আমাদের পরিচিত আতা ফল ( A Familiar Fruit- Sugar Apple)

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা,
সবাই কেমন আছো? আমি তানিয়া আক্তার, ঢাকা বাংলাদেশ হতে।

আমাদের দেশে আমরা নানা রকমের ফলের স্বাদ নিয়ে থাকি, অন্য কোন দেশে কিংবা পৃথিবীর অন্যান্য দেশে এতো রকমের স্থানীয় ফল আছে কিনা সন্দেহ রয়েছে আমার। হয়তো আছে এর হতেও বেশী আবার হয়তো নেই। আমাদের চারপাশে হাজারও রকমের দেশী ফল রয়েছে, যদিও আমরা সব ফল খাই না। আবার অনেক ফল আগে খেতাম না কিন্তু এখন খাই।

আমাদের চারপাশের অনেকেই এই ফলটি পছন্দ করেন না, বরং তারা বিদেশী লেভেলযুক্ত ফল খাওয়ার ব্যাপারে বেশী আগ্রহি। আমি একবার একজনকে এই ফল খেতে দিলে তিনি অস্বীকৃতি জানান এবং জিজ্ঞাসা করলে উত্তরে বলেন এটা খেতে নুনতা লাগে তাই পছন্দ করি না। অথচ তিনি জানেন না এই নুনতা ফলের মাঝে বিদেশী মিষ্টি ফলের তুলনায় বহুগুন বেশী ভিটামিন কিংবা উপকারিতা রয়েছে।

G9_gwBTZsAUxwwAOwNPWoLXBcLL.webp

আমাদের মাঝে এই সমস্যাটা অনেক দিন ধরেই রয়েছে, বিদেশী নামটি শুনলেই আমরা যেন একটি বেশী আগ্রহী হয়ে উঠি। বিদেশী শব্দটির প্রতি আমাদের ভালোবাসা একটু বেশী দেখা যায় সব সময়। একবার আমি শপিং এ গিয়েছিলাম থ্রি পিছ কিনবো বলে, দোকানদার আগ বাড়িয়ে বলেন এটি বিদেশী, আমি আর কিছু না বলে সেদিন সেই দোকান হতে চলে আসি। কারন অতিরিক্ত বিদেশ প্রেম আমার পছন্দ না বরং আমি দেশী জিনিষে বেশী খুশি থাকার চেষ্টা করি। আমি জানি মেয়েদের মাঝে এই বিদেশী রোগটি বেশী পরিমানে রয়েছে কিন্তু আমি মোটেও এটা পছন্দ করি না।

GEeYbsjIoTlnXUDOdByNICiIhLM.jpg

আতা ফল আমার পছন্দের, আমাদের বাড়ীতে বড় একটি গাছ আছে আতা ফলের। বলতে পারেন আমি ভাগ্যবতি কারন আমার শশুড়বাড়ীতেও আতা ফল গাছ আছে সেটিও অনেক বড় কিন্তু তারা আতাফল খুব বেশী পছন্দ করেন। এটা আমার জন্য ভালো হয়েছে, এখন আমি একাই এর স্বাদ নিতে পারবো। আমি দুটি কারনে এই ফলটি বেশী খাওয়ার চেষ্টা করি। সেই দুটি কারনের কথা আপনাদের সাথে ভাগ করে নেয়ার উদ্দেশ্য নিয়েই আজকের পোষ্টটি লেখা।

G2qoUsZFJtUQaqCsQRhEkxSfgwW.jpg

আজ অনেকগুলো কাঁচা আতা ফল পাড়া হয়েছে, পাশের বাড়ীর একজন চেয়েছেন কি ঔষধ বানাবেন বলে, আমার শাশুড়ি না করেন নাই দিয়ে দিছেন। তখন আমি পোষ্ট লেখার জন্য ফটোগ্রাফি করি। আতা ফলের মাঝে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এটা আমাদের জন্য খুবই উপকারী, বিশেষ করে ত্বক ও চুলের জন্য এবং শারীরিক সক্ষমতা ধরে রাখে। আর একটি কারন হলো আতা ফলের মাঝে প্রচুর আয়রন থাকে, আয়রন আমাদের শরীরের রক্তস্বল্পতা দূর করে। তারপরও স্বাদের একটা বিষয়তো আছেই।

GA0CNKFwXURtEFQpFLzLiPqNnBR.jpg


what3words link : https://what3words.com/nitrogen.crossword.became
Device: MI Redmi S2


ধন্যবাদ।


Leader Banner-tania.jpg
Follow Me On Other Sides
|Twitter| Instagram |YouTube|

Promo-3.gif

Sort:  
 3 years ago 

অনেক সুন্দর লিখেছেন আতা ফল নিয়ে আপু শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 3 years ago 

আতা ফল টি দেখতে যেমন সুন্দর তেমনি খেতেও সুস্বাদু। আমাদের গ্রামের বাড়ীতে গাছ আছে।আতা আমার ও খুব পছন্দের একটা ফল। আপনি অনেক সুন্দর লিখেছেন আপু। আপনার সাথে ও আমিও একমত। আমরা সবাই যেনো বিদেশী জিনিসের প্রতি বেশি আকৃষ্ট হই। আমি বিদেশী কোনো জিনিস পছন্দ করি না। আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আসলে কিছুটা নুনতা লাগে তাই অনেকেই খেতে চায় না। আমিও বিদেশী কিছু পছন্দ করি না, দেশের প্রতি ভালোবাসা প্রকাশের চেষ্টা করি।

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @blessed-girl

r2cornell_curation_banner.png

Felicitaciones, su publicación ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 3 years ago 

নতুন জাতের আতাফল দেখলাম আপু।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

না এটা নতুন জাতের না ভাইয়া।

 3 years ago 

ওও আপু দেখে মনে হয়ছিল।

 3 years ago 

তবে আমরা কিন্তু এটাকে শরীফফল বলতাম, আর আরো একটা জাত আছে যেটার উপরের চামড়াটা মশৃণ সেটাকে আতা ফল বলতাম। যাইহোক আমিও এই ফলটি ফছন্দ করি।

 3 years ago 

অনেকেই এটাকে শরীফ ফল এবং আতা ফল উভয় নামেই ডাকে।

 3 years ago (edited)

এই আতাফল আমার খুব ই প্রিয় আপু, ছোটবেলায় অনেক আতাফল খেয়েছি আমাদের গ্রামের অন্যদের গাছ থেকে পেড়ে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

আমি এই ফলটি খুব পছন্দ করি।আমার মামাবাড়ি আতা এবং রুনার গাছ রয়েছে।মামাবাড়ি যখন যেতাম তখন আমি এই ফল খেতাম।ধন্যবাদ আপু আপনার মাধ্যমে অনেক দিন পর ফলটি দেখলাম।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63228.07
ETH 3244.71
USDT 1.00
SBD 3.90