সজনে ডাটার রেসিপি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

IMG_20220603_112536.jpg

IMG_20220604_103348.jpg

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন। আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের সামনে একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজকে আমি যে রেসিপি নিয়ে কথা বলব সেটি হচ্ছে সজনে ডাটা, বেগুন, আলু, মাছ দিয়ে ঝোল। এটা কিভাবে বানিয়েছে সেটা আপনাদের সাথে শেয়ার করব এবং এই অসময়ে সজনে ডাটা কিভাবে ফ্রিজে সংরক্ষণ করেছি সেটাও আপনাদের সাথে শেয়ার করব। তো বন্ধুরা চলুন বেশি কথা না বলে মূল পর্ব শুরু করা যাক।

PhotoCollage_1654327087030.jpg

উপকরনসমূহঃ

সজনে ডাটা
আলু
বেগুন
রুই মাছ
পেঁয়াজ কুচি, কাঁচামরিচ বাটা
জিরাগুঁড়া, ধনিয়ার গুঁড়া
হলুদ গুঁড়া
নুন এবং তেল

প্রস্তুতপ্রনালিঃ

IMG_20220603_111256.jpg

IMG_20220603_111228.jpg

আমি প্রথমে সবজি গুলো কেঁটে নিয়েছি এবং ধুয়ে একটা বাটিতে নিয়েছি। তারপর একে একে সব মসলা দিয়ে দিয়েছি। এরপর আমি চুলায় একটি কড়াই বসিয়েছি। এরপর কড়াই গরম হয়ে গেলে আমি দিয়েছি তেল এবং তেল গরম হয়ে গেলে আমি পেঁয়াজ কুচি ভেজে নিয়েছে হালকা করে।

IMG_20220603_111651.jpg

আমার সজনেডাটা গুলো আগে থেকেই সেদ্ধ করে ফ্রীজিং করা ছিল। আমি কিভাবে এটা সংরক্ষণ করেছি সেটা এখন আপনাদের বলছি তা হলো আমি একবারে অনেকগুলো সজনে ডাটা বাজার থেকে কিনে এনেছিলাম এবং কেটে হলুদ গুঁড়া এবং লবণ দিয়ে সেদ্ধ করে ঠান্ডা করে আমি ডিপ ফ্রিজে সংরক্ষণ করেছি এভাবে আপনারা সারা বছর সজনে ডাটা খেতে পারবেন।

IMG_20220603_111303.jpg

তো পেঁয়াজ ভাজা হয়ে গেলে আমি সবজি গুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে সামান্য পানি দিয়েছি রান্নার জন্য। এরপর আমি একটা ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে নিয়েছি যতক্ষণে রান্নার পানিটা শুকিয়ে গেছে এবং অন্য সবজিগুলো সেদ্ধ হচ্ছে। এরপর পানি শুকিয়ে গেলে আমি আবারো সামান্য পানি দিয়ে দিয়েছি।

IMG_20220603_111638.jpg

পানি দিয়ে কিছুক্ষণ রান্না করার পর যখন পানিটা ফুটে যাবে তখন আমি আগে থেকে ভেজে রাখা রুই মাছ গুলো দিয়ে আবারও কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করে নিয়েছি। এরপর ৫ থেকে ১০ মিনিটের মতন রান্না করার পর আমি তরকারিটা পরিবেশন করেছি। এই ঝোলের তরকারি খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে আমরা খুব পছন্দ করি এটি। এজন্য আমি সারা বছর সজনে ডাটা সংরক্ষণ করে রাখি। আপনারা অবশ্যই সংরক্ষন করে রাখবেন যারা এটা পছন্দ করেন।

PhotoCollage_1654327109444.jpg

PhotoCollage_1654327120442.jpg

তো বন্ধুরা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এবং সুরক্ষিত থাকবেন। আবারো পরবর্তীতে কোন রেসিপি বা অন্য কোন বিষয় নিয়ে সবার সামনে চলে আসব। সবার দীর্ঘায়ু কামনা করছি।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

আপু আপনি খুব সুন্দর করে সজনে ডাঁটা রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করেছেন।আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে। আপনি খুবই মজাদার একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সজনে ডাঁটার রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

সজনে ডাটা দিয়ে রুই মাছের রেসিপিটি দেখেই লোভ হচ্ছে অনেক। আপনি খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের সামনে উপস্থাপন করেছেন। আপনার রেসিপিগুলো সব সময় খুব ভালো লাগে। অনেক অনেক ধন্যবাদ আপু, আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

এভাবে সজনেডাঁটা দিয়ে আমার বাসাতেও মাছ রান্না করা হয়। খেতে বেশ ভালই লাগে। আপনার শেয়ার করা রেসিপিটিও দেখে মনে হচ্ছে খেতে খুব মজার হয়েছে। ভালো লাগলো আপনার সজনে ডাটার রেসিপিটি ধন্যবাদ।

 2 years ago 

সজনে ডাঁটা আমার খুব প্রিয় সবজি। আর এই সবজি কে যেভাবে রান্না করা হোক না কেন আমার কাছে খেতে দারুন লাগে। আপনি তো দেখছি মাছ দিয়ে আলু বেগুন ও শজনে ডাঁটা দিয়ে সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। এভাবে বেগুন আর সজনে ডাঁটা সমন্বয়ে রেসিপি তৈরি করে খাওয়া হয়নি। আর তাই আপনার রেসিপিটি আমার কাছে একদম নতুন একটি রেসিপি মনে হচ্ছে। মজাদার রেসিপি দেখেই বুঝতে পারছি খেতেও অনেক অনেক সুস্বাদু হয়েছে। রন্ধন প্রক্রিয়া টা বেশ দারুন ছিল। সুন্দর উপস্থাপনার মাধ্যমে ধাপে ধাপে রন্ধন প্রক্রিয়া দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমাদের এদিকে কবেই সজনে ডাটা মার্কেট আউট হয়ে গিয়েছে। আপনার এই রেসিপি দেখে খুবই লোভ লাগছে আপু।অনেক সুন্দর হয়েছে ধন্যবাদ গুছিয়ে উপস্থাপনা করার জন্য।

 2 years ago 

সজনে ডাটা রেসিপিটা দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দরভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আপনার রেসিপিটা আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপু। খুবই চমৎকার ভাবে আপনি যে শিশুটি উপস্থাপন করেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর উপস্থাপন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আলু, বেগুন, মাছ এমনিতেই অনেক স্বাদের তরকারি তার সাথে যদি সজনেডাটা যুক্ত হয় তবে ত স্বাদের অন্ত নেই । ধন্যবাদ আপু আমাদের সাথে এই রেসিপি শেয়ার করার জন্য । এটা আমার কাছে সম্পুর্ণ নতুন ছিল ।

 2 years ago 

সজনে ডাঁটা দিয়ে মাছের তরকারি টা আমার কাছে বেশ ভালই লেগেছে। এরকম রেসিপি খেতে অনেক বেশি ভালো লাগে। আর মাছের সাথে এরকম সবজি খেতে আমার খুবই পছন্দের। আপনার আজকে রেসেপি বেশ ভালো লেগেছে অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সজনে ডাটা, বেগুন, আলু দিয়ে মাছের ঝোল রেসিপি খুবই লোভনীয় হয়েছে আপু। সজনে ডাটা খেতে আমি অনেক পছন্দ করি। আর যদি রুই মাছ দিয়ে সজনে ডাটা রান্না করা হয় তাহলে খেতে বেশি ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে বিভিন্ন প্রকার সবজি দিয়ে সজনে ডাটা ও মাছ রান্না করেছেন দেখে খুবই ভালো লাগলো। মজার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 70786.17
ETH 3822.35
USDT 1.00
SBD 3.50