ক্লাসি চকোলেট ক্রিম কেক রেসিপি ||১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা ।আশা করছি সকলে সুস্থ আছেন। আর এটাও জানি ,যে ভাবে ঠান্ডা পড়ছে ,তাতে আপনাদের মাথাটাও ঠান্ডা থাকছে ।আর আপনারা সুস্থ ভাবে কাজ করতে পারছেন ।😜

যাইহোক বেশ অনেকদিন পরে ভাবলাম একটি রেসিপি পোষ্ট করি। আমিতো মাঝেমধ্যেই কেক বানিয়ে থাকি। কেক বানাতে আমার মাত্র ১০ মিনিট লাগে। শুধু কেক হতে যেটুকুনি দেরি হয়। আমার যখন মনে হয় আমি কেক ফটাফট বানিয়ে নিজেই খেয়ে ফেলি। আমার বাড়িতে কেক ভক্ত লোক শুধুমাত্র আমি ।নিজেই বানাই নিজেই খাই।

আর চকলেট তো সকলের পছন্দ হয়না ।ঈশান যেমন খায় কেক বেশি ভালোবাসেনা ,কিন্তু ও চকলেট খেতে বেশি ভালোবাসে।

20211216_192256.jpg

তো যাই হোক আজকে আমি যেটা বানাবো সেটা হল চকলেট কেক সাথে চকলেট ক্রিম। এখন যেহেতু শীতকাল। আমার বাড়িতে আরো ধুম পড়বে কিছুদিনের মধ্যেই কেক তৈরি করার ।তো আপনাদের সাথে কেকের রেসিপি আমি শেয়ার করতেই থাকব। শুধু আজকেই শেষ নয় ।আপাতত এই রেসিপিটা একটু দেখে নিন আর একটু পারলে টেস্ট করে নিন।

কেক এর ব্যাটার তৈরীর উপকরণ

১. দেড় কাপ ময়দা
২.এককাপ এর একটু কম চিনি
৩. কোকো পাউডার- ২ চামচ
৪.বেকিং পাউডার - ১ চা চামচ
৫.বেকিং সোডা - ১/২ চা চামচ
৬.দুধ

চকলেট ক্রিম তৈরীর উপকরণ

১. ডার্ক চকোলেট
২.দুধ - হাফ কাপ
৩. বাটার এক চা চামচ
৪. উইপিং ক্রিম পাউডার - হাফ কাপ

প্রথম ধাপ

প্রথমেই শুকনো উপকরণ গুলো মিশিয়ে নেব। অর্থাৎ , ময়দা, বেকিং সোডা, কোকো পাউডার, বেকিং পাউডার আর চিনি।

তারপর দুধ দিয়ে আস্তে আস্তে গুলতে গুলতে ১ কাপ মত দুধ মিশিয়ে নেব। তার একটু বেশি কম লাগতে পারে, সেটা আপনাদের বুঝে নিতে হবে, কেক এর ব্যটার টা বেশি পাতলা করলে হবে না, একটা থক থকে ব্যাপার থাকবে।

20211216_191545.jpg

দ্বিতীয় ধাপ

তারপর একটি কড়াই গ্যাসে বসিয়ে লো ফ্লেমে প্রি হিট করতে হবে ৫মি.
তারপর কেক টিন অথবা একটি পাত্র তে এবং তার গায়ে তেল মাখিয়ে নিয়ে তার ওপর একটা পেপার দিয়ে দিতে হবে।

তারপর কেকের মিশ্রণ ত ঢেলে , কড়াই এর মধ্যে বসিয়ে দিতে হবে, বসানোর আগে স্ট্যান্ড/নুন/বালি ব্যবহার করতে পারেন। আমি কিছুই ব্যবহার করিনি।

তারপর ১ ঘন্টা লো ফ্লে মে রেখে দিন। কেক বেক হতে দিন।
তারপরে কেক রেডি হয়ে গেলে ঠান্ডা করতে রেখে দিন, কেক নামানোর আগে একটা কাঠি দিয়ে চেক করে নেবেন।
20211216_191625.jpg

তৃতীয় ধাপ

যতক্ষণে কেক ঠান্ডা হচ্ছে ততক্ষনে বানিয়ে ফেলি জিভে জল এনে দেওয়া সেই চকলেট ক্রিম।

আমার কাছে ডার্ক চকলেটের কম্পাউন্ড ছিল। আমি এই ডার্ক চকলেটের কম্পাউন্ড ফ্লিপকার্ট থেকে অর্ডার করেছিলাম। ওই কম্পাউন্ডের এক টুকরো আমি ভেঙ্গে নিলাম। ১০০গ্রাম ডাক চকলেট টুকরো টুকরো করে কাটলাম।

তারপর গরম হাফ কাপ মত দুধ মিশিয়ে দিলাম চকলেট এর সাথে। এটাকে আরো টেস্টি এবং দেখতে যাতে গ্লসি হয় ,তার জন্য এক চামচ বাটার দিয়ে দিলাম। এবং আবার ভালোভাবে মিশিয়ে নিলাম।
20211216_191805.jpg

চতুর্থ ধাপ

আমি আমাদের আশেপাশের মার্কেটে উইপিং ক্রিম এভেলেবেল পাইনা। তাই আমি ফ্লিপকার্ট থেকে বেকারস উইপ এর উইপিং ক্রিম পাউডার ব্যবহার করি।

তো আমি একটা বাটির মধ্যে হাফ কাপ উইনিং ক্রিম পাউডার নিয়ে নিয়েছি ।আর তারপরেই তাতে ঢেলে দিলাম বানিয়ে রাখা চকলেট সিরাপ টা। এবার ভালোভাবে মেশিনের সাহায্যে ,আমার কাছে হ্যান্ড মিক্সচার আছে ।সেই মেশিনের সাহায্যে আমি ক্রিম তাকে ভালভাবে উইপ করে নেব।
হাই স্পিডে ১০মিনিট উইপ করলেই তৈরি হয়ে যাবে ,আমাদের কেকের উপরের সুস্বাদু ইয়ামী, জিভে জল এনে দেওয়া চকলেট ক্রিম।

20211216_191933.jpg

পঞ্চম ধাপ

সব বানানোর কাজ তো শেষ। এবার সুন্দর করে কেকের চারিদিকে ক্রিম লাগিয়ে নেবো ।আমি শুধুমাত্র কেকের উপরের অংশটা কভার করব ।কেক এর ভেতরে দেব না।
তারপরে অন্তত ৩০ মিনিটের জন্য কেটে রেখে দেবো ফ্রিজের মধ্যে।
20211216_192014.jpg

আর এই ভাবে তৈরি হয়ে যাবে খুব সহজে চকলেট কেক, চকলেট ক্রিম এর সাথে।

ফাইনাল লুক

20211216_192052.jpg

খেতে যে কি দুর্দান্ত হয়েছে তা আপনাদের বলে বোঝাতে পারব না । তাই বরং আপনারাই আমার তা দেখে দেখে একটু বানিয়ে নিন বাড়িতেই আশা করছি আমার পোষ্ট আপনাদের সকলের ভাল লেগেছে।

আমি এই পোস্টটি করার আগে আমার গ্যালারি থেকে দুটো ছবি হারিয়ে ফেলেছি ।যার জন্য আমি দুঃখিত। প্রথমে একটি ছবি ছিল। যেখানে আমি কি কি উপকরণ এড করছি। তা শো করা ছিল। সেটা ডিলিট হয়ে গেছে কোনভাবে। আরেকটি ছবি যেটা কেক টিন এরমধ্যে আমি তেল মাখিয়ে পেপার টা কে বসাচ্ছি। সেই ছবিটা ডিলিট হয়ে গেছে ।

আশা করছি আমার লেখা পড়ে আপনাদের বুঝতে অসুবিধা হবে না ।আমার এই দুটো ছবির আফসোস থেকে গেল ।তাই খুব শিগগিরই কেকের আরো দুর্দান্ত রেসিপি নিয়ে হাজির হব এই ইচ্ছে আছে।

আজকের মতো এখানেই শেষ করছি।
নমস্কার।
@isha.ish

Sort:  
 3 years ago 

বাহ আপু অনেক সুন্দর হয়েছে আপনার চকলেট ক্রিম কেক অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন এরকম পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুবই লোভনীয় কেক রেসিপি শেয়ার করেছেন আপু। আসলেই যদি আমরা হোমমেড ভাবে কেক তৈরি করে খাওয়া যায় সেটা খেতে খুবই মজার হয়। কিন্তু সেটা যদি চকলেট ক্রিম কেক হয় তাহলে তো কথাই নেই এটা খেতে তো দারুণ হবে। আর আপনার এই রেসিপি দেখে যে কেউ এই কেক তৈরি করে নিতে পারবে। আপনি আপনার গ্যালারি থেকে দুইটি ছবি হারিয়ে ফেলেছেন তাতে কোনো সমস্যা হবে না। কেক তৈরি ধাপ গুলো খুব ভালো ভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এরকম একটি সুন্দর ও মজার কেক রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর করে মন্তব্য করার জন্য।

ক্লাসি চকোলেট ক্রিম কেক রেসিপিটা দেখতে খুব লোভনীয় লাগছে। কেক খেতে অনেক ভালো লাগে আমার যদি হয় চকোলেট ক্রিম কেক তা হলে কোন কথা নাই। কেকের মধ্যে এই ফ্লেবারটা আমার খুব প্রিয়। আপনার রেসিপিটা দেখে ইচ্ছে করছে। ক্লাসি চকোলেট ক্রিম কেক রেসিপি তৈরি পদ্ধতি সম্পর্কে খুব সুন্দর আলোচনা করেছেন শুভেচ্ছা রইল দিদি।

 3 years ago 

অনেক ধন্যবাদ।

 3 years ago 

আহা আপু!আপনার কেক দেখে একেবারে মনটা ভরে গেলো।দেখেই জাস্ট খেতে ইচ্ছে করছে।

 3 years ago 

খেয়ে নাও দিদি।🤩🤩

 3 years ago 

দিদি এত মজার কেক আপনি কিভাবে বানান !!! দেখে জিভে জল চলে আসে। অনেক লোভনীয় ও আকর্ষণীয় দেখতে লাগছে কেকটা । উপস্থাপনা ও সবকিছু মিলিয়ে অনেক ভাল হয়েছে পোস্টটা এবং বিশেষ করে কেকটার শেষ ছবিটা, সেটা দেখে তো নিজেকে আর সামলে রাখতে পারছিনা।

 3 years ago 

সেরেছে! খেয়ে নিন এখান থেকেই।

 3 years ago 

এই চকো ফ্লেভার খুবই লোভনীয়, এটা সত্যি, কিন্তু চকোলেট কেক বা চকো ফ্লেভার মস্তিষ্ক গঠনে সাহায্য করে।

 3 years ago 

হ্যাঁ, এটা ঠিক কথা।

 3 years ago 

ওয়াও চমৎকার কালার এবং ডিজাইনের লোভনীয় কেক বানিয়েছেন আপু ।কেক এমনিতেই পছন্দ তা যদি হয় চকলেট কেক তাহোলে তো কথাই নেই ।আপনার বানানো সিস্টেম দেখে নিলাম বাসায় চেষ্টা করবো ।সুন্দর ছিলো ধাপ গুলো ।ধন্যবাদ এতো সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ।

 3 years ago 

ওয়াও আপু। অসাধারণ সুন্দর একটি রেসিপি শেয়ার করেছে। ক্লাসিক চকলেট ক্রিম কেক খেতে আমি খুবই পছন্দ করি। কয়েকদিন আগেই বাড়িতে তৈরি করেছিল আমার বাড়ির লোক জানে। এবার আবারো তৈরি করে বাড়িতে তারপর আপনাদের সাথে শেয়ার করব। ধন্যবাদ আপু।

 3 years ago 

অবশ্যই। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চকলেট কেক আমার খুবই পছন্দের। আপনি খুবই সুন্দর ভাবে এই চকলেট কেক রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করার উপস্থাপন দেখে আমিও শিখতে পেরেছি। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

অনেক ধন্যবাদ

 3 years ago 

দারুণ হয়েছে কেকটা খেতে নিশ্চয়ই মজা হয়েছে দেখে লোভ লাগছে। সামনে ক্রিসমাসে ট্রাই করবো ধাপ গুলো যেভাবে দেখিয়েছেন দিদি মনে হয় পারবো।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

অবশ্যই চেষ্টা করুন।ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32