আমার বাংলাদেশ জাতীয় চিড়াখানায় ভ্রমন

আসসালামু আলাইকুম, কেমন আছেন আমার প্রিয় বন্দুরা, আসা করি আল্লাহ্‌র অসীম রহমতে আপনারা অনেক ভাল আছেন। আমি @hrhabib. আজকে আমি আপনাদের মাঝে একটি রমাঞ্চকর ভ্রমন কাহিনী শুনাবো। আমি গত ফ্রেবুয়ারি মাসে একটা চাকুরিতে কর্মরত ছিলাম, মার্চ মাসে আমার মন ভ্রমনের জন্য ব্যাকুল হয়ে উঠল। চাকরি করা অবস্থায় আমি কোথাও যাই নি। আমার কাকাতো ভাই নাহিন কে সাথে নিয়ে মিরপুর চিরাখানার উদ্দেশে বের হলাম। আমার চিরাখানায় যাওয়ার প্রধান কারন হল আমি কখনো বাস্তবে বাঘ দেখিনি। এই হিংস্র প্রানি টাকে দেখার ইচ্ছে আমার ছোট বেলা থেকেই। ছোট বেলা থেকেই শুধু শুনেই এসেছি বাঘ নামক এই হিংস্র প্রানিটার কথা। আজ তার দেখা মিলবে এই কথা ভাবছিলাম বাসে আসতে আসতে, বাস যখন চিড়াখানার সামনে দাড়াল তখন চিড়াখানার গেট টা দেখেই আমার প্রান ভরে গেল। আমরা দুজনে ১০০ টাকার দুইটা টিকেট কিনলাম। তারপর প্রবেশ করলাম বাংলাদেশ জাতীয় চিড়াখানায়। ভিতরের পরিবেশ টা অনেক সুন্দর চার দিকে বড় বড় গাছপালা আকাশ মেলে দাঁড়িয়ে আছে । গেট থেকে বাম দিকে তাকাতেই আমার চোখে পড়ল এক ঝাক হরিনের দল খাচায় বন্ধি করা।

হরিন

IMG_20210130_131548-01.jpeg

আমি কাছে গেলাম, গিয়ে একটা সাইন বোর্ডে লেখা রইছে এগুলো চিতা হরিন। হরিন গুলো অনেক বড় বড় ছিল , তারা ঝাক বেধে ঘাস খাচ্ছে। দেখে আমার অনেক ভাল লাগল।পরক্ষনেই আমার ছোট ভাই কে বললাম ভাই তুই আমাকে আগে বাঘ দেখা। ও বলল যে আচ্ছা তুই আমার সাথে আয়। আমি চললাম ওর সাথে, একসময় পৌছে গেলাম। কি বেপার খাচার ভিতুরে বাঘ কই

বাঘ

IMG_20190703_121810-01.jpeg
এখন দেখি বাঘ পানিতে নেমে মাছ শিকারে করছে । দেখতে আমার পালিত বেড়াল বাঘীরার মত হলেও বাঘ টা সাইজে অনেক বড়। বাঘ যে এত বড় হবে সেটা দেখার আগে আন্দাজ করতে পারছিলাম না। তারপর দেখলাম সাপ চিড়াখানায় রয়েছে বিভিন্ন প্রজাতির সাপ। অজগর সাপ দেখলাম এই প্রথম। আগে শুধু টিভিতে এই অজগর সাপ দেখেছি

সাপ

IMG_20210130_134110-01.jpeg
বাস্তবে কখনো দেখিনি আজ দেখলাম একটা খাচার ভিতর অজগর সাপ। এবং তার খাদ্য হিসাবে রয়েছে অনেক গুলা জ্যান্ত খরঘস। দেখা গেল খরঘস গুলি অনেক ভয় এ আছে।

উঠ পাখি

IMG_20210130_141916-01.jpeg

চাহুনি এর একটা ছবি তুললাম। তারপর ঘুরতে ঘুরতে আসলাম বানোরের খাচার সামনে। মিরপুর চিরাখানায় প্রায় অনেক প্রজাতির বানোর ছিল।

বানোর

IMG_20210130_133059-01.jpeg

শিম্পাঞ্জি, লেমুর , বাংলাদেশি বানর সহ আরো অনেক প্রজাতির বানর ছিল সেখানে। বানর অবশ্য আমি এর আগেও দেখেছি। আজকে অনেক প্রজাতির বানোর দেখে ভালই লাগল। তবে আমার একটা প্রানি খুবই দেখার ইচ্ছা ছিল সেটা হল আফ্রিকার কংগোর সেই গহিন অরন্যর প্রানি ঘরিলা। ঘড়িলা দেখার ইচ্ছা টা ছিল অনেক বেশি। এ প্রানিটির দেখা মিললে কিজে ভাল লাগত সেটা বলে বুঝাতে পারব না। শুনেছিলাম অনেক বছর আগে ঘরিলা প্রানীটি আমাদের বাংলাদেশের এই জাতীয় চিড়াখানায় ছিল। কিন্তু বাংলাদেশের কোথাও এই প্রনীটি নাই।

ময়ুর

IMG_20210130_135019-01.jpeg

তারপর আমারা সারা চিড়াখানা ঘুরে ঘুরে দেখলাম। তেজি গোড়া, জিরাফ, জেব্রা, বিভিন্ন প্রজাতির হরিন, ময়ূর, উঠ,হায়না, শিয়াল। বন বিড়াল সহ আরো বিভিন্ন প্রজাতির প্রানি সেদিন দেখেছি।

হাতি

IMG_20210130_144957-01.jpeg

তারপর দেখলাম সবচেয়ে বড় সেই প্রানী টা হাতি। হাতির খাচা টা ছিল। সব চেয়ে বড় আমরা হাতির খাচার সামনে দুজনে বসে ছবি উঠলাম।

IMG_20210130_144644-01.jpeg

আমার ভ্রমন করতে খুবই ভাল লাগে । দিনটা ছিল অনেক সুন্দর। চিরখানার প্রসংসা না করে পারলাম না অনেক সুন্দর ছিল জায়গা টা
আমার ভ্রমন কাহিনি কেমন লাগল বন্ধুরা । এই ছিল আমার ভ্রমন কাহিনী।
সময় নিয়ে পড়ার জন্য ধন্যবাদ। সবাই সুস্থ থাকবেন ভাল থাকবেন অন্যের জন্য দোয়া করবেন।

Sort:  
 3 years ago 

আপনি পোস্ট এ সঠিক লোকেশন এই জন্য w3w লিংক ব্যবহার করলে, পোস্ট টি অনেক কোয়ালিটি সম্পন্ন হত।

আচ্ছা ভাই পরবর্তী পোস্টে ব্যাবহার করব

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58450.19
ETH 2652.63
USDT 1.00
SBD 2.43