যে কোনো সম্পর্ক টিকে থাকে বিশ্বাসের ভিওিতে

in আমার বাংলা ব্লগ11 months ago

1000026619.jpg
সোর্স

"হ্যালো",

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়াই এবং আল্লাহর রহমতে ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার নতুন একটি ব্লগে স্বাগতম আমি প্রতিনিয়ত চেষ্টা করি আপনাদের সাথে যুক্ত থাকার আজকে আমি আবারো আপনাদের সামনে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আসলে আজকে যে বিষয়টা নিয়ে লিখব সেটা হচ্ছে বিশ্বাস অবিশ্বাস নিয়ে।আমাদের প্রত্যেকটা সম্পর্ক টিকে থাকে বিশ্বাসের ওপর। বিশ্বাসই হতে পারা আবার সঠিক মানুষের উপর বিশ্বাস করা আসলেই খুব কঠিন। নিজের জীবনের সঙ্গে না ঘটলে হয়তোবা বুঝতে পারতাম না।

আমার পাশের বাসায় আর এক ভাবি ছিলেন। যার সঙ্গে মাঝেমধ্যেই মনের দুটো কথা শেয়ার করতাম। সেও আমার কাছে অনেক কথাই শেয়ার করতো।কিছুদিন আগে একটি কথা তার সঙ্গে আমি শেয়ার করেছিলাম। যেটা নিতান্তই ব্যক্তিগত ছিল। হঠাৎ একজন এসে আমাকে সেই কথা গুলো বলছিলেন।তখন আমি মনে মনে ভাবলাম এই কথাগুলো তো আমি শুধুমাত্র ওই ভাবিকেই বলেছি তাহলে উনি কোথা থেকে জানতে পারলেন। তখন আমার আর বুঝতে বাকি রইলো না যে আমি যে ভাবির কাছে শেয়ার করেছিলাম সেই ভাবিই হয়তো বা বলেছে।

আমি আস্তে আস্তে তার সাথে মেশা বন্ধ করে দেই। কারণ তার উপর থেকে আমার বিশ্বাস উঠে গিয়েছে। মানুষের বিশ্বাস অর্জন করা কঠিন জানতাম কিন্তু বিশ্বাস ভেঙে ফেলা যে এত সহজ সেটা বুঝতে পারিনি। আমারই ভুল হয়েছিল আমি আসলে খুব সহজে উনাকে বিশ্বাস করেছিলাম তাই তো আমি ঠকে গেলাম। খুব সহজে বিশ্বাস করলে বুঝি এমনটাই হয়।

একটা কথা খুব সহজেই বুঝে গিয়েছি সেটা হচ্ছে খুব দ্রুত বা খুব সহজে কাউকে বিশ্বাস করা যাবে না। কারণ কিছু মানুষ আছে যারা বিশ্বাসের মর্যাদা রাখতে পারেনা।বিশ্বাস-অবিশ্বাসের খেলায় অনেক ভালো সম্পর্ক নষ্ট হয়ে যায়। যেমন ধরুন ২৫ বছরের সংসার করার পর যখন একে অপরের উপর থেকে বিশ্বাস উঠে যায় তখন সে সম্পর্ক টিকে রাখা খুব কঠিন হয়ে পড়ে। বা হয়তো অনেক সময় সম্পর্কটা ভেঙেই যায়।

সুতরাং আমাদের উচিত অন্যের বিশ্বাস অর্জন করার পর সেই বিশ্বাস ধরে রাখা। যাইহোক আজ এখানে শেষ করছি। দেখা হবে পরবর্তীতে নতুন কোন বিষয় নিয়ে।

সবাই ভাল থাকবেন এবং অসুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

1000006402.png

1000006406.png

1000006401.gif

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 11 months ago 

যে কোন সম্পর্কের বেসিক জিনিস হচ্ছে বিশ্বাস। বিশ্বাস না থাকলে কোন সম্পর্কই টিকে না। সেটা স্বামী-স্ত্রী এর সম্পর্ক ই হোক, বন্ধু-বান্ধবীর সম্পর্কই হোক বা প্রতিবেশীই হোক। শুধু চেনা এক কথা কিন্তু ভরসার জায়গা টা তৈরি করা আরেক বিষয়। এই ভরসার জায়গা টা ভেংঙে গেলে খারাপ লাগারই কথা। তবে এমন মানুষ থেকে দূরে থাকাই শ্রেয়।

Posted using SteemPro Mobile

 11 months ago 

একদম ঠিক বলেছেন আপু।

 11 months ago 

বিশ্বাস, যেটা চোখে দেখা যায় না যেটা শুধু উপলব্ধি করা যায়। এই বিশ্বাসটা রয়েছে বলে মানুষ মানুষের মধ্যে ভালোবাসা রয়েছে। যেকোনো সম্পর্ক টিকিয়ে রাখার মুখ্য হল বিশ্বাস। যদি বিশ্বাস না থাকে তাহলে মানুষের মধ্যে কোন সম্পর্ক থাকবে না। আপু এখানে আমি একটা কথা বলতে চাই, যেকোনো কথা নিজের মধ্যে রাখবেন, আমি জানি কথা পেটের মধ্যে রাখতে কষ্ট হয় তারপরও চেষ্টা করবেন অন্যের কাছে প্রকাশ না করার। তাহলে আপনি ঠকে যাবেন। যেমনটা আপনার ভাবি ঠকিয়েছে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আসলেই তাই, যে কোন কথা নিজের ভিতরে রাখাই শ্রেয়।

 11 months ago 

আমিও এই জিনিসটা ঠেকে শিখেছি,তারপর থেকে ঠিক করে নিয়েছি কাউকে বিশ্বাসই করব না,তাইলেই আর ঠকা লাগবে না। উনার সাথে মেশা বন্ধ করে ভাল করেছেন,এর থেকে বেশি ক্ষতি হয়ে যেতে পারত। ধন্যবাদ আপনার অভিজ্ঞতাটি শেয়ার করার জন্য।

 11 months ago 

এমনটাই তো হওয়া উচিত। বেশ ভালো লাগলো আপনার মন্তব্যটা।

 11 months ago 

আসলে আমাদের আশেপাশে অনেক মানুষ রয়েছে তাদেরকে আমরা প্রচুর পরিমাণে বিশ্বাস করে থাকি। কিন্তু বেশিরভাগ মানুষ সেই বিশ্বাসের মর্যাদা রাখতে পারে না। তারা আমাদের সেই বিশ্বাস ভাঙতে সময় নেয় না। হয়তো আমরা খুব সহজে একটা মানুষকে বিশ্বাস করি, কিন্তু সেই মানুষটার দুই সেকেন্ডও সময় লাগে না সে বিশ্বাস ভেঙে ফেলতে। অনেক সুন্দর করে লিখেছেন দেখে ভালো লাগলো।

 11 months ago 

তারপরেও হাজারো অনিশ্চয়তার ভিড়ে বিশ্বাস করে যেতেই হয়, ব্যাপারটা বেশ জটিলতা সম্পন্ন।

 11 months ago 

আসলে খুব সহজে কাউকে বিশ্বাস করা আমাদের একেবারে উচিত না। হয়তো আমরা বিশ্বাস করে ফেলি বেশিরভাগ মানুষকে। আর আমরা অনেক জনকে বিশ্বাস করে অনেক কথা বলি। কিন্তু পরবর্তীতে দেখা যায় তারা সেই বিশ্বাস রাখে না এবং সেই কথাগুলো অন্যান্য মানুষকে বলে দেয়। আপনার সাথেও ঠিক এমনটা হয়েছে আপু। পরবর্তীতে কাউকে বিশ্বাস করতে অবশ্যই ভেবে দেখবেন এবং বিশ্বাস করলেও বিশ্বাস করে সব কথা বলবেন না।

 11 months ago 

একদম ঠিক কথা বলেছেন ভাই, তবে তারপরও তো আসলে পরিবেশ পরিস্থিতি অনেক কিছু বাধ্য করে।

 11 months ago 

সম্পর্কের মূল জিনিস হচ্ছে বিশ্বাস।বিশ্বাস না থাকলে কোন সম্পর্কই টিকে থাকে না। যেকোনো সম্পর্কের মধ্যেই বিশ্বাস থাকাটা অত্যন্ত জরুরী। আপনার লেখাটা পড়ে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ধন্যবাদ আপু আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 11 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। আপনার লেখা পোস্টি পড়তে আমার কাছে পড়তে বেশ ভালো লেগেছে আপু। আসলে আপু আপনার পার্সোনাল কথা আপনার কাছের ভাবির কাছে বলা ঠিক হয়নি তাই আপনার ভাবি সে কথাটি অন্যজনকে বলে দিয়েছিল। আপনি একদম ঠিক বলেছেন আপু অনেক বছর সংসার করার পরেও যদি একে অপরের প্রতি বিশ্বাস না থাকে তাহলে সেই সংসার বেশিদিন টিকে রাখা খুব কঠিন।। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 11 months ago 

বিশ্বাস আসলেই খুবই ক্ষুদ্র জিনিস, একবার উঠে গেলে খুব কষ্ট পেতে হয়।

 11 months ago 

একদম ঠিক বলেছেন আপু, যেকোনো সম্পর্ক টিকে থাকে বিশ্বাসের ভিত্তিতে। সেটা হতে পারে বন্ধুত্বের সম্পর্ক, স্বামী স্ত্রীর সম্পর্ক কিংবা আত্মীয় স্বজনের সম্পর্ক। যাইহোক এখন মানুষকে খুব সহজে চেনা যায় না। তাই আমি মনে করি একান্ত ব্যক্তিগত কথা কারো সাথে শেয়ার না করাই ভালো। কারণ আমি কাউকে বিশ্বাস করে একটি কথা বলবো, সে সেই বিশ্বাসের মর্যাদা দিতে পারবে না। যাইহোক পোস্টটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ধন্যবাদ ভাই আমার অনুভূতি বুঝতে পারার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45