রসগোল্লা তৈরীর রেসিপি। ১০% লাজুক শেয়ালের জন্য বরাদ্দ।

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু-আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আজ আমি আপনাদের মাঝে শেয়ার করব রসগোল্লা তৈরির রেসিপি। প্রথমবারের মতো আমি এই রসগোল্লা বানিয়েছি। ভেবেছিলাম রসগোল্লা মনে হয় হবে না। শেষপর্যন্ত সফল হতে পেরেছি। দেখতে যেমন সুন্দর হয়েছে, খেতেও অনেক মজা হয়েছে। প্রথমবার বানিয়েছি বলে অল্প উপকরণ দিয়ে তৈরি করেছি। রসগোল্লা বানানো তেমন কোন ঝামেলা নেই। আপনারা চাইলে সহজেই রসগোল্লা তৈরি করে নিতে পারেন। আশা করি আমার বানানো রসগোল্লার রেসিপি সবার ভালো লাগবে।

20220312_204106.jpg

প্রয়োজনীয় উপকরণঃ


  • দুধ
  • চিনি
  • পানি
  • গরম মসলা।

20220302_003107.jpg

20220302_003059.jpg


প্রস্তুত প্রণালীঃ


ধাপ-১ঃ

20220302_003458.jpg

20220302_003342.jpg

  • প্রথমে আমি হাফ লিটার পরিমাণ দুধ জাল দিয়েছি। এরপর দুধের মধ্যে ভিনেগার দিয়ে দুধের ছানা তৈরি করেছি। দুধের ছানা পানি ঝরিয়ে একটি প্লেটে নিয়েছি।

ধাপ-২ঃ

20220302_004338.jpg

  • এবার হাতের সাহায্যে দুধের ছানা চটকে নেই। ভালো ভাবে চটকে নিতে হবে যেন দুধের ছানা একদম মিহি হয়ে যায়। এবার হাত দিয়ে চটকে একটি খামি তৈরি করে নেই।

ধাপ-৩ঃ

20220302_004943.jpg

  • এবার খামি থেকে দুধের ছানা নিয়ে হাতের সাহায্যে ছোট ছোট মিষ্টি তৈরি করে নেই।

ধাপ-৪ঃ

20220302_005007.jpg

  • এবার চুলায় একটি ফ্রাইপেন নেই।

ধাপ-৫ঃ

20220302_005045.jpg

  • ফ্রাইপেনের মধ্যে পরিমাণমতো পানি দিয়ে দেই।

ধাপ-৬ঃ

20220302_005116.jpg

  • এবার পরিমাণমতো চিনি এবং গরম মসলা দিয়ে দেই। এবার কিছুক্ষণ নাড়াচাড়া করতে থাকি।

ধাপ-৭ঃ

20220302_005332.jpg

  • চিনি গলে গেলে এবং এবং পানি একটু ফুটতে শুরু করলে

ধাপ-৮ঃ

20220302_005353.jpg

  • এ পর্যায়ে মিষ্টিগুলো দিয়ে দিব।

ধাপ-৯ঃ

20220302_005426.jpg

20220312_204115.jpg

20220312_204106.jpg

  • এরপর ঢাকনা দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখবো। এ পর্যায়ে হয়ে গেল আমাদের রসগোল্লা বানানো। এবার একটি বাটিতে পরিবেশন করে নিলাম।
আজ এ পর্যন্তই। আবার হাজির হব অন্য কোনো পোস্ট নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আমার এই পোস্ট টি দেখার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।
Photographeriraniahmed
DeviceSamsung M01s
Sort:  

ওয়াও আপু আপনার একটা রেসিপি তৈরি করেছেন রসগোল্লার। আপু অসাধারণ একটা লোভনীয় রেসিপি তৈরি করেছেন। অনেক ভালো লাগলো আপনার প্রক্রিয়াগুলো। প্রত্যেকটা ধাপ সুন্দরভাবে উপস্থাপন করে শেয়ার করেছেন আমাদের সাথে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওয়াও রসগোল্লা তৈরি খুবই সুন্দর হয়েছে দেখে তো খেতে ইচ্ছে করছে ।আপনার রসগোল্লা তৈরীর রেসিপি দেখে আমার খুবই ভালো লেগেছে। এত সুন্দর করে রসগোল্লা তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago (edited)

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওয়াও! খুবই রসালো একটা রসগোল্লা, দেখে তো জিব্বার রস পড়ে গেল। খুব সুন্দর ভাবে আপনি রেসিপিটি তৈরি করেছেন দেখে অনেক ভালো লাগলো এবং রেসিপির ধাপ গুলো দেখে আমিও শিখে নিলাম। বাসায় অবশ্যই একদিন ট্রাই করে দেখব। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

আপনিতো খুব সুন্দর ভাবে রসগোল্লা বানিয়েছেন। আমি একবার চেষ্টা করেছিলাম। কিন্তু আপনার মত এত সুন্দরভাবে সম্পন্ন করতে পারিনি। আপনার ধাপগুলো অনুসরণ করে আরেকবার চেষ্টা করে দেখব। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ, ভাইয়া চেষ্টা করে দেখবেন, ভালোই হবে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার তৈরীকৃত রসগোল্লা দেখে জিভে জল চলে এলো। খুব সুন্দর ভাবে রেসিপিটি আপনি তৈরি করেছেন দেখে খুব ভালো লাগলো। আপনার এই রেসিপিটি দেখে আমিও একদিন বাসায় তৈরি করার চেষ্টা করব। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ, আপু তৈরি করে দেখবেন খেতে খুবই সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার রসগোল্লা রেসিপি দেখে তো জিভে জল পড়ে যাচ্ছে। এত অল্প উপকরণ দিয়ে এত সহজ পদ্ধতিতে রসগোল্লা তৈরি করে ফেললেন। সত্যি অসাধারণ ছিল, খুব সুন্দর করে প্রতিটি ধাপ দেখিয়েছেন, আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ওয়াও রসগোল্লা!! আমার অনেক পছন্দের। অনেক সুন্দর করে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। যা দেখে সত্যিই খুব ভালো লেগেছে। অনেক লোভনীয় রেসিপি শেয়ার করেছেন আপু 😋। অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমার জীবনের প্রথম রসগোল্লা তৈরি করার ধাপ দেখলাম। খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আপনি রসগোল্লা তৈরি করে দেখিয়েছেন। আমার খুব ইচ্ছে ছিল কিভাবে তৈরি করে তা জানার। আপনার মাধ্যমে আমি তা জানতে পারলাম। আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

রসগোল্লা তৈরীর রেসিপি দেখে খুবই ভালো লাগলো। আপনি অনেক সুন্দর করে রসগোল্লা তৈরি করেছেন। আপনার রেসিপি তৈরির দক্ষতা আমার ভালো লেগেছে। মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

রসগোল্লাগুলো দেখতে দারুন লাগছে ভাইয়া। আমার তো দেখেই জিভে জল চলে এলো। রসগোল্লা গুলো দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই মজার হবে।। রসগোল্লা তৈরীর ধাপগুলো আপনি খুবই গোছালোভাবে উপস্থাপনা করেছেন যা দেখে যে কেউ এই রেসিপিটি তৈরি করে ফেলতে পারবে। ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.031
BTC 70287.75
ETH 3955.76
USDT 1.00
SBD 3.66