বিশ্বাস

মানুষকে কতটা বিশ্বাস করবেন?
একটি বিশ্বাসের গল্প বলি

একবার এক লোকের গাড়ি চুরি হয়ে গেলো। কয়েকদিন বেশ খোঁজাখুঁজির পরেও খুঁজে পেলো না। খুঁজে না পেয়ে হাল ছেড়ে দিলো। যেদিন হাল ছেড়ে দিলো, তার পরেরদিন তার বাসার নিচে গাড়িটি দেখতে পেলো। নিজের গাড়ি দেখে দৌঁড়ে তিনি গাড়ির কাছে গেলেন। গিয়ে দেখলেন গাড়ি ঠিক আছে। এবং ড্রাইভিং সিটে একটি খাম দেখতে পেলেন। খাম খুলে কতগুলো টিকেট আর চিরকুট দেখতে পেলেন। চিরকুট খুলে তিনি পড়তে শুরু করলেন।
চিরকুটে লেখা , 'আমার মা হুট করে খুব অসুস্থ হয়ে পড়েছিলেন। ঝড় বৃষ্টির রাত হওয়াতে কোন গাড়ি খুঁজে পাচ্ছিলাম না। অসহায় হয়ে আপনার গাড়িটি আপনাকে না বলে নিয়েছি। আমাকে ক্ষমা করবেন। আমি এতো ধনী ব্যক্তি নই আপনাকে খুব দামী কোন উপহার দিবো। আমি আমার সাধ্যমতো কিছু উপহার দেওয়ার চেষ্টা করেছি। আপনি গ্রহণ করলে আমি খুব কৃতজ্ঞ থাকবো এবং খুশি হবো। আপনার পরিবারে মোট ১০জন সদস্য আছে। আমি আপনাদের সকলের জন্য ১০টি সিনেমার টিকেট কেটেছি। টিকেটগুলো আগামীকালের নাইট শো'য়ের। আর, সিনেমা হলের ফুড কোর্টে আপনার খাবারের ব্যবস্থাও করা আছে। বিল দেওয়া আছে। সিনেমার টিকেটগুলো সেখানে দেখালেই হবে।
আরেকটা কথা, গাড়িতে যত পেট্রোল ছিলো সব আগের মতো আছে। আপনার গাড়ির খারাপ লকও ঠিক করে দিয়েছি। ' ১৫লাখ টাকার গাড়ি খুঁজে পেয়ে লোকটি আনন্দে আত্মহারা হয়ে গেলো। পরেরদিন পরিবারের সকলকে নিয়ে লোকটি সিনেমা দেখতে গেলো। সিনেমা দেখে, খাওয়া দাওয়া শেষ করে নিচে নেমে দেখে গাড়ি নেই। আবার, গাড়ি চুরি হয়ে গেছে। এইদিকে খুব রাত হয়ে গেছে। একটি ট্যাক্সি ভাড়া করে তারা বাসায় ফিরলো। বাসায় ফিরে দেখে বাসার লক ভাঙ্গা। ঘরে ঢুকে দেখে বাসায় যত ক্যাশ টাকা, সোনার গহনা, দামি জিনিসপত্র ছিলো সেসবের কিচ্ছু নেই। প্রায় কয়েক কোটি টাকার ক্ষতি হয়ে গেলো।
লোকটি দরজার পাশে আরেকটি খাম দেখতে পেলো। সেই খাম খুলে দেখলো আরেকটি চিরকুট। চিরকুটে লেখা, 'সিনেমা কেমন লাগলো? খুব ভালো সিনেমা। আমি নিজে কয়েকদিন আগে দেখেছি। গাড়ির লকও দেখি আপনি পরিবর্তন করেন নি! চিনেন না, জানেন না এবং কখনো দেখেন নি এমন এক মানুষের কাছ থেকে চিরকুট পেয়ে বাসা খালি রেখে কেউ সিনেমা দেখতে যায় ? এতো বিশ্বাস করে আজকাল কেউ কাউকে?'
লোকটির তখন আফসোস করা ছাড়া আর কিইবা করার আছে!

আমরা আমাদের জীবনে এমন অনেক মানুষকে অন্ধের মতো বিশ্বাস করি। নিজের দুর্বলতা, গোপন কথা তাদের সাথে শেয়ার করি। নিজের পুরোটাই তাদের সামনে তুলে ধরি। এবং একটা সময় ঠিক আফসোস করি। কিন্তু তখন আমাদের আর করার কিছু থাকে না। অন্যকে কখনো এতটা বিশ্বাস করা উচিত নয়, যখন তারা বিশ্বাস ভাঙ্গবে তখন যেন নিজেকে নিঃস্ব মনে না হয়। বিশ্বাস ভেঙ্গে কষ্ট দেওয়া আর বিশ্বাস ভেঙ্গে নিঃস্ব করে দেওয়ার মধ্যে পার্থক্য আছে। এইটুকু আমাদের বুঝতে হবে। সবাইকে বিশ্বাস করবো, তবে অন্ধের মতো নয়।

87e562c7049f90b890ff6287bb01a79b.jpg

Sort:  
 2 years ago 

আপনি মডারেটরের কথা মতো কাজ করেন ভাই। এখানে কাজ করতে হলে অবশ্যই নিয়ম মেনে কাজ করতে হবে। আশা করি বুঝতে পারছেন।

 2 years ago 

@iamtaiyeb আপনার সমস্যা কি? এতো বার পোস্ট করার মানে কি, আপনাকে আমি মন্তব্য করে গাইডকরেছি সেটা কি দেখেন নি।
আরেকবার অকারনে পোস্ট করলে আপনার আইডি ব্লক করতে বাধ্য হবো।

 2 years ago 

আপু দেখেন আপনাকে সে ডাউন ভোট দিয়েছে। ব্যাপারটা সত্যি দুঃখজনক। আপনার কথার কোনো দাম দিচ্ছে না বরং ডাউনভোট দিচ্ছে। @ayrinbd

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68109.99
ETH 2636.23
USDT 1.00
SBD 2.69