" গ্রামের বাড়িতে ঈদ উদযাপনের কিছুটা মুহূর্ত " // ১০% লাজুক শেয়ালের জন্য ।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

IMG_20220503_183052915.jpg

সুপ্রিয় "আমার বাংলা ব্লগের " শুভাকাঙ্ক্ষী বন্ধুগণ, সর্ব প্রথমে আমার সালাম ও অভিবাদন গ্রহণ করুন । আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই কুশলেই আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ভালো আছি।

ঈদের ছুটিতে গত শনিবার মাটির টানে, শিকড়ের টানে বরাবরের মতই পবিত্র ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে গ্রামের বাড়িতে আল্লাহর রহমতে খুব সুন্দর ভাবে এসে পৌঁছেছি। কিন্তু গ্রামে পর্যাপ্ত নেটওয়ার্ক না থাকার কারণে "আমার বাংলা ব্লগের" সাথে নিয়মিত উপস্থিত থাকতে পারিনি বলে আমি আন্তরিকভাবে দুঃখিত । আমার এই পোষ্টের মাধ্যমে আমি "আমার বাংলা ব্লগের" ছোট বড় সকলকে আমার পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছি। # ঈদ মোবারক ।#

এবার ঈদের ছুটি অন্যান্য বছরের তুলনায একটু বেশি দিন ছিল বিধায় আমরা ছুটিটা বিশেষ ভাবে উপভোগ করতে পারছি। বাড়িতে আসার পর থেকে প্রায় প্রতিদিনই সময় কাটছে আমাদের প্রাণ শিবপুর ইউনিয়ন এর প্রাণকেন্দ্র শিবপুর বাজারে। আমাদের এই শিবপুর কিন্তু বিশ্বের দরবারে বিশেষভাবে সুপরিচিত। আপনারা সবাই জানেন এখানে অনেক গুনীজনদের জন্মস্থান । যার কথা বললেই নয়, তিনি হলেন আমাদের সবার পরিচিত "সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ" । বিশ্ববরেণ্য এই মানুষটির জন্মভূমি এই শিবপুর গ্রামে। এই মহান মানবের কথা সুযোগ পেলে অবশ্যই আপনাদের একদিন তুলে ধরবো ইনশাআল্লাহ । আপনাদের সবার দাওয়াত রইলো সুযোগ পেলে অবশ্যই অনেক গুণীজনদের সমন্বয়ে এই স্মৃতি বিজড়িত স্থানটি একবার পরিদর্শন করে যাবেন ।

যাইহোক আজ ০৩•০৫•২০২২ তারিখ রোজ মঙ্গলবার আমাদের প্রিয় বাংলাদেশ সহ আশেপাশের দেশগুলোতে পবিত্র ঈদুল ফিতর অর্থাৎ আমরা বলি ছোট ঈদ উদযাপিত হয়েছে।

গতকালের দিনটিও আমার কাছে বিশেষ গুরুত্বপূর্ণ ছিল এবং আনন্দপূর্ণ ছিল । যেহেতু সবাই কর্ম ব্যস্ততার জন্য যার যার জায়গায় অবস্থান করি কিন্তু ঈদের সময় আমরা সবাই চেষ্টা করি গ্রামের বাড়িতে গিয়ে ঈদ উদযাপন করার জন্য। সেই সুবাদে ছোটবেলার বন্ধু-বান্ধবসহ সবার সাথে দেখা দেখা সাক্ষাৎ করার সুযোগ হয়ে যায় । এভাবে ঈদের দিনগুলো আমরা বন্ধুবান্ধবরা অন্ততপক্ষে বিকেলবেলা শিবপুর বাজারে একত্রিত হওয়ার চেষ্টা করি এবং বাল্যকালের বন্ধু বান্ধবদের সাথে দেখা সাক্ষাত করে আমাদের নয়ন জোড়াতে পারি।

IMG-20220503-WA0009~2.jpg

IMG-20220503-WA0005.jpg

IMG-20220503-WA0004.jpg

IMG-20220503-WA0003.jpg

IMG-20220503-WA0001.jpg

ঈদের আগের দিন সন্ধ্যার পর বন্ধু - বান্ধবদের সাথে আড্ডার কিছু মুহূর্ত ।স্থান: শিবপুর বাজার, নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া, বাংলাদেশ ।

এমন একটি আনন্দঘন মুহূর্ত ছিল ঈদের আগের দিন অর্থাৎ গতকাল ইফতারের পরের মুহূর্তটা। যদিও সবাই যার যার অবস্থানে থেকে ইফতার করেছি ,কেউ মা-বাবার সাথে, কেউবা আত্মীয়স্বজনের বাসায়। ইফতারের পর আমরা সবাই শিবপুর বাজারে যথারীতি উপস্থিত হয়েছি এবং একসাথে গল্প-গুজব, আড্ডার মধ্যে দিয়ে সময় অতিবাহিত করেছি । এভাবে প্রতিদিনই যথারীতি চলবে আমাদের ঈদ উদযাপন এবং সবাই একসাথে হওয়াৱ মিলন মেলা ,যতদিন পর্যন্ত আমরা গ্রামের বাড়িতে অবস্থান করছি । দোয়া করি মহান রাব্বুল আলামিন যেন প্রতিটি বৎসর এই মুহূর্তটা আমাদের মধ্যে বজায় রাখেন ।
এভাবে আমরা বন্ধু-বান্ধব আড্ডা দেওয়ার পর প্রায় রাত বারোটার পর যথারীতি আপনালয়েৱ উদ্দেশ্যে প্রত্যাগমন করি ।

প্রতিদিন খুব সকালে ঘুম থেকে না উঠলেও আজকে যেহেতু ঈদের দিন প্রায় সবাই খুব সকালে ঘুম থেকে উঠে যার যার মতো পবিত্রতা অর্জন করে মিষ্টান্ন খেয়ে মসজিদে রওয়ানা হই পবিত্র ঈদুল ফিতরের নামাজ পড়ার উদ্দেশ্যে । এর আগে অবশ্য বা ছোট-বড় সবাইকে নতুন টাকা বিলিয়ে দিয়েছি ঈদের সালামি হিসেবে যেটা পেয়ে বাচ্চারা মহাখুশি। এই সময়টাকে আমরা ছোটবেলায় ভীষণভাবে উপভোগ করতাম।

IMG_20220503_091736165_AI~2.jpg

.

IMG_20220503_081829930.jpg

IMG_20220503_081755467_AI.jpg

IMG_20220503_080826518.jpg

IMG_20220503_091813245_AI.jpg

পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ের কিছুটা মুহূর্ত ও তারপর কবর জিয়ারতে যাওয়ার মুহূর্ত

তারপরে মসজিদের উদ্দেশ্যে রওয়ানা হলাম এবং যথাসময়ে ঈদের নামাজ পড়ার পর ইমাম সাহেব খুতবা পাঠ শেষে মোনাজাত করেন মোনাজাত শেষে আমরা সবাই কবরস্থান যিয়ারত করার উদ্দেশ্যে রওনা হলাম । বিশেষভাবে আমার গর্ভধারিনী মা গত তিন বছর হয়েছে আমাদের ছেড়ে চিরকালের মতো পরপারে চলে গিয়েছে ।আমরা মায়ের কবরের জিয়ারত করলাম। শেষে আবার যার বাড়িতে চলে আসলাম । আসার পরে শুরু হল বৃষ্টি।একি বৃষ্টি এবং বাতাস মনে হচ্ছে বিধাতা যেন একটা মাস রমজানে অতিক্রম করার পর আমাদের জন‍্য আবহাওয়াটা এমনভাবে শীতল করে দিয়েছেন। যেন তিনি বলছেন যে অনেক কষ্ট করেছ এখন একটু ঘুমাও। তারপর আর আমরা বেশিক্ষণ তৈরি করতে পারলাম না সবাই যার যার মতো ঘুমিয়ে পড়লাম পরম তৃপ্তি সহকারে । ঘুম থেকে উঠে "আমার বাংলা ব্লগের" উদ্দেশ্যে আমার বিগত সময় গুলোর কিছটা মুহূর্ত আপনাদের সাথে শেয়ার করার উদ্দেশ্যে পোস্ট লেখায় বসে পড়লাম। আমরা যেহেতু একান্নবর্তী পরিবার তাই আমাদের বর্তমান পরিবারের সদস্য সংখ্যা প্রায় ২৩
জনের মত । এবং আমরা সবাই এখন ছাঁদের নিচে অবস্থান করছি। সুতরাং বুঝতেই পারছেন বাচ্চা-কাচ্চাদের হৈ-হুল্লোড়ৱ মধ্য দিয়ে ঈদ উদযাপন।এই অবস্থায় পোস্ট লেখাটা কতটুকু কষ্টকর হয়ে পড়ছে। আমি এই মুহূর্তে মোবাইলে কথোপকথন লিখছি। তাই বুঝতেই পারছেন আমার এই মুহূর্তে কি অবস্থা হচ্ছে। বাচ্চাদের হৈ-হুল্লোড় চিৎকার-চেঁচামেচিতে আমার লেখা এটা-সেটা আবোল- তাবোল হয়ে যাচ্ছে। নেটওয়ার্কের খুব ডিস্টার্ব করছে এখানে পর্যাপ্ত নেটওয়ার্ক পাওয়া যাচ্ছে না।
তাই সবাইকে আবারো ঈদের শুভেচ্ছা জানিয়ে আমি আজকের মত এখানেই শেষ করলাম ।পরবর্তীতে বেঁচে থাকলে আবারো দেখা হবে ইনশাআল্লাহ।

আল্লাহ হাফেজ

স্থান

আমি @hsiddiqui79 "আমার বাংলা ব্লগের"একজন সদস্য এবং পেশায় একজন ব্যাংকার। সবার একান্ত স্নেহ ও ভালবাসাই আমার কাম্য।

Sort:  
 2 years ago 

ঈদের শুভেচ্ছা রইলো। গ্রামের বাড়িতে ঈদ উদযাপনের কিছুটা সুন্দর মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি।

 2 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য । আপনার প্রতি ও ঈদের শুভেচ্ছা ও শুভকামনা রইল ।

 2 years ago 

আপনাকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছি ভাইয়া। গ্রামের বাড়িতে আপনি ঈদ পালন করেছেন শুনে অনেক ভালো লাগলো। প্রিয়জনের মানুষের সাথে থাকতে এবং আড্ডা দিতে সত্যি অনেক ভালো লাগে। আপনি অনেক আনন্দ নিয়ে আজকের দিনটি পার করেছেন। এত সুন্দর মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি আপু আমি সবসময়ই ঈদ গ্রামের বাড়িতে কাটানোর চেষ্টা করি। অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য। আপনার প্রতি শুভেচ্ছা রইল ।

 2 years ago 

ধন্যবাদ আপনার ঈদ উৎসবের মুহূর্ত আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। বেশ ভালই কাটিয়েছেন সময়টা ,তা দেখেই বোঝা যাচ্ছে । শুভেচ্ছা রইল।

 2 years ago 

জি ভাইয়া সত্তিই এবারের ঈদ কাটানোর মুহূর্তগুলো অন্যরকম ছিল । অনেক অনেক ধন্যবাদ আমাকে মতামত প্রদর্শনের জন্য। আপনার প্রতি ও শুভেচ্ছা রইল ।

 2 years ago 

ঈদ মানে হাসি ঈদ মানে খুশি আর এই ঈদকে আমরা গ্রামেই বেশি পালন করতে ভালোবাসি। আমরা দেশের যেকোনো জায়গায় যেখানে কাজ করি না কেন ঈদের সময় নাড়ীর টানে বাড়ি ফিরতে হয়। কেননা গ্রামের ঈদের মতো সুন্দর আর কোথাও নেই।আপনি খুব চমৎকারভাবে আজকের ঈদ পাঠিয়েছেন ঈদগাহ তারপর কবর জিয়ারত ঈদের আগের দিন বন্ধুদের সাথে আড্ডা সব মিলিয়ে অসাধারণ মুহূর্ত কেটেছে। আপনাকে জানাই ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক

 2 years ago 

জি ভাই ঈদে বাড়িতে না যাওয়াটা কল্পনাই করা যায় না । তাই আমি সব সময় সবসময় গ্রামের বাড়িতে ঈদ করে থাকি। দিনগুলা আসলেই খুব আনন্দপূর্ণ হয়। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার মতামতের জন্য ।

 2 years ago 

ঈদের শুভেচ্ছা রইল আপনার জন্য। আপনার মনের ভাব প্রকাশ দেখে ভীষণ ভালো লেগেছে। মাটির টানে, শিকড়ের টানে গ্রামে ঈদ করার বিষয়টা ও আমার খুব অসাধারণ লেগেছে। শহরে এই আনন্দ কোনভাবেই পাওয়া যায় না। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাই শহরের চেয়ে গ্রামে ঈদ কাটানোর আনন্দটা অনেক বেশি আনন্দপূর্ণ হয় । ধন্যবাদ আপনার মতামতের জন্য। আপনার প্রতি শুভেচ্ছা রইল ।

 2 years ago 

ঈদের অনেক অনেক শুভেচ্ছা আপনাকে। সত্যি কথা বলতে গ্রামের বাড়িতে ঈদ উদযাপন করতে খুবই ভালো লাগে। এইরকম করে একসাথে সবাই মিলে আড্ডা দিতে আমার খুবই পছন্দ হয়েছে। খুব সুন্দর ভাবেই এই পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাই আমি আপনার সাথে একমত। গ্রামের বাড়িতে ঈদ কাটানো মুহূর্তগুলো আসলেই খুব মনমুগ্ধকর ফ্রেন্ডশিপ হয় বিশেষ করে ছেলেবেলার সহপাঠী গণ সবাই একত্রিত হওয়া। আপনার প্রতি ঈদের শুভেচ্ছা রইল । অনেক ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 2 years ago 

আপনাকে আমার পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা। গ্রামের বাড়িতে খুব সুন্দর মুহূর্ত পার করলেন ঈদ উদযাপনের মাধ্যমে। যেটা সবাই করতে পছন্দ করে আমার কাছে অনেক ভালো লেগেছে ভাই শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

গ্রামের বাড়িতে ঈদ উদযাপনে খুব সুন্দর সময় অতিবাহিত করেছেন বন্ধুদের সাথে দেখেই বোঝা যাচ্ছে সবার জন্য ঈদের শুভেচ্ছা রইল ঈদ মোবারক

 2 years ago 

ভাই আপনাকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন ঈদ মোবারক।
আসলে গ্রামে ঈদ করার মাঝে অন্য রকম এক মজা আছে। বিশেষ করে, গ্রামে সবার সাথে দেখা হয় এটাই একটা বড় আনন্দ। আপনার ঈদের ফটোগ্রাফি ও অনেক ভালো ছিলো। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

পরিচিত মানুষের সাথে ঈদের আনন্দ ভাগ করে নেওয়ার মজাই অন্যরকম। দেখেই বোঝা যাচ্ছে আপনি খুবই সুন্দর একটি সময় অতিবাহিত করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57883.59
ETH 3070.40
USDT 1.00
SBD 2.34