আমার বাংলা ব্লগে আমার গাওয়া গান "এ আমার গুরুদক্ষিণা" || ১০% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম,

"আমার বাংলা ব্লগের" প্রিয় বন্ধুগণ।
আশা করি মহান সৃষ্টিকর্তার অসীম কৃপায় সবাই ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ভালো আছি। আজ আমি আপনাদের সামনে একটি মনোজ্ঞ সংগীত পরিবেশন করার চেষ্টা করব। এটি আমার অসম্ভব প্রিয় একটি গান।আজ আমি এই গানটি একটি বিশেষ উদ্দেশ্যে পরিবেশন করছি। আপনারা সবাই জানেন কয়েকদিন আগে আমাদের সবার প্রিয় বাপ্পি লাহেরী দা আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন। তাই আজ আমি এই মহান সুরের জাদুকর এর স্মরণে গানটি উৎসর্গ করছি। আশা করি আমার বেসুরা গলায় এই গানটি আপনাদের কিছুটা হলেও ভালো লাগবে। আজ আমি যে গানটি পরিবেশন করতে যাচ্ছি সেটি হল "এ আমার গুরুদক্ষিণা, গুরুকে জানাই প্রণাম"---

গানঃ এ আমার গুরুদক্ষিণা

চলচ্চিত্র: গুরু দক্ষিণা (1987)

গায়কঃ কিশোর কুমার

সঙ্গীত পরিচালকঃ বাপ্পি লাহিড়ী

গীতিকারঃ ভবেশ কুন্ডু

তাহলে চলুন এবার গানটি উপভোগ করা যাক:

"এ অমর গুরুদক্ষিণা" গানের কথা :

এ আমার গুরুদক্ষিণা
গুরুকে জানাই প্রণাম,
যার শুভ কামনায় আমি
এ সুর পেলাম।
এ আমার গুরুদক্ষিণা
গুরুকে জানাই প্রণাম,
যার শুভ কামনায় আমি
এ সুর পেলাম,
এ আমার গুরুদক্ষিণা।।

ফুলতো হাজার ফোটে শাখায় শাখায়
সবাইতো দেবতার পরশ না পায়,
ফুলতো হাজার ফোটে শাখায় শাখায়
সবাইতো দেবতার পরশ না পায়,
তোমার আশিষে ধন্য হলাম
তোমার আশিষে আমি ধন্য হলাম।
এ আমার গুরুদক্ষিণা
গুরুকে জানাই প্রণাম,
যার শুভ কামনায় আমি
এ সুর পেলাম,
এ আমার গুরুদক্ষিণা।।

বিধাতা দিয়েছে স্বর তুমি দিলে সুর
স্নেহভরা মমতায় বাধা হল দূর,
বিধাতা দিয়েছে স্বর তুমি দিলে সুর
স্নেহভরা মমতায় বাধা হল দূর,
সবাকার পদরেণু মাথায় নিলাম
সবাকার পদরেণু মাথায় নিলাম,
এ আমার গুরু দক্ষিণা
গুরুকে জানাই প্রণাম,
যার শুভ কামনায় আমি
এ সুর পেলাম,
এ আমার গুরুদক্ষিণা ...

আমি @hsiddiqui যদিও আমি কোন গানের শিল্পী নই এবং সাধারণত গান গাওয়ায় অভ্যস্ত নই। তবুও কিছু কিছু গান আমার হৃদয়কে আন্দোলিত করে প্রশান্তি দেয়। তাই আমার হৃদয় কে প্রশমিত করার জন্য মাঝেমধ্যে নিজে নিজে কিছু গান গাওয়ার চেষ্টা করি। আমি জানি উনাদের মত এত বড় গুণী শিল্পীর গান গাওয়ার চেষ্টা করা আমার মত নগন্য মানুষের জন্য দুঃসাধ্য ব্যাপার। তবুও আমি যথাসম্ভব চেষ্টা করেছি।
তাই ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

আজ এ পর্যন্তই। সবার সুস্বাস্থ্য ও সুস্থতা কামনায় বিদায় নিলাম।পরবর্তীতে আবারও নতুন কোন না কোন বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হবো ইনশাল্লাহ।

আল্লাহ হাফেজ

Sort:  
 3 years ago (edited)

যেদিন আপনার কন্ঠে প্রথমে এই গান শুনেছিলাম সেই দিনেই বুঝে গিয়েছিলাম আপনার কন্ঠ অসাধারণ। বেশ টান দিয়ে গান করেন আপনি যেটা সবার পক্ষে সম্ভবপর নয়। আজকের এই গানটি ও অসাধারন ছিল মনোযোগ সহকারে শুনছিলাম আমি। শুভেচ্ছা রইল ভাই আপনার জন্য।

 3 years ago 

আমার গানটি আপনার কাছে ভালো লেগেছে এজন্য আমি সত্যিই আনন্দিত। তবে ভাই আপনার সম্পূর্ণ কমেন্টটা আমার পক্ষে বোঝা সম্ভব হচ্ছে না। প্রকৃতপক্ষে ভাষাগুলো আমি বুঝতে পারছি না।দয়া করে একটু দেখে নিলে ভালো হবে মনে হয়।শুভকামনা রইলো আপনার প্রতি।

 3 years ago 

আপনার নিজের মন্তব্য আরেকবার পড়ুন।

 3 years ago 

ভাই আমি দুঃখিত,হয়তো কোনো কারণে কমেন্ট টি,রি-চেক দেওয়ার সময় পাই নি।😶🙏

 3 years ago 

গুরুদক্ষিণা গানটি সুন্দরভাবে গাওয়ার চেষ্টা করলেন। আমার কাছে আপনার কন্ঠে গানটি খুবই ভালো লেগেছে। এভাবে গাইতে থাকলে আরো সুন্দর গাইতে পারবেন। আপনার উপস্থাপনা ও বর্ণনা যথেষ্ট ভাল ছিল। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আমার গানের প্রশংসা করার জন্য এবং সুন্দর মতামত প্রদান করার জন্য। আপনার প্রতিও শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর একটি গান আমাদের মাঝে গাওয়ার জন্য। এই গানটি আমার কাছে খুব ভালো লাগে,আর আপনার কন্ঠ শুনে খুবই আনন্দিত হলাম। আপনার গান গাওয়া এবং গানটিকে উপস্থাপনা করা খুবই সুন্দর হয়েছে। এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য। গানটি আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি সত্যিই আনন্দিত হয়েছি।অসংখ্য ধন্যবাদ আবারো আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল, ভালো থাকবেন।

 3 years ago 
ওয়াও অসাধারণ,,, আপনিতো অনেক সুন্দর গান গাইতে পারেন। গানটি শুনে আমার অনেক ভালো লাগলো। এবং আপনার কন্ঠ অনেক সুন্দর। এবং সুন্দর ভাবে আপনি গানটা উপস্থাপন করেছেন। আমার কাছে একান্ত আপনার গানটা অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল,,,,
 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকেও এত সুন্দর করে আমাকে মতামত দেওয়ার জন্য এবং আমার গানটি আপনার ভালো লাগার জন্য।আপনার প্রতি শুভকামনা রইল ভালো থাকবেন।

 3 years ago (edited)

আপনার কন্ঠে গানটি বেশ ভালো লাগছে। শ্রদ্ধেয় বাপ্পি লাহিড়ী গানটি আপনার কন্ঠ শুনে বেশ আনন্দিত হলাম। আসলে আপনার কন্ঠে গানটি খুব দুর্দান্ত হয়েছে। এত সুন্দর গান আমাদের মাঝে পরিবেশন করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এই জন্য যে আমার গানটি আপনার বেশ ভালো লেগেছে এবং অনেক সুন্দর করে গানটির প্রশংসা করেছেন। দোয়া করবেন ভবিষ্যতে যাতে আরও ভাল কিছু উপহার দিতে পারি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ওয়াও ভাই আপনি খুব সুন্দর একটি গান আমাদের উপহার দিয়েছেন। আপনার গানের গলা অসম্ভব সুন্দর সত্যিই আপনি গানটি খুব সুন্দর করে গিয়েছেন। আমি শুনে তো মুগ্ধ হয়ে গেলাম। এরকম সুন্দর সুন্দর গান আমাদেরকে আরও উপহার দেবেন। সুন্দর একটা গান উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাকে এত সুন্দর করে মতামত প্রদর্শনের জন্য।আমার গানটি আপনার ভালো লেগেছে এজন্য আমারও ভালো লাগছে।আপনাদের প্রশংসা দেখে মনে হচ্ছে কিছুটা হলেও গাইতে পেরেছি।যেহেতু সচরাচর গাওয়া হয় না আশাকরি ধীরে ধীরে আরো ভালো কিছু আপনাদের উপহার দিতে পারব ইনশাআল্লাহ। আমার জন্য দোয়া করবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার গানের কথা আর কি বলব ভাইয়া। অসাধারণ গানের কন্ঠ আপনার। যেন প্রফেশনাল গায়ক এর মত। আর বিশেষ করে এই ধরনের গানগুলি আপনি অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে পারেন। এই গানটি অনেক অসাধারণ হয়েছে। আমার মনে হয় যেন আপনার কণ্ঠের সাথে গানের মিল রয়েছে। আমাদের মাঝে এত অসাধারন গান নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ। পরবর্তীতে আপনার গান শোনার অপেক্ষায় রইলাম।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে আমাকে মতামত প্রদর্শনের জন্য এবং আমার গানটি আপনার কাছে ভাল লাগার জন্য। ইনশাল্লাহ পরবর্তীতে চেষ্টা করব আপনাদের মনের মত গান করার জন্য।

 3 years ago 

আমার খুবই প্রিয় একটি গান গেয়ে আপনি সবার মাঝে উপহার দিয়েছেন। এই গানটি আমার খুবই প্রিয়। সকালবেলায় পছন্দের একটি গান শুনলে মন ভাল হয়ে গেল ভাইয়া। সত্যি ভাইয়া আপনার গলায় অদ্ভুত রকমের এক জাদু রয়েছে। অসাধারণ একটি গান গেয়েছেন। দারুন একটি গান গেয়ে সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মতামতের জন্য।আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

এই গানটি শুনে কেন জানি আমার তাপস পালের চেহারাটা মনে ভেসে উঠলো। সম্ভবত যদি আমি ভুল না করে থাকি গুরুদক্ষিণা নামে একটি বাংলা সিনেমা আছে। যেটিতে তাপস পাল মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন। সেই সিনেমাতেই সম্ভবত আমি প্রথম এই গানটি শুনি। আপনার গানটি যদিও কিছুটা আলাদা হয়েছে। কিন্তু গানটি আমার খুবই পছন্দের। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার মতামত প্রদর্শনের জন্য। আপনি ঠিকই বলেছেন এটি গুরুদক্ষিণা ছবির একটি গান এবং এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিল বিখ্যাত অভিনেতা তাপস পাল। গানটি আপনার অনেক পছন্দের জেনে ভালো লাগলো। আপনার প্রতি শুভকামনা রইল,ভালো থাকবেন।

 3 years ago 

আপনার গলা টা একদম প্রফেশনাল শিল্পিদের মতো এভাবে কন্টিনিউ করলে আরো ভালো হবে ভাই।এটা কনটিনিউ করুন। দারুন গেয়েছন খুবই ভালো লেগেছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে প্রশংসা করার জন্য। গান গাওয়ার যথেষ্ট পরিবেশ না থাকার জন্য পরিবেশনটা ভালোভাবে করতে পারিনা।আশা করি ধীরে ধীরে আরো ভালো ভাবে উপস্থাপন করতে পারবো ইনশাআল্লাহ। শুভকামনা রইলো আপনার প্রতি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.17
JST 0.032
BTC 63626.54
ETH 2727.44
USDT 1.00
SBD 2.56