শৈশব || @shy-fox 10 % beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

inCollage_20210909_115206259.jpg
শৈশব স্মৃতি যখন, চোখের সামনে হুটহাট করে ধরা দেয়। তখন সেগুলো যেন মুহূর্তেই মনকে অনেকটা আবেগপ্রবণ করে ফেলে। কারণ এখানে অতীতের বিষয়গুলো জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত থাকে। যার কারণে কোনভাবেই মুছে ফেলা সম্ভব না অতীত স্মৃতি আর শৈশবের ফেলা আসা জীবন।
IMG_20210903_115000.jpg
দোল খাওয়াটা মনে হয় আমাদের অনেকটা জন্মগত অভ্যাস। সেই জন্মলগ্ন থেকেই দোলনায় দোল খেয়ে খেয়ে, যখন বাচ্চারা বড় হয় তখন সেই ধারাবাহিকতা থাকে বজায় ভবিষ্যতেও এবং আমি মনে করি বড়রাও মাঝে মাঝে দোল খেয়ে থাকে বিভিন্ন রকমের দোলনায় যদি তারা সুযোগ পেয়ে থাকে। যাইহোক সব মিলিয়ে সেদিন যখন গ্রামের রাস্তায় হাঁটছিলাম, তখন দেখছিলাম গ্রামের কিছু বাচ্চা গাছের সঙ্গে দড়ি দিয়ে লাগিয়ে বস্তার সেটাকে দোলনা বানিয়ে দোল খাচ্ছে।
IMG_20210903_114957_1.jpg
এমনটা যে আমার আপনার জীবনে হয়নি তা কিন্তু না। বিশেষ করে আমরা যারা গ্রামে বড় হয়ে উঠেছি, তারা এইরকম দোলনার সঙ্গে মোটামুটি সবাই পরিচিত আছি। কারণ আমাদের অতীত জীবনে এমন ঘটনা ঘটেছিল বহুবার, বিশেষ করে আমার জীবনে।
IMG_20210903_114952_1.jpg
আহা এ যে কি পরিমান শান্তির একটা খেলা, এটা আমি বুঝাতে পারব না। কারন এটার মধ্যে একটা আত্মতৃপ্তি কাজ করে। বিশেষ করে সেদিন যখন আমি দেখছিলাম বিষয়টি, তখন আমার মুহূর্তেই অতীতের কথা মনে পড়ে গিয়েছিল এবং আমি ভীষণ আবেগপ্রবণ হয়ে গিয়েছিলাম। কারন আমার শৈশব ছিল ঠিক এমনটা, যেমনটা এই বাচ্চাগুলো করছে।


সত্যি বলতে কি শৈশব কখনো মরেনা, শৈশব জীবিত থাকে। সেটা বিভিন্ন মাধ্যমে এবং বিভিন্ন ভাবে। যার চোখে হুটহাট করে এইসব দৃশ্য ধরা পরে সেই বোঝে শৈশবের গুরুত্ব। যাইহোক এগুলোই আমার শৈশব ছিল। যেগুলো এখনো জীবিত আছে এবং যে গুলো আমাকে এখনো মাঝে মাঝে বড্ড আবেগপ্রবণ করে তোলে৷

Sort:  
 3 years ago 

শৈশব নিয়ে আপনি অনেক সুন্দর একটি পোষ্ট করেছেন,সত্যিই শৈশব এর স্মৃতি মনে পড়লে খুবই খারাপ লাগে। মনে হয় যদি আবার ফিরে যেতে পারতাম সেই পুরনো স্মৃতিতে। কিন্তু চাইলেই কি আর সব কিছু পাওয়া যায়..?যায় না।
আপনি অনেক ভালো একটি বিষয় নিয়ে আমাদের সাথে শেয়ার করেছেন,ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

 3 years ago 

আপু আপনার ব্লগটি পড়ে আমার ছোটো বেলার কথা মনে পরছে। অনেক সুন্দর লিখেছেন এবং ছবি গুলো প্রানবন্ত ছিলো❤️❤️❤️

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

আপু আপনার পোষ্টটা দেখে,আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। ছোট বেলা গাছের সাথে দড়ি বেধে অনেক এভাবে দোল।খেয়েছি। আমার মনে আছে, ছাগলের গলা থেকে দড়ি খুলে নিয়ে গিয়ে গাছে বেধে দোল।খেয়েছিলাম বলে মা খুব বকেছিল।আজকে আপনার পোষ্টটা দেখে।সেই কথাটা মনে পড়ে গেল।
অনেক সুন্দর একটা পোষ্ট। আপনার জন্য শুভ কামনা রইল আপু।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

পোস্টিটি আমাকেও শৈশবে নিয়ে যেতে টানাটানি করছে। আব্বা আমাকে কোলে করে নিয়ে,খুলির আম গাছটায় "ঢুলাঙ্গি"(ঝুলানি,দোলনা) টাঙিয়ে দিত। কয়েকজন আসত। কে কত উপরে উঠতে পারব তাই নিয়ে প্রতিযোগিতা করতাম। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আমি কৃতজ্ঞ ভাই।

 3 years ago 

এই সামান্য দোল খাওয়ার বিষয়টিকে আপনি এত সুন্দরভাবে ফুটে তুললেন। সত্যিই আপনার লেখার গুণ না গাইলেই নয়।ভালো লিখেছেন আপু।ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57050.09
ETH 3060.34
USDT 1.00
SBD 2.32