"আমার বাংলা ব্লগ″ প্রতিযোগিতা-১২ || স্বরচিত কবিতা ″ভালোবাসার অন্বেষণে " || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

IMG_20220123_194924.jpg

আসসালামু আলাইকুম/ আদাব,

আশাকরি সৃষ্টিকর্তার অশেষ রহমতে সবাই ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। "আমার বাংলা ব্লগ"প্রতিযোগিতা-১২ || শেয়ার করো তোমার লেখা সেরা প্রেমের কবিতা"
প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আজ আমি আমার নিজের লেখা কবিতার মাধ্যমে আপনাদের সাথে থাকার চেষ্টা করছি। কবিতা লেখা আসলে সহজ কিছু নয় এবং যখন তখন তা লেখাও যায় না। আমার ক্ষেত্রে এমনটা হয় যে হঠাৎ করে একটি মুহূর্ত আসে যে সময় আমার মনের মধ্যে একটা ভাবের উদয় হয়, ঠিক তখনই যদি আমি কাগজ কলম নিয়ে বসে পড়ি তখনই হয়তো ভালো কিছু লিখতে পারি। এজন্য অবশ্যই একটি অনুকূল পরিবেশের প্রয়োজন হয়।
আসলে এই কারণেই বোধহয় বড় বড় কবিরা তাদের কাঙ্ক্ষিত ভাবটি পেতে দিক-বেদিক ছুটে বেড়ান ভাবের সন্ধানে। আজ আমিও কিছুটা সময় এই কবিতা সংক্রান্ত বিষয় নিয়ে নিভৃতে বসে ভাবছিলাম কি লিখা যায় এবং হঠাৎ করে মনের মধ্যে একটা ভাবের উদয় হতেই আমার বাংলা ব্লগের প্রতিযোগিতার জন্য কিছুটা লেখার চেষ্টা করলাম। জানিনা কতটুকু লিখতে পারলাম। তাই আপনাদের অনুধাবনার্থে তা এখন শেয়ার করার চেষ্টা করছি। লেখালেখির সচরাচর অভ্যাস না থাকায় ভুলত্রুটি সম্ভাবনা থেকেই যায়।আশাকরি আপনারা তা ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আপনাদের মূল্যবান মতামত দিয়ে আমাকে উৎসাহিত করবেন।
তাহলে চলুন আপনাদের আমার কবিতার দিকে নিয়ে য়াই।আজ আমি যে কবিতাটি লিখেছি তার নাম দিয়েছি "ভালোবাসার অন্বেষণে"

কবিতার নাম:-

" ভালোবাসার অন্বেষণে "

কবি: @hsiddiqui


প্রেম-প্রীতি আর ভালোবাসার স্বরুপ ও ধরন
স্থান-কাল- পাত্র ভেদে বিভিন্ন রকম,
বাল্য-কালের ভালোবাসা চকলেট, চানাচুরে
যৌবনকালে ভালোবাসা অন্ধ ভাবে চলে
মধ্যেকালে ভালোবাসা সংসারেতে পরে
বৃদ্ধকালে ভালোবাসা সৃষ্টিকর্তার তরে ।

              -

ভালোবাসার খোঁজে যদি পিছন ফিরে চাই
সাধু কবি মহামানব এখন যারা নাই
ভালোবাসার জন্য তারা হয়েছে অমর
কত জীবন নষ্ট করল করিয়া সমর ।
প্রেমের টানে চন্ডীদাসে রজকিনীর তরে
বারো বছর বড়শি বাইলো বসে পুকুর পাড়ে,
প্রেমিক ইউসুফ কাটলো পাহাড় জুলেখারি আসে
নিঃস্ব জিবন করল তারা ভালোবাসার টানে ।

        -

সময় বুঝে ভালোবাসার ধরন হয় বদল
স্বার্থের টানে ভালোবাসা হয়ে যায় অচল,
সু-সময়ে ভালোবাসার দর হয় প্রবল
ভালো বাসা-বাসি তখন হয়না যে নকল,
ধর্মের প্রতি অগাধ বিশ্বাস আছে যার প্রবল
কাকে ভালো বাসবে তারা বুঝেছে সকল ।

ভালোবাসা নিয়ে যারা করছো শুধু ফান
জানে না সে ভালোবাসা বিধাতারই দান,
সরলমনা পেয়ে যারা করছো প্রতারণা
মনে রেখো পরকালে পরবে তুমি ধরা।

                     -

ভালোবাসার আসল সরূপ দেখতে যদি চাও
এবার তুমি তোমার দৃষ্টি সৃষ্টিতে ফিরাও,
সৃষ্টি-কূলে চেয়ে দেখো যাদের আছে প্রাণ
সবার চেয়ে ভালোবাসা পায় যে তার সন্তান,
পরখ করে দেখ যবে ভূমিষ্ঠ সন্তান
দেখে বদন আনন্দে তার দুঃখ হয় যে ম্লাণ,
নতশিরে ভক্তি করো সেবা করো তারে
শিশুকালে যেমনি করে ছিলে তার উদরে,
সৃষ্টিকর্তার পরে যাহার পদতলে স্থান
মা-জননীর দোয়া লোট কর তার সম্মান।
সময় থাকতে ভালবাসার কর অন্বেষণ
নয়তো মানব যাবে তোমার বৃথা এই জীবন।

                     ***(সমাপ্ত)***

আমি @hsiddiqui "আমার বাংলা ব্লগের" লেভেল-২ এর একজন সদস্য। আমার কবিতাটি পড়ে যদি আপনাদের সামান্য হলেও ভালো লেগে থাকে ও উপকারে আসে তাহলে আমার লেখাটি স্বার্থক হবে বলে আমি মনে করি। সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন। পরবর্তীতে আবারো হাজির হব নতুন কোন বিষয়াদি নিয়ে আপনাদের সামনে ইনশাআল্লাহ।দোয়া করবেন আমি যেন একজন আদর্শ সৈনিক ও মানুষ হিসেবে "আমার বাংলা ব্লগে" নিজেকে প্রতিষ্ঠিত করতে পারি।

আল্লাহ হাফেজ

Sort:  
 2 years ago 

আপনার কবিতাটি অত্যান্ত অসাধারণ হয়েছে। কবিতাটি পড়ে আমি খুব মুগ্ধ হলাম। আপনি খুব চমৎকারভাবে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে আপনার মতামত উপস্থাপন করার জন্য। আমার কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। শুভকামনা রইল আপনার প্রতি ভালো থাকবেন।

 2 years ago 

ভাইয়া আপনার কবিতা পড়ে তো আমি মুগ্ধ হয়ে গেছি।আপনি গান গাইতে পারেন অনেক সুন্দর করে। এখন দেখছি অনেক সুন্দর করে কবিতাও লিখতে পারেন।

ভালোবাসার আসল সরূপ দেখতে যদি চাও
এবার তুমি তোমার দৃষ্টি সৃষ্টিতে ফিরাও,
সৃষ্টি-কূলে চেয়ে দেখো যাদের আছে প্রাণ
সবার চেয়ে ভালোবাসা পায় যে তার সন্তান,

আপনার কবিতার এই লাইন গুলো মন ছুঁয়ে গেছে। অসম্ভব সুন্দর হয়েছে ভাইয়া। আপনার জন্য অনেক শুভকামনা ও দুআ রইলো।

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আমার কবিতাটি পড়ে প্রশংসাসূচক মতামত প্রদর্শনের জন্য। আপনার প্রশংসা দেখে মনে হচ্ছে কিছুটা হলেও লিখতে পেরেছি। সত্যিই আপনার প্রশংসার ভাষা গুলো অসাধারণ ছিল। আবারো অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন শুভকামনা রইল আপনার প্রতিও।

 2 years ago 

ভাইয়া,অসাধারন অসাধারন সুন্দর একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।আপনার কবিতাটি সত্যিই আমার খুব ভালো লেগেছে। কবিতার প্রতিটা লাইন হাজারো অর্থ বহন করছে।আপনার কবিতার প্রতিটি লাইন আমার খুব ভালো লেগেছে। তবে কবিতার এই অংশটি আমার খুবই ভালো লেগেছে।

ভালোবাসার খোঁজে যদি পিছন ফিরে চাই
সাধু কবি মহামানব এখন যারা নাই
ভালোবাসার জন্য তারা হয়েছে অমর
কত জীবন নষ্ট করল করিয়া সমর ।

ধন্যবাদ ভাইয়া, এতো সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ এইজন্য যে আমার কবিতাটি কষ্ট করে পড়ে তার গঠনমূলক প্রশংসা করেছেন। তবে আপনি যতটুকু প্রশংসা করেছেন ততটুকু লিখতে পেরেছি কিনা জানিনা। যদি তাই হয়ে থাকে তাহলে আমি বলব সবকিছুই বিধাতার দান। আমি শুধু একটু চেষ্টা করেছি মাত্র। দোয়া করবেন আমি যেন আপনাদের আরও ভাল কিছু উপহার দিতে পারি। আপনার প্রতি অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 2 years ago 

আপনি তো দেখছি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। এই প্রতিযোগিতার মাধ্যমে সবার প্রতিভা দেখা যাচ্ছে। অনেক সুন্দর সুন্দর কবিতা পড়তে পারছি। আপনি অনেক সুন্দর ভাবে কবিতা ঠিক গুছিয়ে লিখেছেন। প্রত্যেকটা লাইন খুবই সুন্দর ভাবে মিলিয়েছেন। প্রতিযোগিতার জন্য শুভকামনা রইল। আমাদের মজা এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ছানাচুরে
রজগিনীর

বেশ ভালো লিখেছেন। উপরের বানান দুটো ভুল আছে। একটু সংশোধন করে নিবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভুলগুলো ধরিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 55214.91
ETH 2471.87
USDT 1.00
SBD 2.24