রঙিন কাগজের একটি কচ্ছপ তৈরি।১০% লাজুক শেয়ালের জন্য এবং ৫% এবিবি স্কুলের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব রঙিন কাগজের একটি কচ্ছপ। আমি মাঝে মধ্যেই রঙিন কাগজ দিয়ে কিছু না কিছু তৈরি করে তা পোস্ট করে থাকি। তবে কিছুদিন হল সময়ের অভাবে রঙিন কাগজ দিয়ে কিছু বানানো হয়নি। গতরাতে তাই বানাতে বসে গেলাম রঙিন কাগজ দিয়ে তৈরি একটি কচ্ছপ। কচ্ছপটি বানানোর পর দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছে। এবং আমি বেশ আনন্দিত হয়েছি এটি বানাতে পেরে। আসলে রঙিন কাগজ দিয়ে যে কোন কিছু বানালে দেখতে অসম্ভব সুন্দর দেখায়। আমার বাংলা ব্লগ কমিউনিটি তে রঙিন কাগজ দিয়ে অনেক ধরনের পোস্ট দেখেছি, যা আমার কাছে অনেক ভালো লেগেছে। একটু সময় এবং ধৈর্য নিয়ে বসলেই রঙিন কাগজ দিয়ে কিছু বানিয়ে ফেলা যায়। আর কথা না বাড়িয়ে এবার শুরু করা যাক আমি কিভাবে রঙিন কাগজ দিয়ে একটি কচ্ছপ তৈরি করেছি।

20220514_001756.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • রঙিন কাগজ
  • আঠা
  • স্কেল
  • পেন্সিল
  • কাচি।

20220513_234628.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

20220513_234905.jpg20220513_234719.jpg

প্রথমে এক টুকরো হালকা সবুজ রঙের কাগজ নেই। কাগজটিকে গোলাকৃতির করে কাঁচি দিয়ে কেটে নেই।

ধাপ ২ঃ

20220513_235038.jpg20220513_234939.jpg

গোলাকৃতির কাগজটিকে একপাশ কাচি দিয়ে কেটে নেই। এবং ছবির মত করে আঠা দিয়ে লাগিয়ে নেই।

ধাপ ৩ঃ

20220514_000603.jpg20220513_235050.jpg

এরপর সবুজ এক টুকরো কাগজ নেই। সেই কাগজের টুকরো দিয়ে কচ্ছপের চারটি পা, দুটি চোখ, মুখ এবং খোলসের জন্য টুকরো টুকরো করে কিছু কাগজ কেটে নেই।

ধাপ ৪ঃ

20220514_000957.jpg

এরপর ছবির মত করে কচ্ছপ এর চারটি পা আঠা দিয়ে লাগিয়ে নেই।

ধাপ ৫ঃ

20220514_001618.jpg

এরপর কচ্ছপের খোলস এর উপরে সবুজ রঙের কাগজের ছোট ছোট টুকরো গুলো আঠা দিয়ে লাগিয়ে নেই।

ধাপ ৬ঃ

20220514_001728.jpg

20220514_001724.jpg

এরপর কচ্ছপের মুখ এবং চোখ আঠা দিয়ে লাগিয়ে নেই। এবার হয়ে গেল আমার রঙিন কাগজের কচ্ছপ বানানোর পদ্ধতি।

আজকের মত এ পর্যন্তই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@iraniahmed
DeviceSamsung M01s
Sort:  
 2 years ago 

ওয়াও, চমৎকার রঙিন কাগজ ব্যবহার করে কচ্ছপ তৈরি করেছেন আপনি। আমি তো প্রথমে দেখে ভেবেছিলাম বাস্তবে কোন কচ্ছপ। এরপর আপনার টাইটেল পড়ে বুঝতে পারলাম আপনি রঙিন কাগজ দিয়ে তৈরি করেছেন। দেখতে অনেক সুন্দর লাগছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার বানানো কচ্ছপ আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি কচ্ছপ তৈরি করেছেন আপু। আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে কচ্ছপের উপরের অংশটি। খুবই আকর্ষণীয় লাগছে দেখতে। আপনাকে ধন্যবাদ এত সুন্দর একটি ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঠিকই বলেছেন কচ্ছপের উপরের অংশটি আমার কাছেও বেশ ভাল লেগেছে বানানোর পর। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে ঠিকই বলেছেন আপু মনি, রঙিন কাগজ দিয়ে কিছু তৈরি করতে গেলে সত্যি অনেক ধৈর্যের প্রয়োজন হয়, আমিও রঙিন কাগজ প্রজেক্ট গুলো খুবই ভালো বাসি, আর আপনি তো দেখি বাস্তব কচ্ছপ গুলো মত করে রঙিন কাগজের কচ্ছপ তৈরি করেছেন, যেটি আমার খুবই ভালো লেগেছে, শুভকামনা রইলো আপু মনি।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য। আপনার ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি কচ্ছপ দেখতে চমৎকার লাগছে। আপনি আপনার তৈরি পদ্ধতি আমাদের মধ্যে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

কচ্ছপ কিভাবে তৈরি করলাম তার পদ্ধতি একটু সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে আপনি খুব সুন্দর ভাবে একটি কচ্ছপ তৈরি করেছেন কচ্ছপ তৈরি প্রক্রিয়া আমার বেশ ভাল লেগেছে আপনার কচ্ছপ তৈরি দক্ষতা দেখে মুগ্ধ হলাম আসলে এই ধরনের কাজ সহজ হলেও আইডিয়া টা নিজের ভিতের আনাটাই হচ্ছে গুরুত্বপূর্ণ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার কচ্ছপ তৈরি প্রক্রিয়া আপনার বেশ ভাল লেগেছে জেনে খুব খুশি হলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওয়াও খুবই চমৎকার কালার কম্বিনেশন একটি কচ্ছপের অরিগামি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে তো মুগ্ধ হয়ে গেলাম। আমি গতকালকে একটি কচ্ছপ বানাবো ভেবেছিলাম আপেল দিয়ে কিন্তু আজকে দেখলাম আপনি রঙিন কাগজ দিয়ে বানিয়ে শেয়ার করে দিয়েছেন, বেশ ভালো হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপেল দিয়ে কচ্ছপ বানানো যায়, এটা তো জানতাম না। তাহলে পোস্ট করে দিয়েন দেখে নিব, কিভাবে কচ্ছপ তৈরি করা হয়। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

রঙিন কাগজের কচ্ছপের অরিগ্যামি চমৎকার ছিল। দেখে খুবই ভালো লেগেছে আমার কাছে। খুব সুন্দর করে উপস্থাপনার মাধ্যমে আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

রঙিন কাগজের সব ধরনের অরিগেমি আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে ধৈর্য সহকারে রঙিন কাগজ দিয়ে কচ্ছপটি তৈরি করেছেন।এটি তাড়াতাড়ি তৈরি করা হয়ে গিয়েছে। কচ্ছপ তো আমার কাছে খুবই ভালো লাগে। আপনার তৈরীকৃত কচ্ছপটি খুবই সুন্দর হয়েছে। দেখতে খুবই কিউট লাগছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রঙিন কাগজের কচ্ছপ তৈরির পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে কোন অরিগামি তৈরি করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। ধন্যবাদ আপনাকে আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

কচ্ছপটি দেখতে এত চমৎকার লাগছে এর কালার কম্বিনেশন এর জন্যে। খুব সহজ এবং মিষ্টি একটা কাজ ছিল এটা। আমার তো ভীষণই ভালো লাগলো। আর উপস্থাপনাটা ও একদম মন মত ছিল। অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

কালার কম্বিনেশন যে এত ভাল হবে তা বানানোর সময় বুঝিনি। আপনাদের মন্তব্য পড়ে পরে বুঝতে পারলাম। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

গতকাল ওয়াহিদা সোমা আপু সম্ভবত রঙিন কাগজ দিয়ে এমন দেখতে একটা কচ্ছপ তৈরি করেছিল। আপনার টাও অনেক টা ঐরকম হয়েছে। দারুণ তৈরি করেছেন কচ্ছেপ টা। এবং প্রতিটা ধাপ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ভালো পোস্ট ছিল।।

 2 years ago 

ঠিকই বলেছেন ওয়াহিদা সোমা আপু ও একটি কচ্ছপ তৈরি করেছিল রঙিন কাগজ দিয়ে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 63475.87
ETH 3121.13
USDT 1.00
SBD 3.87