ভাইপোর অন্নপ্রাশন || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন।আমিও সুস্থ আছি। বেশ অনেকদিন আপনাদের সাথে গল্প করা হয়না জমিয়ে। আজ তাই গল্প করতে এসেছি। কিছুদিন আগে আমার পিসতুতো দাদার ছেলের অন্নপ্রাশন হল। সেটার গল্প আজ করবো আপনাদের সাথে।

B612_20220304_204232_460.jpg

আমি ভাবতে পারিনি যে,আমি আমার ভাইপোর অন্নপ্রাশনে থাকতে পারব । কিছুদিন ধরেই আসা যাওয়ার ব্যাপারে কলকাতায় আসার ব্যাপারে অনেক ঝামেলা চলছিল। কিন্তু তবুও আমার মনে ইচ্ছা ছিল এই অন্নপ্রাশনের অনুষ্ঠানে থাকার। ভগবানের আশীর্বাদে আমি কৃষ্ণনগরে থাকতে পেরেছিলাম ।তবে তার দুদিন পরেই আমি চলে এসেছি কলকাতাতে ।

20220323_145834.jpg

যাই হোক অন্নপ্রাশন ছোট করে করা হবে এরকমই ঠিক ছিল ।ঘরোয়া কিছু লোকজন মিলে আর পাড়া-প্রতিবেশী থাকবে। সকাল বেলায় উঠে প্রথমে আমি দাদার অনুরোধে চলে গিয়েছিলাম পিসির বাড়ি । ওখানে গিয়ে পাঁচ ছয় জন মিলে বেলুন ফোলানো হল। তারপরে সে গুলোকে দিয়ে গেট সাজানো , এটা ওটা সাজানো হলো। সেগুলো আমরা সবাই মিলেই করেছি । লোক ডাকিনি এই করতে ।

20220304_123406.jpg

যাইহোক বেশসময় চলে গেল ,ভেবেছিলাম একটু আরাম করে ঘুমাবো সকাল টা ।কিন্তু নিজের বাড়ির মত যেহেতু পিসির বাড়ি, আসলে পিসির বাড়ি আমার বাড়ি থেকে মাত্র ১৫ মিনিট যেতে লাগে। তাই জন্য ওদের বাড়ির অনুষ্ঠান টা নিজের মতনই হয়ে গেল। সকাল থেকেই কাজ শুরু হয়ে গেল। ঐ সব গুছিয়ে দেওয়ার পরে বাড়ি ফিরে আসলাম। আসার সাথে সাথে মাকে রেডি করিয়ে দিলাম। মা তাড়াতাড়ি রেডি হচ্ছিল ওখানে যাবে বলে।

20220323_145756.jpg

নাতির অন্নপ্রাশন বলে কথা। এইজন্য মা সাজুগুজু বেশি করছিল। আশা করি ছবিগুলো দেখলেই বুঝতে পারছেন ।
তারপরে বাবা মাকে নিয়ে পিসির বাড়ি চলে গেল। আর এদিকে আমি আবার বেরোলাম মার্কেটের দিকে। মা আর বাবা মিলে অর্থাৎ বাড়ি থেকে একটা সোনার আংটি পুচকু টাকে দেয়া হচ্ছে। কিন্তু আমার ব্যক্তিগতভাবে ইচ্ছা ছিল কোন খেলনা বা কোন টাইপের কিছু দেবার। তো সেজন্যই মার্কেটে চলে গেলাম। আর খুঁজতে লাগলাম কি দেওয়া যায় ।

20220323_145908.jpg

তারপরে একটা বেশ বড় মাপের কুকুর পছন্দ হলো । আর যেহেতু ছেলেমানুষ তাই দেখলে মজা পাবে, এই কারণে আমি কুকুর টা কিনলাম । তারপরে আবার টোটো করে বাড়ী ফিরলাম ।তার মাঝে যে কত কাণ্ড হয়েছে বাড়ির চাবি নিয়ে ।য বাড়ির চাবি একটা আমার কাছে আর একটা বাবা-মার কাছে এদিকে আমাদের দোকান টা খুলতে হবে এই নিয়ে আমাদের দোকানে যে দাদা টা থাকে, তার অসুবিধা দাঁড়িয়ে গেল।

20220304_134936.jpg

বাড়ি আসার পরে আমি এসব রেখে কোনরকমে খেয়ে নিলাম ।পিসি দের বাড়িতে সকালবেলায় লুচি আর আলুর দম হয়েছে ।সেগুলো আমি নিয়ে এসেছিলাম আমার জন্য, যেহেতু আমি বাড়িতে এসে রেডি হব ফ্রেশ হব তারপর যাবো। যাই হোক কিছুটা খাওয়া-দাওয়া করে নিয়ে আমি একটু পরেই চলে গেলাম স্নান করতে। স্নান করতে একটু টাইম তো লাগবেই ।যেহেতু একটা অনুষ্ঠান বাড়ি। তাই জন্য আমার সময় লেগে গেল।

20220304_140422.jpg

তারপরে স্নান টান হয়ে যাওয়ার পর রেডি হওয়া শুরু করলাম ।রেডি হওয়ার সময় এত শরীর খারাপ করছিল, মনে হচ্ছিল যে যে যেতে পারবো না। কিন্তু তবুও মন খুব টানছিল ।এই করতে করতে আস্তে আস্তে সাজুগুজু কোন রকমের করলাম। নরমাল একটা পোশাক পড়ে আর সামান্য মেকাপ দিয়েই নরমাল ভাবে যাওয়া হলো, তারপরে বাবা নিতে আসলো আর আমি বাবার সাথে পিসির বাড়ি চলে গেলাম ।

20220304_140613.jpg

যাওয়ার সাথে সাথেই দেখি শুরু হয়ে গেছে বাবুর আশীর্বাদ পর্ব ।একে একে সবাই আশীর্বাদ করছে,সেগুলোর ছবিও আমি তুলছিলাম। কিছু ভিডিও ক্যামেরা করার লোকজনও এসেছে। তারপরে আমি আশীর্বাদ করলাম আর কুকুরটাকেও দিলাম ।তারপরে আস্তে আস্তে সবার আশীর্বাদ হয়ে যাওয়ার পরে বাবুকে থালায় করে কিছু ধরার জন্য বলা হলো ।

20220304_140803.jpg

তার এতো কান্না এতো ঘুম পাচ্ছিল যে সে কিছুই ধরতে চাইছিল না । আমি হাতে এগিয়ে টাকা পয়সা থেকে শুরু করে পেন সবই দিয়েছি কিন্তু তার তাতে কোনো কিছুতেই ইচ্ছা নেই ।তার ঘুম পেয়েছে। সে কান্না-কাটি লাগিয়ে দিলো ।সবাই বাচ্চাটার কান্নাকাটি দেখে লাস্ট এ সব ঢপের চপ বন্ধ করে বাচ্চাটাকে ঘুম পাড়িয়ে দেওয়ার ব্যবস্থা করা হলো ।

20220304_141637.jpg

আসলেই তাই ।এই অন্নপ্রাশনের সময় যে কি কষ্ট হয় একটা বাচ্চার ! সবাই মিলে হুজ্জোতি করে মাথার ওপর ধান দুব্বো দেয়, তারপরে মুখের মধ্যে ঠুসঠাস নাম না জানা অজানা সব খাবারগুলোকে ঢুকিয়ে দেয়। যেগুলো বাচ্চাটা আগে কখনো খাইনি ।তার সাথে সাথে চলতে থাকে ক্যামেরার পর্ব।টুকুস করে আলো জলে আর ক্যামেরায় ছবি ওঠে। একটা বাচ্চার পক্ষে সে গুলোকে মেনে নেওয়া কম বড় কথা!

20220304_142213.jpg

বাবু ঘুমিয়ে যাওয়ার পরে আমরা সব খাওয়া-দাওয়া করলাম। খেতে বসে গেলাম খাওয়া-দাওয়া হয়ে গেল ।আমার শরীর ভালো লাগছিল না তাও আমার সমবয়সী এক দাদা আর আমার বঞ্জির সাথে আমি কিছুক্ষণ আড্ডা মারলাম ।আর ছবি তোলা হলো ।তারপরে আমি বাবাকে বলে বাড়ি চলে এলাম ।তারপরে রেস্ট করলাম।

20220304_144930.jpg

20220304_152547.jpg

20220304_153405.jpg

20220304_195322.jpg

20220304_212827.jpg

আবার সন্ধ্যে বেলার দিকে কিছুটা সময় বাড়িতে কাটিয়ে ছুটলাম আমার পিসির বাড়ি। আবার রাতে যেহেতু খাওয়া-দাওয়া রয়েছে। বাড়ির লোকজন তো রাতে খাবে। এই কারণে আবার ছুটতে হলো রাতের বেলা। খাওয়া দাওয়া করে আবার সবার সাথে গল্পগুজব করে বাড়ি ফেরা হলো। সব মিলিয়ে ছোটখাটো উপর দিয়ে অনুষ্ঠানটা ভালোই গিয়েছিল। বাবুর অন্নপ্রাশনের আমি জানি না বাবু কত আনন্দ করেছে ।তবে আমরা বাড়ির সকলে খুব মজা করে ফেললাম।

20220304_220153.jpg

আশা করছি আমার আজকের এই পোস্ট আপনাদের সকলের ভাল লেগেছে।সকলে ভালো থাকুন।নমস্কার।
@isha.ish

Sort:  

আপনি অনেক ব্যস্ততার মধ্য দিয়ে আপনার ভাইপোর অন্নপ্রাশন অনুষ্ঠানের সময় পার করেছেন। এবং সেই সাথে অনেক মজা মাস্তি এবং ইনজয় করেছেন। এত ব্যস্ততার মধ্যেও আপনি আমাদের সাথে অন্নপ্রাশনের সব ধরনের আয়োজন তুলে ধরার চেষ্টা করেছেন। এজন্য আমি আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার আগামীর জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আসলে আপনাদের ভালোবাসায় সব করার এনার্জি চলে আসে। খুব ভালো থাকুন।

 2 years ago 

জ্বী আপু অনেক অনেক ভালো আছি। তবে গল্প শুনবো আর কি করে? আপনার পিসতুতো দাদার ছেলের অন্নপ্রাশনে যে পরিমান অসাধারণ ফটোগ্রাফি শেয়ার করেছেন সেগুলো দেখে মুগ্ধ। সমস্ত ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। আপনার এই আনন্দঘন মুহূর্ত গুলো আমাদের মাঝে তুলে ধরার জন্য আন্তরিক ধন্যবাদ।

 2 years ago 

হেহে। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে গুছিয়ে মন্তব্য করেছেন। ভালো লাগলো। ভালো থাকবেন।

 2 years ago 

ভালো লেগেছে এটা আমার কাছেও শুনে আরো ভালো লাগছে। সুন্দর মন্তব্য করার চেষ্টা করেছি মাত্র। আপনিও সুখী সুস্থ সুন্দর থাকুন সেই শুভ কামনা এবং অনেক অনেক দোয়া রইল।

 2 years ago 

দিদি বাচ্চাটাকে যে কি কিউট লাগছে তা বলে বোঝানো যাবে না। আপনি ভাইপোর অন্নপ্রাশন থাকতে পেরেছেন দেখে ভালো লাগলো। আপনি খুব সুন্দর একটি সময় কাটিয়েছেন সবার সাথে। এমন আনন্দঘন সময় আপনি সব সময় অতিবাহিত করেন এই কামনা করি। এত সুন্দর একটি পোষ্ট সেই সাথে সুন্দরভাবে দিনটি সম্পর্কে আমাদের মধ্যে তুলে ধরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.031
BTC 60334.00
ETH 2571.82
USDT 1.00
SBD 2.56