বার্থডে স্পেশাল চকলেট কেক তৈরি করার রেসিপি|| ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা, আশা করছি আপনারা সকলে সুস্থ আছেন।আজ আবার অনেক দিন পর কেক রেসিপি নিয়ে হাজির আমি। আমি আজকে আপনাদের তৈরি করে দেখাবো বার্থডে স্পেশাল চকলেট কেক ।অর্থাৎ আপনারা আমার এই পোস্ট দেখে নিজেদের প্রিয়জনদের জন্মদিনে খুব সহজে বাড়িতেই তৈরি করে ফেলতে পারবেন চকলেট কেক।

20220114_143524.jpg

কেক খেতে আমি কত ভালবাসি, তার ব্যাপারে আমি এর আগেও আমার বিভিন্ন পোস্টে উল্লেখ করেছি ।প্রিয়জনদের জন্য নিজের হাতে কেক বানানোর একটা আলাদাই ব্যাপার থাকে। আর আমার মনে হয় এটা সবথেকে বড় উপহার হয়ে দাঁড়ায় ।আশা করছি আমার এই পোষ্টটি আপনাদের অনেক সাহায্য করবে ।আর আপনাদেরকে অনুরোধ করব, এই রেসিপির ওপর আমি একটু ভিডিও তৈরি করেছি। ভিডিও লিংক আমি শেয়ার করে দিচ্ছি, সেটা অবশ্যই দেখবেন। আশা করছি সেটা দেখে আপনাদের আরও সুবিধা হবে।
চলুন শুরু করা যাক -

20220105_183639.jpg

বার্থডে স্পেশাল চকলেট কেক তৈরীর রেসিপি

কেকের ব্যাটার তৈরীর উপকরণ

সিরিয়াল নংউপকরণপরিমাণ
ময়দাদেড় কাপ
কোকো পাউডার২ চামচ
বেকিং সোডা১/২ ছোটোচামচ
বেকিং পাউডার১ ছোটো চামচ
দুধপরিমাণ মতো
সাদা তেল২ চামচ
চিনির গুড়োপরিমাণ মতো

এই পরিমাণ মত আমি ২টো কেক তৈরী করেছি।আপনারা চাইলে পরিমাণ বাড়িয়ে একবারে বড় কেক তৈরি করে, ডেকরেশনের সময় মাঝ বরাবর কেটে নিতে পারেন।

কেক ডেকোরেশন এর জন্য উপকরণ

সিরিয়াল নংউপকরণপরিমাণ
ক্রিম পাউডার১কাপ
দুধ (ক্রিমের জন্য)এক কাপ
চকোলেট কম্পাউন্ড১০০গ্রাম
চকলেট বিস্কুটপরিমাণ মতো
ডেকোরেশন এর জন্য চেরি ,চকলেটইচ্ছা মতো

20220114_142814.jpg

প্রথম ধাপ

প্রথমে একটা বাটিতে ময়দা, বেকিং সোডা,বেকিং পাউডার, কোকো পাউডার নিয়ে নিলাম।

20220114_141532.jpg

চিনির গুড়ো দিয়ে দিলাম। সাদা তেল দিলাম, ভালো ভাবে মিশিয়ে নেওয়ার পর অল্প অল্প করে দুধ দিয়ে দিয়ে মেশাতে থাকবো উপকরণ গুলি।আর তৈরী করে নেব কেক ব্যাটার।

20220114_141647.jpg

দ্বিতীয় ধাপ

কেক টিন টা তে তেল মাখিয়ে নিলাম।আর বাটার পেপার বসিয়ে দিলাম। তারপর ঢেলে দিলাম কেক ব্যাটার।

20220114_141815.jpg

তৃতীয় ধাপ

এবার গ্যাসে একটা কড়াই ১০ মিনিট ধরে গরম করে নিয়ে, তার মধ্যে আমরা কেক টিনটা রেখে দেবো। ঢাকনা দিয়ে দেব ।আর কেকটা বেক হওয়ার জন্য একঘন্টা রেখে দেবো একদম লো আঁচে।

20220114_141858.jpg

চতুর্থ ধাপ

কেক ১ ঘন্টা পর একবার কাঠি দিয়ে চেক করে নেব , যদি কেক ঠিকঠাক হয় , তাহলে কাঠির গায়ে কিছু লেগে থাকবেনা। এবারে কেক একটা প্লেটে ট্রান্সফার করে , কেক্ টা ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দেব।

20220114_142142.jpg

পঞ্চম ধাপ

এবারে যতক্ষণে কেক ঠান্ডা হচ্ছে ততক্ষণে আমরা তৈরি করে নেবো চকলেট ক্রিম। ক্রিম তৈরি করতে আমি এখানে নিয়ে নিয়েছি উইপিং ক্রিম পাউডার। আর দুধ। হ্যান্ড মিক্সার এর সাহায্যে ক্রিমার দুধটাকে মেশাথে থাকব আর উয়িপ করতে থাকব। দুধ অল্প অল্প করে এড করতে থাকবো।

20220114_142002.jpg

আর এই ভাবেই হাইস্পিডে দশ মিনিট ধরে উইপ করার পর ক্রিম তৈরি হয়ে যাবে।

20220114_142051.jpg

পঞ্চম ধাপ

ডেকরেশনের শুরু, টার্নিং টেবিল এর ওপর একটা কেক রেখে ,তারপর ক্রীম স্প্যাচুলা র সাহায্যে কেকের উপর লাগাতে থাকলাম আর ভালোভাবে কভার করে নিলাম।

20220114_142205.jpg

তারপর আমার পছন্দসই চকলেট বিস্কুট এর টুকরো তার ওপর দিয়ে বসিয়ে দিলাম। আর আবারও বিস্কুট এর ওপর দিয়ে ক্রিম টা কিছুটা পরিমাণ লাগিয়ে নিলাম।

20220114_142247.jpg

তারপর আরেকটি কেকের অংশ বসিয়ে দিলাম তার ওপর ।আর একইভাবে স্প্যাচুলা এর সাহায্যে চকলেট ক্রিম চারিদিকটা ভালভাবে লাগিয়ে কভার করে দিলাম কেক এর। আর এটাকে আমরা ফ্রিজে অন্তত ১০ মিনিটের জন্য রেখে দিলাম।

20220114_142330.jpg

ষষ্ঠ ধাপ

নিয়ে নিয়েছি চকলেট কম্পাউন্ড, এটাকে গলাতে হবে,তাই একটা বাটিতে জল নিয়ে গ্যাসের ওপর মিডিয়াম আঁচে রেখে, ওই বাটির ওপর আরেকটা বাটিতে এই চকলেট রাখলাম। আর চামচ দিয়ে নাড়তে থাকলাম। তাপে তাপে,চকলেট কম্পাউন্ড গলে গেল ।

20220114_142438.jpg

সপ্তম ধাপ

এই চকলেট যেটা আমরা গলিয়ে নিলাম, সেটাকে ওই কেকের ওপর স্প্রেড করে দেব স্প্যাচুলা এর সাহায্যে ।আর পাইপিং ব্যাগ এর মধ্যে চকলেট ক্রিম ভরে, নিজের পছন্দমত কেকের ওপর ডিজাইন করে নেব ।আর পুরোপুরি নিজেদের পছন্দসই ডেকোরেশন এই সময়ে আমরা করতে পারি ।ঠিক এই ভাবেই আপনারা দেখতে পাচ্ছেন, আমি আমার পছন্দ মত বিস্কুট, কিছু চকলেট ,চেরি ফলের সাহায্যে কেকটা ডেকোরেশন করে নিয়েছি।

মাঝের ফাঁকা জায়গাটাতে আমি কিছু পরিমাণ কম্পাউন্ড থেকে চকলেট কেটে কেটে ঝিরিঝিরি করে ছরিয়ে দিয়েছি।

20220114_142550.jpg

আর এই ভাবেই তৈরি হয়ে গেছে আমাদের চকলেট কেক।

20220105_161552.jpg

ফাইনাল লুক

20220105_182220.jpg

20220105_183648.jpg

আশা করছি বন্ধুরা আমার আজকের পোষ্ট আপনাদের অসাধারণ লাগবে ।কাজটা করতে আমার ভীষণ পরিশ্রম হয়েছে। আর হ্যাঁ কেকটা খেতে যে পরিমাণ টেস্টি হয়েছিল ,সেই পরিশ্রম ১ সেকেন্ডে মুছে গেছে ।আপনারাও বাড়িতে এরকম ভাবে চেষ্টা করে দেখুন, অবশ্যই খেতে ভাল হবে ।

আর যে কথাটা আমি প্রথমেই বলেছিলাম, আপনারা চাইলে একবারে একটু বেশি পরিমাণ দিয়ে কেক তৈরি করে, তারপরে মাঝ বরাবর কাটতে পারেন ।আসলে আমি কেকের মাঝখান দিয়ে কাটতে গিয়ে অনেক সময় দুভাগ সমান সমান কাটতে পারিনা ।তাই আমি দুবার কেক বানিয়ে নিয়েছি এই পরিমাণ অনুযায়ী ।

আজকের মতো এখানেই শেষ করছি। সকলে সুস্থ থাকুন ।ভালো থাকুন। আর আমার পোস্টটি কেমন লাগলো অবশ্যই মন্তব্য করে জানাবেন।
@isha.ish

Sort:  

কি চমৎকার একটি কাজ উপহার দিয়েছেন আপনি আমাদের মাঝে। সুন্দর একটি কেক বানিয়েছেন দেখেই তো খেতে ইচ্ছে করছে। অনেক ভালোভাবে প্রতিটি ধাপ আপনে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এবং আপনার আগামীর জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্যও শুভ কামনা রইলো।

 3 years ago 

বাহ দিদি খুব সুন্দর কেকের রেসিপি শেয়ার করেছেন। দেখে মনেই হচ্ছে না যে ঘরে বানিয়েছেন। এতো যত্ন নিয়ে বানিয়েছেন বুঝাই যাচ্ছে। আর বুদ্ধিটা ভালো লেগেছে। দুইবার বানিয়ে এক সাথে করা। এতে সমান সমান হবে। শুভকামনা রইলো আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আমার পরিশ্রম বোঝার জন্য।

 3 years ago 

আপু,কেকটি দেখতে এতটাই অসাধারণ হয়েছে যে খেতে খুব করতেছে।কত সুন্দর করে আপনি কেক তৈরি করতে পারেন।আপনি পূর্বেও যে কেকগুলো তৈরি করেছিলেন সেগুলোও খুব সুন্দর হয়েছিল।আর আজকের এক চকলেট কেক নিয়ে তো কোনো কথাই হবে না,জাস্ট অসাধারণ হয়েছে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু আপনার গুনের তো শেষ নেই।। যে কাজ করেন সেটিই চমৎকার হয়। আপনার আজকের কেকটি দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে। আমার বাসার আশেপাশে আপনার বাসা হলে আপনার কাছে একটি কেক অর্ডার দিতাম। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হাহাহাহা, অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনার প্রশাংসা নাহ করে পারলাম। আপনার চকলেট কেক দেখে আমার ভিষণ খাওয়ার ইচ্ছা করতেছে। যদি সামনে পাইতাম তাহলে পুরাটাই খেয়ে ফেলতাম৷ আমি কেক খেতে ভিষণ পছন্দ করি। আপু আপনি এতো সুন্দর করে কেক টি তৈরি কি বলবো অসাধারণ হয়েছে। ভিডিও টা অনেক সুন্দর হয়েছে। অনেক সুন্দর করে ভিডিওতে দেখিয়ে দিয়েছেন। আপনার জন্য শুভকামনা রইল আপু।💞

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা ভিডিও টি দেখার জন্য।

 3 years ago 

আপনি কিন্তু অসাধারণ কেক তৈরি করেন।আপনার আজকের এই বার্থডে স্পেশাল কেকটা দেখে মনে হচ্ছে যেন কোনো দোকান থেকে আনা। দারুণভাবে তৈরি করেছেন😍। আমিও এভাবে ট্রাই করবো এই ভাবে করার।বিশেষ করে কেকের মাঝখানে বিস্কুটের আইডিয়াটা কিন্তু একদম ইউনিক।একটু একটু শিখে নিলাম। কেক খেতে আমি মারাত্মক ভালোবাসি অনেক ধন্যবাদ আপনাকে এত দারুন একটি কেকের রেসিপি আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। ভালোবাসা রইলো আপনার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ দিদি সুন্দর করে নিজের অনুভূতি বলার জন্য আর অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 3 years ago 

ওয়াও আপু চকলেট কেক আমার ভীষণ প্রিয়। আপনি এত সুন্দর ভাবে কেকটি তৈরি করেছেন আমি কি বলবো ভাষা হারিয়ে ফেলছি। আপনি খুব সুন্দরভাবে পুরো প্রক্রিয়া আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক অনেক সুন্দর হয়েছে আপু খুব খেতে ইচ্ছে করছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মাধ্যমে চকলেট কেক তৈরি করা শিখলাম।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

আপু প্রতিনিয়ত আপনার কাছে থেকে শিখছি। কারণ সবসময় ফলো করি আপনাকে এবং আপনি যেই পোস্ট করেন সেটাই কোয়ালিটি সম্পন্ন হয়। আজকের চকলেট কেক অসাধারণ হয়েছে এবং আমার অনেক পছন্দের। আমিও প্রায় সময় তৈরি করি কিন্তু আপনার এই কেক দেখে আমার নিজেরেই খেতে ইচ্ছে করছে। কারণ এতটাই ভাল হয়েছে আপু দেখতে। সবসময় ভালোবাসা এবং শুভেচ্ছা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ, আপনাদের মন্তব্য খুব উৎসাহ দেয় আমাকে।

 3 years ago 

কি লোভনীয় হয়েছে দেখতে মনে হচ্ছে এখনে একটু খেয়ে দেখি। কেক বানানোর পদ্ধতি খুব সুন্দর ভাবে থাকে তাকে উপস্থাপন করেছেন আপনি। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

বাহ দিদি আপনার তৈরি করা চকলেট কেকটি দারুণ হয়েছে। দেখেই তো আমার খেতে ইচ্ছে করছে। খুবই মজার মনে হচ্ছে। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে দিদি। ধন্যবাদ আপনাকে। শুভ কামনা রইলো।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57930.87
ETH 2362.47
USDT 1.00
SBD 2.36