ভালো মানুষের ভালো উপদেশ - Good advice from good people - 5% for @abb-charity

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, আমি তানিয়া আক্তার, ঢাকা, বাংলাদেশ হতে।

আজ যা শেয়ার করবো আমি আপনাদের সাথে তা হলো একটি ফুলের ফটোগ্রাফি এবং তার পূর্বে ঘটে যাওয়ার কিছু অনুভুতি। ভালো মানুষের উপদেশগুলো সব সময় ভালো হয় কিন্তু দুঃখ হয় এই জন্য যে, আামদের মাঝ হতে ভালো মানুষগুলো হারিয়ে যাচ্ছে দ্রুত। যার কারনে আজকাল আমরা কারো উপর ভরসা করতে পারি না। ভয় হয় কারন সবাই আজ স্বার্থের ব্যাপারে শতভাগ সচেতন। একটু সুযোগ পেলেই অন্যের স্বার্থেরহানী করতে দ্বিধাবোধ করে না।

কি আশ্চার্য আমরা তো সবাই মানুষ, আমাদের পাশে তো আমরাই থাকবো নাকি? তাহলে কেন অন্যের স্বার্থ নষ্ট করার জন্য আমরা উঠে পরে লাগি এবং অন্যের সুবিধা নিজের করে পেতে চাই? আমাদের মানসিকতা শুধু নষ্ট হয় নাই, সাথে সাথে আমাদের বিবেকে পচঁন ধরে গেছে, তাই নিজের ভাইয়ের স্বার্থ নষ্ট করার সময় একটুও গায়ে বাজে না।

1.jpg

2.jpg

তবে ভালো মানুষ কিন্তু এখনো আছে, আর তাদের কারনেই আমাদের সমাজটা এখনো ঠাঁয় দাঁড়িয়ে আছে। যদিও তাদের সংখ্যা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। আজ আমাদের ঢাকার পোষ্ট অফিসে গিয়েছিলাম। এর পাশ দিয়েই আমার পূর্বের অফিসে যাতায়াত করতাম। তাই এখানে একটা ফিক্সড ডিপোজিট করেছিলাম। যেহেতু এখন চাকুরী করি নাই তাই এটা ভেঙ্গে কিছু টাকা হাতে রাখতে চেয়েছিলাম। কিন্তু আমি যখন বইটি জমা দিলাম এবং ভেঙ্গে ফেলার কথা বললাম, টেবিলে থাকা ভদ্রলোক কেমনভাবে যেন আমার দিকে তাকালেন।

বললেন আপনার বয়স কত? কত দিন হয়েছে ডিপোজিট করেছেন? কেন টাকাগুলো এখন উঠাতে চাইছেন? আমি সত্যি অবাক হয়ে গেলাম, কারন আমার টাকা আমি উঠাবো উনি কেন এতো কথা বলছেন। কিন্তু আমি শান্ত থাকলাম এবং উনার কথাগুলো উত্তর দিলাম। বললাম চাকুরী ছেড়ে দিয়েছি, তাই টাকাগুলো উঠিতে হাতে রাখতে চাই। ভদ্রলোক খুবই অবাক হলেন এবং বললেন তুমি আমার মেয়ের সমান, তাই রাগ করোনা কিছু কথা তোমাকে বলছি।

3.jpg

4.jpg

এরপর উনি খুব সুন্দর করে কিছু উপদেশ দিলেন এবং বললেন যেহেতু এখন তোমার কোন কঠিন প্রয়োজন নেই তাছাড়া নতুন বিয়ে করেছো, সামনে অনেক সমস্যা কিংবা বিপদ আসতে পারে তাই সে সময়ের জন্য এটা রেখে দেয়া তোমার জন্য উত্তম। তাই ডিপোজিটটি ভাাঙ্গার ক্ষেত্রে আমি তোমাকে কোন সহযোগিতা করতে পারবো না। তুমি চাইলে অন্য টেবিলে যেতে পারো কিন্তু আমি তোমাকে আমার মেয়ে হিসেবে চিন্তা করে কথাগুলো বললাম, এখন তুমি সিন্ধান্ত নাও কি করবা কারন টাকাগুলো তোমার?

আমি উনার কথাগুলো মেনে নিলাম এবং ভাবলাম হয়তো আমার বাবা বেচেঁ থাকলে এইকথাগুলো বলতো। তাকে ধন্যবাদ দিয়ে আমি সেখান হতে চলে আসলাম। আসার পথে পোষ্ট অফিসের সামনে হতে এই ফুলগুলোর ফটোগ্রাফি করি। আসলে ভালো মানুষ এখনো আছে এবং তার সাথে তাদের ভালো উপদেশ। যদি আমাদের চারপাশের সবগুলো মানুষ এইভাবে চিন্তা করতো এবং ভালো কিছু চিন্তা করতো সবার জন্য এই ভদ্রলোকের মতো, তাহলে আমাদের সমাজের চিত্রটা পাল্টে যেত।

what3words location: https://what3words.com/swan.outwards.mailbox
Camera/Device: MI Redmi S2 Smartphone

ধন্যবাদ সবাইকে।


Leader Banner-tania.jpg
Follow Me On Other Sides
|Twitter| Instagram |YouTube|

Promo-2.gif

Sort:  
 3 years ago 

ভালো মানুষ সবসময় ভালোর পথে চালিত করে ভবিষ্যতের পথ নির্ধারণ করে দেয়।তারা আপন -পরের ভেদাভেদ দেখে না।ফলে এইসব ভালো দিকনির্দেশকারী ব্যাক্তিরা আমাদের অন্তরের অন্তরস্থলে পূর্ন সম্মানের স্থান অধিকার করে।ধন্যবাদ আপু।সাবধান আপু কোনো কাজ করার পূর্বে। ভবিষ্যতে এইরকম ভালো মানুষের উপদেশ না পেতেও পারেন।

 3 years ago 

খুব সুন্দর লিখেছেন আপু।লেখাটা পড়ে ভালো লাগল।

 3 years ago 

আপনার উপদেশ গুলো পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67282.50
ETH 2627.94
USDT 1.00
SBD 2.68