DIY - এসো নিজে করি|| প্লে ডো দিয়ে গণেশ ঠাকুর তৈরি||১০% বেনিফিট @shy-fox এর জন্য❤️

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা।কেমন আছেন সকলে? আরো একবার নতুন কিছু করার চেষ্টা করেছি। সকলকে অনুরোধ রইলো পোস্টটি ভালো ভাবে দেখার জন্য।

গণেশ ঠাকুর কে আমার খুব মিষ্টি আর কিউট লাগে। আর ছোটো জিনিস আমার খুব পছন্দ। সেদিন রাতে এমনি প্লে ডো দিয়ে খেলতে খেলতে হটাৎ বানিয়ে ফেললাম গণেশ ঠাকুর। যখন আকৃতিটা আস্তে আস্তে আসছিল। আমি ভীষন উত্তেজিত হয়ে গিয়েছিলাম।

কিভাবে তৈরি করবে প্লে ডো দিয়ে গণেশ ঠাকুর

IMG-20210915-WA0006.jpg

১.

প্রথমে তোমার পছন্দ মত রঙের প্লে ডো তুলে নাও। চেষ্টা করো শরীর এর রঙ বোঝায় এমন কোনো রং বাছতে। যেমন দেখো আমি এখানে হালকা গোলাপি আর একটু কমলা রং এর ডো নিয়েছি, যাতে একটা স্কিন এর রং তৈরি হয়।
যাইহোক তারপর মিশিয়ে গোল করো । হাতের তালুর সাহায্যে।

IMG-20210915-WA0009.jpg

২.

তারপর আবার কমলা রঙ টা একটু বেশি আর গোলাপী টা কম নিয়ে আবার মিশিয়ে একটু হালকা কমলা কমলা ভাবের একটা গোল তৈরি করলাম।

IMG-20210915-WA0010.jpg

৩.

আগের গোল আর পরের গোল টা কে এক করে দিলাম। ঠিক এই ভাবে।
IMG-20210915-WA0011.jpg

৪.

এবার নিয়ে নিয়েছি সবুজ রঙের প্লে ডো। এই রং দিয়ে আমরা গণেশ ঠাকুরের পা তৈরি করব। দুটো অল্প গোল্লা নিয়ে, সেটাকে লম্বা করে লঙ্কার মত বানিয়ে দেব।

IMG-20210915-WA0012.jpg

তারপর যে শরীরের আকৃতি তৈরি করেছিলাম ।তার নিচের দুপাশে ডানদিক থেকে ও বাম দিক থেকে ঠিক এইভাবে লাগিয়ে দেব।

৫.

এবার হালকা গোলাপি লেটো থেকে দুটো ছোট ছোট গোল করে নিয়েছি পায়ের পাতা বানানোর জন্য। ঠিক এইভাবে বানাবো।

IMG-20210915-WA0013.jpg

৬.

আবারো গোলাপি থেকে দুটো গোল্লা বানিয়ে নিয়েছি তারপর এটাকে গণেশের কানের মত আকৃতি দিয়ে মুখের দুই পাশে লাগিয়ে দেবো।

IMG-20210915-WA0014.jpg

৭.

আবারো দুটো গোল্লা নিয়ে সেটাকে লম্বা করে গণেশের হাত বানিয়েছি। হাতের আকৃতি দেওয়ার পর একটা চেয়ারির সাহায্যে আশীর্বাদ করছে এরকম হাতটাকে বানিয়েছি।

IMG-20210915-WA0015.jpg

৮.

এবার গণেশের মুকুট তৈরি করতে আমি নিয়ে নিয়েছি হলুদ রঙের ছোট ছোট তিনটে গোল্লা ।তিনটে ধাপে মুকুটটা তৈরি হবে। একটা লম্বা করে নিচের দিক দিয়ে যাবে ।তার ওপরে আবার একটা লম্বা করে যাবে ।

IMG-20210915-WA0019.jpg

তার ওপরের মুকুটের মাথাটা ছুঁচলো ত্রিভুজের মতো করে বানাবো। আশা করছি ছবি দেখে আপনারা বুঝতে পারছেন আমি কি বলতে চাইছি।

৯.

এবার শুঁড় বানাতে আমি আবার একটু গোলাপি রঙ আর একদমই অল্প কমলা রং মিশিয়ে নিয়ে সুরের আকৃতি দিয়েছি তারপর শুঁড় উপর দাগ কেটেছি।

IMG-20210915-WA0016.jpg

১০.

এবার গণেশ এর চোখ বানাতে একদমই ছোট ছোট কালো দুটো গোল নিয়েছি।

IMG-20210915-WA0017.jpg

আর সাথেই কমলা রঙের তিনটে গোল নিয়েছি ছোট্ট লাড্ডু বানানোর জন্য।

১১.

এবার গণেশের দাঁত বানাতে একদমই অল্প সাদা রঙের দুটো ছোট গোল্লা নিয়ে, দাঁতের আকৃতি দিয়ে ,গণেশের শুঁড় এর দুপাশে লাগিয়ে দিয়েছি।

IMG-20210915-WA0018.jpg

আর এই ভাবেই কিন্তু তৈরি হয়ে গেছে আমাদের ছোট্ট গণেশ ঠাকুর। আমি ভাবতেই পারিনি এত সহজে এবং অল্প সময়ে আমার হাতে গণেশ ঠাকুর তৈরি হবে ।কারণ আমি এরকমভাবে কখনো ঠাকুরের মূর্তি তৈরি করার চেষ্টা করিনি ।তাই জন্য আমি খুব খুশি।

IMG-20210915-WA0006.jpg

IMG-20210915-WA0008.jpg

IMG-20210915-WA0007.jpg

অনেক ধন্যবাদ আপনাদের সকলকে আমার পোষ্টটটি ধৈর্য্য ধরে পড়ার জন্য। আশা করি আপনাদের ভালো লেগেছে। আপনাদের মন্তব্যের অপেক্ষায় রইলাম।

নমস্কার।
@isha.ish

Sort:  
 3 years ago 

অসাধারণ হয়েছে গণেশ ঠাকুর ।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ওঁ গণ গণপতয় নমো। দারুন হয়েছে। তনুজা দি টমেটো দিয়ে বানিয়ে আর তুমি ক্লে দিয়ে। দুটোই অসাধারণ। গণেশ দেখতে বেশ Cute, মনে হচ্ছে এখুনি দিয়ে গালটা একটু টিপে দিয়ে আসি 😍

 3 years ago 

মিষ্টি মন্তব্য। আমারও তাই মনে হয়। কিভাবে যে এত কিউট গণেশ বানালাম। ভগবানই জানেন। দাদা অনেক ধন্যবাদ আপনাকে।ভালো থাকুন।

 3 years ago 

এই মাসের এসো নিজে করি ইভেন্টের আমার দেখা সব থেকে মিষ্টি কাজ এটি। মারাত্মক লাগছে দেখতে। খেলার ছলে এত মিষ্টি একটা কাজে যে হতে পারে আমি ভাবতেই পারছিনা। 🙄🤔 অবশ্য মিষ্টি মনের মানুষের মিষ্টি ছোঁয়ায় সবকিছুই সম্ভব। 🤗🥰

 3 years ago 

তোমার প্রতিটা কমেন্টে এত ভালবাসা লেগে থাকে, আমি কমেন্ট পড়ে একটু হলেও হেসে ফেলি। অনেক ধন্যবাদ আপনাকে গুরুজী।

আপনি আপনার এই কাজে অনেকটাই দক্ষতার পরিচয় দিয়েছেন।অনেক সুন্দর ভাবে গণেশ ঠাকুর তৈরি করেছেন।আপনার জন্য অনেক শুভেচ্ছা রইলো।ধন্যবাদ আপনার দক্ষতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা আপনার সুন্দর মন্তব্যের জন্য।ভালো থাকবেন।

গনেশ ঠাকুর দেখতে দারুন হয়েছে দিদি। কি অসাধারণ ট্যালেন্ট আপনার অনেক অবাক হই।অনেক অনেক শুভকামনা আপনার জন্য

 3 years ago 

কে কাকে কি বলছে। তোমার কাছে কিছুইনা আমি। অনেক ভালো লাগলো তোমার মন্তব্য পড়ে। ভালো থেকো দাদা।

 3 years ago 

অবিকল গণেশ ঠাকুর তৈরি করেছেন। প্লে ডো দিয়ে গণেশ ঠাকুর টি খুব সুন্দর বানিয়েছেন। অনেক শুভেচ্ছা রইলো দিদি।

 3 years ago 

সত্যি? অনেক ধন্যবাদ দাদা।ভালো থাকুন।

 3 years ago 

জয় সিদ্ধিদাতার জয়!
খুব সুন্দর হয়েছে দিদি গণেশ ঠাকুরটি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক ধন্যবাদ দিদি। ভগবান মঙ্গল করুক আপনার।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57979.07
ETH 3124.67
USDT 1.00
SBD 2.36