ভাপা ডিম দিয়ে বুটের ডালের সুস্বাদু রেসিপি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের সবার দোয়ায় ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনা করছি।

সবাইকে আমার রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি চলে এসেছি আপনাদের মাঝে নতুন একটা রেসিপি নিয়ে। আজকে আমি যে রেসিপিটি শেয়ার করব সেটা হচ্ছে ভাপা ডিম দিয়ে বুটের ডালের মজাদার রেসিপি। আশা করছি রেসিপিটি সকলের কাছে ভালো লাগবে। আর এভাবে রান্না করলে খেতেও খুব ভালো লাগে। আমি প্রতিটি ধাপ উপস্থাপন করার চেষ্টা করবো। তো বন্ধুরা চলুন রেসিপিটি শুরু করে দেই।

20221116_083338.jpg

উপকরণসমূহঃ

★ বুটের ডাল
★ ডিম
★ পেঁয়াজ কুচি
★ ফালি করে কাঁটা কাঁচামরিচ
★ আদা-রসুন বাটা
★ জিরা-ধনিয়ার গুঁড়া
★ হলুদ গুঁড়া
★ শুকনা মরিচের গুঁড়া
★ সাদা এলাচ, কালো এলাচ
★ দারচিনি, তেজপাতা
★ পাঁচফোড়ন
★ লবণ
★ তেল

PhotoCollage_1668850428509.jpg

প্রস্তুতপ্রনালিঃ

ধাপ-১

প্রথমে আমি বুটের ডাল গুলো দুই তিন ঘন্টার জন্য ভিজিয়ে রেখে ছিলাম। এরপর আমি ভালোভাবে ধুয়ে সেদ্ধ হওয়ার জন্য কড়াইয়ে দিয়ে পানি দিয়ে চুলায় বসিয়ে দিয়েছি।

20221115_194505.jpg

ধাপ-২

অপরদিকে আমি একটা বাটিতে তিনটি ডিম ভেঙে নিয়েছি এবং ডিমটা লবণ দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিয়েছি এরপর একটা পলিথিনের ব্যাগে নিয়ে আমি ভালোভাবে মুখটা একটা রাবার দিয়ে বন্ধ করে দিয়ে আর ডাল কিছুটা সেদ্ধ হয়ে গেলে পলিথিনে রাখা ডিম দিয়ে ঢেকে ডিম এবং ডাল ভালোভাবে সেদ্ধ করে নিয়েছি।

PhotoCollage_1668850530949.jpg

ধাপ-৩

ডিম এবং ডাল সেদ্ধ হয়ে গেলে আমি দুটোই নামিয়ে নিয়েছি। এরপর ডিমগুলো আমি পিস পিস করে কেটে নিয়েছি। তারপর চুলায় কড়াই বসিয়ে তেল দিয়ে গরম করে নিয়ে ডিমের পিসগুলো বাদামি করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1668850590635.jpg

ধাপ-৪

ডিম ভাজা হয়ে গেলে একই তেলে আমি ফোড়ন হিসেবে দিয়েছি পাঁচফোড়ন এবং গরম মসলা। এরপর আমি পেয়াজ কুচি এবং ফালি করে কাটা কাঁচামরিচ দিয়ে ভালোভাবে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিয়েছি।

PhotoCollage_1668850656554.jpg

ধাপ-৫

এরপর দিয়েছি গুঁড়া মসলা এবং বাটা মসলা। তারপর মসলা গুলো সামান্য পানি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিয়ে সেদ্ধ করে রাখা ডাল গুলো দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে রান্না করে নিয়েছি।

PhotoCollage_1668850767789.jpg

ধাপ-৬

ভালোভাবে কষিয়ে রান্না করার পর আমি অন্য চুলায় গরম পানি বসিয়েছিলাম সেখান থেকে গরম পানি দিয়েছি। এরপর তরকারিতে জ্বাল উঠে গেলে আমি ভেজে রাখা ডিম গুলো দিয়ে দিয়েছি।

20221115_205008.jpg

ধাপ-৭

এরপর তরকারিতে যখন ঝোল অনেকটা কমিয়ে গেছে তখন আমি নামিয়ে নিয়ে পরিবেশন করেছি।

20221115_204521.jpg

আমরা সবসময় বুটের ডাল মাংস দিয়ে খেতে বেশি পছন্দ করি। কিন্তু এভাবে ডিম ভাপা ডিম ভেজে দিয়ে বুটের ডাল রান্না করলে বেশ ভালো লাগে খেতে। একদিন বাসায় বানিয়ে খেয়ে দেখতে পারেন।আজকের রেসিপিটা ভালো লাগলে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন।

PhotoCollage_1668850939503.jpg

সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু যা দেখে তো জিহ্বা দিয়ে পানি চলে আসলো।ডিম ভেজে রান্না করলে বেশি সুন্দর লাগে। আপনি আপনার রান্নার প্রসেস সমূহ এবং পরিবেশনা খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য। খুব ভালো লাগলো আপনি পুরো ধাপগুলি মনযোগ দিয়ে দেখেছেন।

 2 years ago 
বাহ্ অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন।আমি এর আগে কখনও এরকম রেসিপি দেখিনি।কখনও খাওয়াও হয়নি।তবে মাংস দিয়ে এভাবে খাওয়া হয়েছে।খেতে খুব সুস্বাদু লাগে। আর আপনার প্রস্তুত প্রনালী দেখেও মনে হচ্ছে খুব সুস্বাদু হবে।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুস্বাদু মজাদার করে রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।
 2 years ago 

আমি সবসময় মাংস দিয়েই রান্না করি। তাই ভাবলাম একটু আলাদা ভাবে রান্না করলে মন্দ হতো না। তাই রান্না করে ফেললাম। আর এটা খেতে মাংসের থেকে কোনো অংশেই কম ছিলোনা। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাপা ডিম দিয়ে বুটের ডাল দেখতে বেশ ভালো লাগছে আপু।আমি বুটের ডাল এভাবে কখনো খাইনি।দেখে মনে হচ্ছে খেতে ভালোই লেগেছিল।এভাবে একদিন রান্না করে দেখবো বাসায়।আপনি খুব সুন্দর ভাবে রানার প্রক্রিয়া গুলো শেয়ার করেছেন।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

হুমম আপু এই রেসিপি টা খেতে খুবই সুস্বাদু হয়েছিলো। একদিন বাসায় বানিয়ে খাবেন, ভালো লাগবে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাপা ডিম ও বুটের ডাল দিয়ে খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে। আসলে আমি ডিম সিদ্ধ করে ভাজা এবং বুটের ডালের সাথে রান্না করা এরকমভাবে খেয়েছি। তবে এরকম ভাপা ডিমের সাথে বুটের ডাল রান্না কখনো খাইনি। আপনার মাধ্যমে আরো একটি নতুন রেসিপি জানতে পারলাম। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এই রেসিপি টা শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি তো ডিম দিয়ে কখনোই খাইনি। এই প্রথমবার রান্না করেছি। আর এটা খেতেও বেশ ভালো হয়েছিলো।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

খুবই মজার ও সুস্বাদু একটি রেসিপি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।অনেকবার খেয়েছি বুটের ডাল দিয়ে ডিম রান্না। খেতে কিন্তু অনেক দারুন লাগে। আপনার প্রস্তুত প্রণালী দেখে মনে হচ্ছে খাবারটি অনেক সুস্বাদু হয়েছে। এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাইয়া। আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো।

 2 years ago 

ভাপ দিয়ে অনেক বার শুধু ডিম রান্না করেছি।কিন্তু আপনার মতো কখনো বুটের ডাল দিয়ে রান্না করি নি।আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। আসলে ডিম এভাবে রান্না করলে অনেক মজা লাগে। আপনার রেসিপির কালার টা দারুণ এসেছে। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাপা ডিম দিয়ে এভাবে বুটের ডাল কখনও খাওয়া হয়নি।রেসিপিটি আমার কাছে বেশ আনকমন লাগলো। আমি সব সময় মাংস দিয়েই বুটের ডাল করেছি।আপনার রান্না দেখে মনেই হচ্ছে খুবই মজার হয়েছে। আপনি রান্নার প্রসেসগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন, যে কেউ চাইলে এভাবে রান্না করে নিতে পারবে।অনেক ধন্যবাদ আপু নতুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। অনেক অভিনন্দন আপনাকে। 🥰🥰

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66