আমার বাংলা ব্লগ | প্রতিযোগিতা -২৬ | মজাদার বিস্কুট চকলেট কেক

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি শেয়ার করব আপনাদের সাথে একটি কেকের রেসিপি। এটা আমি প্রতিযোগিতার জন্য তৈরি করেছি। আমার বাংলা ব্লগে যে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি। আমি নিজের মতো করে চেষ্টা করেছি। তবে নিজে বানাচ্ছি বলে নয় ইদানীং কেক টা বেশ ভালোই বানাচ্ছি। তাই যোগ দিয়ে ফেললাম প্রতিযোগিতায়। আজকে আমি বানিয়েছি ইয়ো ইয়ো বিস্কুট কেক। নাম বেশ মজার তাইনা। তো চলুন বন্ধুরা রেসিপিতে চলে যাই।

IMG-20221104-WA0002.jpg

উপকরনসমূহঃ

★ ইয়ো ইয়ো বিস্কুট
★ দুধ
★ চিনি
★ ড্রাই চকলেট
★ সামান্য তেল

প্রস্তুতপ্রনালি

ধাপ~১

প্রথমে আমি বিস্কুট গুলো প্যাকেট থেকে বের করে নিয়েছি এবং মাঝখান থেকে সাদা ক্রিম গুলো বের করে নিয়েছি একটা চামচের সাহায্যে।

PhotoCollage_1667647516809.jpg

ধাপ~২

এরপর বিস্কুট গুলো টুকরো টুকরো করে ভেঙ্গে নিয়েছি।

20221104_184509.jpg

ধাপ~৩

এরপর আমি এখানে হাফ কাপের মতো চিনি নিয়েছি সেগুলো ব্লেন্ড করে চিনির গুড়া বানিয়ে নিয়েছি।

PhotoCollage_1667647588121.jpg

ধাপ~৪

এরপর বিস্কুটের টুকরো গুলো ব্লেন্ড করে গুঁড়া করে নিয়েছি।

PhotoCollage_1667647622511.jpg

ধাপ~৫

এরপর কিছুটা বিস্কুটের গুঁড়া অন্য একটা বাটিতে সরিয়ে রেখে আমি পরিমাণমতো চিনির গুঁড়া দিয়ে বিস্কুটের গুড়ার সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিয়েছি। এরপর এক চামচ বেকিং পাউডার দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

PhotoCollage_1667647661518.jpg

ধাপ~৬

ভালোভাবে মিশানোর পর আমি এখানে গরুর দুধ দিয়েছি। দুধ আমি আগে থেকে গরম করে আবার ঠান্ডা করে নিয়েছিলাম। চার চামচ তেল দিয়ে তারপর এগুলোকে ভালোভাবে মিশিয়ে একটা ঘন বেটার তৈরি করেছি।

PhotoCollage_1667647745619.jpg

ধাপ~৭

এরপর ১০ মিনিটের মতো রেস্টে রেখেছিলাম।
একটা মাঝারি সাইজের বাটি নিয়েছি কেকটা বানানোর জন্য। বাটিতে একটা কাগজ গোল করে কেঁটে দিয়ে তেল দিয়ে পুরো বাটি ছরিয়ে দিয়ে বেটার টা বাটিতে নিয়েছি।

PhotoCollage_1667647817741.jpg

ধাপ~৮

এরপর চুলায় একটা কড়াই বসিয়ে ভিতরে একটা স্ট্যান্ড বসিয়ে বাটিটা বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ঢাকনার ফুটা টা বন্ধ করে দিয়েছি।

PhotoCollage_1667647876309.jpg

ধাপ~৯

এরপর ৪০ মিনিটের মতো অপেক্ষা করার পর কেক টা হয়ে গেছে। এরপর নামিয়ে নিয়েছি।

PhotoCollage_1667647924455.jpg

ডেকোরেশন

এরপর ডেকোরেশন করার জন্য উপকরণ হিসেবে নিয়েছি বিস্কুট থেকে যে ক্রিম রেখেছিলাম আর বিস্কুটের গুঁড়া রেখেছিলাম সেগুলো।

PhotoCollage_1667647966070.jpg

ধাপ~১

ক্রিমের মধ্যে দুধ দিয়ে আঠালো একটা বেটার বানিয়ে নিয়েছি।

PhotoCollage_1667648859595.jpg

ধাপ~২

এরপর বিস্কুটের গুঁড়ার মধ্যে সামান্য দুধ দিয়ে একটা শক্ত খামির তৈরি করে নিয়েছি। সেখান থেকে একটু একটু করে খামির নিয়ে গোল এবং পাতলা করে দিয়ে মাঝ বরাবর কেটে গোলাপ বানিয়ে নিয়েছি।

PhotoCollage_1667648955969.jpg

ধাপ~৩

এরপর কেকটা ঠান্ডা হয়ে গেলে আমি উপর দিয়ে ক্রিম গুলো ছড়িয়ে দিয়েছি। তারপর আমি গোলাপ গুলো বসিয়ে দিয়েছি। এরপর আমি একটা ড্রাই চকলেট এখানে ডিজাইন করে বসিয়ে দিয়েছি।

PhotoCollage_1667649021965.jpg

তো বন্ধুরা ডেকোরেশন করার পর আমি কেকটা পরিবেশন করেছি এবং কেকটা খুবই মজার হয়েছিল এবং সুস্বাদু হয়েছিল। আমরা খুব মজা করে খেয়েছিলাম। আসলে আমি মনে করি প্রতিযোগিতা মানে হারজিত এটা কোন বিষয় না। অংশগ্রহণ করতে পারছি এটাই বড় বিষয়। তো যাই হোক আপনাদের কাছে ভালো লাগলে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে জানিয়ে দেবেন। সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। পরবর্তীতে এই রেসিপি ভিডিও আসবে সবাইকে দেখার আমন্ত্রণ রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 
আপনার কেক তৈরির পদ্ধতি অনেক সুন্দর হয়েছে।যদিও কিভাবে কেক তৈরি করে তা আমি জানিনা।কিন্তু আপনি অনেক সুন্দর ভাবে কেকটি তৈরি করেছে। ক্রিম দুধ এবং বিস্কুটে গুড়া দিয়ে আপনি খুবই সুন্দর ভাবে কেক বানিয়েছেন।কেক তৈরি করা দেখে বোঝা যাচ্ছে এর পেছনে আপনি অনেক সময় ব্যয় করেছেন।তবে আপনার তৈরি কৃত কেক দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হয়েছে।
 2 years ago 

আপু প্রথমেই বলতে চাই এই প্রতিযোগিতায় আপনি অবশ্যই ভাল কোন স্থান দখল করে নিবেন। আসলে কেকের ডেকোরেশন এবং কেক তৈরির পদ্ধতি দারুন হয়েছে। আমি কখনো এভাবে কেক তৈরি করিনি। তবে কেক তৈরির পদ্ধতি দেখে ভালো লাগলো। খুবই লোভনীয় লাগছে দেখতে। বিশেষ করে ডেকোরেশনটা খুবই সুন্দর হয়েছে।

 2 years ago 

সত্যিই প্রতিযোগিতায় হারজিত কোনো বিষয় নয়,অংশগ্রহণ করাটাই আসল।আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুবই ভালো লাগলো।একদম পারফেক্ট কেক তৈরি করেছেন আপু।আমার তো দেখেই খেতে মন চাইছে।গোলাপ ফুলের ডেকোরেশন খুবই সুন্দর হয়েছে।ধন্যবাদ আপু।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অভিনন্দন আপু। মজাদার বিস্কুট চকলেট কেক দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। কয়েক দিন থেকে দেখলাম আপনি অনেক কেক রেসিপি শেয়ার করেছেন। আপনার কেক রেসিপি গুলো আমার ভীষণ ভালো লেগেছে। বিস্কুট চকলেট কেক দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে।

 2 years ago 

প্রথমে বলি কেক টির ডেকোরেশন অনেক সুন্দর হয়েছে।আর কেকটির পেছনে আপনার যে অনেক শ্রম গেছে সেটিও স্পষ্ট।এত কষ্টের কেক যে খেতে সুস্বাদু হবে তা বলার অপেক্ষা রাখে না।আপনার জন্য অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

আপনার কেকের রেসিপি দেখে তো জিভে জল চলে এসেছে আপু। ডেকোরেশন টা সত্যিই দারুণ হয়েছে। এভাবে বিস্কুট দিয়ে এত সুস্বাদু একটি কেক বানানো যায় এটা একদমই জানা ছিল না। বিশেষ করে ডেকোরেশনের পদ্ধতিটা আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। একদিন অবশ্যই ট্রাই করে দেখব এটি।

 2 years ago 

সবাই শুধু সুন্দর সুন্দর কেক বানাচ্ছে আর প্রতিযোগিতা অনুসরণ করছে। আমার দেখে কেকগুলো খুব খেতে মন চাচ্ছে। অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপি তুলে ধরেছেন। আশা করছি বিচারকরা আপনাদেরকে শুধু দৃষ্টি দিবেন।

 2 years ago 

আসলেই আপু,হার জিত কোন ব্যপার না অংশগ্রহণেই বড় কথা।আমার কাছেও ভালো লাগে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে।আমি চেষ্টা করিও।যাই হোক বিস্কুট দিয়ে কি সুন্দর কেক বানিয়েছেন। ক্রিম আর বিস্কুটের গুড়া দিয়ে কি সুন্দর ফুল বানিয়েছেন। দেখতে বেশ ভালো লাগছে।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

বাহ অনেক সুন্দর করে মজাদার বিস্কুট চকলেট কেক বানিয়েছেন। ইয়ো ইয়ো বিস্কুট কেক নাম দিয়েছেন। কেকটির কালার দেখতে খুব অসাধারণ দেখাচ্ছে। আমার তো মন চাইতেছে কেকগুলো খেয়ে ফেলবে। আপনি অনেক সুন্দর করে প্রতিযোগিতা অসাধারণ কেক বিস্কুট বানিয়েছেন। ধন্যবাদ এত সুন্দরকে এক বিস্কুট আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 2 years ago 

বাহ্ বৌদি! খুব সুন্দর হয়েছে কেক টা।আজ আমি কেক বানানোর সময় ৩-৪ রকমের কেক বানিয়েছি। পরে আমি রেসিপি শেয়ার করব। এর মধ্যে অরিও কেকও ছিলো।আমার বেশ পছন্দ অরিও কেক। আপনার জন্য অনেক শুভেচ্ছা রইলো বৌদি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64333.84
ETH 2760.35
USDT 1.00
SBD 2.65