কিছু ব্যর্থতাই জীবনকে ব্যর্থ করে দেয় না।

মাঝে মাঝে মনে হয় আমি কতভাবেই না ব্যর্থ। জীবনের কত বাঁকে বাঁকে ব্যর্থতাকে কাটিয়ে উঠতে পারিনি। হয়তো ছেলে হিসেবে ব্যর্থ, বাবা হিসেবে, অথবা সংসার জীবনে ব্যর্থ, না হয় নিজের ব্যক্তিগত জীবনেও হয়তো ব্যর্থ।

কি জানি কেন, এই অনুভূতি।
তবে আমার ধারণা আমরা সবাই হয়তো কোনো না কোনো সময়ে ব্যর্থতাকে উপলব্ধি করি।

কিন্তু জীবনের সাথে এতগুলো বছর পার করার পর বুঝতে পারি, আসলে কিছু ব্যর্থতা আমাদের জীবনকে ব্যর্থ করে দেয় না। ব্যর্থতা গুলো নিয়েই আসলে আমাদের জীবন।

IMG_20201121_172521~2.jpg

আমাদের জীবনটা কেমন হবে তা অনেকটা নির্ভর করে আমরা কিভাবে জীবনটা যাপন করছি তার উপর।

তবে হ্যা, এটা ঠিক। ব্যর্থতাগুলো মাঝে মাঝে আষ্টেপৃষ্ঠে ধরে। বারবার মনে করিয়ে দেয় কোথায় কোথায় ব্যর্থ হয়েছি। কিন্তু এই ব্যর্থতা গুলো কে পাশ কাটিয়ে নিজেকে সফল করাটাই জীবনের যুদ্ধ।

এই আমার কথাই বলি...

দেখতে গেলে অনেক দিক থেকেই হয়তো সফল, কিন্তু সমাজের চোখে অনেক দিক থেকেই আমি ব্যর্থ। সরকারি চাকরি করি না সেটা এক ব্যর্থতা, এখনো গাড়ি কিনে উঠতে পারিনি সেটা আরেক ব্যর্থতা। এখনো ফ্ল্যাট বাসায় ভাড়ায় থাকি সেটাও ব্যর্থ তা বলা চলে।

ব্যর্থতা আসলে কি? সমাজের চোখে আমরা ব্যর্থ নাকি সফল সেটার হিসেব নিকেষ?

আমার তো মনে হয় তাই।

IMG_20201121_172112~2.jpg

তাই নিজের মানসিক ব্যর্থতা বোধকে কাটিয়ে ওঠা টা খুব জরুরী। আমি বলব না যে আমি খুব সফল হবে তা পেরেছি। এখনো কিছু কিছু ক্ষেত্রে নিজেকে ব্যর্থ মনে হয়। তবে সেটা শুধুমাত্র সেই ক্ষেত্রে, যেগুলো সমাজ আমাকে বাধ্য করে নিজেকে ব্যর্থ ভাবতে। বাকি অন্যান্য জীবনবোধের ক্ষেত্রে নিজেকে আমার কখনোই ব্যর্থ মনে হয় না।

আর সবচেয়ে বড় কথা কিছু ব্যর্থতা আসলে আমাদেরকে সংজ্ঞায়িত করে না আমরা মানুষ কেমন, আমাদের জীবন আচরণ কেমন হবে। কারণ একেকটা মানুষ এইসব ব্যর্থতার অনেক ঊর্ধ্বে।

ব্যর্থতা তো আসবেই, ব্যর্থতা নিয়েই জীবনে। তাই এই বোধটা খুব জরুরী যে, ব্যর্থতা আমাদেরকে সংজ্ঞায়িত করে না।

অন্যের সংজ্ঞায় না বেঁচে আমাদের জীবনের সংজ্ঞাটা নিজেরই তৈরি করে নেয়া উচিত। তাহলেই আর নিজেদের ব্যর্থ মনে হবে না।

ছবিগুলো সেন্টমার্টিন দ্বীপে তোলা, আমার শাওমি নোট 7 প্রো মোবাইল ফোন দিয়ে। লোকেশন:

jo.jpg

আমি জনি, বাংলাদেশ থেকে। একটু ঘরকুনো মানুষ। ভালোবাসি পরিবারের সাথে সময় কাটাতে। সময় পেলে মুভি, ডকুমেন্টারি বা খেলা দেখা হয়। মোবাইলে টুকটাক ছবি তুলি। ক্রিপ্টো নিয়েও আগ্রহ গড়ে উঠছে।

ধন্যবাদ আমার লেখাটি পড়ার জন্য।

Sort:  
 3 years ago 

মাঝে মাঝে মনে হয় আমি কতভাবেই না ব্যর্থ। জীবনের কত বাঁকে বাঁকে ব্যর্থতাকে কাটিয়ে উঠতে পারেনি। হয়তো ছেলে হিসেবে ব্যর্থ, বাবা হিসেবে, অথবা সংসার জীবনে ব্যর্থ, না হয় নিজের ব্যক্তিগত জীবনেও হয়তো ব্যর্থ।

বিষয়টি আমাকেও প্যারা দেয় এবং মাঝে মাঝে আমিও নিজেকে ব্যর্থ ভাবতে শুরু করি।

আসলে সমাজ আমাদের ব্যর্থ ভাবায়। আমরা নিজ পথেই আছি, হয়ত কিছু জায়গায় আরো ভালো করা যায়। সেটা মানেই সবকিছু ব্যর্থ না।

 3 years ago 

"অন্যের সংজ্ঞায় না বেঁচে আমাদের জীবনের সংজ্ঞাটা নিজেরই তৈরি করে নেয়া উচিত। তাহলেই আর নিজেদের ব্যর্থ মনে হবে না।" যথার্থ বলেছেন ভাইয়া। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

ধন্যবাদ আমার লেখা প্রশংসার জন্য।
ভালো থাকবেন।

লেখাটা আসলে অনেক ভালো ছিল।আসলে সব ব্যর্থতা আমাদের জীবনকে নষ্ট করে না বরং কিছু ব্যর্থতার কারণে আমাদের জীবনটা নতুন পথে চলতে শেখে।আপনার জন্য শুভেচ্ছা রইল।

আপনাকে ধন্যবাদ আমার লেখা পড়ার জন্য।

আপনাকেও ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 62205.55
ETH 2397.85
USDT 1.00
SBD 2.50