রেসিপি" শীতকালীন সবজি ভাজি"১০ শতাংশ লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220122_192048.jpg
আসসালামু আলাইকুম,
সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভাল আছে, আমিও ভাল আছি আপনাদের দোয়ায়।

আজকে আমি আবারও আমার একটি রেসিপি নিয়ে উপস্থিত হয়েছি আপনাদের সাথে শেয়ার করার জন্য, আমার এই রেসিপিটি নাম হচ্ছে" শীতকালীন সবজি ভাজি"।

ষড়ঋতুর দেশ বাংলাদেশ,প্রকৃতির পরিবর্তনের মধ্য দিয়ে এখানে শীতকালের আগমন ঘটে, এরই প্রভাবে এ সময় বিভিন্ন ধরনের নতুন নতুন সবজি বাজারে দেখতে পাওয়া যায়। আর এসব নতুন নতুন সবজির স্বাদ-গন্ধ ও পুষ্টি গুনাগুন রয়েছে এক এক রকম।

এরই ধারাবাহিকতায় আজকে আমি আমার এই শীতকালীন সবজি দিয়ে সবজি ভাজি তৈরি করেছি।

চলুন কথা না বাড়িয়ে আমার এই সবজিটি আমি কিভাবে তৈরি করেছি আপনাদের সাথে তা ধাপে ধাপে উপস্থাপন করছি।

IMG_20220122_190534.jpg

IMG_20220122_211257.jpg

উপাদানসমূহ
দুটো পেঁয়াজ কুচি
৫/৬ টি কাঁচা মরিচ
ফুলকপি
আলু
শিম
গাজর
মরিচ গুড়া এক চামচ
হলুদগুঁড়া আধা চামচ
আদা বাটা আধা চামচ
রসুনবাটা আধা চামচ
জিরা গুঁড়া আধা চামচ
ধনে গুঁড়া আধা চামচ
লবণ পরিমাণমতো
ধনেপাতা পরিমাণমতো
তেল পরিমাণমতো
☀ প্রস্তুত প্রক্রিয়া ☀
প্রথম ধাপ

IMG_20220122_190534.jpg
প্রথমে আমি সবগুলো সবজিকে চিকন চিকন করে কেটে ধুয়ে নেব।

দ্বিতীয় ধাপ

IMG_20220122_211257.jpg

এ পর্যায়ে আমি দু'টো পেয়াজকে চিকন করে কেটে নেব এবং সবগুলো মসলা জাতীয় উপকরণ ১ টি থালায় রাখবো।

তৃতীয় ধাপ

IMG_20220122_190611.jpg

এ পর্যায়ে আমি একটি কড়াইয়ে তেল এবং পেঁয়াজ কুচি দিয়ে দেব ভাজার জন্য।

চতুর্থ ধাপ

IMG_20211217_155800.jpg

IMG_20211217_155851.jpg

পেঁয়াজ কিছুটা বাদামী হয়ে গেলে আমি এর মধ্যে রসুন বাটা,আদা বাটা দিয়ে কিছুক্ষণ ভালো করে নেড়ে মিশিয়ে নেব,এগুলো ভালো করে ভাজা হওয়ার জন্য।

পঞ্চম ধাপ

IMG_20220122_190905.jpg
পেঁয়াজ গুলো বাদামি রং হয়ে গেলে আমি এর মধ্যে আগে থেকে ধূয়ে রাখা সবজিগুলো কড়াইয়ে দিয়ে দেব।

ষষ্ঠ ধাপ

IMG_20220122_190922.jpg

এ পর্যায়ে আমি সবগুলো মসলা সবজির উপর দিয়ে দেব।

সপ্তম ধাপ

IMG_20220122_190949.jpg
এখন আমি সবগুলো মসলা সবজির সাথে ভাল করে নেড়ে চেড়ে মিশিয়ে সবজিগুলো ঢাকনা দিয়ে ঢেকে রান্না করব।

অষ্টম ধাপ

IMG_20220122_191011.jpg

এ পর্যায়ে আমার সবজিগুলো কিছুটা সিদ্ধ হয়ে এসেছে। যেহেতু আমি এখানে কোন প্রকার পানি ব্যবহার করিনি তাই আবারো ভালো করে নেড়ে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করব।

নবম ধাপ

IMG_20220122_191030.jpg
এখন আমার রান্নাটা প্রায় হয়ে গিয়েছে।

দশম ধাপ

IMG_20220122_191130.jpg

এখন আমি ধনেপাতা কুচি গুলো সবজির উপরের ছড়িয়ে দেব।

একাদশ ধাপ

IMG_20220122_191146.jpg
ধনেপাতা কুচি দেওয়ার পর এবার আমি ভাল করে নাড়িয়ে চাড়িয়ে মিশিয়ে এক মিনিটের মতন রান্না করে চুলার আঁচ বন্ধ করে দেব।

শেষ ধাপ

IMG_20220122_190456.jpg

রেসিপি " শীতকালীন সবজি ভাজি"
" এবার গরম গরম পরিবেশনর পালা।
মুখরোচক আমার এই রেসিপিটি আশা করি আপনাদের সকলের ভাল লাগবে।আপনারা একবার হলেও অবশ্যই বাসায় ট্রাই করে দেখবেন কেমন হয়েছে আমার এই রেসিপিটি।

তাহলে আজকের মত এখানেই শেষ করলাম। অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এতক্ষণ কষ্ট করে আপনাদের মূল্যবান সময় ব্যয় করে লেখাটি পড়ার জন্য। আপনাদের মূল্যবান দিক-নির্দেশনা দিয়ে আমাকে অনুপ্রাণিত ও উৎসাহিত করবেন। আপনাদের অনুপ্রেরণা পেলে পরবর্তীতে আরো নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হব ইনশাআল্লাহ।

ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।🌹🌹🌹

আমি @hseema" আমার বাংলা ব্লগের --- level- ৩ এর একজন সদস্য। আমি একজন বাংলাদেশী ও ঐতিহ্যবাহী ব্রাহ্মণবাড়িয়ার সন্তান হিসেবে নিজেকে নিয়ে গর্ববোধ করি। আমি লিখতে, পড়তে, ছবি আঁকতে, নতুন নতুন রান্না করতে ও শিখতে ভালোবাসি। সর্বোপরি নিজেকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে সর্বদা সচেষ্ট থাকার চেষ্টা করি। সবাই আমার জন্য দোয়া করবেন।🌹🌹

Sort:  

শীতকালীন সবজি যেন অসাধারণ রান্নার বৈশিষ্ট্য পূর্ণ করে। আসলে শীতকালে যেসব শাকসবজি পাওয়া যায় সারা বছরেও ওই সবজি পাওয়া যায় না। তাই শীতকালকে সবজির রাজা বলা হয়। আর আপনি শীতকালীন সবজি দিয়ে অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

শীতকালিন সবজী দিয়ে অসাধারন একটি রেসিপি করেছেন আপনি খুবই সুন্দর হয়েছে।শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

শীতকালে সমস্ত সবজি যেন একটু বেশি টেস্টি লাগে। এবং আপনি খুব সুন্দরভাবে গাজর ফুলকপি, সিম, বেগুন দিয়ে ভাজি তৈরি করেছেন। খেতেও যে খুবই সুস্বাদু হয়েছিল বোঝাই যাচ্ছে। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দরভাবে শীতকালীন সবজি দিয়ে একটা রেসিপি তৈরি করে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে আপনার মন্তব্যটি উপস্থাপন করার জন্য আপু।

 2 years ago 

আপনি বিভিন্ন প্রকার সবজি দিয়ে খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন। অনেক প্রকার সবজি দিয়ে যখন রান্না তৈরি করা হয় তখন খেতে অনেক ভালো লাগে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

শীতকালীন সবজি ভাজি সত্যিই চমৎকার লাগে। আমিও মাঝে মধ্যেই এই ভাজি টি করে থাকি ।আমার কাছেও খুবই সুস্বাদু লাগে ।আপনার ভাজিটি খুবই সুন্দর হয়েছে। দেখেই মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ।একটি লোভনীয় ভাজি হয়েছে। প্রতিটি ধাপ আপনি চমৎকার ভাবে উপস্থাপন করেছেন যেটি আমার কাছে অনেক বেশি ভাল লেগেছে ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার এত সুন্দর উৎসাহ পূর্ণ কমেন্ট এর জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

শীতকালীন বিভিন্ন সবজি দিয়ে ভাজি খেতে খুব মজা লাগে। গরম গরম ভাতের সঙ্গে এটি খুবই সুস্বাদু হয়। প্রতিবছর আসলে এই ভাজিটি অনেক রান্না করি। কিন্তু আমি ভাজিতে আদা-রসুনবাটা ব্যবহার করিনা। আদা-রসুনবাটা দিলে কেমন লাগবে বুঝতে পারছি না। কিন্তু আপনার ভাজির রেসিপি দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে।

 2 years ago 

আদা ও রসুন বাটা দিলে এর টেস্টটা আরো বেড়ে যায় আপু, অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাহ্ আপু আপনি অনেক সুন্দর করে আপনার শীতকালীন সবজি ভাজিটি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। যা দেখে খুবই ভালো লাগলো আমার আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে মতামত প্রদর্শনের জন্য। অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন রইল আপনার প্রতিও।ভালো থাকবেন।

 2 years ago 

আসলেই শীতকালে বিভিন্ন রকম সবজি ভাজি করলে খেতে খুবই সুস্বাদু লাগে। আমার তো খুব খেতে ইচ্ছে করে এরকম ভাজি রেসিপি গুলো দেখলে। বিশেষ করে সকালবেলা রুটি দিয়ে খেতে খুব ভালো লাগে। আসলে অনেক সুস্বাদু একটা রেসিপি তৈরি করলেন আপনি। এত সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদেরকে উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই আপু এ সবজি ভাজিটা সকালে রুটির সাথে খুব ভালো লাগে, অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ওয়াও শীতকালীন সবজি দিয়ে আপনি সত্যিই অনেক সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। শীতকালে বিভিন্ন রকমের সবজি বাজারে পাওয়া যায়।যা গরমকালে পাওয়া যায় না আর এই বিভিন্ন রকমের সবজি দিয়ে যদি ভাজি তৈরি করে খাওয়া হয়। তাহলে আর কথাই নেই। আপনার রান্না করা শীতকালীন বিভিন্ন রকমের সবজি ভাজি দেখে সত্যিই আমার খুব খেতে ইচ্ছে করছে। শীতকালীন সবজি ভাজি তৈরি করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।অসংখ্য ধন্যবাদ এত সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.029
BTC 60808.77
ETH 3368.54
USDT 1.00
SBD 2.47