"লেভেল ওয়ান হতে আমার অর্জন by@hsiddiqui79 "১০ শতাংশ লাজুক শেয়ারের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

IMG_20220206_102814.jpg

আসসালামু আলাইকুম,

সবাই কেমন আছেন। আশা করি মহান সৃষ্টিকর্তার অসীম রহমতে সবাই ভাল আছেন। সবার সুস্থতাই আমার একান্ত কাম্য। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি লেভেল -১ এর লেকচার শিট,এবিবি স্কুল আয়োজিত লেভেল ওয়ানের ক্লাস থেকে এবং rme দাদাার আমার বাংলা ব্লগ এর নিয়মাবলী সম্পর্কে সর্বশেষ আপডেট পোস্ট সহ আরো কিছু পোস্ট অধ্যায়ন করে যা কিছু আয়ত্ত করতে পেরেছি তা আমি লেভেল - ওয়ান এর প্রশ্ন পত্রের আলোকে উত্তর লেখার চেষ্টা করছি।

প্রশ্ন : ও উত্তর:

প্রশ্ন নং-১ :- কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

উত্তর:

স্পামিং হলো অপ্রত্যাশিত, অযাচিত ও বিরক্তিকর কোনো বিষয় যা আমরা প্রত্যাশা করি না ও বিনা প্রয়োজনে বারবার আমাদের সামনে এসে হাজির হয়। যেমন :- আমরা ইন্টারনেটে, ইমেইলে, ফেসবুকে, ইমুতে ও ইউটিউবের মত সাইট গুলোতে কাজ করার সময় অপ্রত্যাশিতভাবে কিছু এ‍্যাড জাতীয় লেখা বা ছবি অথবা বার্তা বারবার এসে আমাদের কাজকর্মে বিঘ্ন ঘটায়। সাধারণত এ জাতীয় অপ্রত্যাশিত কর্মকান্ড ও এর মত সংশ্লিষ্ট বিষয়গুলোকে আমরা স্পামিং হিসেবে আখ্যায়িত করতে পারি।
এগুলোতে অনেক সময় প্রতারণামূলক মেসেজ বা বার্তা থাকে যা থেকে একজন ব্যবহারকারী যেকোনো সময় আর্থিক ক্ষতি সহ বিভিন্নভাবে ক্ষতিকর অবস্থার সম্মুখীন হতে পারে।

**ব্লগিং জগতে আমরা কিছু কর্মকান্ডকে স্পামিং হিসেবে আখ্যায়িত করে থাকি। যেমন :-
পোস্ট এর ক্ষেত্রে একই বিষয়কে ঘুরিয়ে-ফিরিয়ে বারবার উপস্থাপন করা।
ছোট ছোট পোস্ট বা কমেন্ট করা।
পোস্টে বা কমেন্টের অপ্রোজনীয় ভাবে বারবার কাউকে মেনশন করা বা উদ্দেশ্য প্রণোদিত ভাবে কোন কিছু পাওয়ার আশা করা।
যে বিষয় সম্পর্কে পোস্ট করছেন সে বিষয় সম্পর্কিত ট্যাগ ব্যবহার না করে ভিন্ন বা অপ্রাসঙ্গিক বিষয়ের ট্যাগ ব্যবহার করা।

আমার বাংলা ব্লগে এটি করা যাবে না এবং এটি পুরোপুরি ভাবে নিষিদ্ধ একটি কাজ। তাই আমাদেরকে একজন দক্ষ ব্লগার হিসেবে দেখতে হলে এ বিষয়ে সঠিক ধারণা থাকা প্রয়োজন।

প্রশ্ন নং-২ :- ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তর:

ফটোকপি হল কোন কিছুকে নকল করা বা অনুলিপি তৈরি করা।এবং রাইট হচ্ছে আইন বা নিয়ম কানুন। সুতরাং বলা যায় ফটো কঁপিরাইট হল ফটোকপি বা নকল প্রতিরোধের ক্ষেত্রে তৈরিকৃত কিছু আইন। যার মাধ্যমে কারো আবিষ্কার, সৃষ্টিশীল লেখালেখি বা কেউ তার সৃজনশীলতা দিয়ে এমন কিছু তৈরি করেছে যা অন্য কেউ আর্থিক বা ব্যবসায়িক উদ্দেশ্যে অপব্যবহার বা প্রয়োগ করতে না পারে তার জন্য তা রোহিত করনের জন্য তৈরিকৃত কিছু নিয়ম বা আইন। সমগ্র বিশ্বে গুটিকয়েক দেশছাড়া সর্বত্রই এ ফটো কপিরাইট আইনের প্রয়োগ রয়েছে। স্টিমিট একটি ইউএসএ ভিত্তিক প্রতিষ্ঠান হওয়ার কারণে এখানে কপিরাইট এর নিয়ম মানা অতীব গুরুত্বপূর্ণ।এবং এটি একটি দণ্ডনীয অপরাধ। আমাদের সবাইকে এ আইনের বিধি-নিষেধ সম্পর্কে সঠিকভাবে জেনে বুঝে ব্লগিং করা অত্যাবশ্যকীয়। অবশ্য কিছু কিছু কপিরাইট ফ্রি ওয়েবসাইট রয়েছে যা থেকে নির্দিষ্ট নিয়ম মেনে আমরা সোর্স উল্লেখ করার মাধ্যমে তা ব্যবহার করতে পারি।সুতরাং আমাদের প্রত্যেকেরই কপিরাইট আইন সম্পর্কে সঠিক ধারণা নিয়ে যাবতীয় ব্লগিং কর্মকাণ্ড পরিচালনা করতে হবে। নতুবা অজ্ঞতাবশত সামান্য ভুলের কারণে আমাদের কষ্টার্জিত পরিশ্রমের ফসল যেকোনো সময় নষ্ট হয়ে যেতে পারে।

প্রশ্ন নং-৩ :- তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তর:

https://pixabay.com
https://www.freeimages.com
https://www.pexels.com

প্রশ্ন নং-৪ :- পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

উত্তর:

পোস্ট করার সময় এজন্য ট্যাগ ব্যবহার করব কারণঃ ট্রেডিং হিসেবে যে ট্যাগ বা শব্দটি ব্যবহার করলে সেখানে ক্লিক করলে সে বিষয় সম্বলিত পোস্টগুলো আমরা এক জায়গায় দেখতে পারবো। এতে করে যে যেই বিষয় সম্পর্কে জানতে আগ্রহী সে সেই বিষয়ে সম্বলিত শব্দ গুলি দিয়ে অনুসন্ধানের
মাধ্যমে তার কাঙ্খিত বিষয়গুলোকে একসাথে দেখতে পারবে । তাই আমরা যখন কোন পোস্ট লিখব সে বিষয়ে সম্বলিত ট্যাগ বা শব্দ ব্যবহার করব।
যেমন :-রেসিপি এর ক্ষেত্রে ট্যাগ হিসেবে recipe,curry,cooking, food বা যে বিষয়ে রেসিপি লিখব তার নাম ব্যবহার করতে পারি। তাই আমাদেরকে ট্যাগ ব্যবহার সম্পর্কে সঠিক জ্ঞান থাকা অত্যন্ত জরুরী নতুবা না জেনে আমরা যদি রেসিপিতে ফটোগ্রাফি বা অন্য কোন ট্যাগ ব্যবহার করি অথবা ফটোগ্রাফিতে ফটোগ্রাফির সম্বলিত ট্যাগ ব্যবহার না করে রেসিপি বা অন্য কোন বিষয় সম্বলিত ট্যাগ ব্যবহার করি তাহলে সেটি অদক্ষতার পরিচয় দেবে এবং এটি স্পেমিং হিসেবে গণ্য হতে পারে।

প্রশ্ন নং-৫ :- আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তর:

আমার বাংলা ব্লগে ধর্মীয় রাজনৈতিক বিষয়ের ওপর লেখা নিষেধ।
রেসিপির ক্ষেত্রে শূূকরের মাংস ও গরুর মাংসের রেসিপি নিষেধ।সেই সাথে কবুতরের মাংসের রেসিপি না দেওয়াই ভাল হবে।

এছাড়া শিশু পর্নোগ্রাফি, নারী বিদ্বেষমূলক ও তাদের সম্মানে আঘাত করে এমন পোস্ট।
নারী নির্যাতন মূলক পোস্ট।
ধর্ম,ব্যক্তি বা জাতির বিরুদ্ধে বিদ্বেষমূলক পোস্ট।
উদ্দেশ্যমূলকভাবে কাউকে হেয় প্রতিপন্ন করার জন্য পোস্ট।
শিশুশ্রম ও অবৈজ্ঞানিক মিথ্যা গুজব এবং কুসংস্কার সমর্থন করে এজাতীয় পোস্ট নিষিদ্ধ।

NSFW ট্যাগ ছাড়া অশ্লীল,যৌনতাবিষয়ক ও কোন ধরনের অপরাধ বা এক্সিডেন্ট অথবা ভয়ানক কোন পোস্ট করা যাবে না।
এ ধরনের পোস্ট করা থেকে আমাদের বিরত থাকাই শ্রেয় হবে।

উপরোক্ত নিষিদ্ধ বিষয়গুলি না মেনে পোস্ট করলে আপনার পোস্টটি mute হয়ে যেতে পারে। কারণ এই ধরনের পোস্ট আমার বাংলা ব্লগে সম্পূর্ণ নিষেধ।

প্রশ্ন নং-৬ :- প্লাগিয়ারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর:

অন্য কারো লেখাকে কিছুটা পরিবর্তন করে বা হুবহু লিখে নিজের বলে চালিয়ে দেওয়া অর্থাৎ যেটা আগে কেউ লিখেছে বা পাবলিশ করেছে এ জাতীয় কর্মকাণ্ডকে প্লাগিয়ারিজম বলা হয়। এটা ব্লগিং এর ক্ষেত্রে একটি মারাত্মক অপরাধ। যদি কারো লেখা বা আর্টিকেলস ভালো লেগে থাকে এবং তা থেকে সবাই উপকৃত হবে বলে মনে হয় তাহলে নিজের লিখা 70 পার্সেন্ট এবং বাকি 30 পার্সেন্ট হুবহু না লিখে নিজের ভাষায় লিখে সোর্স উল্লেখ করার মাধ্যমে যথাযথ নিয়মে সে বিষয়টি উপস্থাপন করা যাবে বা তার ওপর আর্টিকেল লেখা যাবে।

প্রশ্ন নং-৭ :-re- write আর্টিকেল কাকে বলে? ও প্রশ্ন নং-৮ :- লেখার সময় re- write লেখার ক্ষেত্রে কি কি বিষয় গুলো উল্লেখ করতে হবে বা নিয়ম কি?

উত্তর:

যে বিষয় নিয়ে আগেও অনেক গবেষণা হয়েছে বা লিখা হয়েছে আমি যদি সে বিষয়ের উপর কিছু লিখতে চাই নির্দিষ্ট নিয়ম মোতাবেক তাহলে সেটিকে রি -রাইট আর্টিকেল বলা হয়।

তাই আমরা যে বিষয়ের উপর আর্টিকেল লিখব সে বিষয়ে সম্পর্কে যথেষ্ট জ্ঞান অর্জন করে সে বিষয়ে সম্পর্কিত কালেকশনগুলো সোর্স উল্লেখসহ তা থেকে 20 থেকে 25 পার্সেন্ট নিতে পারব এবং তা ইনভার্টেড কমার মাধ্যমে উল্লেখ করতে হবে। বাকি 75 থেকে 80 পার্সেন্ট সম্পূর্ণ নিজের বা মৌলিক অর্থাৎ নিজে লিখতে হবে। সে ক্ষেত্রে যদি কোন ছবি ব্যবহার করা হয় সেটি অবশ্যই কপিরাইট ফ্রি হতে হবে এবং সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্ন নং- ৯ :- একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তর:

১00 শব্দের কম কোন লেখাকে বা পোস্টকে মাইক্রো পোস্ট হিসেবে গণ‍্য করা হয়। এ জাতীয় পোস্ট কিউরেশন হয় না ও এটি বারবার করার কারণে একজন ব্লগার স্প্যামার হিসেবে গণ্য হবে।

প্রশ্ন নং-১০ :- প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

উত্তর:

আমার বাংলা ব্লগের ফাউন্ডার জনাব rme
দাদার গত ২৯ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখে প্রকাশিত আমার বাংলা ব্লগ এর নিয়মাবলী এর সর্বশেষ আপডেট পোস্ট হতে প্রাপ্ত যে,একজন ব্লগার ২৪ ঘন্টায় সর্বোচ্চ তিনটি পোস্ট আমার বাংলা ব্লগে করতে পারবে। এর বেশি পোস্ট করলে সেটি স্পেমিং Attempt হিসেবে গণ্য হবে।

অতএব উপরোক্ত অধ্যায়ন হতে আমি একথা বুঝতে পারি যে আমাকে একজন দক্ষ,আদর্শ ও স্মার্ট ব্লগার হতে হলে ব্লগিং সম্পর্কিত যাবতীয় দিক নির্দেশনা ও তার সর্বশেষ আপডেট সম্পর্কে সঠিক জ্ঞান আহরণে সর্বদা নিজেকে নিয়োজিত রাখতে হবে।
আর এজন্য আমার বাংলা ব্লগ এর কর্ণধার সহ সকল কলাকুশলীদের সাধুবাদ জানাচ্ছি এই জন্য যে,তারা আমাদেরকে এ সম্পর্কে দক্ষতা অর্জনের জন্য এবিবি স্কুল. ডিসকর্ড, প্রশ্নোত্তর পর্ব সহ বিশেষ বিশেষ পোস্টের মাধ্যমে আমাদেরকে সঠিক দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। সুতরাং এ বিষয়টি আমাদের সকল সদস্যদের কৃতজ্ঞচিত্তে স্মরণ রাখা উচিত হবে বলে আমি মনে করি।

সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় আজ এ পর্যন্তই।

আল্লাহ হাফেজ

আমি @hsiddiqui79 "আমার বাংলা ব্লগের" লেভেল - ওয়ান এর একজন সদস্য। সবার একান্ত স্নেহ ও ভালবাসাই আমার কাম্য।

Cc:@rupok , @ayrinbd

Sort:  

লেভেল ওয়ান হত অনেক কিছু অর্জন করেছেন দেখছি প্রতিটি বিষয়ে খুবই সুন্দর করে ধাপে ধাপে উপস্থাপন করেছেন এভাবেই লেগে থাকুন ইনশাআল্লাহ সামনে অনেক ভালো কিছু আপনার জন্য আশা করছে আর আপনার কাছ থেকে আমরা সুন্দর সুন্দর পোষ্টের অপেক্ষায় থাকলাম শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনার এত সুন্দর মন্তব্য প্রকাশের জন্য। আমি আমার সাধ্য অনুযায়ী চেষ্টা করেছি মাত্র। আমার জন্য দোয়া করবেন আমি যেন দ্রুত নিয়মকানুনগুলো আয়ত্ত করতে পারি।আপনার প্রতি শুভকামনা রইল।

 2 years ago 

বিষয়গুলো আপনি মোটামুটি ভালই বুঝতে পেরেছেন। যদিও কিছু বিষয়ে আপনার কিছু কনফিউশন আছে আপনার পোস্ট থেকে সেটা বোঝা যাচ্ছে। অল্প কিছু বানান ভুল আছে সেগুলো সংশোধন করে নেবেন। সম্ভবত টাইপিং মিসটেক এর কারণে ভুলগুলি হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাই,আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য এবং দিক নির্দেশনার জন্য। কিছু বানান ভুল হয়েছিল সেটা সংশোধন করেছি।আবারও অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইলো আপনার প্রতি,ভালো থাকবেন।

 2 years ago 

অনেক সুন্দর করে লেভেল ওয়ান এর পরিক্ষা দিয়েছেন। আমি মনে করি আপনি লেভেল ওয়ান থেকে আপনি অনেক কিছু শিখতে পেরেছেন। আশা করতেছি বাকি ধাপ গুলো সুন্দর করে পরিক্ষা দিতে পারবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি লেভেল ওয়ান থেকে যে বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন সেগুলো আবার আমাদের মাঝে তুলে ধরেছেন। শুধু বলতে চাই সামনে এগুতে থাকুন।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মতামতের জন্য। দোয়া করবেন আমার জন্য। আপনাদের দোয়া ও ভালোবাসাই আমার একান্ত কাম্য।

 2 years ago 

  • আপনি লেভেল ওয়ানের' পরীক্ষা দিয়েছেন দেখে খুশি হলাম। এভাবে বাকি পরীক্ষাগুলো দিয়ে দেন। ভালো কিছু অপেক্ষা করতেছে আপনার জন্য। আপনি খুব অনেক কিছু শিখতে পেরেছেন দেখা যাচ্ছে। আমি নিজেও এ ক্লাসগুলো করে অনেক কিছু শিখেছি। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমার লেখাগুলো পড়ার জন্য এবং মতামত প্রদর্শনের জন্য। আপনার প্রতি দোয়া ও শুভকামনা রইল,ভালো থাকবেন।

 2 years ago 

শিয়াল পন্ডিতের পাঠশালা লেভেল পরীক্ষায় আপনাকে স্বাগতম। লেভেল ওয়ান পরীক্ষায় আপনি স্টিমিট এর বেসিক বিষয়গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার পোস্টটি পড়ে মনে হচ্ছে এই বিষয়গুলোতে আপনার ভালো রকম এই দক্ষতা অর্জন হয়েছে। আপনি খুবই চমৎকার ভাবে পোস্ট টি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য দোয়া রইল আপনি দ্রুত ভেরিফাইড মেম্বার হয়ে যান।

 2 years ago 

কষ্ট করে আমার লেখা টি পড়ে মতামত প্রদর্শনের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আর হাঁ দোয়া করবেন আমি যেন নির্দিষ্ট নিয়ম মোতাবেক যাবতীয় পাঠগুলো অধ্যায়নের মাধ্যমে একজন দক্ষ ব্লগার হিসেবে নিজেকে সবার সামনে তুলে ধরতে পারি। আপনার প্রতি শুভকামনা রইল।

 2 years ago 

খুব ভালো নাহলেও খুব খারাপ উপস্থাপনা ছিলো না।প্রত্যেকটি বেশয় বেশ ভালো ভাবেই উপস্থাপনা করেছেন আপনি।শুভকামনা।রইলো আপনর জন্য এবং পরবর্তী লেভেল এর জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69371.89
ETH 3768.85
USDT 1.00
SBD 3.71