কলার মোচা ছোলা,মসুর ডাল এবং মাছ দিয়ে ঘন্ট || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220404_132831.jpg
হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন?আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। আজকে আমি একদমই নতুন একটা রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজকে আমি কলার মোচা ছোলা,মসুর ডাল এবং তেলাপিয়া মাছ দিয়ে ঘন্ট রান্না করেছি আর সেটা আপনাদের সাথে শেয়ার করব। এটা খেতে খুবই সুস্বাদু হয় এবং আমার খুবই পছন্দের কলার মোচার যেকোনো রেসিপি। সেটা ঘন্ট হোক, ভাজি হোক কিংবা ভর্তা।

InCollage_20220405_215858339.jpg

উপকরনসমূহঃ

কলার মোচা
ছোলা
মসুর ডাল
তেলাপিয়া মাছ
পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি
আদা-রসুন বাটা
জিরা-ধনিয়ার গুঁড়া, হলুদের গুঁড়া
দারচিনি, কালো এলাচ, সাদা এলাচ
লবণ এবং তেল
ফোড়নের জন্যঃ
পাঁচফোড়ন এবং তেজপাতা

IMG_20220405_220843.jpg

প্রস্তুতপ্রনালিঃ

আমি প্রথমে কলার মোচা গুলো ভালোভাবে খোসা ছাড়িয়ে বেছে নিয়েছি এবং কুচি করে কেটে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। এরপর আমি মসুর ডাল পরিষ্কার করে ধুয়ে নিয়েছি। ছোলা গুলো আগে থেকে সেদ্ধ করা ছিল।যেহেতু এটা রমজান মাস।তাই অনেকটা ছোলা সেদ্ধ করে আমি ডিপ ফ্রিজে রেখে দিয়েছি। আর সেখান থেকেই কিছুটা ছোলা আমি এই রেসিপিতে ব্যবহার করেছি।

IMG_20220405_221058.jpg

এরপর আমি ধুয়ে রাখা কলার মোচা গুলো একটা কড়াইয়ে দিয়ে তারপর একে একে বাটা মশলা এবং গুঁড়া মসলা এবং তেল দিয়ে ভালোভাবে হাতের সাহায্যে মেখে নিয়েছি। কিছুক্ষণ মাখার পর আমি মসুর ডাল এবং ছোলা দিয়ে আবারো হালকাভাবে মেখে নিয়েছি। তার পর সামান্য পানি দিয়ে কড়াইয়ে ঢাকনা দিয়ে ঢেকে চুলায় রান্না জন্য বসিয়ে দিয়েছি।

IMG_20220405_221036.jpg

অপরদিকে আমি মাছগুলো ভেজে নেবার জন্য মাছে লবণ এবং হলুদের গুঁড়া দিয়ে মেখে অন্য একটি কড়াইয়ে তেল দিয়ে ভালোভাবে মাছ ভেজে নিয়েছি।

IMG_20220405_221016.jpg

১৫ মিনিটের মতো রান্না করার পর আমি ঢাকনা টা সরিয়ে তরকারিটা কিছুক্ষণ নেড়েচেড়ে দিয়ে ভেজে রাখা মাছ গুলো দিয়ে আবারো ঢাকনা দিয়ে ঢেকে ৫ থেকে ১০ মিনিটের মতো রান্না করে নিয়েছি।

IMG_20220405_220952.jpg

১০ মিনিট পর দেখবেন রান্নার পানি প্রায় শুকিয়ে গেছে তখন আমি ভালোভাবে আবারো কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করে নিয়ে এবার আমি ফোড়ন দেওয়ার জন্য আমি অন্য একটি চুলায় কড়াই বসিয়ে তাতে পাঁচফোড়ন এবং তেজপাতা দিয়ে একটা চামচ এর সাহায্যে ঘন্টের মধ্যে দিয়ে দিয়েছি।তারপর আমি একটা বাটিতে নামিয়ে নিয়েছি।

IMG_20220405_220905.jpg

তো বন্ধুরা আমার রেসিপিটি ভালো লাগলে অবশ্যই বাসায় চেষ্টা করবেন।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

কলার মোচা ছোলা,মসুর ডাল এবং মাছ দিয়ে ঘন্ট তৈরীর খুবই সুন্দর একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এর আগে আমি অনেক মুড়িঘন্ট খেয়েছি কিন্তু আপনার মত করে তৈরি করে কোন দিন খাওয়া হয়নি। আপনার রেসিপিটি ছবিগুলো দেখে মনে হচ্ছে রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

এই রেসিপিটি আমার কাছে একদমি নতুন। এভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এভাবে একবার রান্না করে খেয়ে দেখতে হবে। খুবই লোভনীয় লাগছে আপু আপনার রেসিপিটি। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

কলার মোচা ছোলা,মসুর ডাল এবং মাছ দিয়ে ঘন্ট এই প্রথম রেসিপি দেখলাম।সব আমিষ একসাথে।মনে হচ্ছে খেতে ভালোই হবে।প্রতিটি খুব ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কলার ভাদাল দিয়ে মসুর এর ডাউল রান্না খেয়েছি তবে মোচা দিয়ে এটা কখুনো খাওয়া হয়নি খেতে হবে মনে হচ্ছে খুব সুস্বাদু হবে রেসিপিটা ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। ভালো লাগলো আমার কাছে। রেসিপি তৈরির পদ্ধতি গুলো সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

কলার মোচা, ছোলা,মসুর ডাল ও মাছ দিয়ে ঘন্ট রেসিপি দারুন হয়েছে আপু। আপনি অনেক মজার একটি রেসিপি শেয়ার করেছেন আজকে। আসলে এই রেসিপি আমি কখনো খাইনি। আপনার কাছে একদম নতুন একটি রেসিপি শিখলাম আজকে। নতুন এবং ইউনিক একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কলার মোচা যেতে আমার অনেক ভালো লাগে। তবে ছোলা দিয়ে কলার মোচা কখনো খাওয়া হয়নি। এছাড়াও আপনি অনেক সুন্দর ভাবে কলার মোচা ছোলা,মসুর ডাল এবং মাছ দিয়ে ঘন্ট রেসিপি তৈরি করে উপস্থাপন করেছেন। ইউনিক একটি রেসিপি সকলের মাঝে শেয়ার করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ ।

 2 years ago 

কলার মোচা মসুরের ডাল ও ছোলা দিয়ে খুব সুন্দর একটি ঘন্টো রেসিপি তৈরি করেছেন। এই ধরনের মিশ্রণের মাধ্যমে ঘর তৈরি করলেন খেতে অনেক সুস্বাদু হয়। আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অসাধারণ একটি রেসিপি করেছেন আপু। আপনার রেসিপিটি আমার কাছে অনেক ইউনিক লেগেছে। কলার মোচা ছোলা, মসুরের ডাল দিয়ে কখনো মুড়িঘনটো খাওয়া হয়নাই। আপনার রেসিপিটি দেখে বোঝাই যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর করে এই রেসিপি এর প্রতিটি ধাপে র্বণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। এইরকম সুন্দর একটি নতুন রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কলার মোচা ছোলা মসুর ডাল দিয়ে মাছের ঘন্ট। রেসিপি টা দেখেই জিভে জল চলে এলো। আপনি অনেকগুলো স্বাদের জিনিস দিয়ে সুস্বাদু মাছের ঘন্ট করেছেন দেখে আমার খুব ভালো লাগলো। আর রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। এই রেসিপিটা সম্বন্ধে আমার পূর্বে কোন আইডিয়া ছিলো না। আপনার রেসিপি দেখে এখন নতুন করে ট্রাই করে দেখব। আপনি খুব চমৎকার করে প্রত্যেকটি ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67489.61
ETH 3762.16
USDT 1.00
SBD 3.56