সুস্বাদু ইলিশ মাছের মাথার ভর্তা রেসিপি। ১০% লাজুক শিয়ালের জন্য এবং ৫% এবিবি স্কুলের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব মজাদার ইলিশ মাছের মাথার ভর্তা। ইলিশ মাছের মাথা ভর্তা খেতে খুবই ভালো লাগে, আর যদি গরম ভাতের সাথে খাওয়া যায় তাহলে তো কোন কথাই নেই। ইলিশ মাছের ভর্তা, মাথার ভর্তা, লেজের ভর্তা করে খাওয়া যায়। ইলিশ মাছ এমনিতেই অনেক সুস্বাদু একটি মাছ। ইলিশ মাছ আমার ভীষণ পছন্দের একটি মাছ। ইলিশ মাছের মাথা ভর্তা করতে এমন কোন ঝামেলা নেই খুব সহজে ও ঝটপটে এ ভর্তাটি বানিয়ে নেওয়া যায়। তাহলে এবার শুরু করা যাক আমি কিভাবে ইলিশ মাছের মাথা দিয়ে ভর্তা বানিয়েছি।

GridArt_20220521_143040575.jpg

প্রয়োজনীয় উপকরণ

20220516_152103.jpg20220516_145757.jpg
উপকরণের নামপরিমান
ইলিশ মাছের মাথা৫/৬ টি
হলুদের গুঁড়া১ চা চামচ
জিরার গুড়াআধা চা চামচ
শুকনা মরিচের গুড়াপরিমাণ মতো
লবণপরিমাণমতো
সয়াবিন তেলআধা কাপ
পেঁয়াজ কুঁচিহাফ কাপ
শুকনা মরিচ৫/৬টি

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

20220516_145849.jpg20220516_145755.jpg

প্রথমে ইলিশ মাছের মাথা গুলোকে কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। এরপর হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া এবং পরিমাণমতো লবণ দিয়ে মাখিয়ে নিয়েছি।

ধাপ ২ঃ

20220516_150017.jpg20220516_152108.jpg

এরপর মাথাগুলো একটি ফ্রাইপেনে ভালো করে উল্টে পাল্টে ভেজে নিয়েছি।

ধাপ ৩ঃ

20220516_151548.jpg20220516_151453.jpg

এরপর পেঁয়াজ কুচি এবং শুকনো মরিচ একটি কড়াইয়ে ভেজে নিয়েছি।

ধাপ ৪ঃ

20220516_152924.jpg20220516_152238.jpg

এরপর একটি শিলপাটায় প্রথমে মাথাগুলো বেটি নিয়েছি এবং এরপর শুকনা মরিচ ও পেঁয়াজ বেটে ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

ধাপ ৫ঃ

20220516_153427.jpg

20220516_153414.jpg

এবার একটি প্লেটে পরিবেশন করে নিয়েছি হয়ে গেল আমার ইলিশ মাছের মাথার ভর্তা রেসিপি। আশা করি সবার ভালো লাগবে। আমার রেসিপিটি কেমন হল অবশ্যই কমেন্টে জানাবেন।

আজকের মত এ পর্যন্তই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@iraniahmed
DeviceSamsung M01s
Sort:  
 2 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে ভর্তা করা যায় এটি আমার জানা ছিল না। আজ আপনার থেকে নতুন একটি রেসিপি শিখে নিলাম ।খেতে বেশ সুস্বাদু হবে কেননা ইলিশ মাছ তো বেশ মজার মাছ । গরম ভাতের সঙ্গে খেতে মনে হয় খুব সুস্বাদু লাগবে ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এরকম একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে ভর্তা করলে খেতে অনেক সুস্বাদু হয়। গরম ভাতের সঙ্গে খেলে আরও বেশি ভালো লাগে। একদিন খেয়ে দেখবেন। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে ভর্তা তৈরি করা যায় এর আগে আমি আর কখনো দেখিনি। কিন্তু দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ভর্তা এমনিতেই আমার খুবই প্রিয়। এত চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ইলিশ মাছের ভর্তা রেসিপি আমি এই প্রথম দেখলাম। এত সুন্দর ভাবে আপনি ইলিশ মাছের ভর্তা রেসিপি করেছেন যা দেখে লোভ সামলানো বেশ কঠিন। ভর্তা রেসিপি উপস্থাপনার ছিল ও ফটোগ্রাফি ছিল অনেক সুন্দর। এত আকর্ষণীয় ভাবে ধাপে ধাপে আপনি ভর্তা রেসিপি আমাদের প্রচুর উপস্থাপন করেছেন। আপনার ভর্তা রেসিপি আমার খুবই ভালো লেগেছে। এত সুন্দর একটি ইলিশ মাছের ভর্তা রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু মনি ইলিশ মাছের অনেক রেসিপি খেয়েছি তবে কখনো ইলিশ মাছের মাথার ভর্তা খাইনি, আপনার ইলিশ মাছের মাথার ভর্তা রেসিপি আমার খুবই ভালো লেগেছে , আপনি কাছ থেকে নতুন একটি রেসিপি শিখতে পেরে খুবই ভালো লাগলো আমার, সত্যি ভর্তাটি গরম ভাতের সঙ্গে খেলে দিগুণ স্বাদ লাগবে, এতো সুস্বাদু এবং ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ, সেই সাথে আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

ইলিশ মাছের ভর্তা আমি খেয়েছি।কিন্তু এভাবে খাই নি।তবে মনে হচ্ছে খেতে অনেক দারুন হয়েছে।শিল পাটায় বাটার কারনে সব কাটাগুলো মিশে গিয়েছে।ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

ইলিশ মাছের মাথার ভর্তা রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে আপু। আপনি অনেক সুন্দর ভাবে ইলিশ মাছের মাথার ভর্তা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এই রেসিপি কখনো খাওয়া হয়নি। আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি তৈরি শিখলাম। অনেক মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

একবার খেয়ে দেখবেন খেতে খুবই মজা হয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছের স্বাদের কথা নতুন করে আর বলার কিছু নেই। আমাদের সকলের অত্যন্ত প্রিয় এই ইলিশ মাছের ভর্তা রেসিপি আপনি আজ শেয়ার করেছেন। ইলিশ মাছের মাথা দিয়ে ভর্তা রেসিপি শুনেই আমি এর মধ্যে ভিন্নরকম কিছু খুঁজে পেলাম। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ভর্তা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছের লেজের ভর্তা দেখেছি কিন্তু ইলিশ মাছের মাথাও যে এভাবে ভর্তা করা যায় তা আগে কখনো দেখিনি। ইলিশ মাছের মাথাও না এটা ইলিশ মাছের মাথার সামনের অংশ যেগুলো অনেক কাঁটায় ভরা থাকে ।এগুলো খেতে কি কাটা লাগেনা আপু? খুব সুন্দর করে দেখলাম আপনার বেটে মিহি করে ফেলেছেন দেখে মনে হচ্ছে খেতে ভালই লাগে ।নতুন একটি রেসিপি শিখে নিলাম আপনার কাছ থেকে।

 2 years ago 

বেটে মিহি করে নেয়ায় খেতে একদম কাটা লাগেনা। একবার এভাবেই খেয়ে দেখবেন খেতে ভালোই লাগে।

 2 years ago 

ইলিশ হচ্ছে আমাদের জাতীয় মাছে সেই সাথে ইলিশ হচ্ছে আমার অনেক প্রিয় একটি মাছ। ইলিশ মাছের ভর্তা রেসিপি কখনো খাওয়া হয়নি তবে আপনার এই রেসিপিটা দেখে অনেক খেতে ইচ্ছে করছিল আমি যদি সময় পাই এমন একটি রেসিপি তৈরি করে খাওয়ার চেষ্টা করব ধন্যবাদ আপনাকে এমন একটি ইউনিট রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অবশ্যই এভাবে একবার চেষ্টা করে খেয়ে দেখব।

 2 years ago 

সুস্বাদু ইলিশ মাছের মাথার ভর্তা রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। দেখে তো লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60970.82
ETH 2602.36
USDT 1.00
SBD 2.65