আতা ফল নিয়ে ছোটবেলার অভিজ্ঞতা || 10% to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, আমি তানিয়া আক্তার, ঢাকা বাংলাদেশ হতে।

আতা ফল নিয়ে কয়েকদিন পূর্বে আমি নিজের অনুভূতি ও ভালো লাগার কথা প্রকাশ করেছিলাম। অনেকেই ভালো মন্তব্য করেছে এবং আতা খেতে ভালোবাসেন সেটাও উল্লেখ্য করেছেন। আমি সত্যি বলছি মন্তব্যগুলো আমার কাছে ভালো লেগেছে কারন আতা নামক ফলটি শুধু আমি একা পছন্দ করি না, আমার পাশে থাকা কমিউনিটির অনেক মানুষই এটা পছন্দ করে। মনে হচ্ছিল কোন একটা বিষয় নিয়ে আমি ব্যাপকভাবে সকলের সমর্থন পেয়েছি।

17.jpg

আমরা এবং আজকের প্রজন্মের সবাই বিদেশী বলতেই অজ্ঞান হয়ে যায়, বিশেষ করে ঈদ কিংবা উৎসবের সময় নানান ড্রেসের নাম এবং তাদের ভিন্ন ধরনের ডিজাইন আমাকে বেশ অবাক করে। মানুষ এতো টাকা খরচ করে এই সবও ক্রয় করে। সত্যি আমি কখনো এই রকম চিন্তা করি নাই বিদেশী এই সকল ডিজাইন সম্বলিত কিছু ক্রয় করবো কিংবা পরিধান করবো। হয়তো আমি কিছুটা ব্যাকডেটেড কিন্তু তবুও নিজেকে নিজের মধ্যেই সীমাবদ্ধ রেখেছি, তাদের সাথে এই সব বিষয় নিয়ে নিজেকে ভাসিয়ে দেই নাই। এগুলো নিয়ে আমার বিন্দু মাত্র আগ্রহ নেই।

16.jpg

কেন থাকবে বলেন, আমাদের দেশে কি ভালো জিনিষের অভাব, আমার দেশে কি দেশীয় ফল নেই, যদি থাকে তবে কেন তাদের গুলো ধার করতে যাবো। মিছে মিছে কেন নিজের দেশকে ছোট করার চেষ্টা করবো। আমি একটা বিষয় বেশ বুঝি আর সেটা হলো নিজের দেশের জিনিষ বাদ দিয়ে অন্যের দেশের বিদেশী লেভেলযুক্ত জিনিষকে প্রধান্য দেয়া মানে নিজের দেশের জিনিষ ও পন্যগুলোকে ছোট করা এবং অবমূল্যায়ন করা। এটা আমার দৃষ্টিভঙ্গি।

14.jpg

সেদিন অনেকগুলো কাঁচা আতা ফল আপনাদের সাথে শেয়ার করেছিলাম, কারন পাশের বাড়ীর একজন চেয়ে নিয়েছিলেন। কিন্তু আজ অনেকগুলো পাকা আতা ফল পেড়েছি গাছ হতে। লোভ লাগানোর জন্য আপনাদের, তাই শেয়ার করার সিদ্ধান্ত নেই । আমি অনেকগুলো আতা ফল খেয়েছি আজ। যদিও এগুলোর সাইজ ছোট ছোট, এটা ভিন্ন জাতের। আমাদের গ্রামের বাড়ীরগুলো অনেক বড় হতো এবং পাকলে কিছুটা গোলাপি রং ধারন করতো। তখন দেখেই বুঝা যেত এগুলো পেকে গেছে।

19.jpg

ছোট বেলায় একবার আতা ফলের বিচি গিলে ফেলেছিলাম, তখন আমি ভয়ে কান্না শুরু করে দিছি। কারন আমার চাচাতো ভাই বললো বিচি খেলে নাকি পেটে গাছ হবে, আমি তখন খুব ভয় পেয়েছিলাম। এখন এগুলোর কথা মনে হয়ে অনেক হাসি পায়। আমরা ছোট বেলায় অনেক বিষয় নিয়ে কতটা বোকা ছিলাম আর যারা জানতো তারা এগুলো নিয়ে আমাদের সাথে অনেক মজা করতো। এটা আমাদের সমাজের ছোটদের নিয়ে বেশী করা হয়, তাদের ভয় দেখানোর চেষ্টা করা হয়।

18.jpg

এখনতো সবই জানি এগুলো ছিলো আমাদের ভীত করার উদ্দেশ্যে বলা। এখন ভয় পাই না কারন সত্যি টা জানি বলে। আপনার সাথে কি কোন ফলের বিচি নিয়ে এই রকম হয়েছিলো, শেয়ার করে জানাবেন কিন্তু সাথে সেই সময়ে আপনার অবস্থান কেমন ছিলো? আমার মতো কান্না করেছেন কিনা ভয়ে সেটাও বলবেন।


what3words link : https://what3words.com/nitrogen.crossword.became
Device: MI Redmi S2

ধন্যবাদ সবাইকে।


Leader Banner-tania.jpg
Follow Me On Other Sides
|Twitter| Instagram |YouTube|

Sort:  
 3 years ago 

ছোটবেলায় আপনারা আতা ফলের অভিজ্ঞতা অনেক মজার ছিল। আমাদের সঙ্গে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

না ভয়ের ছিলো ভাইয়া সত্যি।

 3 years ago 

আপনার অভিজ্ঞতা টি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকেও।

 3 years ago 

বাহ এটা খুব ভালো ,, আমি এই ফলটি কখনো দেখিনি, শেয়ার করার জন্য ধন্যবাদ

 3 years ago 

এইটা আমাদের এখানে জনপ্রিয় একটি ফল।

 3 years ago 

কত খেয়েছি তা আর বলতে, যে সকল ফলের মাঝে ছোট ছোট দানা ছিলো অধিকাংশ সময় সেগুলো গিলে ফেলতাম আমি তবে ভয় পেতাম না কখনো।

 3 years ago 

আপনি সাহসি ছিলেন তাই।

 3 years ago 

আমার ভালো লাগে আতা ফল খেতে।কিন্তু এখানে আতা কম পাওয়া যায়।

 3 years ago 

আমারও ভালো লাগে অনেক।

 3 years ago 

আপনার অভিজ্ঞতা টি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

জি আপু ফলের বিচি খেলে পেটে গাছ হবে এ প্রবাদটি অনেক ছোটবেলায় বহুবার শুনেছি এবং অনেক ভয় ও পেতাম।

 3 years ago 

আমি অনেক ভীত ছিলাম এবং ভয় পেতাম, যদি সত্যি গাছ হয়।

 3 years ago 

হা হা হা

 3 years ago 

আপু ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন, এটি দেখতে আতা ফলের মতো হলেও এই ফলটির নাম মেওয়া ফল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67475.08
ETH 3475.54
USDT 1.00
SBD 2.65