চিংড়ি পটলের পসিন্দা || প্রতিযোগীতা ২১ || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। আমি আজকে চলে এসেছি পটলের ইউনিক একটা রেসিপি নিয়ে। আজকে আমি নতুন একটি রেসিপি করেছি। সেটি হচ্ছে চিংড়ি মাছের পুর ভরা পটল পসিন্দা। তো রেসিপিটি কিভাবে করেছি সেটাই আমাদের সাথে শেয়ার করব। আমি নিজের মতো করে চেষ্টা করেছি রান্না করতে। এই প্রথমবার আমি প্রতিযোগীতায় অংশগ্রহণ করেছি। তো আশা করছি রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।

20220813_223458.jpg

20220813_223419.jpg

উপকরণসমূহঃ

★ পটল
★ চিংড়ি মাছ
★ বাদাম
★ দুধ
★ ময়দা
★ পেঁয়াজ কুচি এবং কাঁচামরিচ কুচি
★ আদা-রসুন বাটা
★ জিরা-ধনিয়ার গুঁড়া
★ হলুদ গুঁড়া, শুকনা মরিচের গুঁড়া
★ সাদা এবং কালো এলাচ, দারচিনি,গোলমরিচ, তেজপাতা
★ লবণ এবং তেল

InShot_20220814_115321751.jpg

ডেকোরেশন করার জন্য উপকরণঃ

★ লেবু
★ পুদিনাপাতা
★ কাঁচামরিচ

PhotoCollage_1660466069914.jpg

প্রস্তুতপ্রনালিঃ

ধাপ~১

প্রথমে পটলের খোসা গুলো হাল্কা করে ছাড়িয়ে নিয়েছি এবং দুই পাশে কেটে এর ভিতরে নরম অংশ এবং বীজগুলো আমি একটা চামচের সাহায্যে বের করে নিয়েছি।

PhotoCollage_1660466152032.jpg

ধাপ~২

এরপর পটলের মধ্যে দেওয়ার জন্য পুর রেডি করার পালা। এখানে আমি চিংড়ি মাছ নিয়েছি। আমি ছোট চিংড়ি ব্যবহার করেছি। তো চিংড়ি মাছ বেছে নিয়েছি এবং ভালভাবে ধুয়ে নিয়েছি। এরপর এর মধ্যে দিয়েছি পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, হলুদ গুঁড়া, লবণ, আদা রসুন বাটা, জিরা-ধনিয়ার গুঁড়ো। এবার আমি ভালোভাবে চিংড়ির সাথে মসলা মেখে নিয়েছি।

PhotoCollage_1660466208698.jpg

ধাপ~৩

এরপর আমি চিংড়ি মাছ গুলোকে একে একে পটলের মধ্যে ভরে দিয়েছি।

PhotoCollage_1660466254071.jpg

ধাপ~৪

এরপর আমি পটলের মুখ বন্ধ করার জন্য এখানে নিয়েছি ময়দা। ময়দা পানি দিয়ে মেখে নিয়েছি এবং মুখগুলো আমি হাত দিয়ে চেপে চেপে বন্ধ করে দিয়েছি ময়দা দিয়ে। আমি ১০ মিনিটের জন্য রেস্টে রেখেছি।

PhotoCollage_1660466345274.jpg

ধাপ~৫

এরপর আমি কিছু বাদাম ভিজিয়ে রেখেছিলাম সেগুলো শিলপাটায় ভালোভাবে মিহি করে বেটে নিয়েছি।

PhotoCollage_1660466384128.jpg

ধাপ~৬

আমি একটা মসলার পেস্ট বানিয়ে নেব এজন্য আমি একটা বাটিতে নিয়েছি দুধ এর মধ্যে দিয়েছি বাদাম বাটা, গুঁড়া মসলা এবং বাটা মশলা। এরপর একটা চামচ দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে একটা ঘন পেস্ট তৈরি করে নিয়েছি।

PhotoCollage_1660466441012.jpg

ধাপ~৭

এরপর চুলায় একটি কড়াই বসিয়েছি আমি পুর ভরা পটল গুলো ভেজে নেবো। এর জন্য আমি কড়াইয়ে দিয়েছি তেল। তেল গরম হয়ে গেলে আমি একে একে পটল দিয়ে ভালোভাবে এপিঠ-ওপিঠ ভেজে নিয়েছি।

PhotoCollage_1660466482726.jpg

ধাপ~৮

পটল ভাজা হয়ে গেলে তুলে নিয়ে আমি একই তেলে দিয়েছি গরম মসলা। এরপর পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1660466576397.jpg

ধাপ~৯

পেঁয়াজ ভাজা হয়ে গেলে আমি যে মসলার পেস্ট বানিয়ে রেখেছিলাম সেটা দিয়ে ভালোভাবে কিছুক্ষণ কষিয়ে নিয়েছি। কষানোর পর আমি ভেজে রাখা পটল গুলো দিয়ে মসলার সঙ্গে ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করে নিয়েছি।

PhotoCollage_1660466636816.jpg

ধাপ~১০

এ পর্যায়ে আমি রান্নার জন্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করেছি যতক্ষণ না পানিগুলো প্রায় শুকিয়ে গেছে। ঝোল যখন গায়ে মাখা মাখা হবে তখন আমি রান্না নামিয়ে নিয়েছি। নামানোর আগে কয়েকটি কাঁচামরিচ গোটাই দিয়েছি।সুন্দর একটা গন্ধ আসে তাহলে

PhotoCollage_1660466734371.jpg

ধাপ~১১

এরপর আমি পুদিনাপাতা, লেবু এবং কাঁচামরিচ দিয়ে ডেকোরেশন করে পরিবেশন করেছি খাওয়ার জন্য।

PhotoCollage_1660466900135.jpg

বন্ধুরা বিশ্বাস করুন রেসিপিটা এত দুর্দান্ত সুস্বাদু হয়েছিল আমি বলে বোঝাতে পারবো না। আসলে কষ্ট করে কোন কিছু রান্না করলে মনে হয় তার স্বাদ অনেকটা বেশি হয়। আমারতো প্রচুর ভালো লেগেছে এই রেসিপিটি খেতে। তো আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে জানাতে ভুলবেন না। অবশ্যই রেসিপিটি বাসায় চেষ্টা করবেন বানানোর। আমার বিশ্বাস আপনারা এটা পছন্দ করবেন।

PhotoCollage_1660466967858.jpg

তো বন্ধুরা সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন এবং সুরক্ষিত থাকবেন। দেখা হবে পরবর্তীতে নতুন কোনো রেসিপি নিয়ে। আর পরবর্তীতে আমার এই রেসিপির ভিডিও আসবে। সবাইকে দেখার আমন্ত্রণ রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। বেশ ভালো লেগেছে আপনার পটল রান্নার রেসিপি দেখে। পূর্ব দিনের রান্নার ন্যায় আজকেও দারুণ রান্না করেছেন আপনি। আমি মনে করেছি চিংড়ি মাছ দিয়ে রান্নার ফলে খুবই টেস্ট হয়েছিল রেসিপিটা।

 2 years ago 

ওয়াও! ইউনিক একটি রেসিপি ছিলো আপু। আপনি খুব সুন্দর ভাবে রেসিপিটির প্রতিটি ধাপ শেয়ার করেছেন। পটল আমার অনেক প্রিয় একটি সবজি। আপনার রেসিপি দেখে মুগ্ধ হলাম। ধন্যবাদ আপনাকে রেসিপি টি শেয়ার করার জন্য।

 2 years ago 

মাশ আল্লাহ আপু অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন। দেখতে বেশ ভালো লাগছে। খেতে ও নিশ্চয় মজা হয়েছে। ধাপ গুলো অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছেন।

 2 years ago 

প্রথমত বলি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অভিনন্দন।

আর তাছাড়া বেশ ইউনিক একটা রেসিপি দেখলাম ভালো লাগলো এই রেসিপিটি। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 2 years ago 

চিংড়ি পটলের পসিন্দা। রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে দেখে মনে হচ্ছে যেনো কতটা টেস্টি হয়েছে লোভনীয় খাবার। ইউনিক রেসিপি শেয়ার করেছেন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে অনেক খুশি হলাম আপনার রেসিপিটি অসাধারণ হয়েছে আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আজ আপনার মাধ্যমে সম্পুর্ণ নতুন একটা রেসিপির সাথে পরিচিত হওয়ার সুযোগ পেলাম । এটি খাওয়া তো দূরে থাক নাম ও কখনো শুনেছিলাম না । আজ সম্পুর্ণ রেসিপি দেখে এটি তৈরি করতে পারবো বলেই মনে করছি ।
ধন্যবাদ আপু প্রতিযগীতায় অংশ গ্রহণ উপলক্ষে দারুণ স্বাদের ইউনিক পটলের রেসিপি শেয়ার করার জন্য ।

 2 years ago 

চিংড়ি পটলের প্রসিন্দা দেখেই জিভে জল চলে আসছে। এমনভাবে কখনো রেসিপি প্রস্তুত করে খাওয়া হয়নি। কিন্তু আপনার রেসিপিটি দেখে শিখে নিলাম এবার এভাবে প্রস্তুত করে খেতে পারবো। ধন্যবাদ এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

প্রথমে ধন্যবাদ জানাই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য। চিংড়ি পটলের মশিনদা আমি প্রথম দেখলাম ।আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে । আসলেই এমন ধরনের ইউনিক রেসিপি দেখতে অনেক ভালো লাগে ।ধন্যবাদ আপু এমন একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেকে ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপু। রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এরকম করে কখনো খাওয়া হয়নি একদিন বাসায় ট্রাই করে দেখব। রান্নার প্রতিটি ধাপ সুন্দরভাবে আপনি উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

খুবই ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন আপু ।।এই প্রতিযোগিতার মাধ্যমে সুন্দর সুন্দর রেসিপি দেখতে পারবো ।।খাবারটি আসলে অনেক সুস্বাদু হবে মনে হচ্ছে।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59575.00
ETH 2607.14
USDT 1.00
SBD 2.43