রুই মাছের দোপেঁয়াজা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলা ব্লগ বাসি,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। আমি চলে এসেছি প্রতিদিনের মতো আবারো একটি রেসিপি নিয়ে। আজকে আমি রুই মাছের দোপেয়াজা রান্না করেছি। সেটাই আপনাদের সাথে শেয়ার করব। আশা করছি যারা খেতে ভালোবাসেন তারাই রেসিপিটা খুব পছন্দ করবেন। আমার উনি ( বর) যেহেতু খেতে পছন্দ করে তার জন্যই মূলত এটি আজকে রান্না করা। সে ভুনা জাতীয় খাবার খেতে বেশি পছন্দ করে। তার জন্য আমি মাঝেমধ্যে বলতে গেলে প্রায় দিনই তার জন্য ভুনা জাতীয় খাবার রান্না করি। তো বন্ধুরা বেশি কথা না বাড়িয়ে মূল পর্বে চলে যাই।

20220906_113616.jpg

উপকরণসমূহ

★ রুই মাছ
★ পেঁয়াজ কুচি
★ আদা-রসুন বাটা
★ জিরা-ধনিয়ার গুঁড়া
★ হলুদ গুঁড়া
★ শুকনা মরিচের গুঁড়া
★ সাদা এলাচ, কালো এলাচ, তেজপাতা,
★ দারচিনি, লবঙ্গ, গোলমরিচ
★ লবণ এবং তেল

PhotoCollage_1662462536856.jpg

প্রস্তুতপ্রনালি

ধাপ-১

প্রথমে আমি মাছগুলো ভালোভাবে ভেজে নেবো। এজন্য মাছ গুলো ধুয়ে নিয়েছি এবং লবণ হলুদ দিয়ে মেখে নিয়েছি। এরপর চুলায় কড়াই বসেয়েছি এবং দিয়েছি তেল। তেল গরম হয়ে গেলে মাছগুলো আমি এপিট ওপিট করে ভেজে নেব। মাছগুলো একটু কড়া করে ভেজে নেব আমি। কারণ মাছ কড়া করে না ভাজলে ভুনা বা দোপেঁয়াজা খেতে ভালো লাগেনা।

PhotoCollage_1662462577674.jpg

ধাপ-২

মাছ ভাজা হলে একই তেলে গরম মসলা দিয়ে নেড়েচেড়ে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিতে হবে।

PhotoCollage_1662462626146.jpg

ধাপ-৩

পেঁয়াজ ভাজতে ভাজতে আমি মসলার একটা পেস্ট তৈরি করবো। এরজন্য একটা বাটিতে গুঁড়া মসলা এবং বাটা মসলা দিয়ে সামান্য পানি দিয়ে একটা চামচের সাহায্যে পেস্টটি তৈরি করে নেবো।

PhotoCollage_1662462669345.jpg

ধাপ-৪

পেঁয়াজ ভাজা হয়ে গেলে আমি মসলার পেস্ট টা দিয়ে বেশ সময় নিয়ে কষাবো।কারণ আমি পরবর্তীতে আর পানি ব্যবহার করবো না। মসলা কষানো হলে ভেজে রাখা মাছ গুলো দিয়ে দেবো।

PhotoCollage_1662462712650.jpg

ধাপ-৫

এরপর মাছ গুলো আমি মসলার সাথে মিশিয়ে অল্প আঁচে রান্না করতে থাকবো। তরকারিতে ঝোল যখন একদম মাখা মাখা হবে তখন আমি এই রান্না পরিবেশন করেছি।

PhotoCollage_1662462761138.jpg

এই দোপেঁয়াজো কিন্তু যে কোন খাবারের সাথে খাওয়া যায়। যেমন সাদা ভাত পোলাও, খিচুড়ি, বিরিয়ানি এসব কিছুর সঙ্গেই। আমার এই রেসিপিটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এখন যেহেতু আমাদের খাবারগুলো বাবুও খায় এ জন্য খাবারে একটু ঝাল কম দেওয়ার চেষ্টা করি। যাতে ও খেতে পারে।

20220906_113610.jpg

তো বন্ধুরা রেসিপিটি ভালো লাগলে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে জানিয়ে দেবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন। পরবর্তীতে এই রেসিপির ভিডিও আসবে সবাইকে দেখার আমন্ত্রণ রইল

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

একটু রাখিয়েন তো,বাড়ি গেলে খেতে যাবোনি।রাখবেন?😑
খুব ভালোভাবে সম্পূর্ণ বিষয়টি বর্ণনা করেছেন।শুভ কামনা রইলো।

 2 years ago 

মাসে ভাতে বাঙালি দিনে এক ওয়াক্ত হলেও আমরা মাছের সাথে ভাত খেয়ে থাকি।। রুই মাছের খুবই লোভনীয় সুস্বাদু এবং মজাদার একটি দোপেঁয়াজু রেসিপি প্রস্তুত করেছেন।। রেসিপিটি দেখে লোভ সামলানো মুশকিল খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল।।

 2 years ago 

ঠিক বলেছেন। আমরা দিনে একবার হলেও মাছের তরকারি দিয়ে ভাত খেয়ে থাকি। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

মাছের দোপেয়াজা রেসিপি দেখে ইচ্ছে করছে এখনই আপনার বাসায় গিয়ে খেয়ে নিতে আপু। আপনার রেসিপি গুলো সব সময় আমার কাছে অনেক ভালো লাগে। রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

একদিন চলে আসুন সময় করে। অন্যকে রান্না করে খাওয়াতে আমারও বেশ ভালো লাগে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

এই দোপেয়াজা রেসিপিটা আমার খুব ভালো লাগে। আপনি রুই মাছ দিয়ে দোপেয়াজা রেসিপিটি করেছেন, দেখতে তো খুবই সুন্দর লাগছে আশা করি খেতে খুব সুস্বাদু হয়েছে। ধন্যবাদ সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওয়াও আপু রুই মাছের দোপেঁয়াজা দেখে জিভে জল চলে এলো। আসলে অনেক সময় মাছের দোপেঁয়াজা করতে গেলেও করা হয় না।আপনার রেসিপি দেখে লোভ লেগে গেল অবশ্যই তৈরি করব।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য। একদিন সময় করে রান্না করে খাবেন।

 2 years ago 

আপনি অনেক সুন্দর হবে রুই মাছের দোপেয়াজা তৈরি করেছেন। সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41