শ্রাবণের ধারার মতো পড়ুক ঝরে || কভার

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন। আজ আবার একটা রবি ঠাকুরের গান নিয়ে হাজির হলাম। গানটা আমার খুবই পছন্দের। মনে আছে ঋতুপর্ণা সেনগুপ্তের বাংলা সিনেমা - 'আলো' তে এই গানটা আমি প্রথম শুনেছিলাম। সিনেমাটাও আমার অনেক পছন্দের।
রবি ঠাকুর আমাদের জন্য ,সব অনুভবের জন্য নানান গান রচনা করে গেছেন। প্রতি ঋতু , প্রতি অনুভূতির প্রেক্ষাপটে গান রচনা করেছেন তিনি। তার গান দিয়ে হয়তো একটা মানুষের সাথে কথা বলাও সম্ভব হতে পারে।

শ্রাবণ মাস চলছে। শেষ হতেই চললো। গেল ২২ শে শ্রাবণে ইচ্ছা ছিল একটা গান খুব ভালো ভাবে গুছিয়ে ইউ টিউব এ শেয়ার করার। কিন্তু ব্যক্তিগত কারণে সেটা হয়নি। তাতে আমার মন খারাপ নেই যদিও । রবি ঠাকুরের জন্মদিন অথবা মৃত্যুদিন ই তো তাকে স্মরণ করার দিন শুধু নয়। রবি ঠাকুর তো আমাদের প্রাত্যহিক জীবনের সঙ্গী। বাঙালির ঘরে ঘরে রবি আছে সকাল থেকে রাত। ঋতুর পর ঋতু তে। দুঃখে, আনন্দে, অভিমানে, ভালোবাসায়, মৃত্যুতে।

শ্রাবণের এক মেঘলা সকাল আজ। নানান কারণে আকাশের মত আমার মনটাও ঘোলা ঘোলা। বৃষ্টি হবে কখন জানিনা। তবু বড্ড হাওয়া দিচ্ছে। শীত মুড়িয়ে শুয়ে ছিলাম। কিন্তু মা এর বকুনিতে উঠতেই হল। পৃথিবীর সব থেকে নরম জিনিস বলতে কখনও কখনও মানুষকেই মনে হয় আমার। যতটা নরম ঠিক ততটাই কঠিন। মায়ার খেলায় প্রতিটা মানুষ দিনের পর দিন নাম লেখায়। কুকুর বিড়ালের থেকেও এরা আদুরে বেশি।
আজীবন ভালোবাসার অভাব নিয়েই ঘোরে। আর শান্তি থাকলেও , এরা বলে অশান্তিতে আছি।

এই পৃথিবীর সব মানুষ ভাবে সে সব থেকে বেশি কষ্ট পাচ্ছে। আগে পিছে মানুষ গুলোও যে কোনো নাহ কোনো কারণে ভোগে, তা এরা জানেনা।

আর এই সুযোগের সৎ ব্যবহার করে প্রতিটা লেখক লিখে গেছে কত কিছু। মায়ার পৃথিবীতে শ্রাবণ নামে প্রতিদিন। আর আমিও এই পৃথিবীর মান রক্ষার্থে এই শ্রাবণ সকালে গেয়ে উঠি -

শ্রাবণের ধারার মতো
পড়ুক ঝরে ,পড়ুক ঝরে ।
তোমারি সুরটি
আমার মুখের পরে বুকের পরে ,
শ্রাবণের ধারার মতো
পড়ুক ঝরে।

ভিডিও লিংক

গানের অন্তরার কিছু লাইন গেয়েছি। যে লাইন গুলো আমার প্রিয়।
তাই সম্পূর্ণ গান দিলাম না।

গানের কথা

যে শাখায় ফুল ফোটে না,
ফল ধরে না একেবারে
তোমার ওই বাদল-বায়ে দিক জাগায়ে
সেই শাখারে (x2)

যা কিছু জীর্ণ আমার,
দীর্ণ আমার, জীবনহারা
যা কিছু জীর্ণ আমার,
দীর্ণ আমার, জীবনহারা
তাহারি স্তরে স্তরে পড়ুক ঝরে
সুরের ধারা।

শ্রাবণের ধারার মতো পড়ুক ঝরে,
পড়ুক ঝরে
তোমারি সুরটি আমার মুখের পরে,
বুকের পরে
শ্রাবণের ধারার মতো পড়ুক ঝরে,
পড়ুক ঝরে।

আশা করছি গানটি আপনাদের সকলের ভালো লাগবে ।সকলের মন্তব্যের অপেক্ষায় থাকলাম।

@isha.ish

Sort:  
 2 years ago 

অসম্ভব প্ৰিয় গান আমার।খুব খুব লাগলো তোমার গলায় শুনে। ২ বার শুনেও নিলাম।ভালোবাসা নিও ❤️।

 2 years ago 

তুমিও ভালোবাসা নিও । তোমারও ভালো লেগেছে জেনে খুশি হলাম অনেক।

 2 years ago 

তোমার গলায় গান আমার প্রথম দিন থেকেই ভালো লাগে ❤️

 2 years ago 

❤️❤️

 2 years ago 

রবীন্দ্র সংগীত আমার খুবই প্রিয় গান। আপনার কন্ঠে এই গানটি শুনতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। অসাধারণ সুন্দর আপনার কন্ঠের সুর। আমার মনের মত একটি গান শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আহা এভাবে বলবেন না, আমি চেষ্টা করি শুধু। অনেক ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

খুব পছন্দের একটি গান। গানে থাক। ভালো থাক।

 2 years ago 

হ্যাঁ আর তুইও ভালো থাক। 😊

 2 years ago 

শ্রাবণের বাদল ধারা কখনো আমাদেরকে স্মৃতিবিজড়িত করে তুলে। নরম মনে দোলা দেয় অতীতের স্মৃতিময় গল্প কথা। তবু জীবন বয়ে যায় জীবনের নিয়মে। শ্রাবণ ধারার গান চমৎকার হয়েছে দিদি। আপনার গলায় গান মানে অন্যরকম ফিলিংস। ❤️

 2 years ago 

এই মন্তব্য গুলো পড়লে মন ভালো হয়ে যায় দাদা। শুভ কামনা রইল।

 2 years ago 

দিদি নমস্কার
দিদি নতুন করে কিছু বলার নাই ৷আপনার গলার কন্ঠের মিষ্টি সুর শুনে মনটা নরম হয়ে যায় ৷সত্যি আমি প্রায় আপনার গানের পোষ্ট দেখার চেষ্টা করি ৷আমি অতি আনন্দিত

 2 years ago 

আহা, কি দারুন মন্তব্য! ভালো থাকুন দাদা।

 2 years ago 

আপনার মিষ্টি কন্ঠে দারুন হয়েছে দিদি গানটি।
আর একটি কথা একদম ঠিক বলেছেন।রবি ঠাকুর আছে প্রতিটি বাঙালির হৃদয়ে।কোনো বিশেষ দিনে তাকে আলাদা করে মনে করার দরকার নাই।

 2 years ago 

ঠিক, তাই। ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপনার মিষ্টি কন্ঠে আমি যতই গান শুনি ততই যেন মুগ্ধ হয়ে যায়। খুব ভালো লাগলো আপনার কন্ঠে গান শুনে। পুর্বের ন্যায় আজকেও দারুন ভাবে গানটি শুর করে দিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন যা শুনে মুগ্ধ হয়ে গেলাম। আশা করি এমন সুন্দর সুন্দর গান আর আমাদের উপহার দিবেন।

 2 years ago 

এতো ভালো মন্তব্য দেখলে গান করতে তো ইচ্ছা করবেই আরও।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68974.42
ETH 2745.11
USDT 1.00
SBD 2.73