জল রং দিয়ে আঁকা "গম ক্ষেতের আড়ালে ভোরের সূর্য " ১০ শতাংশ লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20220119_123722.jpg

লিখা ও অংকন : @hseema

জল রং দিয়ে আঁকা গম ক্ষেতের আড়ালে ভোরের সূর্য।

☀☀☀

আসসালামু আলাইকুম,
সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভাল আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি আপনাদের দোয়ায়।

আজকে আমি আপনাদের সাথে আমার অংকন কর একটি নতুন পেইন্টিং শেয়ার করব, আসলে আমার এই জাতীয় বাস্তবিক দৃশ্যপটগুলো দেখতে অনেক ভালো লাগে। জানি আমার মত অনেকেই এসব প্রাকৃতিক দৃশ্য দেখতে অনেক পছন্দ করেন। তাইতো আমি বারবার এসব প্রাকৃতিক দৃশ্যপট এর প্রতি আকৃষ্ট হয়ে পড়ি অংকন করার সময়ও ।

যাই হোক আজকে আমি জল রং দিয়ে গম ক্ষেতের আড়ালে ভোরের সূর্যের দৃশ্যপট আঁকার চেষ্টা করেছি,আমি এটি কিভাবে অঙ্কন করেছি আপনাদের সাথে তা ধাপে ধাপে তুলে ধরছি।

উপকরণ সমূহ
জল রং
তুলি
ছবি আঁকার কাগজ
স্কেল
কলম
পেন্সিল
☀ প্রস্তুত প্রক্রিয়া ☀
প্রথম ধাপ

IMG_20220119_122811.jpg

প্রথমেই আমি ছবি আঁকার জন্য জলরঙ, স্কেল, ছবি আঁকার কাগজ, পেন্সিল ও কলম নিয়ে নেব।

দ্বিতীয় ধাপ

IMG_20220119_122840.jpg

এ পর্যায়ে আমি ছবি আঁকার জন্য ছবি আঁকার কাগজটার চারদিকে পেন্সিল এর সাহায্যে স্কেল করে নেব।

তৃতীয় ধাপ

IMG_20220119_122903.jpg
ছবি আঁকার জন্য প্রথমেই আমি আকাশটাকে অল্প করে হলুদ রং করে নেব।

চতুর্থ ধাপ

IMG_20220119_122934.jpg

এ পর্যায়ে আকাশের নিচের অংশটা হলুদ রং করার আগে আমি আমার জল রঙের একটি ঢাকনা সূর্যটা যে স্থান আঁকবো সেখানে রেখে দিচ্ছি এবং এর আশপাশ হলুদ রং করে নিচ্ছি। ঢাকনাটা এভাবে রাখার আসল কারণ হলো পেন্সিল দিয়ে সূর্য এঁকে ফেললে জল রং করার পর ও পেন্সিলের কালার টা থেকে যায় এটা দেখতে তেমন সুন্দর লাগে না তাই এই পদ্ধতিটা আমি অবলম্বন করেছি।

পঞ্চম ধাপ

IMG_20220119_123009.jpg
এ পর্যায়ে আমি ছবির নিচের অংশে কিছু বড় বড় সবুজ ঘাস এঁকে নিচ্ছি।

ষষ্ঠ ধাপ

IMG_20220119_123032.jpg

IMG_20220119_123052.jpg
এ ধাপে আমার সবুজ ঘাস গুলো আঁকা প্রায় শেষ।

সপ্তম ধাপ

IMG_20220119_123202.jpg
এ পর্যায়ে আমি ছবির উপর থেকে জলরঙের ঢাকনা টা সরিয়ে নেব এবং গোল করে সাদা রং করে নেব সূর্যের প্রতিকৃতি হিসেবে ।

অষ্টম ধাপ

IMG_20220119_123222.jpg

এখন আমি সূর্যের উপরের অংশে কিছু সাদা রং এর আভা এঁকে নেব এবং একটি গমের শীষ অঙ্কন করব।

নবম ধাপ

IMG_20220119_123245.jpg

IMG_20220119_123304.jpg

এ পর্যায়ে আমি আরো কিছু গমের শীষ এঁকে নিয়েছি।

দশম ধাপ

IMG_20220119_123332.jpg

এখন আমার গমের শীষ গুলো অঙ্কন করা প্রায় শেষ।

একাদশ ধাপ

IMG_20220119_123441.jpg

এখন আমি দূরের আকাশে উড়ন্ত কিছু পাখি একই নিয়েছি তুলির সাহায্যে।

শেষ ধাপ

IMG_20220119_123622.jpg
এ পর্যায়ে আমার ছবিটি অংকন করা শেষ হয়েছে।

তাহলে আজকের মত এখানেই শেষ করলাম। জানিনা আমার এই জল রং দিয়ে আঁকা "গম ক্ষেতের আড়ালে ভোরের সূর্য" দৃশ্যপটি আপনাদের কেমন লাগলো। অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এতক্ষণ কষ্ট করে আপনাদের মূল্যবান সময় ব্যয় করে লেখাটি পড়ার জন্য। আর যাদের ভাল লাগেনি তাদেরও ধন্যবাদের সাথে অনুরোধ করছি আপনাদের মূল্যবান দিক-নির্দেশনা দিয়ে আমাকে অনুপ্রাণিত ও উৎসাহিত করবেন। আপনাদের অনুপ্রেরণা পেলে পরবর্তীতে আরো নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হব ইনশাআল্লাহ।

ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।🙏

আমি @hseema" আমার বাংলা ব্লগের ---"একজন নতুন সদস্য। আমি একজন বাংলাদেশী ও ঐতিহ্যবাহী ব্রাহ্মণবাড়িয়ার সন্তান হিসেবে নিজেকে নিয়ে গর্ববোধ করি। আমি লিখতে, পড়তে, ছবি আঁকতে, নতুন নতুন রান্না করতে ও শিখতে ভালোবাসি। সর্বোপরি নিজেকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে সর্বদা সচেষ্ট থাকার চেষ্টা করি। সবাই আমার জন্য দোয়া করবেন।🤲🤲🤲

Sort:  
 3 years ago 
  • জল রং দিয়ে গম ক্ষেতের আড়ালে সূর্যের দৃশ্যের অংকন আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দর ভাবে এই চিত্রটি অঙ্কন করলেন। সত্যিই আপনার প্রশংসা করতেই হবে। আপনি অনেক দক্ষতার সাথে চিত্রটি অঙ্কন করেছেন এবং সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য রইল শুভকামনা।
 3 years ago 

প্রশংসার প্রাপ্তির অনুভূতিগুলো সবার জন্যই সুখকর ও আনন্দের। আপনার প্রশংসা দেখে মনে হচ্ছে কিছুটা হলেও আমার অনুভূতি চিত্রের মাধ্যমে প্রকাশ করতে পেরেছি।এত সুন্দর মতামত প্রদানের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।আপনার জন্যও শুভকামনা রইল।ভালো থাকবেন

 3 years ago 

বাহ আপনি জলরং ব্যবহার করে অনেক সুন্দর একটি ধানক্ষেতের ছবি অঙ্কন করেছেন। যেটা দেখতে অনেক সুন্দর লাগতেছে। ধাপগুলোও অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

আমার আঁকা টি আপনার কাছে ভাল লেগেছে এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আপনার প্রতি ও শুভকামনা রইল।

আপনার জল রঙের এই দৃশ্যটি কেমন দেখে মনে হচ্ছে, আমি এক ভোরবেলায় যেন গম ক্ষেতের পাশে দাঁড়িয়ে থেকে বাস্তব চিত্র টি দেখছি। খুব সুন্দর হয়েছে আপনার এই চিত্রটি। আপনার আগামীর জন্য শুভকামনা রইল। আশা করি সামনের দিনগুলোতে আরো ভালো হলো চিত্র অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করবেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনার মনমুগ্ধকর কমেন্টের জন্য।

 3 years ago 

আপু জলরং দিয়ে আপনি দারুন পেইন্টিং করেছেন।সবুজ বর্ণের ঘাসগুলো এবং আকাশের দৃশ্য খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন।পেইন্টিং করার পদ্ধতিও ধাপে ধাপে খুব সুন্দরভাবে দেখিয়েছেন।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনার উৎসাহ পূর্ণ মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58440.50
ETH 2618.70
USDT 1.00
SBD 2.39