লেবেল -৩ হতে আমার অর্জন by @hseema ১০ শতাংশ লাজুক শেয়ালের জন্য"।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

IMG_20220203_020808.jpg

আসসালামু আলাইকুম,

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আপনাদের দোয়ায়।আজ আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি আমার লেভেল তিন এর লিখিত পরীক্ষা দেবার জন্য। level03 হতে যা কিছু অর্জন করেছি আমি আমার সাধ্যমত সুনির্দিষ্ট প্রশ্নের আলোকে উত্তর প্রদানের চেষ্টা করছি।

প্রথমেই আমি অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এই জন্য যে, আমাদেরকে একজন দক্ষ ব্লগার হিসেবে তৈরি করার নিমিত্তে এবিবি- স্কুল এর মাধ্যমে দক্ষ প্রশিক্ষকদের সাহায্যে যেভাবে তিলে তিলে পাঠদানের ও পাঠ গ্রহণের সুযোগ করে দিয়েছেন। আমি মনে করি ব্লগিং জগতে এটি একটি দৃষ্টান্ত স্বরূপ। কেননা এত সুন্দরভাবে পরিকল্পনামাফিক হাতে খড়ি থেকে শুরু করে যেভাবে আমাদেরকে সঠিক নিয়ম কানুন গুলো শেখানো হচ্ছে তা অন্য কোন প্লাটফর্মে এমনভাবে শেখানো হয় কিনা আমার জানা নেই। এজন্য যাদের অক্লান্ত পরিশ্রমে এত সুন্দর একটি প্রশংসনীয় প্লাটফ্রম তৈরি হয়েছে আমি একজন নতুন সদস্য হিসেবে সবার পক্ষ থেকে আপনাদের অসংখ্য ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি।

আমি আমার ব্লগিং ক্যারিয়ারের শুরুতে সৌভাগ্যবশত এমন একটি প্ল্যাটফর্ম পেয়েছি বলে নিজেকে একজন সৌভাগ্যবতী মনে করছি।
যাইহোক আজ আর কথা না বাড়িয়ে আমি আমার লেভেল ৩ এর পরীক্ষার নির্দিষ্ট প্রশ্নগুলোর আলোকে যতটুকু আয়ত্ত করতে পেরেছি তা আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করছি।

১ নং প্রশ্ন: মার্কডাউন কি ?

উত্তরঃ

আমরা কোন লেখা বা কনটেন্টকে অন্যদের চেয়ে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে এবং লেখাটিকে দৃষ্টিনন্দন করার জন্য কিছু কৌশল বা কোড ব্যবহার করে থাকি। এই কোডগুলোকে এক কথায় আমরা মার্ক ডাউন বলে আখ্যায়িত করে থাকি।

২ নং প্রশ্ন: মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তরঃ

আমার লেখা বা কনটেন্টকে অন্যদের চেয়ে বেশি আকর্ষণীয়, দৃষ্টিনন্দন ও মানসম্মত ভাবে ফুটিয়ে তুলতে হলে আমাদেরকে কিছু ব্যতিক্রম ধর্মী পন্থা অবলম্বন করতে হবে।এখানে এর জন্য বিশেষভাবে মার্কডাউন এর গুরুত্ব অপরিসীম
যেমন : আমরা কনটেন্টএ আমাদের আবেগ-অনুভূতি, ভালোলাগা-মন্দলাগা এই ধরনের ভাব প্রকাশ করার জন্য, লেখার মধ্যে কোন বিষয়বস্তুকে ফুটিয়ে তুলতে, কোন লেখাকে বোর্ড বা ইতালিক অথবা বিভিন্ন রং এর আকৃতি দিতে, লেখাকে ছোট বা বড় করতে, লেখাকে ডানে - বামে,উপরে- নিচে নিতে, ছবির সাথে লেখা অথবা লেখার সাথে ছবি যুক্ত করতে, ছক তৈরি করতে ইত্যাদি জাতীয় কাজগুলো করতে ভিন্ন ভিন্ন পদ্ধতির কিছু কোড ব্যবহারের মাধ্যমে আমরা আমাদের লেখাগুলোকে অধিক আকর্ষণীয় প্রাণবন্ত ও দৃষ্টিনন্দন করতে পারি। এ জাতীয় কাজগুলো করতে আমরা ভিন্ন ভিন্ন পদ্ধতির কিছু কোড ব্যবহারের মাধ্যমে আমরা লেখাগুলোকে অধিক আকর্ষণীয় করে তোলার মাধ্যমে পাঠকদের বিশেষ দৃষ্টি আকর্ষণ করতে পারি। তাই ব্লগিং জগতে নিজেকে ও নিজের কনটেন্টকে ভিন্নরূপে উপস্থাপনের জন্য মার্কডাউন কোডগুলোর ব্যবহার এর গুরুত্ব অনস্বীকার্য।

৩ নং প্রশ্ন: পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তরঃ

নিম্নলিখিত উপায়ে পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে দৃশ্যমান করে দেখানো যায়ঃ

১- লেখার শুরুতেই চারটি স্পেস দিয়ে।
২- ব্যাকশ্লেস ব্যবহারের মাধ্যমে। (/)
৩- 'লেখার শুরুতে ও লেখার শেষে' অ্যাপস ট্রোপি (' ) ব্যবহারের মাধ্যমে।

৪ নং প্রশ্ন: নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে।মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

উত্তরঃ

|User|posts|steem power |  
|---|---|---|
|User 1|10|500|
|User 2|20|9000|
Userpostssteem power
User 110500
User 2২০9000

৫ নং প্রশ্ন: সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তরঃ

সোর্স উল্লেখ করার নিয়ম হলো:- প্রথমে আমরা থার্ড ব্র্যাকেট দিয়েসোর্স কথাটি লিখে থার্ড ব্র্যাকেট ক্লোজ করে দেব এবং একটি স্পেস দিয়ে ফাস্ট ব্র্যাকেট এর মধ্যে সোর্সের লিংকটি বসিয়ে ফাস্ট ব্র্যাকেট ক্লোজ করে দেব। যেমন:

[সোর্স ] (https://pixabay.com)

সোর্স

৬ নং প্রশ্ন: বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তরঃ

# hseema1
## hseema 2
### hseema 3
#### hseema 4
##### hseema 5
###### hseema 6

hseema 1

hseema 2

hseema 3

hseema 4

hseema 5
hseema 6

৭ নং প্রশ্ন: টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তরঃ

টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি হলো:

< div class ="text-justify"> </div>  

তবে অবশ্যই দুইটি প্যারাগ্রাফ এর মধ্যে < bd> না লিখলে একটি প্যারাগ্রাফ অন্য প্যারাগ্রাফের সাথে মিলে যাবে আর কোডিং টি সম্পূর্ণ ভাবে প্রতিফলিত হবে না।

৮ নং প্রশ্ন: কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তর:

কনটেন্টের টপিকস নির্বাচনে লেখার সাথে সামঞ্জস্যপূর্ণ টপিকস নির্বাচন করতে হবে। যাতে করে টপিকস দেখে মোটামুটি লেখা সম্পর্কে একটা ধারণা পাওয়া যায় এবং পোস্টটি দেখে সেটি পড়ার জন্য আকর্ষণ সৃষ্টি করে এমন টপিকস নির্বাচন করতে হবে। কনটেন্টটি যাতে মানুষের উপকারে আসে সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। এর জন্য আমাদের প্রত্যেকের উচিত জ্ঞান ও তথ্য নির্ভর কনটেন্ট লিখা।

৯ নং প্রশ্ন: কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

উত্তরঃ

কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী। কেননা আমি যে ব্লকটি লিখছি সেই ব্লগ সবাই পড়বে এবং এর থেকে বিস্তারিত তথ্য-উপাত্ত পাওয়ার আশা করবে। যদি আমার ব্লগ লেখা সম্পর্কে যথেষ্ট জ্ঞান নাই থাকে তাহলে আমার লেখাটি পড়ে কেউ উপকৃত হতে পারবেনা। তাই যদি আমি বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে যথেষ্ট জ্ঞান অর্জন করে একটি পোস্ট করি তাহলে সেটা পাঠকগন পরে আনন্দ পাবে এবং খুশি হয়ে তাদের মূল্যবান ভোট প্রদান করতে পারে। এতে করে ব্যক্তিগতভাবে আমি যেমন আর্থিক লাভবান হব তেমনি ব্লগ তথা আমার কমিউনিটির সুনাম বৃদ্ধি পাবে ঞএবং ব্লগিং ক্যারিয়ারে আমার সুনাম ও মর্যাদা বৃদ্ধি পাবে। এজন্য আমাদের উচিত আমরা যে পোস্ট করব সে সম্পর্কে সঠিক জ্ঞান অন্বেষণ করে মানসম্মত পোস্ট করা।

১০ নং প্রশ্ন: ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তরঃ

এখানে আমি কিউরেশন রিওয়ার্ড হিসেবে $ [USD] 3.5 এর সমপরিমাণ 07 STEEM পাব। যেহেতু প্রতি STEEM কয়েনের মূল্য $ 0.50 ।

১১ নং প্রশ্ন: সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তরঃ

সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল হলো পোস্ট করার প্রথম পাঁচ মিনিট পর এবং শেষের 12 ঘন্টা আগে অর্থাৎ 6 দিন 12 ঘণ্টার মধ্যে ভোট দিতে হবে। এছাড়া যথাসম্ভব মানসম্মত পোস্টে ভোট দিতে হবে যেখানে বড় ধরনের ভোট পড়ার সম্ভাবনা থাকে। এজন্য পূর্ব থেকেই ভালো মানের অথরগনের তালিকা তৈরি করে রাখা উচিত।যেমন আমার বাংলা ব্লগ এর প্রতিষ্ঠাতা জনাব @rme দাদার মতো বড়-বড় অথরদের পোস্ট গুলোতে যত সম্ভব আগে আগে ভোট দিতে হবে তাহলে আমরা সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড আশা করতে পারি।

১২ নং প্রশ্ন: নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে?

উত্তর:

সাধারণত নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে যদি ভোটের মান $0.02 সেন্ট এর বেশি থাকে। এ ক্ষেত্রে যথেষ্ট পরিমাণ এসপি থাকতে হবে।
এখানে উল্লেখ্য যে, যেহেতু আমার ভোটের মান $0.02 এর কম হলে আমি কোন রিওয়ার্ড পাবো না সেহেতু @Heroism ডেলিগেট করলে রিওয়ার্ড পাওয়ার পাশাপাশি সাপোর্ট পাওয়ার সম্ভাবনা অধিক থাকে। এতে করে আমরা দুই ভাবে লাভবান হতে পারি। এছাড়াও আমরা যারা নতুন ও যাদের অভিজ্ঞতা কম এবং যথেষ্ট সময় যাদের নেই তাদের জন্য @Heroism এ ডেলিগেশন করাই বুদ্ধিমানের কাজ হবে বলে আমি মনে করি। কেননা তারা অত্যন্ত বিচক্ষণতার সহিত মানসম্মত পোস্টগুলোতে বেছে বেছে নির্দিষ্ট নিয়ম মোতাবেক ভোট প্রদান করে থাকে যাতে অধিক রিওয়ার্ড পাওয়া যায়।
সর্বোপরি আমি বলব যে
ব্লগিং জগতে নিজের অবস্থান সুদৃঢ় ও মজবুত করার জন্য ডেলিগেশনের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অপরিসীম ও অতীব জরুরী।

উত্তরপত্রের সমাপ্তি।

আমি @hseema আমার বাংলা ব্লগ এর লেভেল তিন এর একজন সদস্য। পরিশেষে আবারো আমার বাংলা ব্লগের যাদের অক্লান্ত অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে তাদের দীক্ষায় আমরা দীক্ষিত হয়ে আমাদের জ্ঞান ভান্ডার কে মজবুত ও শক্তিশালী করার প্রয়াস পাচ্ছি তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে আজকের মত এখানেই শেষ করছি। সবাই আমার জন্য দোয়া করবেন।

cc: @alsarzilsiam

আল্লাহ হাফেজ

Sort:  
 2 years ago 

আপু আপনি অনেক সুন্দর করে লেভেল ৩ প্রশ্ন সমূহ গুলো সঠিক উত্তর দিয়েছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে। আমি মনে করি আপনি অনেক কিছু শিখতে পারছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে ভাইয়া আমি চেষ্টা করেছি যতটুকু শিখতে পেরেছি আমার পরীক্ষার মাধ্যমে তা ফুটিয়ে তোলার জন্য, দোয়া করবেন যেন সামনের দিনগুলোতে সুন্দরভাবে অগ্রসর হতে পারি। ধন্যবাদ ভালো থাকবেন

 2 years ago 

আপনার অর্জন ভবিষ্যতের জন্য আপনার সুবর্ণ সুযোগ, শুধু এবিবি-স্কুল গ্র্যাজুয়েশনের দিকে মনোযোগ দিন এবং এটি আপনার ব্লকচেইন যাত্রার জন্য আরও সহায়ক হবে।

 2 years ago 

জি ভাইয়া এবিবি স্কুলের গ্র্যাজুয়েশনের দিকেই মনোযোগ দিচ্ছে, দোয়া করবেন যেন সফল হতে পারি।

 2 years ago 

আপনি ট্যাগ টি ভুল দিয়েছেন। abblevel-03 এটা সঠিক। ট্যাগটি ঠিক করে নিন।

 2 years ago 

ভুল ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66552.34
ETH 3451.80
USDT 1.00
SBD 2.65