মূলাশাকের ঘন্ট রুই মাছের মাথা দিয়ে || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

বন্ধুরা সবাইকে আমার রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি চলে এসেছি একদম আনকমন একটা রেসিপি নিয়ে। আজকে আমি শেয়ার করব আপনাদের সাথে মূলাশাকের ঘন্ট রুই মাছের মাথা দিয়ে। আশা করছি রেসিপিটা আপনাদের কাছে একদম নতুন লাগবে এবং ভালো লাগবে। আর আমি রান্নাটা খাওয়ার পর আমার খুবই ভাল লেগেছিল খেতে। মূলাশাকের যে একটা গন্ধ থাকে এভাবে রান্না করার পর একটুও গন্ধ ছিল না। তো বন্ধুরা চলুন রেসিপি শুরু করা যাক।

20221014_130910.jpg

উপকরনসমূহঃ

★ মূলাশাক
★ রুই মাছের মাথা
★ পেঁয়াজ কুচি
★ ফালি করে কাঁটা কাঁচামরিচ
★ সাদা এলাচ, দারচিনি, তেজপাতা
★ গোটা জিরা
★ চালের গুঁড়া
★ হলুদ গুঁড়া
★ লবণ
★ তেল

ধাপ-১

প্রথমে মূলাশাক গুলো কুচি করে কেঁটে ধুয়ে একটা প্লাস্টিকের ডালায় তুলে পানি ঝরিয়ে নিয়েছি।

20221014_123210.jpg

ধাপ-২

এরপর একটা বড় সাইজের রুই মাছের মাথা লবণ এবং হলুদ গুঁড়া দিয়ে মেখে ভেজে নিয়েছি। মাছের মাথা ভাজার পর ছোট ছোট করে ভেঙে নিয়েছি।

PhotoCollage_1665803118495.jpg

ধাপ-৩

মাছ ভেজে নিয়ে একই তেলে গোটা জিরা, তেজপাতা, দারচিনি এবং সাদা এলাচ ফোড়ন দেওয়ার পর নেড়েচেড়ে ধুয়ে রাখা শাকগুলো দিয়ে দিয়েছি।

PhotoCollage_1665803191579.jpg

ধাপ-৪

শাকগুলো একটু নেতিয়ে গেলে কাঁচা মরিচ, পেঁয়াজকুচি, লবণ এবং হলুদ গুঁড়া দিয়ে মিশিয়ে নিয়েছি ভালোভাবে সেদ্ধ করে নিয়েছি।

PhotoCollage_1665803255075.jpg

ধাপ-৫

শাকগুলো সেদ্ধ হয়ে গেলে আমি ভেজে রাখা মাছের মাথার টুকরা গুলো দিয়ে ভালোভাবে শাকের সঙ্গে মিশিয়ে নিয়েছি।

20221014_130329.jpg

ধাপ-৬

এরপর আমি একটা বাটিতে দুই চামচ চালের গুঁড়া নিয়ে এবং পানি নিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়েছি এবং শাকের মধ্যে দিয়েছি। এরপর নেড়েচেড়ে ভালো ভাবে রান্না করে নিয়েছি। এরপর নামিয়ে নিয়েছি।

PhotoCollage_1665803370806.jpg

তো বন্ধুরা রেসিপিটি ভালো লেগেছে আমার। অবশ্যই আপনাদের কাছে যদি ভালো লাগে অবশ্যই বাসায় বানিয়ে খাবেন। আমার বিশ্বাস যারা মূলাশাক পছন্দ করেন না তারাও খুব পছন্দ করবেন এই রেসিপি।

20221014_130920.jpg

তো বন্ধুরা আজ আর নয়। দেখা হবে পরবর্তী সময়ে। আর পরবর্তীতে এই রেসিপির ভিডিও আসবে সবাইকে দেখার আমন্ত্রণ রইল। সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

রুই মাছের মাথা দিয়ে মুলা শাকের ঘন্ট রেসিপি দারুণ হয়েছে। মুলা শাক ভাজি খেতে অনেক পছন্দ করি। তবে রুই মাছের মাথা দিয়ে কখনো রান্না করা হয়নি। মনে হচ্ছে খেতে দারুণ হয়েছিল। আপনি যেহেতু প্রত্যেকটি রেসিপি ভিডিওগ্রাফির মাধ্যমে শেয়ার করেন তাই আশা করছি ভিডিওগ্রাফি দেখলে রেসিপিটি ভালোভাবে শিখে নিতে পারবো। সকালবেলায় এত লোভনীয় একটি রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে আপু।

 2 years ago 

মুলা আর মুলার শাক দুইটার নাম শুনলেই আমার কাছে কেমন গন্ধ লাগে। কখনো আমি এই দুইটা খাই না। কিন্তু আপনি মুলাশাক মাছের মাথা দিয়ে ঘন্টা করেছেন আবার চালের গুড়াও দিয়েছেন এর কারণে হয়তো শাকের গন্ধ চলে গিয়েছিল। খেতেও মনে হয় খুবই সুস্বাদু হয়েছিল। দেখতেতো লোভনীয় লাগছে।

 2 years ago 

যদিও আমি মূলার শাক খুব একটা খাই না। ভালোই লাগছে আপনার রেসিপিটা দেখে। আমি সব সময় মুলার শাক ভাজি খেয়েছি। কখনো মূলার শাকের ঘন্ট খাই নি। যেহেতু আপনি বলছেন রান্না করে গন্ধ ছিল না তাই হয়তো খেতে ভালই হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর এই রেসিপিটির জন্য।

 2 years ago 

আসলেই একদম নতুন একটি রেসিপি আপু। মুলার শাকের ঘন্ট এর আগে কখনো নামও শুনিনি। এই শাক ভাজি আমি খুব পছন্দ করে খেতে। এই রেসিপিটিও নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছে। আর যেহেতু রুই মাছের মাথা আছে রেসিপিটি সুস্বাদু হবারই কথা। একদিন ট্রাই করে দেখব এই রেসিপি। নতুন একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ফর্মুলার শাকের ঘন্ট রেসিপি আমি এর আগে কখনোই খাইনি তাও আবার রুই মাছের মাথা দিয়ে। তবে মূলা শাক আপনি বললেন এভাবে রান্না করলে আর গন্ধ থাকবে না এক সময় নিশ্চয়ই আমি কিভাবে ঘন্ট বানিয়ে খেয়ে দেখব। সাথে আবার আপনি চালের গুঁড়ো ব্যবহার করেছেন তাই নিশ্চয়ই অনেক মজা হয়েছে।

 2 years ago 

মুলা শাক আমার খুবই প্রিয় একটি শাক। শীতের সময়ে আমি প্রায় প্রতিদিনই মুলা শাক ভাজি করে খাই, আলু,বেগুন দিয়ে ঘন্ট করে খাই কিন্তু মাছের মাথা দিয়ে কখনো মুলা শাকের ঘন্ট খাওয়া হয়নি। আপনার কাছে নতুন একটা রেসিপি শিখলাম আশাকরি পরবর্তী সময়ে এভাবে রান্না করবো। সুন্দর রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাবি।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.033
BTC 63458.69
ETH 3084.37
USDT 1.00
SBD 3.99