রেসিপিঃ আলুর দম || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের সবার দোয়ায় ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনা করছি।

সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আজকে সকালে আমি আলুর দম রান্না করেছিলাম আর সেই রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করছি। বিকেল বেলা একটা বিয়ের দাওয়াত ছিল এজন্য সকালবেলা হালকা খাওয়ার ব্যবস্থা করেছিলাম। আমি পরোটা বানিয়ে ছিলাম আর সাথে আলুর দম রান্না করছিলাম। তো ভাবলাম রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

InShot_20221201_164635290.jpg

যেহেতু আমরা দিনে দু বার খাওয়া-দাওয়া করি।তো ভাবছিলাম দুপুরের পর মানে বিকেলে বিয়ের বাড়িতে গিয়ে খাওয়া-দাওয়া করব তাই সকালে হালকা কিছু বানিয়ে ফেলি। তাই পরোটা আর আলুর দম বানানো আর কি। তো যাইহোক অনেক কথা হলো এবার রেসিপি শুরু করা যাক।

উপকরনসমূহঃ

আলু
পেঁয়াজ কুচি
ফালি করে কাঁটা কাঁচামরিচ
আদা-রসুন বাটা
জিরা-ধনিয়ার গুঁড়া
হলুদ গুঁড়া
শুকনা মরিচের গুঁড়া
লবণ
তেল

PhotoCollage_1669891666275.jpg

ফোড়নের জন্য উপকরণঃ

সাদা এলাচ
দারচিনির টুকরা
তেজপাতা
গোটা জিরা

20221130_105203.jpg

প্রস্তুতপ্রনালিঃ

ধাপ-১

প্রথমে আমি চুলায় একটি কড়াই বসিয়ে গরম করে নিয়ে দিয়েছে তেল। তেল গরম হয়ে গেল আমি ফোড়নের যে উপকরণগুলো নিয়েছিলাম সেগুলো দিয়ে নেড়েচেড়ে নিয়েছি।

PhotoCollage_1669891720773.jpg

ধাপ-২

এরপর আমি পেঁয়াজ কুচি এবং ফালি করে কাটা কাঁচামরিচ দিয়ে ভালোভাবে গুলোকে বাদামি করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1669891759538.jpg

ধাপ-৩

এরপর আমি গুঁড়ামসলা এবং বাটা মশলা দিয়ে ভালোভাবে মশলাটা কিছুক্ষণ নেড়েচেড়ে মিশিয়ে নিয়ে আমি সামান্য পানি দিয়ে ভালোভাবে মসলা গুলো কষিয়ে নিয়েছি।

PhotoCollage_1669891794158.jpg

ধাপ-৪

এরপর আগে থেকেই টুকরো করে কাটা আলু গুলো ধুয়ে রেখেছিলাম সেগুলো দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে ভালোভাবে কিছুক্ষণ কষিয়ে রান্না করে নিয়েছি।

PhotoCollage_1669891835901.jpg

ধাপ-৫

এরপর কষিয়ে রান্না করার পর আমি অপর একটি চুলায় গরম পানি বসিয়েছিলাম সেখান থেকে পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আমি রান্নাটি করে নিয়েছি। রান্নাটি যখন মাখামাখা হয়েছে তখন আমি পরিবেশন করেছি।

PhotoCollage_1669891869065.jpg

গরম গরম পরোটার সঙ্গে এই আলুর দমের রেসিপিটা খেতে খুবই সুস্বাদু লেগেছিল। আপনাদের কাছে ভালো লাগলে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে জানিয়ে দেবেন। তো বন্ধুরা আজকের পর্যন্তই। দেখা হবে নতুন কোন রেসিপি নিয়ে। ততক্ষণ সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

পরোটার সাথে আলুর দম হলে আর কিছুই লাগেনা আপু। সকালের নাস্তায় কিংবা বিকেলের নাস্তায় এ ধরনের খাবারগুলো খেতে দারুন লাগে আপু। বিয়ে বাড়িতে যাওয়ার কারণে সকালবেলায় এই মজার রেসিপি তৈরি করেছেন দেখে ভালো লাগলো। আসলে এই খাবারগুলো খেতে সবাই পছন্দ করে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু সকাল বিকেল পরোটার সাথে এই রেসিপির কোনো তুলনা নাই।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু আলুর দম খেতে খুব মজা হয়।তবে ছোটবেলা খেতে চাইতাম না। শুকনা ছিলাম তো আম্মু আলুর দম করে খেতে দিত। 🤣তখন ভাল না লাগলেও এখন খুব ভাল লাগে খেতে আর নতুন আলু হলে তো কথাই নেই। ধন্যবাদ আপু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য। মায়ের কথা শুনতে হয়।তখন যদি মায়ের কথা শুনতেন তাহলে এখন বেশ গুলুমুলু হতেন।😜

 2 years ago 

পরোটা সাথে আলুর দম খেতে তো অনেক সুস্বাদু লাগে। আপনি সকাল বেলায় অনেক সুন্দর হালকা খাবার তৈরি করছেন। আপনার আলুর দমের রেসিপির ধাপ গুলো অনেক সুন্দর ছিলো। খেতেও মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এতো সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করছেন অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল আপু।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এই রেসিপিটা খেতে বেশ সুস্বাদু হয়েছিলো। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68156.06
ETH 3517.56
USDT 1.00
SBD 2.81