"মটরশুঁটির ভুনা খিচুড়ি"। ১০% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago
আসসালামু-আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আজ আমি আপনাদের মাঝে শেয়ার করব সুস্বাদু মটর শুটির খিচুড়ি রেসিপি। মটরশুটি দিয়ে খিচুড়ি রান্না করলে খেতে খুবই মজা লাগে। এ বছরের প্রথম আজকে মটরশুটি দিয়ে খিচুড়ি রান্না করেছি। অল্প উপকরণ দিয়ে সহজে এই খিচুড়ি রান্না করোা যায়। আজ আমি প্রেসার কুকারে খিচুড়ি রান্না করেছি। প্রেসার কুকারে খিচুড়ি রান্না করলে অল্প সময়ে রান্না শেষ করা যায়। আশা করি সবার এই রেসিপিটি ভালো লাগবে। তাহলে দেখে নেয়া যাক কিভাবে আমি মটরশুটি দিয়ে খিচুড়ি রান্না করেছি।

20220324_110157.jpg

প্রয়োজনীয় উপকরণঃ


  • চাল
  • মটরশুটি
  • পেঁয়াজ কুচি
  • কাঁচামরিচ
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • আদা বাটা
  • জিরা বাটা
  • রসুন বাটা
  • সয়াবিন তেল
  • রসুন
  • লাউ
  • লবণ।
20220324_101255.jpg20220324_095435.jpg
20220324_095431.jpg20220324_095425.jpg

20220213_230905.jpg


প্রস্তুত প্রণালীঃ


ধাপ-১ঃ

20220324_095915.jpg

  • প্রথমে একটি প্রেসার কুকার নেই। আগে থেকে ধুয়ে রাখা চাল এবং মটরশুঁটির গুলো প্রেসার কুকার এর মধ্যে দিয়ে দেই।

ধাপ-২ঃ

20220324_100212.jpg

  • এরপর পেঁয়াজ কুচি, রসুন কুচি এবং কাঁচা মরিচ দিয়ে দেই।

ধাপ-৩ঃ

20220324_100504.jpg

  • এরপর হলুদের গুড়া, মরিচের গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, সয়াবিন তেল এবং লবণ দিয়ে দেই।

ধাপ-৪ঃ

20220324_101101.jpg

  • এবার হাত দিয়ে সবকিছু ভালোভাবে মাখিয়ে নেই।

ধাপ-৫ঃ

20220324_101319.jpg

  • এর পর টুকরো করে কেটে রাখা লাউ দিয়ে দিয়েছি।

ধাপ-৬ঃ

20220324_101555.jpg

  • এবার পরিমাণমতো পানি দিয়ে দেই।

ধাপ-৭ঃ

20220324_101802.jpg

  • এরপর প্রেসার কুকারের ঢাকনা দিয়ে ঢেকে চুলায় বসিয়ে দেই।

ধাপ-৮ঃ

20220324_105142.jpg

  • প্রেসার কুকারের কয়েকটি সিটি দেয়ার পর চুলা বন্ধ করে দেই। প্রেসার কুকারের ঢাকনা খুলে দেখা যাবে খিচুড়ি গুলো রান্না হয়ে গেছে।

ধাপ-৯ঃ

20220324_110159.jpg

20220324_110146.jpg

  • হয়ে গেল আজ আমার মটরশুটি দিয়ে খিচুড়ি রান্নার রেসিপি। এবার একটি প্লেটে পরিবেশন করে নিলাম।

আজ এ পর্যন্তই। আবার হাজির হব অন্য কোন পোস্ট নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আমার পোস্ট টি মনোযোগ দিয়ে দেখার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল সবার জন্য।

Photographeriraniahmed
DeviceSamsung M01s
Sort:  
 3 years ago 

আসলেই তো বিষয়টি এভাবে কখনো ভাবা হয়নি যে মটরশুটি দিয়ে খিচুড়ি রান্না করে খাবো। সম্পূর্ণ ভিন্ন ধরনের একটি ধারণা পেলাম আপনার এই পোস্ট দেখে বাসায় তৈরি করে খেয়ে দেখব খেতে কেমন লাগে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

এভাবে মটরশুটি দিয়ে ভুনা খিচুড়ি খেতে সত্যি অসাধারণ লাগে আপু। আমি অনেকদিন আগে এভাবে খিচুড়ি খেয়ে ছিলাম। আপনার রান্না করা খিচুড়ি টি দেখতে খুবই লোভনীয় এবং সুস্বাদু মনে হচ্ছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার পোস্টে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার মটরশুটি ভুনা খিচুড়ি দেখে আমার খেতে অনেক ইচ্ছে করতেছে। খিচুড়ি টি সত্যিই অনেক লোভনীয় হয়েছে। খিচুড়ির ছবি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। এত সুন্দর খিচুড়ি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মটরশুটি দিয়ে খুবই চমৎকার করে সুস্বাদু খিচুড়ি তৈরি করেছেন আপু। যা দেখে ভীষণ খাওয়ার লোভ হচ্ছে। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই মজাদার হয়েছে। আর এই মজাদার রেসিপি কিভাবে তৈরি করা হয় তার প্রতিটি ধাপ অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করেছেন। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মটরশুঁটির ভুনা খিচুড়ি রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি আবার সাথে লাউ দিয়েছেন। আমার মনে হচ্ছে এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছে। একটি ইউনিক রেসিপি আপনি তৈরি করেছেন। আপনার তৈরি করা রেসিপি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। মজার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে ও ধন্যবাদ।

 3 years ago 

খাবারের প্লেট দেখে সবাই পানি এসে গেল, অফিস থেকে বাসায় ফিরছেন পেটে প্রচন্ড ক্ষুধা নিয়ে। আপনার এই পোস্টটি পেটের ক্ষুধা আরো বাড়িয়ে দিল। ব্যতিক্রমধর্মী খাবার যা শরীরের পুষ্টির জোগান দেওয়ার পাশাপাশি আয়রনের ঘাটতি পূরণ করবে। এ ধরনের একটি খাবার তৈরীর প্রক্রিয়া আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

মটরশুঁটির ভুনা খিচুড়ি আমার খুব ফেভারিট গ্রামে থাকতে অনেকবারই খেয়েছি কিন্তু এখন আর এই খাবারগুলো খাওয়া হয় না অনেক মিস করি আপনার খাবার দেখে জিভে জল চলে আসলো খেতে খুবই সুস্বাদু হয়েছিল এতে কোন সন্দেহ নেই ধাপগুলো সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল

 3 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আমার খিচুড়ি ভীষণ পছন্দের একটা খাবার। আমার তিন বেলা খিচুড়ি খেতে বললেও আমার না নাই। আপনি খুব সুন্দর করে মটরশুঁটি দিয়ে খিচুড়ি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে বোঝাই যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম সুন্দর একটি মটর শুটির খিচুড়ির রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনি অনেক মজাদার একটি মোটর সুটি ভুনা খিচুড়ি রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। মটরশুঁটির ভুনা খিচুড়ি আমার কাছে খুবই সুস্বাদু লাগে আপনার এই ভুনা খিচুড়ির দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয়। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি আমাদের সকলের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আজকে আপনি আমাদের মাঝে খুবই সুন্দর ভাবে মসুর ডালের ভুনা খিচুড়ি তৈরির পদ্ধতি শেয়ার করেছেন আপু। খিচুড়ি খেতে আমার কাছে অনেক ভালো লাগে তাই খিচুড়ি দেখলে কোনোভাবেই লোভ সামলাতে পারিনা। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন লোভনীয় একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 62151.48
ETH 2421.34
USDT 1.00
SBD 2.57