শাওন গগনে ঘোর ঘনঘটা // আমার বৃষ্টি বিলাস।

বাঙালি মাত্রই বৃষ্টি ভালোবাসে। টিপ টিপ বৃষ্টি অথবা রিমিঝিমি ছন্দ, যেটাই হোক না কেন; বৃষ্টি মনকে নাড়া দিয়ে যায়। বৃষ্টি হলেই মন চায় ছাতে গিয়ে একটু ভিজি অথবা নেমে পরি রাস্তায়।

কিন্তু ব্যস্ত জীবনে তাই কি হয়!

তবুও বৃষ্টির ছন্দ ভালো লাগে ভালো লাগে প্রকৃতির সুর মেঘের গর্জন অথবা এলোমেলো হাওয়া।

IMG_20210802_083306.jpg
আমার বাসার ব্যালকনি থেকে বৃষ্টি দেখা।

"বৃষ্টি মানেই মন উদাস হয়ে যাওয়া।
বৃষ্টি মানে দুপুর বেলার খিচুড়ি।
বৃষ্টি মানেই পুরনো দিনের কথা মনে পড়া।
বৃষ্টি মানে বৃষ্টিতে ভেজা।"

একটা সময় ছিল যখন প্রচুর বৃষ্টিতে ভেজা হত তখন চাকরি করতে হত না, সংসার ছিল না, ছিলনা কোন ভাবনা। বৃষ্টি মানেই তখন ছিল উদ্দাম বৃষ্টিতে ভেজা। তারও আগে যখন স্কুলে পড়তাম তখন বৃষ্টি মানেই ছিল ফুটবল নিয়ে দৌড়ে স্কুল মাঠে চলে যাওয়া আমার মতই আমার বন্ধুরাও চলে আসতো তারপর সবাই মিলে যতক্ষণ বৃষ্টি হয় ততক্ষণ ফুটবল খেলতে থাকা।

আহা, সে সব অদ্ভুত দিন ছিল!

ব্যস্ত জীবনের মাতাল হাওয়ায় সেগুলো অনেক আগেই হারিয়ে গেছে। তারপরও এখনো সেই উদ্দাম মনটা ভিতর রয়ে গেছে। এখনো বৃষ্টি হলেই মন চায় একটু ভিজে আসি। অথবা সেই পুরনো ফুটবলটা নিয়ে মাঠে চলে যাই। কিন্তু কোথায় সেই মাঠ, কোথায় সেই বন্ধুরা!

তারপরও কিছুদিন আগে বৃষ্টিতে ভেজার মত অলৌকিক একটা ঘটনা ঘটাতে পেরেছিলাম। অলৌকিক বলছি কারণ বেশিরভাগ বৃষ্টি হয় যখন হয়তো অফিসে থাকি অথবা অফিস থেকে ফিরছি এরকম সময়ে। তখন বৃষ্টিকে আসলে সেভাবে ভালো লাগে না। বরং বৃষ্টির কারণে বিরক্ত হই।

কিছুদিন আগে যখন হোম অফিস করছিলাম, তখন হঠাৎ দুপুরে বৃষ্টি চলে এলো। যেই ভাবা সেই কাজ। একটুও দেরি না করে ছেলেকে নিয়ে চলে গেলাম ছাদে। কিন্তু সত্যি কথা বলতে, কিছুক্ষণের জন্য ভেবেছিলাম আসলেই ভেজাটা ঠিক হবে কিনা। তারপর ভাবলাম, ধুর ছাই। এই সুযোগ আর কবে পাব কে জানে।

IMG_20210729_124850.jpg
আমি আর আমার ছেলে বৃষ্টিতে ভিজি, তার সে কি আনন্দ।

তারপর দুজন মিলে ভিজলাম বৃষ্টিতে। আমার ছেলের খুশি দেখে নিজের ছোটবেলার কথা মনে পড়ে গেল। সে তো খুশিতে বৃষ্টিতে নাচতে লাগলো। বৃষ্টির পানি ধরে খেলা, বৃষ্টির পানিতে পড়ে বসে থাকা। কত মজা! বৃষ্টির পানি ও যে খাওয়া যায় সেটা সে জানতোই না; তাকে শেখালাম। বাবা হিসেবে এর চেয়ে বড় সুখ আর কি হতে পারে।

এবং বরাবরের মতোই দুপুরে বৃষ্টি হচ্ছে মানে অন্য সব আয়োজন বাদ দিয়ে খিচুড়ি রান্নার প্রচেষ্টা। তারপর চটপট খিচুড়ি আর আগের রান্না করা মাংস, সাথে বেগুন ভাজা দিয়ে দুপুরের খাবারটা জম্পেশ হলো।

এইতো, আমার বহুদিনের চাহিদা - একটা বৃষ্টিবিলাস। কত দিন বছর পরে এই দিনটাকে পেয়েছি, বৃষ্টিকে উদযাপন করার মত একটা আনন্দঘন দিন জীবনে এসেছে এটাই বা কম কি।

আপনারদেরও আছে নাকি এমন কোন বৃষ্টি বিলাস এর গল্প?

jo.jpg

আমি জনি, বাংলাদেশ থেকে। একটু ঘরকুনো মানুষ। ভালোবাসি পরিবারের সাথে সময় কাটাতে। সময় পেলে মুভি, ডকুমেন্টারি বা খেলা দেখা হয়। মোবাইলে টুকটাক ছবি তুলি। ক্রিপ্টো নিয়েও আগ্রহ গড়ে উঠছে।

ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।

Sort:  
 3 years ago (edited)

ভালো লিখেছেন ভাই।ছবিগুলো অনেক সুন্দর হয়েছে।আপনাকে ধন্যবাদ সুন্দর মুহূর্তটা সবার সাথে ভাগ করে নেওয়ার জন্য।

আপনাকেও ধন্যবাদ আমার লেখা পড়া এবং প্রশংসার জন্য।

 3 years ago 

বাবা ছেলের মূহুর্তটা অনেক সুন্দর ছিল । আমারো আর আগের মতো সময় কাটানো হয় না । তবে এখনো বৃষ্টিকে ভীষণ পছন্দ করি ।

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। সময় করে একদিন ভিজবেন, ভালো লাগবে।

একটা সময় ছিল যখন বৃষ্টি নামলেই দৌড়ে বেরিয়ে পড়তাম ভিজতে, কখনো বা গান নিয়ে বসতাম , আবার কখনো ঘরের লাইট অফ করে দিয়ে জানালা খুলে আকাশের দিকে তাকিয়ে দেখতাম বৃষ্টিবিলাস। আপনার ছবিগুলো দেখে পুরনো অনেক স্মৃতি মনে পড়ছিল, যান্ত্রিক সমাজ অনেক কিছুই কেড়ে নিয়েছে আমাদের থেকে।
ভালো থাকবেন। ধন্যবাদ

আসলেই জীবন কত পরিবর্তন হয়ে যায়।
ধন্যবাদ আমার লেখাটা পড়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60270.61
ETH 2411.66
USDT 1.00
SBD 2.43