জানতে ভালো লাগে ||@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20211102_203759.jpg
হয়তো ছবিগুলো দেখে ভাবছেন যে, আমি কিভাবে খিচুড়ি রান্না করেছি সেই বিষয় নিয়ে লিখবো। তবে যারা এরকম চিন্তা করছেন, তাদেরকে আমি প্রথমেই বলে রাখছি যে, আমার আসলে বিষয়টা এমন না । আজকের বিষয়টা হচ্ছে, আমি কেন খিচুড়ি রান্না করেছি গতকাল। সেই বিষয়টা নিয়ে আপনাদের সঙ্গে আমার কিছু মুহুর্ত শেয়ার করব। আশাকরি আমার যারা পাঠক আছে,তাদের কাছে বিষয়টি ভালো লাগবে।

খিচুড়ি এমন একটা খাবার, যে খাবার খাওয়ার কোন কারন লাগেনা, যার কোন বারনে লাগে না, যার শুধু আছেই টেস্ট এবং মোটামুটি বলা চলে যে, খিচুড়ি হচ্ছে এক ধরনের বাঙালির জন্য সহজাত খাবার। কারণ যেটা কিনা আমরা কারণে-অকারণে বিভিন্ন সময় খেয়ে থাকি ।

inCollage_20211103_235918755.jpg

গত কয়েকদিন থেকে আবহাওয়ার পরিবর্তনটা, বেশ ভালোভাবেই লক্ষ্য করা যাচ্ছে। কয়েকদিন আগেও আবহাওয়ার যে তীব্র গরম ছিল, সেটা এখন আর নেই বললেই চলে । এখন সন্ধ্যার পরপরই হালকা মৃদু ঠান্ডা বাতাস শরীরে লাগে, যার কারণে একটুও ঠাণ্ডা অনুভূত হয়। মোটামুটি বলা চলে যে, এইটা শীতের আগমনী বার্তা । মাকে আজকে বললাম, মা খিচুড়ি খাইতে ইচ্ছা করছে। যেই কথা সেই মর্জি । মা মোটামুটি মানসিকভাবে ব্যস্ত হয়ে পড়ল খিচুড়ি বানানোর জন্য।

যেহেতু বাড়িতে মোটামুটি খিচুড়ি রান্না করার জন্য সকল প্রকার উপকরণ ছিল আর আজকে আমরা খিচুড়িতে অতিরিক্ত খাসির কিছু চর্বি যুক্ত করেছে মূলত এটি স্বাদের জন্য । যাইহোক মা মোটামুটি রান্নাঘরে গিয়ে, সকল উপকরণ গুলোকে সংগ্রহ করে সেইগুলো ভালোভাবে সাজিয়ে তারপরে এক এক করে খিচুড়ি রান্না করতে যা যা করণীয় সেটা করতে শুরু করে দিল ।

inCollage_20211104_000042473.jpg

মা মোটামুটি রান্না করার সময় গল্প শুরু করে দিল, বলল এইরকম দিনে আমরা আগে যখন গ্রামে থাকতাম তখন আমরাও খিচুড়ি খাওয়ার জন্য আগ্রহ নিয়ে থাকতাম কারন খিচুড়ি ছিল আমাদের কাছে বেশ জনপ্রিয় একটি খাবার । আমি মনেকরি প্রতিটি মানুষের জীবনে, খিচুড়ি নিয়ে এরকম অনেক গল্প আছে। কারণ সব থেকে বড় যে বিষয়টা খিচুড়ি হচ্ছে , বাঙালির খাবারের তালিকা সবথেকে অন্যতম একটা খাবার হচ্ছে খিচুরি। যেটা কিনা তারা স্বাচ্ছন্দে খেতে পছন্দ করে । যাইহোক আমি আমার কারণটি বললাম, আমি মন্তব্যের মাধ্যমে জানতে চাই । আপনার কেন খিচুড়ি খেতে ভালো লাগে , সেই বিষয়টি যদি আমাকে বলতেন আমি খুব খুশি হতাম । ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

আপনার কেন খিচুড়ি খেতে ভালো লাগে ,

আমার খিচুড়ি খেতে ভালো লাগে এর টেস্ট এর কারণে। আর খিচুড়ি রান্না হলে আর এতো বেশি আইটেম করতে হয়না যা আমার কাছে আরো একটি ভালো লাগার কারণ। আসলে আমার কাছে খিচুড়ি সবসময় ই ভালো লাগে। তেমন কোনো আলাদা কারণ ই নেই।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 3 years ago 

খিচুড়ি বাঙালির খুবই জনপ্রিয় একটি খাবার। বাঙ্গালীদের পছন্দের খাবারের তালিকা এই খাবারটি অবশ্যই রয়েছে। বিশেষ করে বৃষ্টির দিনে খিচুড়ি খেতে বেশি ভালো লাগে। আমিও মাঝে মাঝে আমার মন চাইলেই খিচুড়ি রান্না করে খাই। আপনার পোষ্টটি পড়ে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55117.74
ETH 2310.18
USDT 1.00
SBD 2.31