রেসিপি "শীতকালীন সবজি শিম দিয়ে খুব সহজেই তৈরি পাকোড়া " ১০ শতাংশ লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20220117_185132.jpg
আসসালামু আলাইকুম,
সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভাল আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভাল আছি আপনাদের দোয়ায়।

আজকে আমি আবারো হাজির হলাম আপনাদের সামনে আমার নতুন একটি ইউনিক রেসিপি নিয়ে। আমার রেসিপিটি হচ্ছে শীতের দিনের বিকেলের মজাদার নাস্তা" শিমের পাকোড়া "

তাহলে চলুন আজ আর কথা না বাড়িয়ে ঝটপট বলে ফেলি কিভাবে আমার এই ইউনিক রেসিপিটি তৈরি করেছি এবং তা ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করছি।

উপকরণপরিমাণ
চালের গুঁড়াআধা কাপ
আটাআধা কাপ
শিমহাফ কেজির মতো
কাঁচামরিচদশ-বারোটি
পেঁয়াজ কুচিতিনটি
রসুন বাটাএক চামচ
আদা বাটা১ চামচ
ম্যাজিক মসলার প্যাকেটএকটি
লবণপরিমাণমতো
ভাজার জন্যপরিমাণমতো তেল
ধনেপাতাপরিমাণমতো
পানিপরিমাণমতো

IMG_20220117_172214.jpg

☀ প্রস্তুত প্রক্রিয়া ☀
প্রথম ধাপ

IMG_20220117_172312.jpg

প্রথমেই আমি শিম,ধনেপাতা ও কাঁচামরিচ ভালো করে ধুয়ে নেব।পানি ঝরে যাওয়ার পর এবার আমি শিম গুলোকে মধ্যে থেকে কেটে নিয়ে এগুলোকে লম্বা - লম্বিভাবে চিকন করে কুচি করে নেব। শিমগুলো কুচি করা হয়ে গেলে এখন আমি পেঁয়াজ, কাঁচামরিচ ও ধনেপাতা কুচি করে নেব।

দ্বিতীয় ধাপ

IMG_20220117_172312.jpg
IMG_20220117_172343.jpg

এখন আমি সবগুলো উপকরণ কে একসাথে নিয়ে সামান্য পানি দিয়ে মাখা শুরু করব।

তৃতীয় ধাপ

IMG_20220117_172401.jpg

মোটামুটি মাখা শেষ হলে আমি এর মধ্যে একটি ডিম ছেড়ে দিব ও ভালো করে মেখে নেব ।

চতুর্থ ধাপ

IMG_20220117_172421.jpg

এখন আমি ডিম দিয়ে সম্পূর্ণভাবে ভালো করে শিম পাকোড়ার ময়ানটা মেখে নিয়েছি।

পঞ্চম ধাপ

IMG_20220117_172448.jpg

এ পর্যায়ে আমি চুলোয় এটি কড়াই বসিয়ে তার মধ্যে পরিমাণমতো তেল নিয়ে নিয়েছি শিমের পাকোড়া তৈরি করার জন্য।

ষষ্ঠ ধাপ

IMG_20220117_172506.jpg

এখন আমি শিমের পাকোড়া তৈরি করার জন্য কিছু ময়ান কড়াইয়ে দিয়েছি পাকোড়ার আকৃতিতে ।

সপ্তম ধাপ

IMG_20220117_172528.jpg

এখন আমার শিমের পকোড়ার একপিঠ কিছুটা হওয়ার পর অন্য পিঠ উলটে দিয়েছি।

অষ্টম ধাপ

IMG_20220117_172548.jpg

এ পর্যায়ে শিমের পকোড়ার একটি পিঠ ভালো করে হওয়ার পর অন্য পিঠ উল্টে দিয়েছি আবারো ।

নবম ধাপ

IMG_20220117_172609.jpg
এখন আমার শিমের পকোড়া প্রস্তুত হয়ে গেছে কড়াই থেকে নামিয়ে ফেলার জন্য।

শেষ ধাপ

IMG_20220117_172711.jpg

ব্যাস এবার তৈরি হয়ে গেল আমার শীতের দিনের মজাদার রেসিপি "শিমের পকোড়া" । এবার গরম গরম পরিবেশনর পালা।
শীতের দিনে বিকেলের নাস্তা হিসেবে মুখরোচক হবে আমার এই রেসিপিটি আশা করি আপনাদের সকলের ভাল লাগবে।আপনারা একবার হলেও অবশ্যই বাসায় ট্রাই করে দেখবেন কেমন হয়েছে আমার এই ইউনিক রেসিপিটি।

তাহলে আজকের মত এখানেই শেষ করলাম। অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এতক্ষণ কষ্ট করে আপনাদের মূল্যবান সময় ব্যয় করে লেখাটি পড়ার জন্য। আপনাদের মূল্যবান দিক-নির্দেশনা দিয়ে আমাকে অনুপ্রাণিত ও উৎসাহিত করবেন। আপনাদের অনুপ্রেরণা পেলে পরবর্তীতে আরো নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হব ইনশাআল্লাহ।

ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।🌹🌹🌹

আমি @hseema" আমার বাংলা ব্লগের --- level- ৩ এর একজন সদস্য। আমি একজন বাংলাদেশী ও ঐতিহ্যবাহী ব্রাহ্মণবাড়িয়ার সন্তান হিসেবে নিজেকে নিয়ে গর্ববোধ করি। আমি লিখতে, পড়তে, ছবি আঁকতে, নতুন নতুন রান্না করতে ও শিখতে ভালোবাসি। সর্বোপরি নিজেকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে সর্বদা সচেষ্ট থাকার চেষ্টা করি। সবাই আমার জন্য দোয়া করবেন।🌹🌹

Sort:  
 3 years ago 

শিম এর পাকোড়া টি দেখতে খুবই সুস্বাদু হবে বলে মনে হচ্ছে। এই পদ্ধতিতে একদিন পাকোড়া বাড়িতে বানিয়ে দেখতে হবে। আশা করছি ভালোই হবে। ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

➡️ ভাবতেই তো খুব ভালো লাগতেছে সবজির পাকোড়া। এগুলো খেতে খুবই মজা হয়। মচমচে হওয়ার কারণে এটি খেতে খুবই সুস্বাদু লাগে। আমার কাছে প্রচন্ড ভালো লাগে। আপনি খুব সুন্দর করে শুরু থেকে শেষ পর্যন্ত কিভাবে তৈরি করেছেন তা উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা এটা আমার খুবই ভালো লেগেছে।
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনার মনমুগ্ধকর কমেন্টের জন্য।

 3 years ago 

সবজি দিয়ে তৈরি পাকোড়া ব্যাপারটা অসাধারণ দেখে খেতে ইচ্ছে করছে। মনে হচ্ছে এগুলো অনেক সুস্বাদু হয়ে থাকে। আপনি তৈরী পদ্ধতিটা সুন্দরভাবে এবং সহজ করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আসলেই শিমের পাকোড়া খেতে অনেক সুস্বাদু হয়, অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

শীতকালীন সবজি শিম দিয়ে আপনি খুব সুন্দরভাবে পাকোড়া রেসিপি করেছেন। পাকোড়া আমার দারুন লাগে আমি খুব পছন্দ করি এই পাকোড়া। আপনি খুব সুন্দর ভাবে পাকোড়া রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন এবং সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

বাহ্, আপু শিম ভর্তা ও শিম তরকারি খেয়েছি,কখনোতো শিমের পাকোরা খাই নি। আপনি খুব মজাদার রেসিপি দিয়েছেন।চালের গুরা,ময়দা দেওয়াতে পাকোরাটা নিশ্চয়ই ক্রিস্পি হয়েছে। ছবি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে।

 3 years ago 

আসলেই আটা ও চালের গুড়া দেওয়াতে পাকোরাটা অনেকটা ক্রিস্পি হয়েছিল যা খেতে অনেক ভালো লেগেছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

শিম এর পকোড়া আসলেই অনেক সুস্বাদু হয়। আমি বাড়িতে একবার তৈরি করে খেয়ে ছিলাম খুবই মজা লেগেছিল তখন। তেমনি আপনার পকোড়ার রেসিপি টা আমার কাছে খুবই ভালো লেগেছে। সত্যিই এই পকোড়া যে খেয়েছে সেই বলতে পারবে এই পকোড়া কতটা সুস্বাদু। সত্যিই আপনি অসাধারণ একটা পকোড়ার রেসিপি তৈরি করেছেন। অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

সত্যিই বলেছেন আপু আসলেই এই পাকোরাটা খেতে অনেক ভালো লাগে।আপু আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

শীতকালীন সবজি সিমের পকোড়া রেসিপি খুবই ভালো লেগেছে। এবং আপনি অনেক সুন্দর করে ধাপে ধাপে আমাদেরকে দেখিয়েছেন। অনেক সুন্দর এবং ইউনিক একটা রেসিপি আমাদেরকে উপহার দিয়েছেন। এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

শিম এর পকোড়া গুলো দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছেন। সত্যিই আপনি অনেক সুন্দর ভাবে এই পকোড়া গুলো তৈরি করেছেন। এরকম পকোড়া গুলো বাড়িতে যখন তখন ঝটপট তৈরি করে খাওয়া যায়। তেমনি অনেক সুন্দর ভাবে পকোড়া গুলো তৈরি করেছেন আপনি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ঠিকই বলেছেন আপু এমন পাকোড়া যখন-তখন ঝটপট তৈরি করা যায়। অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

অনেক ধরনের পাকোড়া জীবনে গিয়েছে তবে সিম দিয়ে এই ভাবে কখনোই পাকোড়া রেসিপি খাইনি। আপনার এই পোস্টটি আমার কাছে অনেক ইউনিক লেগেছে । ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।যেহেতু আগে কখনো খাননি বাসায় ট্রাই করে দেখবেন অবশ্যই ভালো লাগবে আশা করি।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56787.81
ETH 2507.96
USDT 1.00
SBD 2.24