"Level-3 হতে আমার অর্জন " || ১০℅ বেনিফিশিয়ারি লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220309_164751.jpg

বিসমিল্লাহির রাহমানির রাহিম,

প্রিয় আমার বাংলা ব্লগের কান্ডারী গণ, আমার সালাম ও অভিবাদন গ্রহণ করুন:-
আসসালামু আলাইকুম / আদাব।
আশা করি মহান সৃষ্টিকর্তার অসীম দয়ায় সবাই ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ভালো আছি।মহা দুর্যোগকালীন সময়ে যারা দুঃখ-কষ্টে, বিপদাপদে ও অসুস্থ অবস্থায় আছেন বিধাতার কাছে প্রার্থনা করছি যেন তাঁর অসীম কৃপা সবার উপর বর্ষণ করে যাবতীয় বিপদাপদের অবসান ঘটিয়ে পরিপূর্ণ সুস্থতা দান করেন।

আজ আমি লেভেল -৩ এর লেকচার শিট,এবিবি স্কুল আয়োজিত লেভেল -৩ এর পাঠদান সহ " আমার বাংলা ব্লগ " এর বিভিন্ন পোস্ট অধ্যায়ন করে যা কিছু আয়ত্ত করতে পেরেছি তা আমি লেভেল - ৩ এর প্রশ্ন পত্রের আলোকে উত্তর লেখার চেষ্টা করছি।

প্রশ্ন এবং উত্তর

প্রশ্ন:- মার্কডাউন কি ?

উত্তর:-

লেখা বা কনটেন্টকে সুন্দর,দৃষ্টিনন্দন এবং অধিক আকর্ষণীয় করে তোলার জন্য আমরা যেসব কোড ব্যবহার করে থাকি সেগুলোকে আমরা মার্কডাউন বলে থাকি।

প্রশ্ন:- মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তরঃ-

পাঠকের কাছে পোস্টকে অধিক সুন্দর এবং আকর্ষণীয় করে তোলার জন্য মার্কডাউন কোড ব্যবহারের গুরুত্ব অপরিসীম। এর যথাযথ ব্যবহার না থাকলে পাঠক পড়ার সময় স্বাচ্ছন্দ্যবোধ করবে না। আমরা বাস্তব জীবনেও যখন বিভিন্ন প্রাতিষ্ঠানিক পরীক্ষায় অংশগ্রহণ করেছি তখন শিক্ষকদের দৃষ্টি আকর্ষণ কিংবা নাম্বার বেশি পাওয়ার জন্য কখনো শিরোনাম ব্যবহার করেছি, কখনো মার্জিন ব্যবহার করেছি, কখনো লেখাকে করেছি বড় কিংবা অনেক সময় রঙিন কলম দিয়েও শিরোনামগুলোকে সুন্দরভাবে সাজানোর চেষ্টা করেছি । ঠিক তেমনি আমরা যখন কোন কন্টেন্ট বা পোস্ট লিখি সেটিক অধিক দৃষ্টিনন্দন করার জন্য আমরা যদি মার্ক ডাউন কোডগুলো ব্যবহার করি তাহলেও অধিক আকর্ষণীয় হওয়ার দরুন লেখাটি অনেকের পড়ার ইচ্ছা না থাকলেও পরবর্তীতে আরো কি আকর্ষণ আছে তা দেখার জন্য হলেও পড়ার চেষ্টা করে। এটি যদি তার ভাল লেগে যায় তাহলে তার মূল্যবান ভোট প্রাপ্তির বা মতামত প্রাপ্তির সম্ভাবনা অধিক থাকে। যার মাধ্যমে আমরা আর্থিকভাবে অধিক লাভবান হতে পারি এবং গ্রাহকদের বিশেষ নজর কাটতে পারি। এজন্য আমাদেরকে পোস্ট লেখার সময় মার্কডাউনে কোড ব্যবহারের প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে।

প্রশ্ন:- পোস্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তরঃ-

মার্কডাউনের কোডগুলো দৃশ্যমান করার জন্য তিনটি উপায় রয়েছে।

১ • লেখার শুরুতেই চারটি স্পেস দিয়ে।
২• ব্যাকশ্লেস ব্যবহারের মাধ্যমে। (/)
৩• 'লেখার শুরুতে ও লেখার শেষে' অ্যাপস ট্রোপি (' ) ব্যবহারের মাধ্যমে।

প্রশ্ন:- নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

উত্তরঃ-

কোডগুলো:

| User | Posts | Steem Power|
| --- | --- | ---|
| User1 | 10 | 500|
| User2 | 20 | 9000|

প্রতিফলন:

UserPostsSteem Power
User110500
User2209000

প্রশ্ন:- সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তরঃ-

*সোর্স উল্লেখ করতে প্রথমে থার্ড ব্র্যাকেট দিয়ে সোর্স কথাটি লিখে থার্ড ব্রাকেট ক্লোজ করে দিতে হবে এবং তারপর ফার্স্ট ব্র্যাকেট দিয়ে সেখানে লিঙ্ক বসিয়ে ফাস্ট ব্র্যাকেট ক্লোজ করে দিতে হবে। এখানে লক্ষ রাখতে হবে যে দুই ব্র্যাকেটের মাঝখানে কোন স্পেস দেওয়া যাবে না ।
যেমন: [সোর্স] (লিংক)

প্রতিফলন: সোর্স

প্রশ্ন:- বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তরঃ-

# hsiddiqui 
## hsiddiqui 
### hsiddiqui 
#### hsiddiqui 
##### hsiddiqui 
###### hsiddiqui 

hsiddiqui

hsiddiqui

hsiddiqui

hsiddiqui

hsiddiqui
hsiddiqui

প্রশ্ন:- টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তরঃ-

টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি হলো:-

<div> class="text-justify">

এবং লেখা শেষে
< /div> দিয়ে ক্লোজ করতে হবে।এছাড়াও একটি প্যারা থেকে অন্য প্যারা আলাদা করার জন্য
< br> লিখতে হবে।নতুবা দুইটি প্যারা আলাদা না হয়ে একসাথে মিলে যাবে।

প্রশ্ন:- কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তরঃ-

জ্ঞান অভিজ্ঞতা ও সৃজনশীলতা এই বিষয়গুলোর উপর নির্ভর করেই কনটেন্টের টপিকস নির্বাচন করা উচিত। যে বিষয়ের উপর পরিপূর্ণ জ্ঞান, দক্ষতা বা অভিজ্ঞতা না থাকে সে বিষয়ের উপর টপিকস লিখলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা থাকে।

প্রশ্ন:- কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

উত্তরঃ-

কোন টপিকস এর উপর ব্লগ লিখতে হলে সে সম্পর্কে অবশ্যই যথেষ্ট পরিমাণ জ্ঞান থাকা প্রয়োজন। টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান না থাকলে যে বিষয়ের উপর লিখছি সে বিষয়ের পূর্ণতা কোনভাবে সম্ভব নয়। অজানা একটি বিষয়কে উপস্থাপন করতে হলে সেখানে যথেষ্ট পরিমাণ ভুল হওয়ার সম্ভাবনা থাকে এবং এতে করে লেখার মান নষ্ট হয়ে যাবে। কিন্তু ঐ বিষয় সম্পর্কে যদি পূর্বে আমার অভিজ্ঞতা থাকে তাহলে আমি সেটিকে সুন্দরভাবে উপস্থাপন করতে সক্ষম হব এবং এর দ্বারা পাঠকগন উপকার পেতে পারে। এজন্য আমাদের টপিকস এর উপর যথেষ্ট পরিমাণ জ্ঞান থাকা প্রয়োজন।

প্রশ্ন:- ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ USD কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তরঃ-

তাহলে আমি কিউরেশন রিওয়ার্ড হিসাবে পাবো $3.5 এর সমপরিমাণ ৭ স্টিম পাওয়ার।

প্রশ্ন:- সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তরঃ- সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার জন্য আমাকে ভাল ভাল কনটেন্ট বের করে ভোট দেয়ার চেষ্টা করতে হবে। সে ক্ষেত্রে আমার ভোট দেওয়ার পর যদি কোনো বড় ধরনের ভোট পড়ে ওই পোস্টে তাহলে বেশি কিউরেশন রেওয়ার্ড পাওয়া যাবে। এছাড়াও পোস্ট করার ৫ মিনিট পর এবং ৬ দিন ১২ ঘণ্টার মধ্যে ভোট দিতে হবে। তাহলে সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড এর সুফল পাওয়া যেতে পারে।

প্রশ্ন:- নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

উত্তরঃ- আমি মনে করি নিজে কিউরেশন করলে বেশি আর্ন করতে পারবো যদি আমাদের যথেষ্ট পরিমান এসপি থাকে ও
কিওরেশন রিওয়ার্ড সম্পর্কে যথেষ্ট জ্ঞান, দক্ষতা, অভিজ্ঞতা ও পর্যাপ্ত সময় থাকে।
নতুবা Heroism কে ডেলিগেশন করাই শ্রেয় মনে করি। কারণ আমরা জানি একটি পোষ্টে যদি $0.02 এর কম ভোট ভ্যালু হয় সে ক্ষেত্রে সেই পোষ্টের পে আউট হয় না। যেহেতু আমাদের স্টিম কম, তাই আমাদের ভোট ভ্যালু ও কম। যা থেকে আমরা আর্ন করতে পারবোনা।

তাছাড়াও ভালো ভালো পোস্ট কে খুঁজে বের করাও অনেক সময়ের ব্যাপার। যেহেতু আমাদের Heroism প্যানেল অভিজ্ঞ লোক আছে এই দায়িত্বটা আমাদের তুলনায় তারা যথেষ্ট ভালো পালন করতে পারবে।এছাড়াও Heroism কে ডেলিগেশন করলে Heroism থেকে নির্দিষ্ট সময় পরপর আমাকে লিকুইড স্টিম ডেলিগেশন রিওয়ার্ড হিসাবে পাঠাবে, যা পরবর্তীতে আমি আমার কাজে ব্যবহার করতে পারব এবং আমার পোস্টে Heroism থেকে ভোট পাব। যাতে করে আমরা আর্থিক ভাবে আরো বেশি লাভবান হতে পারব। তাই আমি মনে করি আমাদের এসপি গুলো অলসভাবে ফেলে না রেখে Heroism কে ডেলিগেট করাই হবে বুদ্ধিমানের কাজ।

[পরীক্ষার ইতি]

অতএব উপরোক্ত আলোচনা হবে আমি একথা বুঝতে পারি যে আমাকে একজন দক্ষ,আদর্শ ও স্মার্ট ব্লগার হতে হলে ব্লগিং সম্পর্কিত যাবতীয় দিক নির্দেশনা ও তার সর্বশেষ আপডেট সম্পর্কে সঠিক জ্ঞান আহরণে সর্বদা নিজেকে নিয়োজিত রাখার পাশাপাশি আমাদেরকে মার্ক ডাউনের কোডগুলো সম্পর্কে যথেষ্ট জ্ঞান অর্জন করে বাস্তবে তার প্রয়োগ ঘটাতে হবে।

আর এজন্য আমার বাংলা ব্লগ এর কর্ণধার সহ সকল কলাকুশলীদের সাধুবাদ জানাচ্ছি এই জন্য যে,তারা আমাদেরকে এ সম্পর্কে দক্ষতা অর্জনের জন্য এবিবি স্কুল. ডিসকর্ড, প্রশ্নোত্তর পর্ব সহ বিশেষ বিশেষ পোস্টের মাধ্যমে অক্লান্ত পরিশ্রম করে আমাদেরকে সঠিক দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। সুতরাং এ বিষয়টি আমাদের সকল সদস্যদের কৃতজ্ঞচিত্তে স্মরণ রাখা উচিত হবে বলে আমি মনে করি।

সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় আজ এ পর্যন্তই। ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

আল্লাহ হাফেজ

আমি @hsiddiqui79 "আমার বাংলা ব্লগের"একজন সদস্য এবং পেশায় একজন ব্যাংকার। সবার একান্ত স্নেহ ও ভালবাসাই আমার কাম্য।

দৃষ্টি আকর্ষন
cc: @alsarzilsiam

Sort:  
 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে সব কিছু উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনাটি আমার বেশ ভাল লেগেছে। আপনার পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল।।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার প্রশংসা সূচক ও ইতিবাচক মতামত প্রদর্শন করার জন্য। দোয়া করবেন আমি যেন প্রতিটি ধাপ ভালোভাবে অধ্যায়ন করে অতিক্রম করতে পারি এবং তা আমার নিজেরও মানুষের কল্যাণে নিবেদন করতে পারি। আপনার জন্য শুভকামনা রইল।ভালো থাকুন, সুস্থ থাকুন।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে লেভেল-৩ এর বিষয়বস্তু গুলো আয়ত্ব করতে পেরেছেন জেনে ভালো লাগলো। ইতিমধ্যে লেভেল-৩ ট্যাগ পেয়েগেছেন। পরবর্তি লেভেল গুলোর জন্য শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মতামত প্রদর্শনের জন্য। আপনার জন্যও শুভকামনা রইল ভালো থাকবেন।আর আমার জন্য দোয়া করবেন।আপনাদের ভালোবাসাই একান্ত কাম্য।

 2 years ago 

level3 ক্লাস করে আপনি তো মনে হয় অনেক কিছুই শিখতে পেরেছেন। খুবই সুন্দর ভাবে সবগুলো প্রশ্ন উপস্থাপনা করলেন। আপনার লেখা প্রত্যেকটা প্রশ্ন আমাদের নিজেরাও খুবই কাজে লাগবে। আশা করব পরবর্তী ক্লাসগুলো করে আরো অনেক কিছু শিখতে এবং বুঝতে পারবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago (edited)

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার অতি সুন্দরও চমৎকার ভাবে উপস্থাপন করা প্রেরণামূলক মতামতের জন্য। এর জন্য আমি বিশেষ করে ধন্যবাদ দেবো তাদেরকে যাদের অক্লান্ত পরিশ্রম ও আত্মনিয়োগের মাধ্যমে আমাদেরকে অনেক কিছু শেখার জন্য একটি প্লাটফরম তৈরি করে দিয়েছেন।বিশেষভাবে আমি তাদের প্রতি সর্বদা কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আপনার প্রতিও শুভকামনা রইল ভালো থাকবেন।

 2 years ago 

মার্ক ডাউন জানা খুবই গুরুত্বপূর্ণ কেননা আমাদের পোষ্টে যদি এটি এপ্লাই করা হয় সে ক্ষেত্রে আমাদের পোস্টের সৌন্দর্য অনেক বেশি বৃদ্ধি পায় । আপনি লেভেল ৩ পরীক্ষায় মার্ক ডাউন সম্পর্কে অনেক সুন্দর একটি পোস্ট করেছেন। পোস্টটা আমার কাছে ব্যক্তিগতভাবে খুবই ভাল লেগেছে । ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

লেভেল ৩ হতে অনেক কিছুই অর্জন করেছেন দেখছি। খুব ভালো পরিক্ষা দিয়েছেন দেখছি। প্রতিটি স্টেপ খুব সুন্দর করে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। সামনের দিনগুলোর জন‍্য শুভকামনা রইল।

 2 years ago (edited)

প্রথমত বলব আপনার উপস্থাপনা আমার খুবই ভালো লেগেছে এবং আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম আপনি লেভেল ৩ সম্পর্কে যথেষ্ট পরিমান ভালো জ্ঞান অর্জন করেছেন। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

মোটামুটি সবগুলো প্রশ্নের উত্তর আপনি ঠিকঠাক ভাবে দিয়েছেন। এবং আপনার পোস্টের উপস্থাপনা খুবই সুন্দর ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আশা করছি আপনার পরবর্তী জার্নি শুভ হবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.17
JST 0.032
BTC 63626.54
ETH 2727.44
USDT 1.00
SBD 2.56