স্বরচিত কবিতা

in আমার বাংলা ব্লগ2 years ago

আশা করছি সকলে শারীরিক ভাবে সুস্থ আছেন। সকলের প্রতি আমার অনেক অনেক ভালোবাসা। শিক্ষক দিবস আজ। আসলে এই ভাবে আমাদের দেশে আজকের দিনে পালিত হলেও। এক এক জায়গায় অর্থাৎ এক এক দেশে এক এক রকম । সর্বপল্লী রাধাকৃষ্ণান এর জন্মদিন এর দিনটিকে শিক্ষক দিবস উপলক্ষে পালন করি আমরা , ঠিক তেমনি আর্জেন্টিনায় একজন বিশিষ্ট চিন্তাবিদের মৃত্যুদিন শিক্ষক দিবস হিসেবে পালিত হয়।
যাইহোক আসল ব্যাপার যেটা বলতে চাইছি। এভাবে কোনো কিছুর দিন বলে কিছুই হয়না, আসলে সবই কিছুনা কিছু স্পেশাল দিন । আর শিক্ষক শিক্ষিকা বলে আমার মনে হয়, এই জীবনে পুঁথি গত শিক্ষা দিয়েই তো বেঁচে থাকা যায়না। আমার কাছে আমার আশেপাশের সবাই আমার শিক্ষক শিক্ষিকা। বন্ধু বান্ধবী, মা বাবা হোক, কিংবা মেস বাড়ির খালাই হোক না কেন। আমরা প্রতিদিন প্রতি মুহূর্তে সবার থেকে কিছু না কিছু শিখছি।

আজ শরীর ক্লান্ত। বলা যায় খুব খারাপ লাগছে শরীরটা। তো আজ আমি একটা সোজা সাপটা কবিতা শেয়ার করছি।

hand-5961660_1280.jpg

সোর্স

হাঁপর

আজও তোমার নাম
রাতের ঘুম ভেঙে দেয়।
মাঝ রাতে ডাক দিই।
রাতের নিস্তব্ধতায় ভুত আসে।
ভয় লাগে ভীষণ।
গলা ফাটিয়ে চিৎকার করি ।
চিৎকারে শব্দের মাত্রা এতই বেশি হয় যে,
চারিদিকে সমস্ত কিছুর কানে তালা লেগে যায়।

তোমারও কানে তালা লেগে থাকে তখন।
আমি চিৎকার করতে থাকি
আর তুমি কিচ্ছু বুঝতে পারো না ।

আজও আমার নিঃশ্বাস নিয়ে তুমি খেলা করো।
আটকে দাও আমার শ্বাস ।
আমি ভুলে যাই
আমার শরীরের প্রতিটা কোষের অস্তিত্ব।
শুধু মনে হয় জলে ডুবে যাচ্ছি।
বুকের ভেতরে তখন তুমি পা দলানি দাও।
সেলাই মেশিনের মতো মারতে থাকো চাপর পা দিয়ে।
আর আমার নিঃশ্বাস কামারের হাঁপরের মত
অঙ্গিভঙ্গি করে।

জানো, একটা সময় আমি পাত্তা দিতাম না
এসব কিছুর।
এখন খুব ভয় লাগে।
আর কত এমন হবে!
নিজের শরীর যন্ত্রের ওপর প্রবল বিতৃষ্ণা এখন আমার।
সহ্য ক্ষমতা হারিয়ে ফেলেছি ।
হাপিয়ে গিয়েছি দৌড়তে দৌড়তে।

তুমি আমার বাড়ি হয়ে ছিলে একসময় ।
বুকে মাথা দিতাম একসময়।
মা এর কোলে শুলে যেমন লাগে,
ঠিক অমন লাগতো ।

তখন বুঝতে পারিনি যে,
তোমার বুকের উষ্ণতায়
আমার একটা বাড়ি তৈরি হচ্ছে।

আমি জানি বাড়িটা আজও আছে।
কিন্তু আমি পৌঁছতে পারি না সেই অব্দি।
আমি দৌড়তে দৌড়তে হাপিয়ে গিয়েছি।
মাঝ রাস্তায় আটকে গিয়েছি ।
শহরের আবর্জনায়।

আমার খোলা মাঠ অব্দি আর যাওয়া হলো না ।
আর ছোটাছুটি নেই।
নেই তোমার ধপ্পা, আমার লুকোচুরি।

আমি জানি তুমি আমার বাড়ি।
ঠিক, ইট সিমেন্ট দিয়ে তৈরি
এমারত তুমি ।
আমি জানি তোমার হাত পা থাকলে
আমাকে তুমি অবশ্যই নিয়ে যেতে ।

আমি জানি,
তুমি অবশ্যই হাত ধরে তুলতে আমাকে।
পৌঁছে দিতে আমার প্রিয় পাহাড়ের একদম চূড়ায়।
আর তারপর,
আমার নিজের একটা বাড়ি তৈরি হতো।

আশা করছি আমার আজকের পোস্ট আপনাদের সকলের ভালো লেগেছে ।সকলে সুস্থ থাকুন। ভালো থাকুন। সকলকে শিক্ষক দিবসের অনেক অনেক শুভেচ্ছা।

@isha.ish

Sort:  
 2 years ago 

আমার কাছে আমার আশেপাশের সবাই আমার শিক্ষক শিক্ষিকা। বন্ধু বান্ধবী, মা বাবা হোক, কিংবা মেস বাড়ির খালাই হোক না কেন। আমরা প্রতিদিন প্রতি মুহূর্তে সবার থেকে কিছু না কিছু শিখছি।

দিদি আপনার এই কথার সাথে আমিও একমত আমরা প্রতিনিয়তই শিখছি আমরা ছোট থেকে শুনেছি দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষার কোন শেষ নাই। প্রতিটা পদক্ষেপে আমাদেরকে শিখতে হয় হচ্ছে।

কবিতাটি পড়েছি কিন্তু সত্যি বলতে আমি কবিতাটির সারমর্ম খুব একটা বুঝতে পারিনি। যাই হোক সব মিলিয়ে ভালো ছিল।

 2 years ago 

দিদি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ৷ যদিও আমি কবিতা লিখতে পারি নাহ ৷ আপনার লেখা কবিতা পড়ে বেশ ভালো লাগলো ৷ হয় তো কবিতায় বোঝাতে চেয়েছেন প্রিয় মানুষটি হারিয়ে যাওয়ার কথা ৷

 2 years ago 

আপনি ঠিক বলেছেন আপু আমরা প্রতিনিয়ত সবার কাছ থেকে কিছু না কিছু জিনিস শিখে যাচ্ছি।
আপু আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাগুলো পড়তে খুবই ভালো লাগে। আপনার কবিতাগুলো পড়ে চিন্তাভাবনা করে বুঝতে হয়।ভালই লাগে আমার।

 2 years ago 

শরীর ক্লান্ত তার মধ্যেও অনেক সুন্দর একটি কবিতা আপনি আমাদেরকে উপহার দিয়েছেন। আসলে কাছের মানুষকে ভাবতে ভাবতেই সবকিছু নিস্তব্ধ হয়ে আসে ।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41