চলছে জীবন ||@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20211006_105158.jpg
সকালবেলা ঘুম থেকে ওঠার পর থেকে, আমার একটা আলাদা জীবন শুরু হয়। কারন এই জীবন এমন ভাবে শুরু হয় যেন, অন্য দশটা স্বাভাবিক মানুষের থেকে আমার জীবনটা সম্পূর্ণ আলাদা। কারণ আমাকে প্রতিনিয়ত বাড়িতে থাকতে হচ্ছে এবং নিজের নিরাপত্তা নিজেকে তৈরী করতে হচ্ছে। বিশেষ করে আমি চেষ্টা করছি সবসময়, আমাকে যেন কোনোভাবেই ঠান্ডা না লাগে এবং বাবুর দিকে সর্বদা খেয়াল রাখছি। কারণ আমার ঠান্ডা লাগলে বাবুর নিউমোনিয়া হয়ে যেতে পারে। অনেক বিষয় আর কি মাথায় রাখতে হয় সর্বদা। সব মিলিয়ে একটা সব সময় মাথার উপরে আলাদা একটা চাপ থাকে।


দেখতে দেখতে মোটামুটি বাবুর বয়স 40 দিন হয়ে গেল। আর দুই তিন দিন পরেই, আমরা টিকা দিতে যাব বাবুকে নিয়ে। কারণ এটাই বাবুর প্রথম টিকা।যাইহোক এটা নিয়েও মোটামুটি আমি মানসিকভাবে কিছুটা চিন্তিত আছি। কারণ টিকা দেওয়ার পরে বাবুর জ্বর আসবে এবং বাবু অনেক কান্নাকাটি করবে। সব মিলিয়ে একটা আলাদা চাপ মাথার উপরে তো থাকবেই। তবে শিশুদের টিকা নেওয়া আসলেই গুরুত্বপূর্ণ। কারণ এটি বাচ্চাদের বিভিন্ন রোগ থেকে মুক্ত রাখে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
মা হওয়ার পর থেকে খুব ভালোভাবে বুঝতে পারছি যে, মানুষের জীবন কিভাবে পরিবর্তন হয়। বিশেষ করে মেয়ে মানুষের জীবন। কারণ মেয়ে মানুষ বিয়ের আগ পর্যন্ত একটা জীবনে থাকে, বাচ্চা হওয়ার আগ পর্যন্ত আরেকটা জীবন থাকে, তবে বাচ্চা হওয়ার পর থেকে তাদের জীবনটা সম্পূর্ণভাবে পরিবর্তন হয়ে যায় এবং তখন সম্পূর্ণ তারা বাচ্চা কেন্দ্রিক নির্ভরশীল হয়ে যায়। মূলত মেয়েদের জীবনের ধারাবাহিকতা এমনই।
IMG_20211006_105219.jpg
এমনিতেই আমার সিজার করে বাবু হয়েছে এবং বাবু হওয়ার পর থেকে বাবু খুব একটা বেশি বুকের দুধ পাচ্ছে না । তাই তাকে বাড়তি খাবার খাওয়ানো লাগছে প্রতিনিয়ত, মানে বায়োমিল টাইপের প্যাকেটর দুধ গুলো।তবে আমি মনে করি যে, বুকের দুধের এর বাহিরে বাচ্চাদের বাহিরের খাবার না খাওয়ানোই উত্তম। তবে সময় ও পরিস্থিতি ভেদে এই কনসেপ্ট একটু আলাদা হতে পারে।
IMG_20211003_092834.jpg
বাবু হওয়ার পর থেকে, মূলত আমার সম্পূর্ণ কনসেপ্ট আলাদা হয়ে গিয়েছে। কারণ মূলত সর্বদা বাবুকে নিয়ে চিন্তা করি। আমি একটা ব্যক্তিগত পরামর্শ দেই, ডায়াপার যারা ইউজ করে, তারা একটু সচেতন থাকবেন কারণ অনেক সময় ইউজ করার কারণে বাচ্চাদের এলার্জি ও স্কিন প্রবলেম দেখা দিতে পারে। তবে এতটুকু বলতে পারি, যদি ডায়াপার পরানোর আগে বাচ্চার শরীরে ভালোভাবে তেল মালিশ করে রাখেন,তাহলে খুব একটা সেটা ইফেক্ট পরতে পারে না বাচ্চার শরীরের উপর। তবে ভালো মানে ডায়াপার ব্যবহার করা একটু ও প্রয়োজনীয়।
আসলে বাবুদের জন্য সঠিক জিনিস ক্রয় করা বাজার থেকে একটু কঠিন হয়ে যায়। কারণ যেভাবে প্রতিনিয়ত ভেজাল ও নকল পণ্য দিয়ে বাজারে ছড়াছড়ি। সেখানে আসল পণ্য খুঁজে পাওয়া সত্যিই খুব কষ্টকর। তবুও বাবুর বাবা প্রতিনিয়ত চেষ্টা করে বাবুর জন্য সঠিক জিনিসটা ক্রয় করার জন্য এবং বাবুকে নিয়ে সে নিজেও ভীষণ চিন্তিত থাকে। তবে আমাদের দুজনের জীবনটা সম্পূর্ণ বাবু কেন্দ্রিক হয়ে গিয়েছে এবং বাবুকে নিয়েই আমাদের আপাতত ধ্যান-জ্ঞান।

Sort:  
 3 years ago 

আপনার সব অতিরিক্ত সচেতনতা আমি বুঝতে পারছি আপু।আমার বাবু নেই,বিয়েও হয়নি। 😅
তবে আম্মুকে দেখেছি ছোট বোন হওয়ার পর একদম আপনার মতো করেছে।আম্মু তো বেশ কয়েকটা মাস নরমাল পানি খায় ই নি, সবসময় কুসুম গরম পানি খেয়েছে।
আপনার বাবুর জন্য অনেক অনেক দোয়া রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করেছেন। আপনার মায়ের জন্য শুভেচ্ছা রইলো।

 3 years ago 

বাবুর বিষয়ে সচেতন হওয়া খুবই জরুরি। এই সময়ে টিকা দেয়া থেকে শুরু করে যাবতীয় সকল বিষয়ে গুরুত্ব দিতে হয়।সাবধানে থাকবেন এবং শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64269.87
ETH 3393.79
USDT 1.00
SBD 2.48