"ডাবের পুডিং"। ১০% লাজুক শেয়ালের জন্য এবং ৫% এবিবি স্কুলের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব ঈদের জন্য বানানো ডাবের পুডিং। ঈদের জন্য স্পেশাল পুডিং বলে একটু কালারফুল পুডিং বানিয়েছি। যেকোনো ধরনের পুডিং খেতে ভীষণ মজা। পুডিং বিভিন্ন ধরনের হয়ে থাকে। দুধ ও ডিম দিয়ে পুডিং বানানো যায়, ডাবের পানি দিয়ে পুডিং বানানো যায়, আবার বিভিন্ন ধরনের ফল দিয়ে পুডিং বানানো যায়, সাবুদানার পুডিং ও বানানো যায়। প্রত্যেকটি পুডিং খেতে ভীষণ মজাদার হয়ে থাকে। পুডিং বানাতে তেমন কোন ঝামেলা হয় না। অল্প সময়ের মধ্যে পুডিং বানিয়ে নেওয়া যায়। আমি ডাবের পুডিং বানিয়েছি খুবই কম সময় এবং কম উপকরণ দিয়ে। কিন্তু খেতে বেশ ভালোই হয়েছিল। তাহলে এবার দেখে নেয়া যাক আমি কিভাবে ডাবের পুডিং তৈরি করেছি।

20220503_203953.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • ডাবের পানি
  • চিনি
  • আগার আগার পাউডার
  • ফুড কালার।

20220503_133743.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

20220503_135322.jpg

এবার চুলায় একটি ফ্রাই প্যান নেই। এরমধ্যে কিছু পরিমাণ ডাবের পানি নিয়ে নেই।

ধাপ ২ঃ

20220503_135335.jpg

এর পর পরিমাণমতো চিনি দিয়ে নাড়াচাড়া করে মিশিয়ে নেই।

ধাপ ৩ঃ

20220503_135635.jpg

এরপর এক চামচ পরিমাণ আগার আগার পাউডার পানিতে মিশিয়ে এর মধ্যে দিয়ে দেই।

ধাপ ৪ঃ

20220503_135723.jpg

এরপর নীল কালারের সামান্য ফুড কালার দিয়ে দেই।

ধাপ ৫ঃ

20220503_140051.jpg

20220503_140228.jpg

এরপর চুলা থেকে নামিয়ে একটি বাটিতে ঢেলে নেই। এরপর ডাবের ভিতরের শক্ত শাস গুলো কেটে কেটে ডিজাইন করে এর উপর দিয়ে ছড়িয়ে দেই।

ধাপ ৬ঃ

20220503_203653.jpg

20220503_204048.jpg

এরপর ঠাণ্ডা করে নরমাল ফ্রিজে 1/2 ঘন্টার জন্য রেখে দিই । এবার দেখা যাবে পুডিং জমাট বেধে গেছে। এরপর একটি প্লেটে ঢেলে দেই। হয়ে গেল আমার পুডিং বানানোর রেসিপি।

আজকের মত এ পর্যন্তই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@iraniahmed
DeviceSamsung M01s
Sort:  
 2 years ago 

আপু আজকে আপনার রেসিপিটি অসাধারণ হয়েছে এবং খুব ইউনিক। ডাবের পুডিং এই নামটা প্রথম শুনলাম। আপনার রেসিপি দেখে খুবই লোভনীয় মনে হয়েছে। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আমার ডাবের পুডিং আপনার কাছে অসাধারণ লেগেছে জেনে খুশি হলাম।

 2 years ago 

একদম ইউনিক কিছু পেয়ে গেলাম আপনার মাধ্যমে।আমি আগে কখনো ডাবের পুডিং খাই নায়।আজকে আপনার মাধ্যমে জানতে পারলাম। খুবই সুন্দর করে উপস্থাপন করছেন খুবই ভালো লাগল।ধন্যবাদ শেয়ার করার জন্য

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাবি এত সুন্দর একটি জিনিস বানিয়েছেন। ফেরদৌস তো কিছু বললো না। জিনিসটা দেখতে এত সুন্দর হয়েছে যে দেখেই খেতে ইচ্ছা করছে। একবার বাসায় বানিয়ে চেষ্টা করে দেখতে হবে।

 2 years ago 

বাসায় আসেন একদিন ভাইয়া বানিয়ে খাওয়াবো।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার মনে হয় না আমার বাংলা ব্লগে এমন সুন্দর রেসিপি, এই জাতীয় রেসিপি কেউ পোস্ট করেছেন। আপনার জন্য নতুন একটি জিনিস শিখতে পারলাম তাই অনেকটা ভালো লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি আরও সুন্দর সুন্দর নতুন কিছু বিষয় কিভাবে তুলে ধরবেন।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

ডাবের পুডিং রেসিপি কখনো খাওয়া হয়নি। আপনার ডাবের পুডিং রান্না করার রেসিপি গুলো দেখে মনে হচ্ছে খুব টেস্ট হবে। আপনার পদ্ধতি গুলো দেখে আমার জিব্বায় পানি চলে আসছে। আমি আপনার এই রান্নার রেসিপি গুলো দেখে দেখে নারিকেলের পুডিং রান্না করবো। আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

একদিন পুডিং বানিয়ে খেয়ে দেখবেন অবশ্যই ভালো লাগবে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার ডাবের পুডিংটি সত্যি সত্যি খুব অসাধারণ হয়েছে। উপরে ডাবের ভেতরে সাস গুলো দাওয়াতে আরো বেশি সুন্দর লাগছে। এটি আমার কাছে সম্পূর্ণ নতুন একটি রেসিপি। আমার কাছে দেখে খুবই ভালো লাগছে। আপনি খুব সুন্দর করে রেসিপিটি উপস্থাপন করেছেন যা দেখে সবাই খুব সহজেই রেসিপিটি তৈরি করতে পারবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য রইল শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

আপনার ভালো লেগেছে শুনে খুশি হলাম আপু।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ডাবের পুডিং রেসিপিটি বেশ ইউনিক একটি রেসিপি। ডাবের পুডিং কখনো বাসায় বানানো হয়নি। আপনার পোস্টটি পরে আমিও বাসায় ডাবের পুডিং বানানোর চেষ্টা করবো।

 2 years ago 

হ্যাঁ আপু একদিন ডাবের পুডিং বানিয়ে খেয়ে দেখবেন, ভালোই লাগে খেতে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পুডিং আমার খুবই পছন্দের একটি খাবার। তবে ডাবের পুডিং আমি কখনো খাইনি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে ডাবের পুডিং বানানো খুবই সহজ এবং খুব কম সময়ে এটা বানিয়ে ফেলা যায়।
আপনার বানানো পুডিং গুলো দেখতে বেশ সুস্বাদু মনে হচ্ছে আপু। ফুড কালার ব্যবহার করার কারণে দেখতে খুবই আকর্ষনীয় হয়েছে। ভালো লাগলো আপনার এই রেসিপিটি। ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আজ তো কমিউনিটি পুডিং ময়। দারুন এবং ইউনিক কিছু পুডিং রেসিপি দেখেছি। এর মধ্যে আপনার পুডিং রেসিপি সব চেয়ে বেশি ইউনিক লেগেছে আমার কাছে। এভাবেই এগিয়ে যান আপু।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। তা অবশ্য একটু ইউনিক ছিল এই পুডিং টি।

 2 years ago 

আপনার ডাবের পুডিং রেসিপি বেশ চমৎকার হয়েছে। এরকম ডাবের পুডিং আমি এর আগে কখনো খাইনি। আজই প্রথম দেখলাম ।চমৎকার বানিয়েছেন আপনি ।কালার ব্যবহার করাতে দেখতে অন্যরকম লাগছে ।সত্যিই অসাধারণ হয়েছে রেসিপিটি ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমিও এর আগে কখনও বানায়নি ডাবের পুডিং। এই প্রথম বানিয়েছি খেতে ভালোই হয়েছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58140.63
ETH 3077.94
USDT 1.00
SBD 2.33