DIY এসো নিজে করি"পুতি দিয়ে খুব সহজে ফুলের তোড়া তৈরি "10 শতাংশ লাজুক শেয়ারের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20220206_231656.jpg
আসসালামু আলাইকুম,
সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভাল আছেন।আমিও ভাল আছি তার অশেষ কৃপায়।

আজকে আমি আপনাদের সাথে আমার তৈরী করা একটি ডায় প্রজেক্ট নিয়ে উপস্থিত হয়েছি। আমার এই প্রজেক্ট এর নাম হচ্ছে "পুতি দিয়ে ফুলের তোড়া তৈরি"।

আসলে অন্যান্য যেসব ফুলের তোড়া বা ফুল আমরা তৈরি করি সেগুলো কিন্তু অনেকটা ক্ষণস্থায়ী। হয়তোবা একবার বাচ্চারা ধরলেই ছিঁড়ে যাবে অথবা নষ্ট হয়ে যাবে।

কিন্তু পুতি দিয়ে তৈরি করা ফুল গুলো সহজে নষ্ট হয় না বা ছিড়েও যায় না সহজেই।তাই কষ্ট করে তৈরি করলেও অনেকদিন এগুলো ঘরের শোভা বর্ধন করে।

তো চলুন আমি কিভাবে আমার এই ডাই প্রজেক্ট টি তৈরি করেছি আপনাদের সাথে তা ধাপে ধাপে তুলে ধরছি।

IMG_20220207_173824.jpg

উপকরণ
তিন রকমের পুতি
জি আই তার
রক সুতা
প্লাস্টিকের পাতা
কালো টেপ
☀ প্রস্তুত প্রক্রিয়া ☀
প্রথম ধাপ

IMG_20220207_173824.jpg

প্রথমেই আমি ফুল তৈরি করার জন্য যা যা প্রয়োজন সবগুলো উপকরণ একসাথে নিয়ে একটি স্থানে বসবো। আসলে এগুলো তৈরি করার সময় বার বার নড়াচড়া করলে দেখা যায় পুঁতিগুলো আর খুঁজে পাওয়া যায় না এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে পরে।

দ্বিতীয় ধাপ

IMG_20220206_225849.jpg
আমার এই ফুলটি তৈরি করার জন্য প্রথমেই ৩২ ইঞ্চির মতো রক সুতা নিয়ে সুতাটাকে মধ্য থেকে ভাজ করে নেব। আর চারটি পুতি প্রথমে প্রবেশ করাব এবং শেষের পুতিটির মধ্য দিয়ে ক্রস করব।

তৃতীয় ধাপ

IMG_20220206_225940.jpg

IMG_20220206_225925.jpg
IMG_20220206_230049.jpg
এ পর্যায়ে আমি বামপাশের সুতোর মধ্যে চারটি পুতি প্রবেশ করাবো এবং শেষের পুতিটাকে আবারো ক্রস করব। অবশেষে ডানপাশের রক সুতা লাল পুতি ভেতর দিয়ে নিয়ে যাব অপর প্রান্তে।

চতুর্থ ধাপ

IMG_20220206_230135.jpg

IMG_20220206_230122.jpg
একই পদ্ধতিতে বাকি সবগুলো পাপড়ি তৈরি করব। যেহেতু দ্বিতীয় পাপড়িতে আগে থেকে ডানে ও বামে সুতোতে দুটো পুতি ছিল, তাই তৃতীয় পাপড়িটি তৈরি করার সময় পাঁচটা পুতির পাপড়ির জন্য তিনটা পুতি নেব।

পঞ্চম ধাপ

IMG_20220206_230221.jpg

IMG_20220206_230209.jpg
এ পর্যায়ে নিচের অংশের পাপড়ির ধাপগুলো শেষ করব, আর শেষের ধাপটি করার জন্য বামপাশের সুতোই একটি পুতি এবং ডান পাশের সুতা দুটো পুতির ভেতর দিয়ে বের করব এবং আর দুটো পুতিপ্রবেশ করিয়ে শেষের পুতির সাথে ক্রস করে নেব।

ষষ্ঠ ধাপ

IMG_20220206_230430.jpg

IMG_20220206_230356.jpg

এ পর্যায়ে ফুলের উপরের অংশের প্রথম পাপড়িটি তৈরি করব হলুদ পুতি দিয়ে। এখানে আমি পাপড়ি তৈরি করার জন্য ৬ টি পুতি নিয়েছি এবং শেষের পুতিটির সাথে ক্রস করে নিয়েছি । আর বামদিকের রক সুতা একটি লাল পুতির ভেতর দিয়ে অন্য প্রান্তে নিয়ে যাব আরো একটি পাপ্রি তৈরি করার জন্য।

সপ্তম ধাপ

IMG_20220206_230509.jpg

IMG_20220206_230448.jpg

এ পর্যায়ে আমি দ্বিতীয় পাপড়িটি তৈরি করেছি এবং আবারো বামপাশের সুতোটা কে এর পাশে লাল রঙের পুতির ভেতর দিয়ে অপরপ্রান্তে করে নেব। আর ডান পাশে রক সুতার মধ্যে একটি পুতি থাকবে, যেটার সাথে আমি ক্রস করে আগের পাপড়ি তৈরি করে ছিলাম। এভাবে আমি ধিরে ধিরে সবগুলো পাপড়ি তৈরি করে নেব একই পদ্ধতিতে।

অষ্টম ধাপ

IMG_20220206_230627.jpg
IMG_20220206_230824.jpg
এ পর্যায়ে আমি ফুলের শেষ পাপড়ি ছাড়া সবগুলোই তৈরি করে ফেলেছি। এখন শেষ পাপড়িটি তৈরি করার পালা। শেষ পাপড়িটি তৈরি করার জন্য বামপাশের সুতোয় একটি হলুদ পুতি রাখবো এবং ডান পাশের সুতা একটি লাল ও একটি হলুদ পুতির ভেতর দিয়ে বের করে নেব। আর যেহেতু এখানে দুটো সুতোতে দুটো হলুদ পুতি রয়েছে তাই আমি আর চারটি পুতি দিয়ে আমার পাপড়িটি শেষ করব।

নবম ধাপ

IMG_20220206_230856.jpg
উপরের পদ্ধতিতে আমি একটি ফুল তৈরি করে নিয়েছি, একই পদ্ধতিতে আমি আরো কিছু ফুল তৈরি করে নেব। যেহেতু আমি একটি ফুলের তোড়া বানাতে চাচ্ছি। ফুলের পাপড়ি ছোট-বড় করতে চাইলে পুতি কম-বেশি দিলেই হবে ।

দশম ধাপ

IMG_20220206_225502.jpg

IMG_20220206_225524.jpg

এ পর্যায়ে আমি একটি ফুলের ভেতর দিয়ে জি আই তার প্রবেশ করিয়ে নেব, যার ডগা আগে থেকেই বাঁকানো ছিল এবং একটি হলুদ পুতি প্রবেশ করিয়ে নিয়েছিলাম।

একাদশ ধাপ

IMG_20220206_214247.jpg
IMG_20220206_214403.jpg
ফুলটি জি আই তারের ভিতরে প্রবেশ করানোর পর তারের মধ্য দিয়ে আমি কিছু সবুজ পুতি ও একটি প্লাস্টিকের পাতা প্রবেশ করিয়ে দেব। এবার জি আই তারের পেছনের অংশটি আমি আরেকটি জি আই তারের সাথে ভাল করে পেছিয়ে নেব।

দ্বাদশ ধাপ

IMG_20220206_214425.jpg

IMG_20220206_214301.jpg
একই নিয়মে আমি আরো কিছু ফুল,পুতি, পাতা ও জি আই তার এর সাহায্যে একটি ফুলের তোড়ার আকৃতি করে নিয়েছি।

ক্রয়োদশ ধাপ

IMG_20220206_222021.jpg

IMG_20220206_221916.jpg
IMG_20220206_222452.jpg
এখন আমি মোটামুটি একটি ফুলের তোড়া তৈরি করে নিয়েছি, শুধু ডগার ফুলটা লাগানো বাকি। আর নিচের অংশে আমি একটি ফুল নিয়েছি যা আমি কষ্টেইপ এর সাহায্যে একসাথে যুক্ত করেছি। তোড়ার নিচের অংশটা টেপ দিয়ে ভাল করে মুড়িয়ে নিয়েছি আর অবশ্যই গোড়ার নিচের অংশটা একটু বাঁকিয়ে নিতে হবে।

চতুর্দশ ধাপ

IMG_20220206_223743.jpg
IMG_20220206_224139.jpg

এ পর্যায়ে আমার ফুলের তোড়ার ডগার ফুলটি লাগানো বাকি, ডগার ফুলটি লাগানোর জন্য আমি চারটি লাল পুতি ও ৬ টি হলুদ পুতি দিয়ে একটি ছোট ফুল তৈরি করেছি। আমি এখন একই নিয়মে জি আই তার এর মধ্যে ফুলটি প্রবেশ করিয়ে নেব।

শেষ ধাপ

IMG_20220206_231021.jpg

IMG_20220206_225342.jpg
ব্যাস হয়ে গেল খুব সহজেই পুতির ফুলের তোড়া।

তাহলে আজকের মত এখানেই শেষ করলাম। জানিনা আমার এই " পুতি দিয়ে তৈরি ফুলের তোড়া" আপনাদের কেমন লাগলো। অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এতক্ষণ কষ্ট করে আপনাদের মূল্যবান সময় ব্যয় করে লেখাটি পড়ার জন্য। আর যাদের ভাল লাগেনি তাদেরও ধন্যবাদের সাথে অনুরোধ করছি আপনাদের মূল্যবান দিক-নির্দেশনা দিয়ে আমাকে অনুপ্রাণিত ও উৎসাহিত করবেন। আপনাদের অনুপ্রেরণা পেলে পরবর্তীতে আরো নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হব ইনশাআল্লাহ।

ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।🙏

আমি @hseema" আমার বাংলা ব্লগের ---"একজন নতুন সদস্য। আমি একজন বাংলাদেশী ও ঐতিহ্যবাহী ব্রাহ্মণবাড়িয়ার সন্তান হিসেবে নিজেকে নিয়ে গর্ববোধ করি। আমি লিখতে, পড়তে, ছবি আঁকতে, নতুন নতুন রান্না করতে ও শিখতে ভালোবাসি। সর্বোপরি নিজেকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে সর্বদা সচেষ্ট থাকার চেষ্টা করি। সবাই আমার জন্য দোয়া করবেন।🤲🤲🤲

Sort:  
 3 years ago 

বাহ খুবই সুন্দর ফুলের তোড়া তৈরি করা আমাদের মাঝে উপস্থাপন করেছেন।পুতি দিয়ে ফুলের তোড়া তৈরি করে এভাবে যদি ঘরে সাজিয়ে রাখা হয়।তাহলে সত্যিই ঘরের সৌন্দর্য বৃদ্ধি করবে। আপনার তৈরি করা পুতি দিয়ে ফুলের তোড়া তৈরি আমার খুব ভালো লেগেছে। খুবই নিখুঁত এবং দক্ষতার সাথে আপনি পুতি দিয়ে ফুলের তোড়া তৈরি করেছেন। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি Diy প্রজেক্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আসলেই এভাবে ফুলের তোড়া তৈরি করতে পারলে ঘরের সৌন্দর্য অনেক বর্ধন করা যায়। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

পুঁতি দিয়ে অসাধারন ফুল তৈরি করেছেন। এরকম করে ফুল তৈরি করা অনেক কঠিন একটি কাজ। কারণ আমি এর আগে এরকম পুতি দিয়ে তৈরি করার চেষ্টা করেছিলাম। এই কাজগুলো করতে অনেক সময় ও লাগে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপু ফুল তৈরি করা আসলেই কঠিন তবুও এ ফুলটা কিন্তু অন্যান্য ফুলের চেয়েও একটু সহজ। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

পুতি দিয়ে খুব সহজে ফুলের তোড়া তৈরিটি অনেক সুন্দর লাগছে দেখতে। আপনার সৃজনশীলতা দেখে আমি সত‍্যি মুগ্ধ। এই ধরনের ডাই প্রজেক্টের ক্ষেত্রে অনেক সময়ের প্রয়োজন হয়। অসাধারণ ছিলো তোড়াটি। আপনি চাইলে আমায় গিফট করতে পারেন🤪। ধন্যবাদ শেয়ার করার জন‍্য। শুভেচ্ছা রইল প্রিয় আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনার এত সুন্দর মন্তব্যের জন্য, আসলে সত্যিই এ জাতীয় ফুলের তোড়া তৈরি করতে মোটামুটি ভালো সময় লাগে। আপনার যখন এতটা পছন্দ হয়েছে তো জান এটা আপনাকে গিফট করে দিলাম,আবারো ধন্যবাদ।

 3 years ago 

ওয়াও পুঁথি দিয়ে এত সুন্দর ফুলের তোড়া তৈরি করলেন আমি তো দেখি পুরাই অবাক। এরকম একটা ফুলের তোড়া বাজার থেকে নিয়ে এসে আমি ঘরে সাজিয়ে রেখেছি। আপনিতো এটা নিজের হাতে তৈরি করে ফেলেন। কাছে ব্যাপারটা খুবই অসাধারণ লাগলো। একেবারে অনেক দক্ষতার সাথে এটা সম্পূর্ণ করে আমাদের সাথে ভাগ করে নিলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর করে আমার তৈরি ফুলের তোড়াটি প্রশংসা করার জন্য। আশা করি এখন এর প্রস্তুত প্রণালি দেখে আপনিও তৈরি করতে পারবেন। ধন্যবাদ ও শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

পুতি দিয়ে খুবই সুন্দর একটি ফুলের তোড়া তৈরি করেছেন। আসলে ফুলের তোড়াটি খুবি সুন্দর হয়েছে এবং সুন্দরভাবে আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করলেন। আপনার উপস্থাপন দেখে আমিও শিখতে পেলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনার প্রতি অনেক শুভকামনা এবং দোয়া রইলো।

 3 years ago 

ওয়াও আপু আপনি অনেক সুন্দর করে পুতি দিয়ে খুব সহজে ফুলের তোড়া তৈরি করেছেন। যা দেখে খুবই ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আপনাকেও আমার পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

পুতি দিয়ে ফুলের তোড়া তৈরি অনেক সুন্দর হয়েছে আপু। পুতির কাজ গুলো আমার কাছে খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে পুতি দিয়ে ফুলের তোড়া তৈরি করেছেন। দেখতে খুবই সুন্দর হয়েছে আপনার তৈরি করা এই ফুলের তোড়াটি। পুতি দিয়ে দারুন ফুলের তোড়া তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

পুতি দিয়ে খুবই সুন্দর একটা ফুলের তোড়া তৈরি করেছেন আপু। আপনার তৈরীকৃত এই ফুলের তোড়ার দিন দেখে যে কোন মানুষ বলবে এটি কোন একজন দক্ষ কারিগরের হাতের কাজ। আপনার হাতের কাজ অনেক সুন্দর যা আপনার এই ফুলের তোড়া তৈরি টা দেখেই বোঝা যাচ্ছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনি আমার সুন্দর একটা জিনিস আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনি খুব সুন্দর করে পুতি দিয়ে ফুলের তোড়া তৈরি করেছেন। আপনি খুব চমৎকারভাবে দক্ষতা সহকারে ফুলের তোড়া তৈরি কাজ সম্পন্ন করেছেন। এবং আমাদের মাঝে ধাপসমূহ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ধন্যবাদ, ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62601.60
ETH 2452.46
USDT 1.00
SBD 2.64