বাসায় তৈরি সেরেলাক || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের সবার দোয়ায় ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনা করছি।

সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি একদম ভিন্ন ধরনের একটি রেসিপি শেয়ার করবো। বিশেষ করে যাদের ছোট বাবু আছে তাদের খুব উপকার হবে বলে আশা করছি।আমি আজকে শেয়ার করবো হোমমেড সেরেলাক। বাবু কয়দিন ধরে কিছু খেতে চাচ্ছে না। আমি ওকে যে প্যাকেটের সেরেলাক দিতাম সেটাও খাচ্ছে না। তো ভাবলাম আমি ওকে সেরেলাক বানিয়ে খাওয়ানোর চেষ্টা করব। দেখি খায় কিনা। তাই আরকি এইটা বানানোর চেষ্টা করেছি এটা আপনাদের সাথে শেয়ার করছি। চলুন শুরু করা যাক।

20221129_215418.jpg

উপকরনসমূহ

★ কাজুবাদাম
★ কাটবাদাম
★ চিনাবাদাম
★ কিসমিস
★ খেজুর
★ মুগ ডাল
★ মসুর ডাল
★ বুটের ডাল
★ মটরের ডাল
★ মাসকলাইয়ের ডাল

InShot_20221130_115412998.jpg

প্রস্তুতপ্রনালি

ধাপ-১

প্রথমে আমি সব গুলো উপকরণ মেপে মেপে নিয়েছি। আমি সবগুলো উপকরণ সম পরিমাণে নিয়েছি।
এরপর এগুলোকে ভালোভাবে ধুয়ে একটা প্লাস্টিকের ডালায় কিছুক্ষণ তুলে রেখেছি পানি ঝরিয়ে যাওয়ার জন্য।

PhotoCollage_1669788121636.jpg

ধাপ-২

পানি ঝরিয়ে গেলে একটা স্টিলের পাত্রে আমি এগুলোকে রোদে শুকাতে দিয়েছি। আমি সারাদিনের রোদই দিয়েছি।

InShot_20221130_120111931.jpg

ধাপ-৩

শুকানোর পর আমি এগুলো হালকা আঁচে টেলে নিয়েছি শুকনো কড়াইয়ে।

20221129_164713.jpg

ধাপ-৪

এরপর এগুলোকে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করেছি। ঠান্ডা হয়ে গেলে আমি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিয়েছি। তরপরেই তৈরি গেলো আমার বাসায় তৈরি সেরেলাক।

PhotoCollage_1669788274005.jpg

এখান থেকে বাবুকে একটু রান্না করে দিয়েছিলাম। বাবু খুব মজা করে খাচ্ছিল। আর তাতে বুঝলাম যে ওর কাছে এটা ভালো লেগেছে। আসলে অনেক কিছু সংমিশ্রণ ছিল এটার মধ্যে যা এটার স্বাদ বাড়িয়ে দিয়েছিলো। আমি মনে করি বাহিরের যে কোনো খাবার থেকে বাচ্চাদেরকে বাসায় তৈরি করা খাবার খাওয়ানো ভালো। এটা বেশ স্বাস্থ্যকরও বটে।

PhotoCollage_1669788308734.jpg

আমি এটা রান্নার সময় সামান্য একটু চিনি ব্যবহার করেছিলাম। আপনারা চাইলে এটা সঙ্গে চিনি না মিশিয়েও খাওয়াতে পারেন। কারণ এটাতে কিসমিস আর খেজুর থাকে। কিন্তু আমার ছেলে একটু মিষ্টি জাতীয় খাবার খেতে পছন্দ করে এজন্য আমব একটু চিনি ব্যবহার করেছি। তো বন্ধুরা বাসায় তৈরি সেরেলাক যদি ভালো লেগে থাকলে অবশ্যই আমাকে জানিয়ে দেবেন আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে।

সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপু খুবই তার একটি রেসিপি করেছেন আজকে ।হোম মেড সেরেলাক আসলেই তাদের বাবু হয়েছে তাদের জন্য অনেক উপকার হবে। আমার মনে হয় বাজার থেকে কিনার চাইতে নিজে এভাবে বাসায় তৈরি করে খাওয়ালে বাচ্চাদের পুষ্টিগুণ বেশি হবে ।আপনি কোন কিছুর কমতি রাখেননি। অনেক ধরনের ডাল এবং বাদাম মিশ্রণ করে এই সেরেলাক বানিয়েছেন আমার অনেক পছন্দ হয়েছে।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আমার বোনের মেয়ে শায়ান বাবুর থেকে দুই মাসের ছোট। আমার বোনকেউ দেখেছি বাসায় বাবুর জন্য সেরেলাক তৈরি করতে। তবে হয়তো উপকরণের পরিমাণ একটু কম ছিল। এখন থেকে আপনার শেয়ার করা সেরেলাক তৈরির পদ্ধতি অনুযায়ী সেরেলাক তৈরি করতে বলব। মনে হচ্ছে এবার বাবু মজা করে খাবে। আসলে বাচ্চারা যখন খেতে চায় না তখন মায়ের ভীষণ চিন্তা হয়।

 2 years ago 

যেহেতু এখানে অনেক গুরো উপকরণ আমি ব্যবহার করেছি সেহেতু এটার স্বাদ খুব ভালো হয়। আমার ছেলেও বেশ মজা করে খাচ্ছিলো।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

জ্বী আপু এটা ছোট বাচ্চাদের জন্য অনেক উপকারী একটি রেসিপি। আমিও আমার মেয়ের জন্য কয়েকবার এটা তৈরি করেছিলাম। হয়তোবা উপকরণের কিছু কম বেশি হবে। যেহেতু শায়ান বাবু অন্য কিছু খেতে চাইছে না এই জন্য তৈরি করে বেশ ভালই করলেন। তাছাড়া এটা বাচ্চাদের জন্য ভীষণ পুষ্টিগুন সমৃদ্ধ।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য। আসলে বাহিরের খাবারের চেয়ে বাসায় বানিয়ে খাওয়ানোই ভালো।

 2 years ago 

জি আপু ছোট্ট বাচ্চাদের জন্য অনেক উপকারি হবে ৷ ভালোই করেছেন আমাদের ব্লগে অনেক আপুরা আছে যারা আপনার এই ব্লগটি দেখে ৷ তাদের বাচ্চাদের জন্যও করতে পারবে ৷

আর আপনি তো অনেক উপাদান দিয়ে সেরেলাক তৈরি করেছেন ৷
ধন্যবাদ গুরুত্বপূর্ণ রেসেপি পোস্ট তুলে ধরার জন্য ৷

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

সেরেলাক টা চিনলাম না আপু। হয়তো ছোটো বেলায় আমিও খেয়েছিলাম তাই হয়তো এখন ভুলে গেছি। অনেক কিছুর মিশ্রনে বানিয়েছেন বলে স্বাদ হয়েছে তাই শায়ান বাবু খেয়েছে মজা করে। শিখে রাখলাম। বিয়ের পর কাজে লাগানো যাবে৷ 🙈🙈

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য। আমি চাই আপনি খুব তাড়াতাড়ি এই খাবারের সাথে পরিচিতস হোন।😜

 2 years ago 

আপনার তৈরি হোম মেড সেরেলাক আমার কাছে অনেক ভালো লেগেছে। আসলে ঘরোয়া তৈরি খাবারগুলো আমাদের শরীরের জন্য খুবই উপকারী এবং স্বাস্থ্যসম্মত। আর যাদের ছোট বাবু আছে তাদের জন্য আপনার এই রেসিপিটি আরও বেশি কাজে আসবে এবং তাদের অনেক উপকার হবে। আপনার তৈরির প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে শেয়ার করেছেন যা দেখে যে কেউ চাইলে খুব সহজেই তৈরি করে নিতে পারবে। এগুলো বাচ্চাদের জন্য খুব স্বাস্থ্যসম্মত ও পুষ্টিগুণ সম্পন্ন।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য। আসলেই আপু এটা খুব সহজেই তৈরি করা যায়।

 2 years ago 

অনেক প্রয়োজনীয় একটি বিষয় আজ পোস্ট করেছেন। দেখে ভাল লাগলো। আমার বাবু যদিও বড় হয়ে গেছে তাও পোস্টটি রেখে দিলাম। ধন্যবাদ আপু। অনেক উপকার হবে সকলের।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপু এটা সকল বয়সের ছোট বাচ্চাদের খাওয়ানো যাবে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64439.19
ETH 2775.41
USDT 1.00
SBD 2.64