মনে থাকবে না - আবৃত্তি || ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন। আমিও এখন ভালো আছি। আবৃত্তি কীভাবে করে, এই নিয়ে আমি কখনও কারোর কাছ থেকে শিক্ষা নেইনি। তবে হ্যাঁ, আমি আবৃত্তি শুনেছি অনেক। আর যখনই কোনো কবিতা হাতে পাই, নিজে আবৃত্তির মত করে পড়ার চেষ্টা করি । নিজে যেটুকু বুঝি সেই জায়গা থেকেই এক্সপ্রেশন আনার চেষ্টা করি।
এই কবিতাটি আমার খুব পছন্দের। আমার পাঠ্য বই এর অন্তর্গত এই কবিতা আমাকে বিভোর করে দিয়েছিল এর লাইনগুলো দিয়ে। খুব সাদা মাটা একটা কবিতা হলেও এর অন্তর্গত অর্থ ,ভাবনা, অনুভূতি একেবারেই বুকে এসে লেগেছিল।
সেই জায়গা থেকেই নিজের মতন করে চেষ্টা করেছি আবৃত্তি করার। সকলের জীবনে এমন মানুষের অস্তিত্ব থাকেই। যে চোখের দৃষ্টির অস্তিত্ব থেকেই যায় আমাদের সাথে সারাটা জীবন ।মনে থাকে না আশেপাশের কোনো কিছু । কোনো কিছু না থাকলেও কোথাও নাহ কোথাও কাছের মানুষের অথবা সেই মানুষটি যাকে আমরা নিঃস্বার্থ ভাবে ভালোবেসেছিলাম। সেই অপলক দৃষ্টি আমাদের চোখের মধ্যে থেকেই যাবে।
আমরা পরিবর্তন হয়ে যাব।হয়ে যাবে মুহুর্ত পরিবর্তন। হয়ে যাবে আশেপাশের মানুষজন ভিন্ন, রাস্তাঘাট বাড়ি ঘর আলাদা হয়ে যাবে। কিন্তু ওই দৃষ্টি আপনাদের সাথে থেকে যাবে। এই তো জীবন। এই তো জীবন থেকে প্রাপ্ত অনুভূতি। মানুষ হয়ে না জন্মালে এই অনুভূতি কোথায় পেতাম।
দুই চোখের অশ্রু কষ্টের মধ্যেও প্রাপ্তির সুখ রয়েছে। ছেড়ে যাওয়ার কষ্ট আছে , সাথে আছে মুহূর্তগুলোকে সঞ্চয় করে রাখার আনন্দ।

কবিতা - মনে থাকবে না
লেখক - সঞ্জয় ভট্টাচার্য

ভিডিও লিংক

কবিতার কথা

মনে থাকবে না!
এই আলো, এ-বিকেল, এই বেচা-কেনা,
এই কাজ - প্রেম, রাঙা জীবনের দেনা
এ নিবিড় পৃথিবীর, নিজেদের হঠাৎ এ-চেনা
মনে থাকবে না।

তবু কিছু থাকবে কোথাও,
এই আলো এই ছায়া যখন উধাও,
বিকেলের উপকূলে বিকেলের শ্বাস ফেলে চুপচাপ ঝাউ
আলো-লাগা, ভালো-লাগা মন - নেই তা-ও ...
তখনো হয়তো কিছু থাকবে কোথাও।

তখনো থাকবে ছবি তোমার-আমার।
দেখতে পারো না একা হৃদয়ে তাকাতে তুমি আর,
যতবার
তাকাবে, দেখবে কেউ আছে তাকাবার;
অপলক চোখ যেন কার
তোমার চোখের পাশে - হয়তো আমার।

আশা করছি অনুভূতিগুলো বস্তা ভরে এই কবিতা আবৃত্তির মধ্যে দিতে পেরেছি। সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন।
@isha.ish

Sort:  
 2 years ago 

আপু আপনি খুব সুন্দর করে আবৃওি করেছেন।আমার খুব ভালো লেগেছে, তাছাড়া কবিতাটা ও বেশ সুন্দর। ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে। সুস্থ থাকুন।

 2 years ago 

আপু খুব সুন্দর করে কবিতা আবৃত্তি করেছেন। আপনার কবিতা আবৃত্তি শুনে মুগ্ধ হয়ে গেলাম। কবিতাটি যেমন সুন্দর তেমনি আপনি খুবই সুন্দর করে আবৃত্তি করেছেন। খুব খুব ভালো লাগলো আপনার কবিতা আবৃত্তি শুনে। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে আবৃত্তি করে শোনানোর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমারও আবৃত্তি করতে খুব ভালো লেগেছে।

 2 years ago 

দিদি আপনি আজকে চমৎকার ভাবে মনে থাকবে না - কবিতা আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে শুনে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন 🥀

 2 years ago 

চেষ্টা করেছি দাদা। ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর কবিতা আবৃত্তি করেছেন। আপনার গান শুনতে যেমন ভালো লাগে, তেমনি অনেক সুন্দর কবিতা আবৃত্তিও করেন। সবকিছুতেই মনে হচ্ছে অলরাউন্ডার। আজকের কবিতা টি শুনতে ভীষণ ভালো লেগেছে। প্রতিনিয়তঃ আপনার কাছ থেকে এরকম পোস্ট নিশ্চয়ই দেখতে পাবো।

 2 years ago 

হিহি, সব কিছু করতে বেশ ভালো লাগে। যাই করি , মজা নিয়েই করি।

 2 years ago 

চমৎকার আবৃত্তি করেছেন দিদি । আপনি বহু গুণে গুণান্বিত । তবে আপনার গানের পরে আপনার আবৃত্তি আমার কাছে সবচাইতে ভাললাগে । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ দাদা। সুস্থ থাকুন।ভালো থাকুন।

 2 years ago 

আপনি এই কবিতাটি খুবই সুন্দর করে আবৃত্তি করেছেন। এই কবিতাটি যতটা সুন্দর আপনার কবিতা আবৃত্তিও ঠিক ততটাই সুন্দর হয়েছে। খুবই নরম গলায়, খুবই মিষ্টি কন্ঠে আপনি কবিতা আবৃত্তি করেছেন। আপু আপনার কবিতা আবৃতি আমার কাছে খুব ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর করে মন্তব্য করার জন্য।

 2 years ago 

দিদি । চমৎকার আবৃতি করেছেন। যেমন গান করেন তেমনি আবেগ দিয়ে কবিতা আবৃতিও করেন। কত গুণ আপনার। রুপবতী, গুণবতী, মেধাবী। আর কি চাই । অনেক অনেক দোয়া ও শুভ কামনা থাকবে আপনার জন্য। বেস্ট অফ লাক

 2 years ago 

ওরে বাবারে!
অনেক অনেক ভালো লাগলো আমার জন্য এমন ভাবে প্রার্থনা করলেন দেখে। আশীর্বাদ রাখুন দাদা। আর আপনিও ভালো থাকুন।

 2 years ago 

আপনার কন্ঠে আমি প্রথম কবিতা শুনেছিলাম ছোট দাদার একটি কনটেস্টে তারপরে আজকে এই কবিতাটি শুনে আমার কাছে অনেক ভালই লাগলো। আসলে আপু আপনার গানের গলা যতটা সুন্দর ঠিক তেমনি ভাবে আপনার কবিতা আবৃত্তি করার কন্ঠ এবং ভঙ্গি ও ততটাই সুন্দর। আপনার আবৃত্তি করা এই কবিতাটি আমার খুবই পছন্দ হয়েছে।

 2 years ago 

অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে এবং আপনার অনুভূতি জানতে পেরে।

 2 years ago 

আপনার আবৃত্তি গুলো সত্যি খুব সুন্দর হয়। ভালো লাগে এই ধরনের আবৃত্তি গুলো। যত প্রশংসা করবো ততই যেনো কম হয়ে যাবে। শুভেচ্ছা রইলো দিদি। ভালো থাকবেন।

 2 years ago 

আপনিও সুস্থ থাকুন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56596.99
ETH 2394.78
USDT 1.00
SBD 2.32