"জল রং এর সাহায্যে ভোরের একটি চিত্র অংকন "10% beneficiary for shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20211221_200236.jpg

আসসালামু আলাইকুম,
সবাই কেমন আছেন আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই ভালো আছেন, আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।

আজকে আমি আপনাদের সাথে আমার অঙ্কিত নতুন একটি গ্রামীণ দৃশ্য নিয়ে উপস্থিত হয়েছি। চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক আমি কিভাবে আমার এই ছবিটি অংকন করেছি।

উপকরন সমুহ

IMG_20211222_001217.jpg

আট পেপার

জলরং

পেন্সিল

কলম

অংকন প্রক্রিয়া

IMG_20211222_001141.jpg

দৃশ্যটি অংকন করার জন্য প্রথমেই আমি জলরং,কলম, পেন্সিল এবং আট পেপার নেব। তারপর বাঁশ গাছের আকৃতি দেওয়ার জন্য আমি লম্বা লম্বা করে দাগ টেনে নেব,একটি হালকা ঝাপসা নৌকো একে নেব ও সূর্যের একটি গোলাকার বৃত্ত এঁকে দেবো।

IMG_20211221_195151.jpg

IMG_20211221_195135.jpg

এখন আমি সূর্যকে কেন্দ্র করে এর উপর দিক থেকে রং করা শুরু করব। প্রথমে আমি রং করার জন্য কমলা কালার ও হলুদ কালার টি বেছে নিয়েছি যেহেতু এখানে আমি ভোর সকালের একটি দৃশ্য অংকন করেছি।

IMG_20211221_195459.jpg

IMG_20211221_195429.jpg

এই পর্যায়ে আমি বাঁশ গাছের আকৃতিতে রং করে নিয়েছি। আর সূর্যটাকে প্রথমে হলুদ ,তারপর সাদা এরপরই কমলা কালারের রং করে নিয়েছি। এছাড়াও আমি আকাশের রং এ কিছুটা সাদা রঙের আভা বসিয়েছি।

IMG_20211221_195549.jpg

এখানে আমি নদীর জল দেওয়ার জন্য নীল রং ব্যবহার করেছি।

IMG_20211221_195609.jpg

এখন আমার নদীর জলের সম্পূর্ণ অংশ রং করা সম্পন্ন করা হয়েছে।

IMG_20211221_195650.jpg

এ পর্যায়ে আমি বাঁশ ঝাড়ের উপরের অংশে কিছু ছোট ডালসহ পাতা সংযোজন করেছি।

IMG_20211221_195750.jpg

IMG_20211221_195719.jpg

এখন আমার সম্পূর্ণ বাঁশ ঝাড়ের পাতা অঙ্কন করা প্রায় সম্পন্ন হয়েছে।

IMG_20211221_195750.jpg

এখন আমি কলম ব্যবহার করে বাঁশের গায়ের ছোপ গুলো একে দিব এবং পাতার সাইডের ডার্ক কালার করে দেব।

IMG_20211221_195817.jpg

এখন আমি আবারও সূর্যের উপর কমলা রং করে দেবো হালকা। আকাশের কিছু অংশে আমি কমলা কালারের হালকা আভা অংকন করে দেবো।

IMG_20211221_195843.jpg

এখন আমি বাঁশ ঝাড়ের মাটির অংশে কিছু ঘাস অঙ্কন করে দেব তুলির সাহায্যে।

IMG_20211221_195911.jpg
এ পর্যায়ে আমি নদীর পাড়ে কিছু ঘাস এর চিত্র অঙ্কন করব।

IMG_20211221_195937.jpg

এখন আমি কলমের সাহায্যে একটি নৌকা অঙ্কন করব ও দূরে গাছের আকৃতিতে কিছু ঝোপ অঙ্কন করব। সূর্য ও আকাশটাকে একটু সাদা রং করে দেবো।

IMG_20211221_200042.jpg

এ পর্যায়ে আমি সূর্যটাকে আবারো কমলা রং করে দেব এবং এর চারদিকে কমলা কিরণ ফেলেছে এমন চিত্র অঙ্কন করব।দূরের ঝোপ গুলোর নিচে ডালপালা এঁকে দেবো এবং নৌকোটা হালকা রং করব।

IMG_20211221_200138.jpg

এখন আমি দূর আকাশে কিছু পাখি এবং ঘাসের মধ্যে কিছু লাল ফুল অঙ্কন করব।

IMG_20211221_200236.jpg

একদম শেষ পর্যায়ে এসে আমি সূর্যটাকে কিছুটা লাল রং করে দেবো।সূর্যর পাশের সবগুলো ঝোপেএকটু লাল রঙের ছোপ রাখবো এবং নদীর জলে লাল রঙের কিছুটা আভা এঁকে দেবো।আবারও সবগুলো রংকেই একটু উজ্জ্বল করে নেব।আকাশটাকে একটু হলুদ রং এর চাদরে মুড়িয়ে নেব।

এভাবেই আমি আমার ছবি আঁকা টাকে সম্পন্ন করলাম।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

Sort:  

বাহ আপনি অনেক সুন্দর চিত্র অঙ্কন করেছেন আপু।ভোরের দৃশ্যটিকে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন আপনার চিত্রে।ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার কাছে আমার অংকনটি অনেক ভালো লেগেছে জেনে নিজেকে ভীষণ অনুপ্রাণিত মনে হচ্ছে। আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 
ওয়াও সুন্দর একটি ভোরের দৃশ্য আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। দৃশ্যটি দেখে মনে হচ্ছে এযেনো একটা বাস্তব গ্রাম্য চিত্র।গ্রামে বাঁশ বাগানের পাশে নৌকা সূর্যের এরকম দৃশ্য দেখে খুবই ভালো লেগেছে।আর দৃশ্য টি ড্রয়িং করার প্রতি ধাপ আপনি খুব সুন্দর ভাবে বর্ণনা সহকরে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য সামনে এগিয়ে চলেন।
 3 years ago 

আপু জানিনা আপনি যেভাবে আমার অংকন এর প্রশংসা করেছেন সেভাবে আঁকতে পেরেছি কিনা। সত্যিই যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমি মনে করব আমার অংকনটি সার্থক হয়েছে। আপু আপনার এই সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

জল রঙের অসাধারণ একটি দৃশ্য অঙ্কন করে আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। বাঁশ বাগানের পাশ দিয়ে নদী বয়ে গিয়েছে আর নদীতে নৌকা চলছে, সূর্য উঁকি মারছে। জলরঙের সুন্দর দৃশ্য শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আমাকে এত সুন্দর করে মতামত প্রদর্শনের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার প্রতি শুভকামনা রইলো।

 3 years ago 

আপনি খুব সুন্দর একটি ভোরের দৃশ্য চিত্রাংকন করেছেন। রংতুলিতে আপনি খুব সুন্দর চিত্রটি ফুটিয়ে তুলেছেন। সত্যিই অসাধারণ হয়েছে প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পেইন্টিং আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ যে আপনি আমার অংকটি কষ্ট করে পর্যবেক্ষণ করেছেন এবং সুন্দর মতামত দিয়েছেন।আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

জল রং দিয়ে ভোরের সূর্য উঠার অসাধারণ একটি দৃশ্য আপনি প্রস্তুত করেছেন চিত্রটির গ্রাম্য পরিবেশের হওয়ায় মনে হচ্ছে হারিয়ে যাচ্ছি চিত্রের মাঝে কালার কম্বিনেশন টা দারুন ভাবে ফুটিয়ে তুলেছেন বিশেষ করে বাঁশ বাগান সূর্যের আলো নৌকা জাস্ট ওয়াও

 3 years ago 

ছবি আঁকা আমার পছন্দের মধ্যে একটি এবং আমার এই অংকটি আপনার ভাল লেগেছে এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি পরবর্তীতে আরো সুন্দর সুন্দর দৃশ্য আপনাদের উপহার দিতে পারব ইনশাআল্লাহ।

 3 years ago 

জল রং এর সাহায্যে ভোরের চিত্র অংকন টি আপনি বেশ দারুন ভাবে করতে সক্ষম হয়েছেন। আপনি অনেক সুন্দর এবং প্রফেশনালভাবে চিত্র অঙ্কন করতে পারেন। আপনার এই চিত্র অঙ্কনের মধ্য প্রকৃতির অপার সৌন্দর্য ফুটে উঠেছে। চিত্র অঙ্কনের প্রতিটি ধাপ অনেক গুছিয়ে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ছোটবেলা থেকেই ছবি আঁকার প্রতি আমার ভীষণ দুর্বলতা। যখনই সুযোগ পাই মনের কল্পনাকে তুলির মাধ্যমে প্রকাশ করতে চেষ্টা করি।আশা করি আপনাদের এই অনুপ্রেরণা আমাকে নতুন নতুন অংকনের প্রতি উৎসাহিত করবে। আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

জল রং এর সাহায্যে ভোরের একটি চিত্র অংকন খুবই সুন্দর হয়েছে। আপনার এই চিত্রটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। খুবই সুন্দর পরিবেশে চিত্র অঙ্কন করেছেন, বিশেষ করে নৌকার চিত্রটি আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

আমার এই ছবিগুলো আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগছে। আশা করি আপনাদের অনুপ্রেরণায় সামনে আরো সুন্দর সুন্দর ভালো কিছু আপনাদের উপহার দিতে পারবো ইনশাআল্লাহ। আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

জল রং এর সাহায্যে আপনি ভোরবেলার অনেক সুন্দর একটি চিত্র আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার এই চিত্র অঙ্কনের সাথে প্রাকৃতিক সৌন্দর্য ফুটে উঠেছে। প্রাকৃতিক সৌন্দর্য যে কতটা সুন্দর সেটা আপনার এই পেইন্টিং এর মধ্যে ফুটিয়ে তুলেছেন। আপনার এই পেইন্টিং এর মধ্যে সূর্য ওঠার দৃশ্য এবং নদীর ঘাটে নৌকা বেঁধে রাখার দৃশ্যটি আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পেইন্টিং আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

জানিনা আপনারা যতটুকু প্রশংসা করছেন ততটুকু আঁকতে পেরেছি কিনা।তবে আপনাদের প্রশংসা দেখে মনে হচ্ছে কিছুটা হলেও আপনাদের পছন্দমত আঁকতে বেরিয়েছি পেরেছি এত সুন্দর করে আমাকে মতামত প্রদর্শনের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা জানাচ্ছি।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে আপনার অংকন টি। শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনার সুন্দর মতামত আমাকে অনেক উৎসাহিত ও অনুপ্রাণিত করছে। আশা করি সামনে আপনাদেরকে আরও ভাল কিছু উপহার দিতে পারবো ইনশাল্লাহ। আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনেক শুভকামনা রইলো আপনার প্রতি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59329.35
ETH 2613.53
USDT 1.00
SBD 2.44