"বড়ই আচার"।১০% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব মজাদার এবং সুস্বাদু বড়ই আচার রেসিপি। আচার কমবেশি সবাই পছন্দ করে। আমারও আচার খেতে ভীষণ ভালো লাগে। যেকোনো ধরনেরই আচার হোক না কেন তা খেতে আমার খুবই ভালো লাগে। সব ধরনের আচার বানাতেই আমার ভালো লাগে। বড়ই গুলো সিজনের সময় ভালোভাবে রোদ দিয়ে রেখে দিয়েছিলাম। কয়েকদিন আগে সেই বড়ই দিয়ে আচার বানিয়েছি। সেই আচারই আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি। এবার তাহলে চলুন দেখে নেয়া যাক আমি কিভাবে বড়ই আচার তৈরি করেছি।

GridArt_20220801_204937680.jpg

20220402_203108.jpg

প্রয়োজনীয় উপকরণ

20220801_135037.jpg

20220801_135025.jpg

20220801_134945.jpg

উপকরণের নামপরিমাণ
বড়ইআধা কেজি
চিনি বা গুড়পরিমাণ মতো
শুকনা মরিচ৫/৬ টি
পাঁচফোড়ন২ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
জিরার গুড়াআধা চা চামচ
শুকনা মরিচের গুড়াপরিমাণ মতো
লবণপরিমাণমতো
সরিষা তেলআধা কাপ

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

20220801_135013.jpg20220801_134958.jpg

প্রথমে বড়ইগুলোকে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিব। এরপর একটি প্রেসার কুকারে বড়ইগুলো সিদ্ধ করে নিব।

ধাপ ২ঃ

20220801_135125.jpg20220801_135142.jpg

এরপর চুলায় একটি পাত্র নেই। পাত্রের মধ্যে পরিমান মতো সরিষার তেল দিয়ে দেই। সরিষার তেলের মধ্যে কয়েকটি শুকনা মরিচ দিয়ে একটু নাড়াচাড়া করে নেই। এরপর সিদ্ধ করে রাখা বড়ইগুলো এর মধ্যে দিয়ে দেই।

ধাপ ৩ঃ

20220801_135156.jpg

এবার পরিমান মত গুর বা চিনি দিয়ে দেই।

ধাপ ৪ঃ

20220801_135216.jpg

এরপর এর মধ্যে হলুদের গুঁড়া, শুকনা মরিচের গুড়া, জিরার গুঁড়া এবং পাঁচফোড়ন গুঁড়া দিয়ে দেই। এরপর পরিমানমতো লবণ দিয়ে দেই।

ধাপ ৫ঃ

20220801_135228.jpg

এবার কিছুক্ষণ নাড়াচাড়া করে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে চুলা থেকে নামিয়ে ফেলি।

ধাপ ৬ঃ

20220402_203139.jpg

20220402_203104.jpg

এবার এটি প্লেটে পরিবেশন করে নিয়েছি।

আজকের মত এ পর্যন্তই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@iraniahmed
DeviceSamsung M01s
Sort:  
 2 years ago 

এই সময়ে বড়ই আচার যেটা খুবই মজাদায়ক খাবার ।আমার কাছে আচার জাতীয় খাবার খেতে খুবই ভালো লাগে। যেটা পছন্দ নিও খাবার গুলোর মধ্যে একটি আপনার আচার রেসিপি খুবই সুন্দর হয়েছে।

 2 years ago 

আমার কাছেও আচার-জাতীয় খাবারগুলো খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বড়ই আচার গুলো খুবই লোভনীয় লাগছে দেখতে। বড়ই আচার খেতে আমার ভালই লাগে। তবে নিজে কখনো আচার তৈরি করা হয়নি। আপনি অনেক সুন্দর ভাবে আচার তৈরির পদ্ধতি উপস্থাপন করেছেন এবং শেখার সুযোগ করে দিয়েছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। বড়ই আচার আসলেই খেতে অনেক ভালো লাগে।

 2 years ago 

বড়ই আচার আমার অনেক প্রিয়, অনেকের হয়তো তেতুলের আচার প্রিয়। তবে আমি বড়ই আচারটি বেশি পছন্দ করি। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর ভাবে ঘরোয়া পদ্ধতিতে বড়ই আচার আমাদের সাথে রেসিপি আকারে তুলে ধরার জন্য।

 2 years ago 

আমার প্রায় সব ধরনের আচারই অনেক পছন্দের। আচার খেতে আমার খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমি একটা সময় অনেক রকম আচার খেতাম, তবে ইদানিং খাওয়া যায় না। ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

যেকোনো ধরনেরই আচার হোক না কেন তা খেতে আমার খুবই ভালো লাগে।

আপনার মত আমারও একই ধরনের অবস্থা আপু, কিন্তু আমার কাছে সব থেকে চালতার আচার বেশি ভালো লাগে।

আজকে আপনি আমাদের মাঝে খুবই সুন্দর ভাবে বড়ই এর আচার তৈরি করার পদ্ধতি শেয়ার করেছেন। আসলে আপনার তৈরি করা এ পদ্ধতিটি দেখে আমার জিভে জল চলে এসেছে।

 2 years ago 

চালতার আচার আমারও খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বড়ই আচার আমার খুবই ফেভারিট। আপনি তো দেখছি আমার খুবই প্রিয় একটি আচার তৈরি করে ফেলেছেন। এখন তো কিছুতেই লোভ সামলাতে পারছি না। খুব সুন্দর ভাবে দক্ষতা সহকারে এই আচার তৈরি করে শেয়ার করেছেন। ধন্যবাদ জানাই শেয়ার করার জন্য।

 2 years ago 

এই আচার আপনার খুবই ফেভারিট জানতে পেরে খুবই ভালো লাগলো। বড়ই আচার আমারও অনেক পছন্দের।

 2 years ago 

আহ দেখেই শান্তি ছোটবেলায় কতইনা পছন্দের খাবার ছিল এটি, খুব মজা করে বরই আচার খেতাম ছোটবেলা, আর সেই পছন্দের খাবারের রেসিপি খুঁজে পেলাম আপনার পোষ্টের মাধ্যমে, শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

ছোটবেলায় এ আচার আপনার অনেক পছন্দের ছিল এই কথা জানতে পেরে খুবই ভালো লাগলো। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আপনার বড়ই আচার দেখে খুব খেতে ইচ্ছে করছে। দেখে জিভে জল চলে এসেছে। আচার খেতে কার না ভালো লাগে বলুন। আচার তৈরি পদ্ধতি খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন। তবে যে কোন আচার খেতে আমার কাছে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর আচারের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য বড়ই আচার খেতে আমারও ভীষণ ভালো লাগে।

 2 years ago 

বড়ই আচার দেখে যেন জিভে পানি চলে আসলো এটা আমার অনেক ভালো লাগে। তবে আপনার তৈরি পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

বড়ই আচার দেখে সত্যি জীভে জল চলে আসার মতই। আপনার জন্যও রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

বরই আচার দেখে মুখে পানি চলে এসেছে। আসলে আচার আমার খুব পছন্দের। আর আপনি যেভাবে আচার তৈরি করেছেন কালার টা খুব সুন্দর এসেছে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

বড়ই আচার খেতে সত্যি অনেক সুস্বাদু হয়েছিল। এমনিতেই আচার খেতে খুবই ভালো লাগে।

 2 years ago 

মজাদার বরই এর আচার রেসিপি শেয়ার করেছেন আর বরই আচার তৈরি করতে কি কি উপকরণ লাগে সেগুলো সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আর বড়ই আচার কিভাবে তৈরি করতে হয় সেটা পর্যায়ক্রমে তুলে ধরেছেন যেটা অনেক লোভনীয় ছিল আপু। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুবই ভালো লাগলো। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59834.01
ETH 2665.66
USDT 1.00
SBD 2.46