স্বরচিত কবিতা || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা, আশা করছি সকলে সুস্থ আছেন। আমিও ভাল আছি ।বেশ অনেকদিন পর আজকে আপনাদের সাথে শেয়ার করতে চলেছি সদ্য সদ্য লেখা আমার একটি কবিতা ।কবিতাটা নিয়ে আমার অনেক কনফিউশন ছিল ।লেখার অন্তর্গত অর্থ আমার নিজেরও পছন্দ হয়েছে। আর যা লিখতে চেয়েছি। তাও লেখার চেষ্টা করেছি।কিন্তু শব্দ প্রয়োগ এবং কবিতাটা সাজানোর দিক দিয়ে কতটা সফল হয়েছি ,তা আমি নিজে জানি না ।দু তিন দিন আগে বাবার শরীর হঠাৎ খুব খারাপ হয়ে যায় রাস্তায় মাথা ঘুরে উঠেছিল এবং চোখে মুখে নাকি অন্ধকার দেখছিল। পরে নানা রকম টেস্ট করে জানতে পারা যায় প্রেসার ফল্ট করেছে এবং শরীরে পটাশিয়াম সোডিয়াম কম। ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার পর চেম্বারের ওখানে একটা অ্যাকোরিয়াম রাখা ছিল। তার মধ্যে অনেকগুলো মাছ ছিল ।আমার ভীষণ খারাপ লাগছিল ।বেশ বড় হলে হয়তো এতটাও খারাপ লাগত না ।কিন্তু খুবই সরু একটা একুরিয়াম। একুরিয়ামের মধ্যে মাছগুলো কতটা কষ্টে আছে আর কতটা ভালো আছে তা বিবেচনা করার মত শক্তিও হয়তো আমার ছিল না। এক কথায় বলবো আমার ভীষণ খারাপ লাগছিল। তখনই কবিতাটা লিখে ফেলি, কবিতা লিখতে লিখতে মাছগুলোর মত নিজের জীবনটাকেও কল্পনা করে বসি ।আর সেখান থেকেই এরকম একটা কবিতা তৈরি হয়ে যায়।

অ্যাকোরিয়াম

20220705_081311.jpg

একটা রূপকথার মতো জায়গা
যেখানে বেশ কিছু সময় ধরে আমি আছি।
এখনও আছি।
আমার সাথে আছে ক, খ, গ, ঘ,
আরও বেশ কিছু জন।

এই ভেতরের জগতটার থেকে
বাইরের অন্য জগৎ বেশি টানে আমায়।
হয়তো আমি ছুঁতে পারি না তাই।
আমার চলা ফেরা বেঁধে দিয়েছে
এই চারকোণের কাঁচের দেওয়াল।
বেঁধে দিয়েও বাঁচিয়ে রাখছে আমায়।

কী অদ্ভুত সখ!!
অক্সিজেন দিয়ে, খাবার দিয়ে,
সমজাতীয় বন্ধু দিয়ে,
রঙ বাহারি প্লাস্টিকের গাছপালা
আর সমুদ্র সমুদ্র অনুভব করি
যাতে, তাই একটু নুড়ি পাথর ।

আমাকে বোকা ভাবে বোধ হয়!
আমিও বোকা হয়েই থাকি।
ওই যে বললাম - ক,খ, গ,ঘ,
আমার মতনই তাদের হাল।
তারাও আমার মতনই ঘুরে বেড়ায় কাঁচ সমুদ্রে।
বানিয়ে নেয় অ্যাকোরিয়ামকে
সাত সাগরের জল।

মাঝে মধ্যে ' ক ' হাসে আমার সাথে।
ও বলে , ভাগ্যিস আমরা পাখির মত খাঁচায় বদ্ধ নই।
খাঁচার ফাঁক গুলোর মতো
এই কাঁচের দেওয়াল
মনে করিয়ে দেয় না যে - আমরা বন্দী।

আমিও ওকে বলি-
আমি বের হতে পারিনা এ জগৎ থেকে।
এই জগৎ থেকে বের হতেও চাইনা।
এই সব ভেজালের সাথে প্রেম হয়ে গেছে আমার।
হয়ে গেছে অটুট সম্পর্ক।

                              - ঈশা

আমি আশা করছি আমার আজকের পোস্ট আপনাদের সকলের ভালো লেগেছে ।সকলে ভাল থাকুন। সুস্থ থাকুন ।সকলের জন্য অনেক অনেক শুভকামনা।

@isha.ish

Sort:  
 2 years ago 

বাহ অসম্ভব সুন্দর একটি কবিতা লিখেছেন অ্যাকোরিয়াম কে কেন্দ্র করে। আসলে একুরিয়ামের মাছদের কাল্পনিক চিন্তা-ভাবনা এ কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ।

 2 years ago 

চেষ্টা করেছি একটু অন্যরকম লেখার। ধন্যবাদ দাদা।

 2 years ago 

পুরোটাই ব্যাতিক্রম ছিল দিদি, বেশ চমৎকার লেগেছে। আশা করি এই রকম আরো হবে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমরা কি আসলেই বন্দি। কবিতাটি আজকে আমাকে নতুন করে ভাবনার খোরাক দিল। তাই সাদামাটা কোন মন্তব্য করলাম না।

 2 years ago 

আসলেই তাই, ভাবনার বিষয় ওটাই।

 2 years ago 

আপু প্রথমে বলছি একুরিয়াম আমার বেশ পছন্দ আর নিয়ে খুব সুন্দর একটা কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন।একুরয়ামের প্রতি আমারো অনেক শখ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আমার অ্যাকুরিয়ামের সখ নেই একদম, অন্য কিছু বলতে চেয়েছি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61152.47
ETH 2665.18
USDT 1.00
SBD 2.55