লাউ শাকের পাতা দিয়ে সুরমা মাছের বড়া || 10% to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

1.webp

হ্যালো বন্ধুরা,

একদিন গ্যাপ দিয়ে আমি আবার আজ ফিরে এসেছি একটি বিশেষ এবং জনপ্রিয় রেসিপি নিয়ে। গতকাল ছিলো আমাদের দেশে মহরমের দিন, বিশেষ উৎসাহ এবং আয়োজনের মাধ্যমে এই দিনটি আমরা পালন করি। বাড়ীতে ভালো মন্দ খাবারের আয়োজন করা হয়। আমার শশুড়বাড়ীতে কাছের সকল আত্মীয়দের দাওয়াত দেয়া হয়। কাল সবাই আমাদের বাড়ীতে এসেছিলেন, তাই আমি পোষ্ট লেখার সুযোগ করতে পারি নাই।

গতকাল বিশেষ সেই রেসিপিটি আমি আমার শাশুড়ীর কাছ হতে শিখেছি। ফটোগ্রাফিগুলোর করার সময় তিনি আমার পাশেই ছিলেন, অবশ্য অনেকটা অবাক হয়েছেন এটা ভেবে যে আমি কেন এগুলোর ফটোগ্রাফি করতেছি। আমি স্টিমিটের কথা তাদের বলি নাই, তবে বলেছি শেখার জন্য ফটোগ্রাফি করে রাখছি। আসলে এই বিষয়টি আমি এখনই আমার স্বামীকে জানাতে চাচ্ছি না কারন তিনি সোস্যাল মিডিয়ায় এ্যাকটিভ থাকাটা পছন্দ করেন না, এই জন্য আমি হ্যাংআউটে উপস্থিত থাকতে পারি না। তবে উনি ঘুমিয়ে গেলে রাতে পোষ্ট লেখার চেষ্টা করি। আরো একটি সমস্যা আছে, দিনের বেলায় নেট খুবই স্লো থাকে, তাই রাতে পোষ্ট দেয়ার চেষ্টা করতে হয় আমাকে।

আজকের বিশেষ রেসিপিটির নাম হলো সুমরা মাছের বড়া। এটি লাউ শাকের পাতা দিয়ে তৈরী করতে হয়। একটু ঝাল ঝাল হয়, তবে খেতে অনেক স্বাদের হয়। আমার শশুড়বাড়ীর এলাকায় বিশেষ দিনে এগুলো তৈরী করা হয়। যেহেতু কাল একটি বিশেষ দিন ছিলো তাই তৈরী করা হয়েছে। আসুন রেসিপিটি দেখি কিভাবে বানাতে হয়।

GEPRUVkIEQGsVROfYrHnPYalbuP.webp

উপকরণঃ

  • ‍সুরমা মাছ
  • লাউ শাক পাতা
  • আদা পেষ্ট
  • রসুন
  • পেয়াঁজ
  • জিরা
  • ধনিয়া
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • কাঁচা মরিচ
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

ধাপ-১
প্রথমে মাছগুলোকে পরিস্কার করে ছোট ছোট পিছ করতে হবে, এগুলোকে একটি পাত্রে তুলে রাখবো।

G5oJZHKAmFDDesVFXtEOklJGnAO.webp

GFIZujGjmyghoCZJrqLKrqmnjTD.webp

ধাপ-২
একটি কড়াই নিয়ে কিছু তেল দিয়ে গরম করবো, তারপর পেঁয়াজ, হলুদ, মরিচ, ধনিয়া, জিরা, আদাপেষ্ট এবং কাঁচা মরিচ দিয়ে কষা করবো কিছুক্ষন।

G2bqdMOyXTDFPCPifZbuBNvOPgV.webp

G4sjRzHuicWefTVSQkfRmRjQLZF.webp

ধাপ-৩
কষানো মসলাগুলোকে নামিয়ে মাছের টুকরাগুলো এগুলোর মাঝে দিয়ে মাখাতে হবে ভালো করে।

GDMFtNaRyXfVGpOdKwmgKuHgNIL.webp

ধাপ-৪
আমি এখন একটি করে লাউ শাক পাতা নিয়ে তার মাঝ খানে মসলাসহ একটি মাছ রাখবো এবং সুন্দর করে এভাবে পেচিয়ে রাখবো।

G0OzovDRjIsLOMVsHgtIXUxzJXU.webp

G1LBSOJuOVItcVSoKXDSFlSmlfS.webp

ধাপ-৫
কড়ায়ে অল্প তেল দিয়ে এগুলোকে ভাজতে হবে, অল্প আগুনে।

G5yUeTgxiPooEcIuJpQXKtSRjtM.webp

GDblLDnoijsAVNYOZQwxfpDMeRO.webp

ধাপ-৬
কিছুক্ষন পর পর এগুলোকে উল্টে দিয়ে চাপ দিয়ে দেখতে হবে সিদ্ধ হয়েছে কিনা।

G79phsvFGOuzTUiVqgGJKnmegTV.webp

ধাপ-৬
দেখুন উভয় পিছ ভাজা ভাজা হয়েছে এবং দেখেই বুঝা যাচ্ছে খেতে কেমন স্বাদের হবে।

G1FlRVWyvPTVrPUVAGLbSkighVU.webp

এগুলো খেতে অনেক স্বাদের হয়, আর মাছের সুন্দর ঘ্রাণও পাওয়া যায়। সুরমা মাছ অনেকটা ইলিশ মাছের মতো দেখতে, এগুলো সাগরে পাওয়া যায়। মাছগুলো খেতে অনেক স্বাদের হয়। বিশেষ রেসিপিটি আপনাদের ভালো লাগলে আমার কষ্ট সার্থক হবে।

ফটোগ্রাফি ডিভাইস: রেডমি এসটু স্মার্টফোন।

ধন্যবাদ সবাইকে।


Leader Banner-tania.jpg
Follow Me On Other Sides
|Twitter| Instagram |YouTube|

Sort:  
 3 years ago 

এটা আমি কখনো খাইনি তবে দেখে মনে হয়েছে অনেক মজার আপনাকে অসংখ্য ধন্যবাদ সেই সাথে শুভকামনা♥

 3 years ago 

এইটা বানিয়ে চেক করে দেখতে পারেন, অনেক স্বাদের রেসিপি। আমার কাছে ভালো লেগেছে রেসিপিটি।

 3 years ago 

আপুমণি সত্যি বলতে কি আমি ইলিশ মাছ ছাড়া আর কোন মাসেই খাই না তাই এটাকে এভয়েড করি

 3 years ago 

রেসিপিটা অনেক সুন্দর হয়েছে। সুন্দরভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে, আমার কাছেও এটা নতুন, গতকাল দেখে দেখে তৈরী করে শিখেছি।

 3 years ago (edited)

খুবই সুস্বাদু একটা রেসিপি। দেখেই বোঝা যাচ্ছে। আমি কখনো ট্রাই করি নি। এবার করবো। খুব সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপি সহজবদ্য ভাবে শেয়ার করেছেন। অনেক ধন্যবাদ দিদি.

 3 years ago 

ভাইয়া আপনাকে ধন্যবাদ রেসিপিটি দেখে মন্তব্য করার জন্য।

 3 years ago 

রেসিপিটা অনেক সুন্দর হয়েছে। সুন্দরভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার মাধ্যমে প্রশংসা করার জন্য।

 3 years ago 

আপনার পোস্ট খুব ভালো, রেসিপি সম্পর্কে আপনার পোস্টে আমি অনেক জ্ঞান পাই। ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

 3 years ago 

আপনি ‍কিছু জানতে পারেন এটা জেনে খুশি হলাম আমিও।

 3 years ago 

😊😊

 3 years ago 

বাহ্ খুবই আনকমন একটি রেসিপি আপনি শেয়ার করেছেন। আমি এই প্রথম বারের মতো দেখিছি এই রেসিপিটি। সম্পূর্ণ নতুন একটি রেসিপি আমি শিখলাম আজ আপনার এই পোস্টের মাধ্যমে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমিও এই প্রথমবার এই রেসিপির স্বাদ নিয়েছি। ধন্যবাদ আপনাকে রেসিপিটি দেখার জন্য।

চমৎকার রেসিপি।লাউ শাক দিয়ে মাছের বরা এই প্রথম দেখলাম এবং শুনলাম।অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।অনেক ধন্যবাদ আপনাকে।
শুভ কামনায় @sabbirrr

 3 years ago 

ভাইয়া তৈরী করে দেখার অনুরোধ করছি, অনেক স্বাদের হয় এগুলো।

 3 years ago 

খুব সুন্দর রেসিপি আপু😋😋। এবং খুব সুন্দর উপস্থাপন করেছেন।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকেও মন্তব্য করার জন্য।

 3 years ago 

🙂

 3 years ago 

খুবই চমৎকার একটি রেসিপি বানিয়েছেন আপু কখনো খেয়ে দেখি নি,দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে, অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমিও এই প্রথম এটা করেছি। তাই আপনাদের সাথে শেয়ার করলাম। ভালো লাগছে আপনাদের মন্তব্যগুলো দেখে।

 3 years ago 

একটি নতুন পদ্ধতি দেখলাম। আপনার রেসিপি দেখে অনেক কিছু শিখতে পেলাম আপনাকে ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করে নেওয়ার জন্য।

 3 years ago 

আমিও নতুন শিখে আপনাদের শেখালাম ভাইয়া। ধন্যবাদ আপনাকেও মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.033
BTC 62121.36
ETH 3004.20
USDT 1.00
SBD 3.71