জীবন আপনার, সাজানোর দায়িত্বও আপনার

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো,
আমি তানিয়া আক্তার, ঢাকা, বাংলাদেশ হতে।

জীবন আমাদের কিন্তু আমরা চিন্তা করি সেটাকে সাজাবেন অন্যরা, কিন্তু এটা কি সম্ভব? আমার কথা আমি বলতেছি, আমার জীবন আমি সাজাবো, অন্যদের হয়তো কিছু ভূমিকা থাকবে কিন্তু দায়িত্বটা তাদের হবে না। কিন্তু আমরা মানসিকভাবে অনেক কিছু চিন্তা করি এবং প্রত্যাশা করি যে আমাদের জীবনটা সুন্দর হবে, সেখানে অন্যরা এসে সাজিয়ে ঘুছিয়ে দিয়ে যাবে। এটা আমাদের ভুল কল্পনা এবং আকাংখা।

চলছে লকডাউন, নিরাপত্তাজনিত কারনে আমরা সবাই বাড়ীতে আবদ্ধ। কিন্তু জীবন কি আবদ্ধ? মোটেও না। জীবনে চলমান বিষয়গুলো ঠিকই চলমান আছে এবং থাকবে। সুতরাং আমাদের চিন্তাগুলোকে কেন আবদ্ধ করে রাখবো? আমাদেরও উচিত চিন্তা ভাবনার সাথে সাথে জীবনকে গতিশীল রাখার। কারন জীবন আমাদের একে সুন্দর ও গতিশীল রাখার দায়িত্বও আমাদের। আমাদের চিন্তা-ভাবনাগুলোকে পরিবর্তন করতে হবে এবং বিকল্প উপায়ে চিন্তা করতে হবে, তবেই অনেক কিছু নতুনভাবে সমাধান করতে পারবো। সেই জন্য সঠিক আগ্রহ ও মানসিকতা তৈরী করতে হবে।

IMG_20210807_104627.jpg

W3W Link: https://what3words.com/thankful.deprives.matchbox
Device: MI Redmi S2

একটি বিষয় আমি যেটা সব সময় মনে রাখার চেস্টা করি, সেটা হলো প্রতিটি খারাপ সময় আমদের জন্য শুধু খারাপই না বরং আমাদের জন্য শিক্ষনীয় কিছু নির্দশন নিয়ে আসে। আমরা যদি সেখানে হতে কিছু শেখার চেষ্টা করি এবং সময়উপযোগি আমাদের চিন্তা ভাবনাগুলোকে পরিবর্তন কিংবা সাজাতে পারি, তবে আমরা জীবনকে কার্যকর ও গতিশীল রাখতে সক্ষম হবো। কিন্তু সমস্যা দেখে, আমরা যদি সমস্যা চিন্তা করি এড়িয়ে যাওয়ার চেস্টা করি তবে আমরা যদি সমস্যা না বরং অনেক সুযোগ ও শিক্ষনীয় বিষয় হতে বঞ্চিত হবো। এই জন্য সমস্যাকে সমস্যা না বরং সেটাকে ভিন্নভাবে গ্রহনের মানসিকতা তৈরী করতে হবে আমাদের।

IMG_20210807_104613.jpg

W3W Link: https://what3words.com/thankful.deprives.matchbox
Device: MI Redmi S2

IMG_20210807_104608.jpg

W3W Link: https://what3words.com/thankful.deprives.matchbox
Device: MI Redmi S2

লকডাউনের পূর্বে আমি পল্টনের একটি অফিসে ইন্টারভিউ দিতে গিয়েছিলাম, তখন একটি হলুদ রং এর ফুলের প্রতি দৃষ্টি আকর্ষীত হয় কিন্তু ইন্টারভিউ দিয়ে আসার সময় দেখি ফুলগুলো আবার বুঝে গেছে। আমি সত্যি অবাক হলাম, কারন এই রকম একটা ফুল আমরা চিনি যেটাকে সকাল নয়টার ফুল বলে ডাকি। এই ফুলটি সেই রকম, সকালে দেখেছি কিন্তু দুপুরের দিকে দেখি আবার নষ্ট হয়েগেছে। তাই আমার আগ্রহটা একটু বৃদ্ধি পায়।

IMG_20210807_104604.jpg

W3W Link: https://what3words.com/thankful.deprives.matchbox
Device: MI Redmi S2

IMG_20210807_104618.jpg

W3W Link: https://what3words.com/thankful.deprives.matchbox
Device: MI Redmi S2

তাই দ্বিতীয়বার যখন আমি সেখানে যাই, অফিসে যাওয়ার আগেই কয়েকটি ফটো ক্যাপচার করি। ঠিক আগের মতো দুপুরে ফেরার সময় দেখি ফুলগুলো আবার নষ্ট হয়ে গেছে। ফুলগাছগুলো অনেকটা নয়টার ফুলের মতো কিন্তু কিছুটা ভিন্ন এবং ফুলগুলো দেখতে অনেকটা ভিন্ন। আমি যদিও ফুলটি নাম জানি না, তবে আপনারা কেউ ফুলটির নাম জানলে আমার সাথে শেয়ারের অনুরোধ রইল।

ধন্যবাদ।


Leader Banner-tania.jpg
Follow Me On Other Sides
|Twitter| Instagram |YouTube|

Sort:  
 3 years ago 

আপু এই ফুলের নাম পর্তুলিকা হিসেবে বেশি পরিচিত।অনেকে ঘাস ফুল,মসরোজ,টাইম ফুল অনেক কিছু বলে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

নামটি জানানোর জন্য ধন্যবাদ আপু।

অনেক সুন্দর ধন্যবাদ

 3 years ago 

বুঝলাম না ভাইয়া কিসের প্রশংসা করলেন?

 3 years ago 

ফুলের ছবিগুলো অনেক সুন্দর হয়েছে এবং আপনার লেখাও অসাধারণ হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার মন্তব্য এর জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপু ফুলের ছবিগুলো খুব সুন্দর তার সঙ্গে আপনার লেখাটাও।আমার বাড়িতে লাল রঙের ঘাস ফুল আছে।ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু

 3 years ago 

যেমন সুন্দর ফটোগ্রাফি তেমন সুন্দর যুক্তি ।সব মিলিয়ে গোছানো উপস্থাপনা । শুভেচ্ছা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

আপু আপনার লিখা থেকে শিখলাম খারপ সময়ের মাঝেও ভালো থাকার প্রয়াস আছে। ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

এই ফুলগুলো আমার খুব পছন্দের আমার আছে কিন্তু আমার বারান্দায় বেশি রোদ আসেনা তাই ফুল ফুটে না অন্যের টা দেখলে খুব ভালো লাগে।ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

প্রতিটি খারাপ সময় আমাদের জন্য শুধু খারাপই না বরং আমাদের জন্য শিক্ষনীয় কিছু নির্দশন নিয়ে আসে। আমরা যদি সেখানে হতে কিছু শেখার চেষ্টা করি এবং সময়উপযোগি আমাদের চিন্তা ভাবনাগুলোকে পরিবর্তন কিংবা সাজাতে পারি, তবে আমরা জীবনকে কার্যকর ও গতিশীল রাখতে সক্ষম হবো।

দুঃসময়ে ধৈর্য্য ধারণ করে জীবনকে এগিয়ে নেয়ার জন্য এই কথাগুলো অনুপ্রেরণা জোগায়।

 3 years ago 

চমৎকার বলেছেন। কিন্তু তার পরের মাঝে মাঝে অন্যের কথাগুলোকে গুরুত্ব দেওয়া আমাদের দায়িত্ব। যতটুকু সম্ভব অন্যের মত করে চলতে আমাদের কর্তব্য। বিশেষ করে পিতা-মাতার মন মত

 3 years ago 

এটা সত্যি যে, আমাদের চারপাশে এই রকম অনেক সুন্দর ফুল রয়েছে যেগুলোর নাম আমরা জানি না কিন্তু বেশ উপভোগ করি। লেখাগুলো ভালো ছিলো বাস্তবধর্মী। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60191.71
ETH 2410.52
USDT 1.00
SBD 2.43