স্বরচিত কবিতা - মাধবীলতা || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন।আমিও ভালো আছি। শরীর সুস্থ আছে কিন্তু যা গরম পড়ছে। গরমে আর যে কতদিন শরীর ঠিক থাকবে, সেটা ভগবানই জানেন। ঠিক ওই সকাল এগারোটার পর থেকে যা গরম পড়ে , টানা বিকেল পাঁচ টা অব্দি। অনেক অনেক গরম পড়ে। বাইরে বেরোনোর অবস্থা থাকেনা।

জানি এই এত গরমে কারোর কবিতা পাবেনা।কিন্তু আমার পায়। হাহাহা।মজা করছি। আমারও পায়না। আমি কবিতা লিখি বেশিরভাগ ভোর বেলা,রাতের বেলা, সকালে অথবা মাঝ রাতের দিকে।

এই কবিতাটা সেদিন সকাল বেলায় লিখেছি ।যদিও আছে তো সন্ধ্যা নিয়ে। কিন্তু লিখছি সকালে।আমাদের কল্পনার জগৎ টা কত টা প্রবল। সকাল কে রাত বানাতে আর রাত কে সকাল বানাতে এক মিনিটও লাগেনা।

আমার ব্যক্তিগত ভাবে এই কবিতা অনেক সুন্দর লেগেছে।নিজের টাই নিজে প্রশংসা করছি। কিন্তু এটা সত্যিই আমার অনেক পছন্দ হয়েছে। কবিতাটা লেখার সময় চেনা প্রকৃতি কে বার বার তুলে আনার চেষ্টা করেছি। চলুন কবিতা টা একবার পড়ে নেওয়া যাক।

20220418_194323.jpg

মাধবীলতা

গন্ধরাজের হাওয়ায় মেতে ওঠা
মাতাল গন্ধটাকে
বাক্সবন্দি করেছি অনাদরে।
বেলী ফুলের কুঞ্জ বনে
রেখে এসেছি অকাতর সুখ।
কলাবাগানের ছায়ায় উড়ে বেড়ানো
জোনাকী গুলোর আলো কেড়ে নিয়েছি
এক নিমেষে।
গোছা গোছা জারুলের মধ্যে
লুকিয়ে রেখেছি
রাজপুত্রের প্রিয় পক্ষীরাজ ঘোড়া।
সন্ধ্যা নামলেই ওরা সবাই আমাকে
চিৎকার করে ডাকে -
সাত পাঁচের তোয়াক্কা না করে
যে মাধবীলতা বেড়ে উঠেছে রোজ।
ওরই ঝরিয়ে ফেলা পাপড়ি গুলো কুড়োতে।

                             - ঈশা

আশা করছি আপনাদের সকলের আমার আজকের এই পোস্ট ভালো লাগবে। আপনাদের কবিতা গুলোও আমার খুব ভালো লাগে । এখন তো আমাদের কমিউনিটির মেম্বাররা দারুন সব লেখা লিখছে। খুব খুব শুভ কামনা সকলের জন্য।সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন।নমস্কার।
@isha.ish

Sort:  
 2 years ago 

বাহ! আপনি তো খুব সুন্দর কবিতা লিখতে পারেন। আপনার কবিতাটি দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। কবিতা পড়তে বা শুনতে আমার খুব ভালো লাগে। আপনি খুব সুন্দর করে মনের মাধুরী মিশিয়ে কবিতাটি লিখেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago (edited)

কবিতাটি পড়ার জন্যে অনেক ধন্যবাদ দিদি। ভালোবাসা নেবেন। ভালো থাকুন।

 2 years ago 

আপনি খুব চমৎকার কবিতা লেখেন দেখছি।আপনার কবিতার শব্দ গুলো খুবই জটিল।

গোছা গোছা জারুলের মধ্যে
লুকিয়ে রেখেছি
রাজপুত্রের প্রিয় পক্ষীরাজ ঘোড়া।
সন্ধ্যা নামলেই ওরা সবাই আমাকে
চিৎকার করে ডাকে -

এই লাইনগুলো খুব ভালো লাগছে। জারুলের সাথে পক্ষীরাজ ঘোড়া লুকানো যেন আবেগের ঘনঘটা।ধন্যবাদ কবিতাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

একেবারেই তাই। আবেগে র ঘনঘটা।

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে খুব ভালো লাগলো ।অসাধারণ সৃজনশীলতা আপনার মাঝে বিরাজমান। আপনি খুব সুন্দর করে অত্যান্ত দক্ষতা সহকারে মাধবীলতা ফুল কে কেন্দ্র করে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। কবিতাটি খুবই দুর্দান্ত হয়েছে। এত অসাধারণ কবিতা মাঝে মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমাদের কল্পনার জগৎ টা কত টা প্রবল। সকাল কে রাত বানাতে আর রাত কে সকাল বানাতে এক মিনিটও লাগেনা।

কথাটি একদম যথার্থ বলেছেন আপু। আমাদের কল্পনার রাজ্য এতটাই গভীর যে আমরা যখন তখন যা কিছু কল্পনাই বেঁধে নিতে পারি। তবে আপু আপনি খুবই সুন্দর কবিতা লিখেছেন। আপনার কাল্পনিক দৃষ্টিতে কবিতার প্রতিটি লাইন আপনি খুব সুন্দর ভাবে গুছিয়ে লিখেছেন। কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খুব ভালো লাগলো আপনার মন্তব্য। ভালো থাকুন।

 2 years ago 

মাধবিলতা তুমি... তুমি কাননবালা... এমন একটা গান শুনেছিলাম আনে আগে। কবিতার টাইটেল দেখে মনে পড়ে গেল। অনেক ভাল লিখেছেন কবিতাটি। চালিয়ে যান দিদি। কবি হয়ে যাবেন ভাল মানের।

 2 years ago 

হাহাহা, ভালো লাইন।ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনি বরাবরই আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর কবিতা শেয়ার করে থাকেন আপনার কবিতাগুলো আমার কাছে খুবই ভালো লাগে। এভাবে চেষ্টা করতে থাকুন আপনার কাছ থেকে আমরা পরবর্তীতে আরও সুন্দর সুন্দর কবিতা আশা করব আপু। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

এভাবেই চেষ্টা চালিয়ে যাচ্ছি। আপনাদের উৎসাহে আরো এমন কবিতা লেখার ইচ্ছা আছে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67232.05
ETH 3746.15
USDT 1.00
SBD 3.64