মায়ের হাতের ডাটা চচ্চড়ি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। আজকে আমি চলে এসেছি মায়ের হাতের একটি রেসিপি নিয়ে। আমার মা বেড়াতে এসেছিলেন আমার বাসায়। আমি বেশ কিছু রেসিপি করে নিয়েছি মায়ের কাছে। উনি মজার মজার রান্না করেছে আর আমি রেসিপি করেছি। তো আমি আজকে যে রেসিপিটি শেয়ার করব সেটি হচ্ছে মায়ের হাতে ডাটা চচ্চড়ি। আশা করছি আপনাদের এটা ভালো লাগবে এবং পছন্দ করবেন।

20220721_115506.jpg

উপকরণসমূহঃ

ডাটা
মসুর ডাল
আলু
চিনি
পেঁয়াজ কুচি
ফালি করে কাঁটা কাঁচামরিচ
আদা-রসুন বাটা
জিরা-ধনিয়ার গুঁড়া
হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া
লবণ এবং তেল

ফোড়নের জন্য উপকরণঃ

পেঁয়াজ কুচি
থেঁতো করা রসুন
পাঁচফোড়ন
তেজপাতা

PhotoCollage_1658652344522.jpg

প্রস্তুতপ্রনালিঃ

ধাপ-১

প্রথমে ডাটা গুলো কেঁটে ধুয়ে একটা পাতিলে নিতে হবে।

20220721_095659.jpg

ধাপ-২

এরপর আলু কুচি করে কেটে ভালোভাবে ধুয়ে ডাটার মধ্যে দিতে হবে।

20220721_095711.jpg

ধাপ-৩

এরপর মসুর ডাল ভালোভাবে ধুয়ে পাতিলে ডাটা আলুর মধ্যে দিতে হবে।

20220721_095723.jpg

ধাপ-৪

এরপর কেটে রাখা পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচ দিয়ে দিতে হবে।

20220721_095734.jpg

ধাপ-৫

এরপর একে একে গুঁড়ামসলা এবং বাটা মশলা এবং চিনি, সামান্য তেল দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। এরপর অল্প পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করে নিতে হবে সবজিগুলো সেদ্ধ হওয়া পর্যন্ত।

PhotoCollage_1658652639816.jpg

ধাপ-৬

এরপর চুলায় একটি কড়াই বসিয়ে তেল দিয়ে গরম করে নিতে হবে এবং সকল ফোড়ন গুলো দিয়ে ভালোভাবে ভেজে নিয়ে ডাটাগুলো দিয়ে নেড়েচেড়ে ভালোভাবে কিছুক্ষণ ভেজে নিতে হবে। তাহলে তৈরি হয়ে গেল মজাদার সুস্বাদু ডাটা চচ্চড়ি।

PhotoCollage_1658652751789.jpg

বন্ধুরা আপনাদেরকে বলে বুঝাতে পারব না এই রেসিপিটি খেতে কত সুস্বাদু হয়। অনেকে হয়তো খেয়েছেন বা অনেকে এখনো খাননি। এটা বাজারে এখন পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। আপনারা এখনই রেসিপি করে খেতে পারেন। এটা আমার মায়ের খুব পছন্দের একটা খাবার। আমার মা এটা খুবই পছন্দ করে খেতে।

তো বন্ধুরা সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন এবং সুরক্ষিত থাকবেন। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো রেসিপি নিয়ে।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

ডাটা আলু মসুরের ডাল চিনি মিশ্রণে সুন্দর একটি রেসিপি প্রস্তুত করেছেন রেসিপিটি দেখেই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হবে। আর সব থেকে বড় কথা হচ্ছে মায়ের হাতের রান্না কথাটি শুনতেই জিভে জল চলে আসলো।। যাহোক অনেকদিন খাওয়া হয়না মায়ের হাতের রান্না খুব আফসোস হচ্ছে।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে ডাটা চর্চরি রেসিপি করলে দারুন লাগে খেতে। আমার আম্মাও এভাবে রেসিপি তৈরি করে থাকেন অনেক সুস্বাদু একটি খাবার যেটা আমি অনেকদিন খাইনি। আপনার রেসিপিটি বেশ ভালো লেগেছে।

 2 years ago 

ডাটা আমার কাছে বেশ ভালই লাগে। তবে চিংড়ি মাছ দিয়ে বেশি খাওয়া হয়। কখনোই এভাবে মসুর ডাল আলু দিয়ে চচ্চড়ি করে খাওয়া হয়নি। আপনার মায়ের কাছ থেকে যেমন আপনি রেসিপি বানিয়ে নিয়েছেন। আমিও শিখে নিলাম আমিও শিখে নিলাম ভালো লাগলো আপনার রেসিপি।

 2 years ago 

বাসায় গিয়ে এরকম এইবার ডাটা চচ্চড়ি খেয়েছিলাম। গরম ভাতের সাথে খেতে অসাধারণ লাগে। আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি আমাদের মাঝে। দেখে ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এভাবে ডাটা ও আলুর সমন্বয় চচ্চড়ি খাওয়া হয়নি। তবে মনে হচ্ছে খেতে বেশ ভালোই হবে।প্রস্তুতি প্রনালী ও বেশ সহজ। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

ডাল এবং ডাটা দিয়ে চচ্চড়ি করে অনেক খেয়েছি। কিন্তু এর মধ্যে পাঁচফোড়ন দিয়ে কখনো খাওয়া হয়নি। মনে হচ্ছে এর স্বাদ ভিন্ন হবে। রেসিপিটি খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ব্যক্তিগতভাবে ডাটা চচ্চড়ি আমি অনেক বেশি পছন্দ করি আপনার এই ডাটা চচ্চড়ি রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44