বারান্দায় ছোট বাগান করার ইচ্ছে || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলা ব্লগ বাসি,

সবাই কেমন আছেন? আশা করছি যে যেখানে আছেন ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভালো আছি। আজকে আমি কোনো রেসিপি নিয়ে কথা বলছি না। আজকে সম্পুর্ন আলাদা একটা প্রশান্তি আপনাদের সাথে শেয়ার করবো। আসলে মানুষের ভালো লাগা কোথায় থেকে কিভাবে শুরু হয় এটা বুঝা বড় মুসকিল।আজ সে রকম একটা বিষয় আপনাদের সাথে শেয়ার করবো।
IMG_20220226_223339.jpg

IMG_20220226_223246.jpg

সন্ধ্যায় বাবু খুব ছটফট করছিলো বাহিরে যাওয়ার জন্য। কারণ টা হলো বেশ কয়দিন ওকে নিয়ে বাহিরে দরকারি কাজের জন্য যাওয়া হইছিলো। ও মনে করতেছিলো ওকে বোধ হয় ঘুরতে নিয়ে যাই। তাই আজকেও নিয়ে যাবো।কিন্তু আজ বাহিরে কোনো কাজ নাই তাই বের হচ্ছিনা। এর মধ্যে আমার ছেলে কান্নাকাটি শুরু করে দিয়েছে।

IMG_20220226_223331.jpg

আসলে ছোট বাচ্চারা দুই -চার দিন কিছু করলেই সেটা অভ্যাসে পরিণত হয়।এদিকে বাবুর বাবাও বাসায় নাই। আমি বাবুকে নিয়ে একা। তাই বাবুকে কোলে করে ৫ তালা বিল্ডিং থেকে নামা আমার পক্ষে সম্ভব ছিলোনা। তাই ভাবলাম ওকে পাশের বাসার ভাবির কাছে নিয়ে যায়। তো বাবুকে নিয়ে গেলাম। ভাবির দুইটা মেয়ে আছে। ওরা বাবুকে খুব ভালোবাসে। আমি ভাবির সাথে গল্প করছিলাম বাবু ওদের সাথে খেলছিলো।
IMG_20220226_223319.jpg

ভাবির বড় মেয়েটা দশম শ্রেণিতে পড়ে। গল্পের মাঝে এসে আমাকে বললো" আন্টি আমি আমাদের বারান্দায় ছোট বাগান করেছি।এখনো বেশি গাছ লাগায়নি। শুধু কয়েকটি ফুল গাছ লাগিয়েছি। " ওর কথা শুনে আমি গেলাম ওদের বারান্দায় গাছ দেখতে। গিয়ে তো আমি অবাক। এতো সুন্দর সুন্দর ফুল গাছ।আর ফুল গুলো একদম তাজা। আমাকে যেনো হাত বাড়িয়ে ডাকছে।আমার ভীষনণ ভালো লাগছে।আমার খুব খুব ভালো লাগলো।আপনারা হয়তো যেনে থাকবেন আমি যকন গ্রামের বাড়িতে ছিলাম তখন আমি ছোট্ট একটা বাগান করেছিলাম। যেখানে অনেক ফুল এবং ফল গাছ ছিলো।গ্রামে সেগুলো এখনো আছে।
IMG_20220226_223307.jpg

IMG_20220226_223246.jpg

ওর বারান্দায় বাগান দেখে আমারও ইচ্ছে হলো বাগান করার। বাবুর বাবা অফিস থেকে আসার পর থেকে বায়না করছি। দেখি কি হয়।তবে গাছ লাগালে অবশ্যই আপনাদের সাথে শেয়ার করবো।
সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

বারান্দায় বাগান করার ইচ্ছা খুব সুন্দর হইছে । আমার খুব ইচ্ছা আমার বেডরুম যেন কিছু ফুলে ফুলে ভরা থাকে। আপনার ফুলে ফটোগ্রাফি দিলে ভালো লেগেছে। আপনার বারান্দায় সুন্দর সুন্দর ফুল স্থান পেয়েছে। আশা করছি আপনার বারান্দায় ফুল আরো সমৃদ্ধ হবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন আপু।

 2 years ago 

আসলে যার মন মানসিকতা যেমন সে তেমনি করবে। অনেকেই আছে বারান্দায় খুব সুন্দরভাবে বাগান করতে পছন্দ করে, এবং বাগান যদি বারান্দায় করা হয়, তখন মন মানসিকতা অনেক ভালো থাকে। কারণ বাগানে যদি কিছু ফুল থাকে সেগুলো তে অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে যদি সেটা হয়ে থাকে নিজেদের বারান্দায়। অনেক ধন্যবাদ।

 2 years ago 

একদম সঠিক কথা বলেছেন ভাই।

 2 years ago 

আসলেই প্রত্যেকটা ফুলি অসাধারণ। আর ফুল যেখানে রাখা হোক না কেন জায়গা ও পরিবেশ ও দুটোই সুন্দর দেখায়। আর চোখের সামনে থাকলে মনের মধ্যে আলাদা একটা আনন্দ কাজ করে। আর আপনি ঠিকই বলেছেন বাচ্চাদেরকে 2/1 দিন কোথাও যদি একই কাজ বারবার করা হয় বাচ্চাদের অভ্যেস পরিণত হয়ে যায়। আর বাবু যেহেতু দিরে দিরে বড় হচ্ছে তাই আপনারা একটু কষ্ট বেড়ে যাচ্ছে। আর আপনার ফুলের বাগানের ফুলগুলো দেখার অপেক্ষায় থাকলাম। অবশ্যই আপনার বাগানটি অনেক সুন্দর হবে। আমাদের সাথে এত সুন্দর ফুলের ফটোগ্রাফি করে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন ভাই।

 2 years ago 

ছোট বাচ্চারা বাহিরে যাওয়ার প্রতি বেশি আগ্রহ প্রকাশ করে। 2, 1 দিন বাইরে ঘুরতে নিয়ে গেলে তারা প্রতিদিনই ঘুরতে যেতে চায়। আসলে চার দেয়ালের মাঝে নিজেকে বন্দী রাখতে তারা পছন্দ করেনা। আপু আপনি অনেক সুন্দর ভাবে আপনার নিজের একটি বাগান তৈরি করুন এই কামনা করি। ফুল গুলো দেখতে খুবই সুন্দর লাগছে। অনেক সুন্দর ভাবে আপনি ফটোগ্রাফি গুলো শেয়ার করেছেন। শুভকামনা রইল আপনার জন্য। আশা করছি আপনার যখন বাগান হবে তখন আপনি আপনার সেই শখের বাগানের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করবেন।

 2 years ago 

আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 2 years ago 
আসলে বারান্দায় ফুলের চারা থাকলে অনেক সুন্দর লাগে। গ্রামে আমার বাসার সামনে গোলাপের বাগান আছে। তবে ঢাকাতে জায়গার অভাবে করা হয় নাই। এখানে বারান্দায় সেই রকম জায়গা নেই থাকলে আপনার মতো করে সাজিয়ে রাখতাম। ফটোগ্রাফিগুলো অনেক ভালো লাগলো।
 2 years ago 

বারান্দায় ফুলের চারা থাকলে বারান্দার সৌন্দর্য আরো বেড়ে যায়। আমিও আমার বাসার এক সাইডে ফুলের চারা লাগিয়েছি। আসলেই খুব ভালো লাগে এই ফুলগুলো দেখতে। আপনি অনেক সুন্দর করে ফুলের ফটোগ্রাফি করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ সবাইকে সুন্দর মন্তব্য করেছেন।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67689.07
ETH 3801.39
USDT 1.00
SBD 3.55